ফুটবল

ফুটবল নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ফুটবল খেলার টার্ম গুলো কেউ কি দিতে পারবেন?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*টার্ম* *ফুটবল* *খেলাধুলা*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ফুটবলে সেটপিস কি?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*সেটপিস* *ফুটবল* *খেলাধুলা*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ফুটবলে লাল কার্ড-হলুদ কার্ডের শাস্তি চালু হয়েছিল কিভাবে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*ফুটবল* *লালকার্ড* *হলুদকার্ড* *শাস্তি*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ২০২২ সালে বিশ্বকাপ ফুটবল কোথায় অনুষ্ঠিত হবে?

উত্তর দাও (৯ টি উত্তর আছে )

.
*২০২২সাল* *বিশ্বকাপফুটবল* *ফুটবলবিশ্বকাপ* *বিশ্বকাপ* *ফুটবল*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ফুটবলে লাল-হলুদ কার্ড দেওয়ার রীতি কিভাবে চালু হয়েছিল?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*ফুটবল* *লালকার্ড* *হলুদকার্ড*

খুশি: একটি নতুন প্রশ্ন করেছে

 বিশ্বকাপ ফুটবল ২০১৮ এর কোন তথ্যগুলি নিয়োগ পরীক্ষায় আসতে পারে?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*ফুটবল* *খেলাধুলা* *বিশ্বকাপফুটবল* *সাধারণজ্ঞান*

ফ্রেশ ফ্রজেন: একটি বেশটুন পোস্ট করেছে

" আমরা সবাই পাগলা ভক্ত "
সবার জন্যই বলছি আমি ফুটবল এর পাগল ভক্ত নই, যা লিখি বা বলি তা সময়ে সবার সাথে মজা করার জন্য ! আর দলকে একটু সাহস না দিলে দল কি ভালো খেলবে বলেন !
বেশতোর সকল ভাইয়া আর আপুদের বলি খেলার জন্য কারো সাথে খেলা সম্পর্কিত কথা নিয়ে কথা কাটাকাটি, মারামারি, চিল্লাচিল্লি যেন না করি ! কারণ আমরা সবাই তো পাগলা ভক্ত !
*ফুটবল*
ছবি

ফ্রেশ ফ্রজেন: ফটো পোস্ট করেছে

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

রমজান এল গেল, ঈদও চলে গেল। দুয়ারে ফুটবল বিশ্বকাপের দৌড়াদৌড়ি চলছে। অনেকদিন কিছু প্রকাশ করা হয় না তবে পড়া হয়। পড়তে আমার ভাল লাগে, জানতে ভাল লাগে। সেই ভাল লাগা থেকেই নতুন কিছু অংশ আপনাদের মাঝে দিতে এসেছি। ঈদের দিন কাজ থাকায় শুভেচ্ছাটা দিলাম না। কর্মজীবনে প্রবেশ করার পর থেকে ঈদের আনন্দটা প্রকাশ সেভাবে করা সম্ভব হয় না। যেভাবে বাচ্চারা করে থাকে, যে সময়টাকে আমি খুব খুজেঁ ফিরি।

পুরো নাম দিয়েগো আরমানদো মারাদোনা ফ্রাঙ্কো, যে যেভাবে ডাকতে স্বাচ্ছন্দ্য অনুভব করুন। খেলার মাঠে অবস্থান বলতে গেলে মধ্যমাঠের খেলোয়াড়, তবে ধাচেঁ আক্রমণাত্নক।

অনেকে পরিসংখ্যান দিয়ে অনেক কিছু যাচাই করেন। সে চিন্তা করলে তো একাধিক আরব ইসরাঈল যুদ্ধে আরবের তো শুরু থেকেই জয় পাবার কথা! আপনি সংখ্যা, উপাত্ত দিয়ে বিশ্লেষণ করলে ধারণা পাবেন এর থেকে বেশি কিছু নয়। তেমনি গোল ও বিশ্বকাপ দিয়েই ব্যবচ্ছেদ করে, একেই সেরা মনে করা উচিত নয়। যদিও ইতিহাসে জয়ীকে নিয়েই স্তুতি প্রস্তুত হয়।

নাম না জানা কত খেলোয়াড় এসেছে, গিয়েছে। তার মধ্য থেকেই কয়েকটি তারা জ্বল জ্বল করে। মারাদোনার নাম তুললে একটি নক্ষত্র সর্বদাই পিছু আসে সেটা হল পেলে। মানুষ যে দল বা সংঘকে পচ্ছন্দ করবে; তারই গুনগান গাইবে। এটাই স্বাভাবিক। আমিও ব্যতিক্রম নই। তবে সঠিক পর্যালোচনা করাই উদ্দেশ্য।

প্রথমেই মারাদোনার কৈশর এর একটি ভিডিও, যারা ভক্ত তাদের জন্য

https://www.youtube.com/watch?v=xr7SfOC6X_U


মারাদোনা শারীরিকভাবে খুব শক্তিশালী ছিল যে কোন ফাউল উপেক্ষা করে এগিয়ে যেতে পারত। ফাউল হলেও বড় কোন ইনজুরিতে বারবার পড়তে হয় নি। আর ড্রিবলিং ছিল অসাধারণ। বলকে নিয়ে কিভাবে খেলা যায় আর তা দিয়ে প্রতিপক্ষকে কিভাবে নাঁচাতাে হয় তা সে ভালভাবেই রপ্ত করেছিল। আর আরেকটা কথা হল ক্ষিপ্রতা। এগুলো মিশিয়ে গতিময় ফুটবল যদি একজনই বল ঠেলে এগিয়ে যেতে থাকলে তাকে আপনি কি বলবেন? যার কোন বারতি আক্রমণভাগের খেলোয়াড়কে দিতে হচ্ছে বলকে গোল দিতে। যদিও ১১*২ সদস্যের খেলা ফুটবল তবুও এই প্রতিভাকে শ্রেষ্ঠ রূপ দিতে সমস্যা কই?

আমার হাসি পায় সবচেয়ে বেশি একজন মধ্যমাঠের আক্রমণ ভাগের খেলোয়াড় এর সাথে শুধু আক্রমণভাগের খেলোয়াড় এর সাথে পরিসংখ্যান মিলিয়ে একটি ফলাফলে আসা। পেলের একা দল টানতে হয় নাই, আর তার মাঠে অবস্থাটাও সেরকম ছিল না কখনো। যেখানে মারাদোনা করে গিয়েছে। Mid মারাদোনা Attacking striker(Forward) এ পেলে যদি একটি দলে খেলতেন তাহলে আমার বিশ্বাস তারা প্রতিপক্ষকে কাপিঁয়ে ফেলতেন। মারাদোনাকে অনেকে playmaker উপাধি দেন, আমি বলব সে রিখুয়েলমে বা জিদান থেকে অনেক বেশি বলব। মেসিকেও অনেকে একজন playmaker বলে কিন্তু আমি মনে করি তার মাঠের অবস্থান এর সাথে এটি যায় না।

মারাদোনা অন্ধকার জীবনের একটি হল কোকেইন তবে অনেকে এটিকে শক্তি বৃদ্ধিকারী মাদক মনে করলেও করতে পারেন; যা ভুল। কোকেইল কোন কর্মক্ষমতা বৃদ্ধিকারী ঔষধ বা মাদক নয়। এটি শুধুই একটি মাদক যা মানুষকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দেয়। এতে স্বল্প সময়ের জন্য মানুষ মাদকের নেশায় থাকে এর থেকে বেশী কিছু নয়।

আর শেষটুকু বলা যায় হাত দিয়ে গোল দেওয়া, এই একটি বিষয় যা ব্রাজিল ভক্তদের খুব প্রিয়। একটি মানুষের ১০০ গুন থাকলেও ১ দোষই যথেষ্ট চেপে ধরার।

একজন সফল খেলোয়াড় একজন সফল কোচ হবেন বা ব্যক্তি জীবনের অনুপ্রেরণা হবেন তার নিশ্চয়তা নেই। সুতরাং মারাদোনার খেলার শৈলী অপ্রতিরুদ্ধ।

*খেলা* *ফুটবল* *বিশ্বকাপ* *আর্জেন্টিনা* *মারাদোনা*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 বিশ্বকাপ ফুটবল ২০১৮ এর থিম সং কি?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*ফুটবল* *বিশ্বকাপফুটবল* *বিশ্বকাপফুটবল২০১৮*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি নতুন প্রশ্ন করেছে

 ফুটবল বিশ্বকাপ এ বেশতো বন্ধুরা কে কোন দলের সমর্থক জানতে চাই ???

উত্তর দাও (৪ টি উত্তর আছে )

.
*বিশ্বকাপ* *ফুটবল* *সমর্থক* *খেলাধুলা*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 বিশ্বকাপ ফুটবল ২০১৮ তে মোট কতটি ম্যাচ অনুষ্ঠিত হবে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*বিশ্বকাপফুটবল* *ফুটবল* *খেলাধুলা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

ফুটবলের সবচেয়ে বড় আসর ফিফা বিশ্বকাপ। মর্যাদার দিক দিয়েও সবার উচুতে এই প্রতিযোগিতা। কিছু কিছু কারণে এই মর্যাদার টুর্ণামেন্ট হয়েছে বির্তকিত। আর বির্তকের কথা আসলেই প্রথমে আসে আর্জেন্টাইন কিংবদন্তি দিয়াগো ম্যারাডোনার ‘ইশ্বরের হাত’ গোলটি। সেই গোলটিকে আনেকই সর্বকালের সেরা গোল বলেও আখ্যা দিয়েছে। আবার অনেকেই তাকে ফুটবলের কলঙ্কও বলে থাকে। হোক সেটা বির্তকিত বা সেরা। ওই গোলের কয়েক মিনিট পর ম্যারাডোনার যে গোলটি বিশ্ব দেখেছিল তাকে শতাব্দীর সেরা গোল বলে মানতে কারো দ্বিধাদ্ব›দ্ব নেই।

সেই গোলের ৩২ বছর পরও আজো শতাব্দীর সেরা গোল হিসেবেই মনে করেন বিশ্লেষকরা।

মেক্সিকো ১৯৮৬ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের ইংল্যান্ডের মুখোমুখি আর্জেন্টিনার। সেই ম্যাচে রেফারির চোখ ফাকি দিয়ে হাত দিয়ে গোল করেন ম্যারাডোনা। পরর্বতিতে সেটা নিয়ে তুমুল বির্তকের সৃষ্টি হয়ে। তবে, তার কয়েক মিনিট পরই যা করে দেখালেন তা সত্ত্যি অসাধারণ ছিল। মাঝমাঠ থেকে ম্যারাডোনা বল নিয়ে বোঁদৌ। ইংলিশ মিডফিল্ড ও রক্ষণভাগের খেলোয়াড়দের বোকা বানিয়ে বল পাঠালেন ইংল্যান্ডের জালে। জন্ম দেয় ইতিহাসের। আর সেই গোলেই ছিটকে গিয়েছিল বিশ্বকাপ থেকে।

ইতিহাস তৈরির পথে সব মিলিয়ে ৬৮ মিটার দৌড়েছের এই আর্জেন্টাই। ১১ সেকেন্ডে রচনা করেছিলেন এই অনব্দ্য ইতিহাসে।

অভিষেক বিশ্বকাপে লাল কার্ড দেখে আসর থেকে বিদায় নিতে হয়েছিল ফুটবলের বেডবয়কে। অবশ্য পরের বিশ্বকাপে কষ্টটা আরো বেশী কারণ, চিরপ্রতিদ্ব›িদ্ব ব্রাজিলে কাছে হেরে দ্বিতীয় রাউন্ডেই বিদায় নিয়েছিল ম্যারাডোনার দল। তাই পরের ১৯৮৬ সালের বিশ্বকাপে জন্য অপেক্ষায় থাকতে হয়ে ছিল এই কিংবদন্তিকে। অপেক্ষাটাকও সার্থক করেছে আর্জেন্টাইন তালিশম্যান। র্জামানিকে হারিয়ে ৩-২ গোলে হারিয়ে শ্রেষ্টত্বে নিশ্চিত এই ফুটবল ইশ্বর।

*গোল* *বিশ্বকাপ* *ম্যারাডোনা* *ফুটবল* *শতাব্দি* *সেরা*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বিশ্বকাপ ফুটবলের উত্তেজনায় অলরেডি বুঁদ হয়ে গেছে গোটা পৃথিবী। বিশ্ব ফুটবলের বড় আসরে বাংলাদেশ অংশ না নিলেও ফুটবলের এই মেগা ইভেন্টে বুঁদ হয়ে থাকেন দেশের কোটি ফুটবল অনুরাগী। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ দেখার জন্য যে যার মত প্রস্তুতি নিচ্ছেন। কেউ প্রিয় দলের পতাকা বানাতে শুরু করেছেন কেউ বা খুঁজছেন প্রিয় খেলোয়াড়ের রেপ্লিকা জার্সি। আর যারা ফুটবল ভালোবাসেন এবং ফুটবল খেলেন তারা নিয়ে নিতে পারেন বিশ্বের বড় বড় ইভেন্টে ব্যবহারিত ফুটবলের রেপ্লিকা বল।

  
ফুটবল ভালোবাসেন না কিংবা ফুটবল নেই এমন লোক খুজে পাওয়া দুষ্কর! আসছে ফুটবল বিশ্বকাপ, ফুটবলের সিজন। তাই আপনার সংগ্রহে এখনি একটি ফুটবল রেখে দিন। যে ফুটবল গুলো দিয়ে এবারের বিশ্বকাপ খেলা হবে সে ফুটবল গুলোরই রেপ্লিকা বল আপনার সংগ্রহ করে নিতে পারেন। যেকোন মাঠে খেলার জন্য বলগুলো বেশ উপযোগী। পছন্দ অনুযায়ী ছোটবড় বল বেছে নেবার সুযোগ থাকছে। 

 

দেশের সবচেয়ে বড় অনলাইন শপ আজকেরডিল নিয়ে এসেছে বিভিন্ন মেগা ইভেন্টের ফুটবল। ফুটবল গুলো আপনি ও কিনে নিতে পারবেন আজকেরডিলের ওয়েব সাইট থেকে। 

 

যেহেতু বিশ্বকাপ আসতে আর দেরি নেই তাই আজই আপনার খেলার মাঠ সাধারণ বলের পরিবর্তে যুক্ত করুন মেগা ইভেন্টের বলগুলো। অনলাইনে ঘরে বসে দেশের যেকোন প্রান্ত থেকে ফুটবল কিনতে কনটেন্টটির ছবিগুলোতে ক্লিক করুন।

 

সারাদেশে ক্যাশ অন ডেলিভারীর সুবিধা দিচ্ছে আজকেরডিল। ( এডভান্স পেমেন্ট কিংবা একাধিক পণ্য কিনলে ঢাকার মধ্যে ডেলিভারী চার্জ মাত্র ২৫ টাকা এবং ঢাকার বাহিরে ডেলিভারী চার্জ মাত্র ৪৫ টাকা )। আজকের ডিল থেকে যেকোন পণ্য কিনতে এখানে ক্লিক করুন

*ফুটবল* *রেপ্লিকাবল* *স্পন্সরডকনটেন্ট* *আজকেরডিল*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ফুটসাল ফুটবল কবে থেকে শুরু হয়? বিস্তারিত জানাবেন প্লিজ!

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*ফুটসালফুটবল* *ফুটবল*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★