ফিফা বিশ্বকাপ

ফিফাবিশ্বকাপ নিয়ে কি ভাবছো?
খবর

জয়া হাসান: একটি খবর জানাচ্ছে

কিয়া VS কিয়া ঐতিহাসিক ফুটবল ম্যাচ
https://www.youtube.com/watch?v=KF4mYk0geUI
আমিও ছিলাম l মেয়েদের নীল্ দলের ১২ নাম্বার l ...বিস্তারিত
*বিশ্বকাপ* *বিশ্বকাপরেকর্ড* *ফিফাবিশ্বকাপ* *বিশ্বকাপহাড্ডাহাড্ডি*
১৬৮ বার দেখা হয়েছে

শাকিল আহমেদ: এ শুধু দু'দলের মাঝে খেলা নয়, দুটো দেশের শ্রেষ্ঠত্বের লড়াই। জয়ের মুকুট কোন মহাদেশের হবে তা নির্ধারণের ম্যাচ। দু'দলের সমর্থকদের অপেক্ষা শেষের পালা। দুই কোচের রণকৌশলের সামর্থ্যের অগ্নিপরীক্ষা। গতি আর ছন্দের দৌড়ে যেকোন একটির এগিয়ে যাওয়ার ম্যাচ। শক্তির বিপরীতে শিল্পের টিকে থাকার লড়াই। ২৮ বছরের ক্ষোভের বিপরীতে ২৪ বছরের খরা ঘোচানোর ম্যাচ।

*ফিফাবিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ২০১৪* *ফিফাফাইনাল* *আর্জেন্টিনা* *জার্মানি*

মাসুম: ওহ যেহেতু আর্জেন্টিনার গোল কিপার ভালো না সেহেতু পেনাল্টি শুট আউটে আর্জেন্টিনা আজ ধরা খাবে! অন্য জায়গা গুলোতে মানলাম হাড্ডাহাড্ডি লড়াই হবে! যাও জার্মানি যাও এগিয়ে ,,,,,! ফলাফলটা সম্ভবত আর্জেন্টিনা ৩(১)-জার্মানি ৪(১)

*ফিফাবিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ২০১৪* *ফিফাফাইনাল* *আর্জেন্টিনা* *জার্মানি* *বেশতোটিয়া*

শাকিল আহমেদ: [বিশ্বকাপ২০১৪-গোল]মহারণ দিচ্ছে ডাক কাপ এবার যেই পাক বিভক্তি নিপাত যাক।

*অণুকাব্য* *কাব্যাণু* *ন্যানোকাব্য* *ফিফাবিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ২০১৪* *ফিফাফাইনাল*

শাকিল আহমেদ: একটা বিষয় আমার কাছে বেশ অদ্ভুত লাগছে, জার্মানির কাছে ব্রাজিল হারার পর থেকেই যেন *বেশতোটিয়া* সব উড়ে চলে গেছে। সব যেন গা ঢাকা দিয়েছে! (হাইতুলি) সব একেবারে পানসে লাগছে (মাইরালা) আরে ভাই ব্রাজিল নাই তো কি হইসে? ম্যাচ নিয়ে ভবিষ্যৎবানী করতে মানা নাকি?(চিন্তাকরি) ম্যাচ নিয়ে খুনসুটি না করলে মজা আছে নাকি (শয়তানিহাসি)।

*বিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ* *ফাইনাল* *বেশতোটিয়া*

আসিফ আমিন: আপনি প্রথম কবে থেকে ফুটবলে আপনার পছন্দের টিমকে সাপোর্ট করেন এবং এই টিমকে সাপোর্ট করার পেছনে দুই একটা কারণ বলুন l

*ফিফাবিশ্বকাপ* *পছন্দেরফুটবলটিম*

শাকিল আহমেদ: [বাঘমামা-এইটাকিসুহইলো]নিয়ম রক্ষার ম্যাচেও শেষ রক্ষা হল না ব্রাজিলিয়ানদের। গতকালের ম্যাচে থিয়াগো সিলভা কে ব্রাজিল দল ফিরে পেলেও, ফিরে পায়নি তাদের চির চেনা রূপ। আত্মবিশ্বাস ফিরে পাবার ম্যাচে সান্ত্বনার জয়টুকুরও দেখা পেল না তারা। আর এভাবেই বিশ্বকাপ মিশনের শেষ পেরেকটি ঠুকে দিল নেদারল্যান্ড।

*ব্রাজিল* *বিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ* *শেষরক্ষা* *ফালতুখেলা*

শাকিল আহমেদ: [বিশ্বকাপ২০১৪-নেইমার]ব্রাজিলের জন্য এটাই হতে পারে জার্মানির কাছে এমন পরাজয়ের পর ঘোর কেটে ঘুরে দাঁড়ানোর ম্যাচ। নেইমার ছাড়া ব্রাজিল যে অতটা অসহায় নয়, যতটা জার্মানির বিপক্ষে লেগেছে তা প্রমান করার সুযোগ। তবে এটা ঠিক যারাই এই ম্যাচে হারবে তাদেরকে সেমিফাইনালে হারার বেদনার পর আরো একটি পরাজয় বরণ করতে হবে। অনেকটা মরার উপর খাঁড়ার ঘা আরকি (খিকখিক)।

*ব্রাজিল* *বিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ*
খবর

তানভীর হাসিব চৌধুরী: একটি খবর জানাচ্ছে

আবার চুরি হবে না তো আর্জেন্টিনার স্বপ্ন?
http://www.prothom-alo.com/sports/article/265576/%E0%A6%86%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%B0_%E0%A6%9A%E0%A7%81%E0%A6%B0%E0%A6%BF_%E0%A6%B9%E0%A6%AC%E0%A7%87_%E0%A6%A8%E0%A6%BE_%E0%A6%A4%E0%A7%8B_%E0%A6%86%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%9C%E0%A7%87%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A8%E0%A6%BE%E0%A6%B0_%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%A8
এদগার্দো কোডেসাল মেনদেজ—নামটি কি খুব চেনা চেনা ঠেকছে? যাঁরা ফুটবলের খবর রাখেন ফুটবল দেখেন অনেক দিন ধরে তাঁদের কাছে এই নামটা অজানা কিছু হওয়ার কথা নয়। আজ থেকে ২৪ বছর আগে ১৯৯০ বিশ্বকাপের ফাইনালে এই কোডেসালই ছিলেন মাঠের হর্তাকর্তা-বিধাতা। আর্জেন্টিনা-জার্মানির মধ্যকার সেই ফাইনালের... ...বিস্তারিত
*ফিফাবিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ-২০১৪*
২২৪ বার দেখা হয়েছে

শাকিল: ফাইনালের রেফারি ইতালির রিস্সলি আর্জেন্টিনা-জার্মানি ফাইনাল ম্যাচটি পরিচালনার দায়িত্ব পেলেন ইতালির *রেফারি* নিকোলা রিস্সলি।

*ফিফাবিশ্বকাপ* *রেফারি*

তানভীর হাসিব চৌধুরী: একটি বেশব্লগ লিখেছে

প্রায় শেষের পথে স্মরণীয় ২০১৪ ফিফা ব্রাজিল বিশ্বকাপ । ফিফা আনুষ্ঠানিকভাবে অ্যাডিডাস গোল্ডেন বলের জন্য সেরা ১০ জন খেলোয়াড়ের নাম প্রকাশ করেছে । এই পুরষ্কারটা সবচেয়ে অসাধারণ খেলা খেলোয়াড়কে দেওয়া হয় ।

ফিফার টেকনিক্যাল স্টাডি গ্রুপের সদস্যদের সাহায্যে এই তালিকা প্রস্তুত করা হয়েছে । তারা প্রত্যেক খেলোয়াড়ের প্রতিটা ম্যাচের খেলা পুঙ্খানুপুঙ্খভাবে পর্যবেক্ষণ ও পর্যালোচনা করেছেন । বর্ণানুক্রমিকভাবে এই দশ জন প্রতিযোগীর নাম দেওয়া হল –

অ্যাঙ্গেল দি মারিয়া (আর্জেন্টিনা)

লিওনেল মেসিকে সবচেয়ে বেশী সম্ভাব্য সাহায্য করে আলবিসেলেস্টাকে ফাইনাল পর্যন্ত পৌছিয়ে দিয়ে সক্ষম হয়েছেন ইনি । তার ছন্দময় বল কাটানো, পজিশনের ব্যাপারে পূর্ণাংগ ধারণা, দারুণ ফিনিশিং দক্ষতা তাকে এই তালিকায় এনেছে ।

ম্যাটস্‌ হামেলস্‌ (জার্মানি)

মধ্য-রক্ষণভাগের এই খেলোয়াড় প্রাচীর সদৃশ ! দলকে শুধু অসাধারণ রক্ষণভাগই দিয়ে ক্ষান্ত হননি পর্তুগালের বিরুদ্ধে উপর মাঠে উঠে গোল পর্যন্ত দিয়েছেন ।

টনি ক্রুস (জার্মানি)

ব্রাজিলের বিপক্ষে জার্মানির ৭-১ বিজয়ী ম্যাচে তিনি মধ্যমাঠ দখল এবং ধারাবাহিক আক্রমণ করে ভয়ঙ্কর রূপ নিয়েছিলেন । ফলাফল হিসেবে পান ২টি বিশ্বকাপ গোল ।

ফিলিপ লাম (জার্মানি)

জার্মান দলের অধিনায়ক টুর্নামেন্ট শুরু করেছিলেন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে কিন্তু অঙ্গীভূতভাবে রাইট-ব্যাক হিসেবে পজিশন পরিবর্তন করেন এবং জোয়াকিম লো এর দলকে তার দক্ষতার কমতি দেখাননি ।

হাভিয়ের মাসচেরানো (আর্জেন্টিনা)

সংবাদ শিরোনাম গুলো শুধু আক্রমণ আর গোল পছন্দ করলেও রক্ষণভাগ অন্যতম ভূমিকা রাখে । এবং সেদিক থেকে আর্জেন্টিনাকে সবচেয়ে বেশী সহায়তা করেছেন ইনি ।

লিওনেল মেসি (আর্জেন্টিনা)

*ফিফাবিশ্বকাপ* *ফিফাবিশ্বকাপ-২০১৪*

তানভীর হাসিব চৌধুরী: একটি বেশব্লগ লিখেছে

বিশ্বদরবার যদি রাজ্য হয়, মেসি-নেইমার-রোনালদোরা নিশ্চয় রাজপুত্র। কেননা ফুটবল তো খেলার রাজাই।

খেলার রাজা ফুটবলের অনেক রাজপুত্রদের হাতে ওঠেনি ফুটবলের তাজমুকুট বিশ্বকাপ। তারা থেকে গেছেন তাজহীন ট্র্যাজিক হিরো হয়ে। অথচ তারা সকলেই এক-একজন ফুটবল রাজার যোগ্যতম পুত্র। বলছি ফিগো-স্টেফানো, প্লাতিনি-বেস্ট এর মত অনেক রাজপুত্রের কথা।

লুইস ফিগো। পর্তুগালের এই সুপারস্টার মিডফিল্ডার বার্সা-ইন্টার-রিয়ালের মত ক্লাবের দাপুটে খেলোয়াড় ছিলেন। ইউসেবিওর পর পর্তুগালের অন্যতম সেরা তিনি। ইউরোপ ও বিশ্বসেরা হয়েছেন। পর্তুগালের গোল্ডেন জেনারেশন দলের সদস্য ছিলেন। কিন্তু পর্তুগালকে কোন আন্তর্জাতিক শিরোপা এনে দিতে পারেননি।

আলফ্রেডো ডি স্টেফানো। আর্জেন্টিনায় জন্মানো এই বিশ্বসেরা তিনটি দেশ আর্জেন্টিনা-কলম্বিয়া-স্পেনের হয়ে খেলেছেন। কিন্তু বিশ্বকাপে কোয়ালিফাই করতে পারেননি কোন দলকেই। ৬২ সালে স্পেনকে কোয়ালিফাই করালেও চোটের কারণে বিশ্বকাপে যাওয়া হয়নি তার।

মিশেল প্লাতিনি। ফ্রান্সের এ খেলোয়াড় তিনটি বিশ্বকাপ খেলেছেন। যার দুটিতে সেমিফাইনাল অবধি। জেতা হয়নি কোন বিশ্বকাপ।

জর্জ বেস্ট। উত্তর আয়ারল্যান্ডের এ খেলোয়াড় ১৯টি ক্লাবের হয়ে খেলেছেন। ইউরোপ সেরা হয়েছেন। দেশকে বিশ্বকাপে কোয়ালিফাই করাতে পারেননি।

ফেরেন্স পুসকাস। তার খেলার সময় রিয়াল টানা ৫ বার ইউরোপিয়ান কাপ জেতে। তিনি ৫৫৩ ক্লাব ম্যাচে ৫২৫টি গোল করেন। জাতীয় দল হাঙ্গেরির হয়ে করেন ৮৫ ম্যাচে ৮৪ গোল। ১৯৫৪ সালের বিশ্বকাপে ফাইনাল খেলে তার দল ২-০ তে এগিয়ে থেকেও ৩-২ ব্যবধানে হারে পশ্চিম জার্মানির কাছে। গোড়ালির চোট নিয়ে কিছু সময় মাঠে ছিলেন পুসকাস। কেবল জেতা হয়নি ট্রফিটা।

ইউসেবিও। মোজাম্বিকে জন্ম হলেও খেলেছেন পর্তুগালের হয়ে। আফ্রিকার সর্বকালের সেরা তিনি। বেনফিকার হযে ৭২৫টি গোল করেন ৭২৭ ম্যাচে। ইউরোপ সেরা হয়ে প্রথম খেলোয়াড় হিসেবে জিতেছেন গোল্ডেন বুট। ১৯৬৬ বিশ্বকাপে ৯ গোল করে সর্বোচ্চ গোলদাতা হন। সেমিফাইনালে পেনাল্টি শুট আউটে ইংল্যান্ডের কাছে হারে পর্তুগাল।

সক্রেটিস। ফুটবলকে জয় করা ব্রাজিলের এই মহানায়কের কাছে বিশ্বকাপটা যেন শুধুই এক হাহাকার।

ইয়োহান ক্রুইফ। টোটাল ফুটবলের জনক বলা হয় তাকে। ক্লাবের হয়ে ৩৫০ গোলের সাথে নেদারল্যান্ডসের হয়ে করেছেন আরো ৩৩টি। মাঠে প্রায় সব পজিশনেই খেলতেন তিনি। ১৯৭৮ বিশ্বকাপে রাজনৈতিক কারণে নিজেকে প্রত্যাহার করে নেন তিনি। ফাইনালে স্বাগতিক আর্জেন্টিনার
*ফিফাবিশ্বকাপ* *বিশ্বকাপহতাশা* *বিশ্বকাপভাগ্য*
ছবি

শাকিল: ফটো পোস্ট করেছে

সেরাম মুহূর্ত ............

দীর্ঘ অপেক্ষার পর..........

*আর্জেন্টিনা* *ফিফাবিশ্বকাপ*
ছবি

দীপ্তি: ফটো পোস্ট করেছে

খবর

এইচ,এম,মাসউদুল আলম ফয়সাল: একটি খবর জানাচ্ছে

The world's newspapers reacts to Brazil's annihilation
http://www.telegraph.co.uk/sport/football/world-cup/10955677/The-worlds-newspapers-reacts-to-Brazils-annihilation.html
Newspapers around the world this morning devoted their front covers to Brazil's shocking 7-1 defeat at the hands of Germany ...বিস্তারিত
*বিশ্বকাপহতাশা* *ব্রাজিল* *ফিফাবিশ্বকাপ*
২৫৭ বার দেখা হয়েছে
খবর

এইচ,এম,মাসউদুল আলম ফয়সাল: একটি খবর জানাচ্ছে

Brazil fans weep in the streets and stadium after 7-1 drubbing: in pics
http://www.telegraph.co.uk/sport/football/teams/brazil/10955591/Brazil-fans-weep-in-the-streets-and-stadium-after-7-1-drubbing-in-pics.html
:( :( :( ...বিস্তারিত
*বিশ্বকাপহতাশা* *ব্রাজিল* *ফিফাবিশ্বকাপ*
১৮৯ বার দেখা হয়েছে

এইচ,এম,মাসউদুল আলম ফয়সাল: বিশ্ব ফুটবলে দুই পরাশক্তির ফল ৭-১ কোনো স্বাভাবিক ঘটনা নয়। কালেভদ্রেই এমনটা ঘটতে পারে। এটাই ফুটবল। ফুটবলে এ ধরনের অভাবনীয় ঘটনা ঘটে থাকে, যা মেনে নেওয়া আসলেই কঠিন। এটিই খেলার চিরায়ত সৌন্দর্য।’ -- সাবেলা, আর্জেন্টাইন কোচ

*বিশ্বকাপহতাশা* *ফিফাবিশ্বকাপ* *ব্রাজিল* *ফুটবল*
ছবি

এইচ,এম,মাসউদুল আলম ফয়সাল: ফটো পোস্ট করেছে

Plenty of Premier League stars, famous names and jokers have had their say on the incredible semi-final

*বিশ্বকাপহতাশা* *ফিফাবিশ্বকাপ* *ব্রাজিল*
ছবি

এইচ,এম,মাসউদুল আলম ফয়সাল: ফটো পোস্ট করেছে

Brazil fans react

(দুঃখ)

*বিশ্বকাপহতাশা* *ফিফাবিশ্বকাপ* *ব্রাজিল*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★