ফ্রিজ

ফ্রিজ নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

একটা সময় রেফ্রিজারেটর অনেকের কাছে বিলাসী পণ্য হিসেবে বিবেচিত হলেও বর্তমানে এই পণ্যটি জীবনযাপনের কিংবা ঘরের অপরিহার্য অংশে পরিণত হয়েছে। খাবার, মিষ্টান্ন, শাক-সবজি সহ বিভিন্ন জিনিস সতেজ রাখতে ফ্রিজের বিকল্প নেই। আজকের আয়োজন বিভিন্ন ব্র্যান্ডের রিফ্রিজারেটর নিয়ে। 

শোরুম তো রয়েছেই পাশাপাশি দেশের অনলাইন শপগুলো বিভিন্ন মডেলের ফ্রিজ বিক্রি করছে। দেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকেরডিলে  রয়েছে নানা ধরনের, রঙের ও মডেলের ফ্রিজ-রেফ্রিজারেটর। ফ্রিজ কেনার আগে এর দীর্ঘস্থায়িত্ব ক্ষমতা, আকার, ডিজাইন, বিদ্যুৎ সাশ্রয়ের সুবিধা ও প্রযুক্তির ওপর জোর দেয়া উচিত। দাম কিছুটা বেশি হলেও এ বিষয়গুলোতে আপস করা উচিত নয়। সাধ্যের মধ্যে সর্বাধুনিক প্রযুক্তির ফ্রিজ কেনা হবে সঠিক কাজ।

চলুন কয়েকটি ফ্রিজ দেখে নেওয়া যাকঃ

১. শার্প রিফ্রিজারেটর

কিনতে ক্লিক করুন

২.  শার্প ডিপ ফ্রিজ

 

কিনতে ক্লিক করুন

৩. ওয়ালটন ফ্রিজ

কিনতে ক্লিক করুন

৪. ওয়ালটন রিফ্রিজারেটর

কিনতে ক্লিক করুন

৫. শার্প রিফ্রিজারেটর

কিনতে ক্লিক করুন

৬. মিনিষ্টার ফ্রিজ

কিনতে ক্লিক করুন

৭. পোর্টেবল মিনি ফ্রিজ

কিনতে ক্লিক করুন

দেশের সবচেয়ে বড় অনলাইন শপ আজকের ডিলের ওয়েবসাইট ঘুরে দেখা গেল তাদের কালেকশনে বেশ কিছু ব্র্যান্ডের রিফ্রিজারেটর রয়েছে। ঘরে বসেই আপনি আপনার পছন্দের ফ্রিজটি বেছে নিতে পারবেন। ক্রেতাদের জন্য বড় সুখবর হচ্ছে  আজকের ডিল কর্তৃপক্ষ ০% সুদে কিস্তিতেও ফ্রিজারেটর দিচ্ছে। এ সুযোগটা কাজে লাগিয়ে চাইলে বাড়ির জন্য ভালোমানের একটি ফ্রিজ কিনে নিতে পারবেন। আজকের ডিলের থেকে ফ্রিজ কিনতে এখানে ক্লিক করুন। 

*ফ্রিজ* *রিফ্রিজারেটর* *আজকেরডিল* *স্মার্টশপিং* *স্পন্সরডকনটেন্ট*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কোন ধরণের খাবারগুলো ফ্রিজে রাখা উচিৎ নয়?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*ফ্রিজ* *ফ্রিজেরখাবার*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ফ্রিজের শাক-সবজির ড্রয়ার পরিষ্কার রাখতে কি করণীয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*ফ্রিজ* *ফ্রিজেরড্রয়ার* *গৃহস্থালিটিপস* *লাইফস্টাইলটিপস*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কতদিন পর্যন্ত ফ্রিজে ডিম ভালো থাকে?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*ফ্রিজ* *ডিম* *ডিমসংরক্ষণ* *গৃহস্থালিটিপস*

পূজা: একটি নতুন প্রশ্ন করেছে

 কোন ধরণের খাবার কখনোই ফ্রিজে রাখা উচিৎ নয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*খাবার* *ফ্রিজ* *গৃহস্থালিটিপস*

পূজা: একটি নতুন প্রশ্ন করেছে

 কোন ধরণের খাবার দীর্ঘদিন ফ্রিজে থাকলেও নষ্ট হয় না?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*খাবার* *ফ্রিজ* *লাইফস্টাইলটিপস* *গৃহস্থালিটিপস*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

কর্ম ব্যস্ত নারীর জীবনে সময়ের বড্ডো অভাব ! ইচ্ছে থাকলেও সময় কোথায় যে প্রতিদিন  তিনবেলা রান্না করে টাটকা খাবার সাজিয়ে দেবেন বাড়ির সবার সামনে। তাই পরিস্থিতির চেইপ একরকম বাধ্য হয়েই নির্ভর করতে হয় ফ্রিজের ওপর, রেঁধে রাখতে হয় ফ্রিজে যাতে প্রতিদিনকার রান্নার হাত থেকে কিছুটা রেহাই মেলে। তবে শুধু রান্না করে নিশ্চিন্তে ফ্রিজে দীর্ঘদিন খাবার রেখে  দেয়া কিন্তু মোটেই স্বাস্থ্যকর নয়। আমাদের জানতে হবে যে, কোন ধরণের খাবার কিভাবে কতদিন সংরক্ষণ করা যেতে পারে। ফ্রিজে কাঁচা খাবার সংরক্ষণের পদ্ধতি এক রকম আবার রান্না করা খাবার সংরক্ষণের পদ্ধতি আরেক রকম। এ দুই ধরনের খাবার ফ্রিজে আলাদা করে রাখা উচিত।

জেনে রাখুন, কোন খাবার কত দিন আর কিভাবে রাখতে পারবেন ফ্রিজে : 

  • খুব বেশি খাবার একসঙ্গে না রেখে প্রয়োজন অনুযায়ী ছোট ছোট ভাগে ভাগ করে রাখতে পারেন। একসঙ্গে যদি বেশি খাবার রেখে দেন, তাহলে বের করে রান্নার আগে কাঁচা মাছ বা মাংস পুরোটাই আপনাকে ভিজিয়ে রাখতে হবে। আবার রান্না করা খাবার পুরোটাই জ্বাল দিতে হবে। এতে করে খাবারের পুষ্টি ও স্বাদ দুটোই নষ্ট হয়।
  • অবশ্যই ফ্রিজের তাপমাত্রার দিকে খেয়াল রাখবেন। প্রয়োজন অনুযায়ী কমাবেন এবং বাড়িয়ে দেবেন।
    ফ্রিজে খাবার যদি আপনি বাক্সে করে রাখতে অভ্যস্ত হন, তাহলে বাক্সগুলোর মাঝে কিছুটা জায়গা ফাঁকা রাখবেন। তাহলে ভেতরে বাতাস চলাচল করতে পারবে।
  • অনেকে মাসের পর মাস ডিপ ফ্রিজে মৌসুমি ফলমূল রেখে দেন। সে ক্ষেত্রে অবশ্যই সংরক্ষণের নিয়মাবলি মেনে তারপর রাখতে হবে। তবে বেশি দিন রাখার ফলে ফলের স্বাদ এতটাই নষ্ট হয়ে যায় যে, পরে আর রস করে খাওয়া ছাড়া মুখে তোলাই দায় হয়ে যায়।
  • শুধু খাবার রাখার নিয়মকানুন মানলেই চলবে না পুষ্টিমানের বিষয়টা কিন্তু মাথায় রাখতেই হবে। অনেকের ফ্রিজেই এক বছরের কোরবানি ঈদের মাংসের দেখা পরের বছরের কোরবানি ঈদেও মেলে। আমের মৌসুম শেষ হওয়ার ছয় মাস পরও আম হাজির হয় প্লেটে। এভাবে দীর্ঘদিন রাখার ফলে খাবারের পুষ্টি তো নষ্ট হয়ই, সঙ্গে স্বাস্থ্যঝুঁকিও বেড়ে যায়।
  • মাংস দুই থেকে সর্বোচ্চ তিন মাস পর্যন্ত সংরক্ষণ করাই যৌক্তিক। আর মাছ রাখা যেতে পারে সর্বোচ্চ ১৫ দিন। তবে মাছের মাথাগুলো আরও দ্রুত রান্না করে ফেলা ভালো।
  • স্বাভাবিক তাপমাত্রায় রাখলে যেমন কিছু খাবারে ব্যাকটেরিয়া জন্ম নেয়, তেমনি কিছু কিছু ব্যাকটেরিয়া জন্ম নেয় ঠান্ডা জায়গায়। আবার কোনো খাবার যদি আপনি জীবাণুসহ ফ্রিজে রাখেন, তাহলে ওই জীবাণুও খাবারে থেকেই যায়। তাই ফ্রিজে রাখার আগেই দেখে নেবেন খাবারটা ঠিক আছে কি না। তা ছাড়া ফ্রিজে রাখার পর যদি কখনো কোনো খাবারের বর্ণ, গন্ধ ও স্বাদ পরিবর্তন হয়ে যায়, তাহলে সেটা আর না খাওয়াই শ্রেয়।
*ফ্রিজ* *খাবারসংরক্ষণ* *রেফ্রিজারেটর* *গৃহস্থালিটিপস* *লাইফস্টাইলটিপস*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

কিনতে ক্লিক করুনআসছে কুরবানি ঈদ আর ঈদের আগে নতুন ফ্রিজ না হলে কি চলে? সাধ আর সাধ্যের যোগসূত্র এক হলেই কিনে নিতে পারেন পছন্দের ফ্রিজ। ফ্রিজ বিপণন প্রতিষ্ঠান গুলো ছাড়াও অনলাইন মার্কেট প্লেসগুলো ঈদ উপলক্ষে নতুন মডেলের রেফ্রিজারেটর সংগ্রহ গড়ে তুলেছে।

দেশের সবচেয়ে বড় অনলাইন শপ আজকের ডিলের ওয়েবসাইট ঘুরে দেখা গেল তাদের কালেকশনে বেশ কিছু ব্র্যান্ডের রিফ্রিজারেটর রয়েছে। ঘরে বসেই আপনি আপনার পছন্দের ফ্রিজটি বেছে নিতে পারবেন। আজকের ডিল কর্তৃপক্ষ সর্বচ্চো ৭২ ঘন্টার মধ্যে আপনার ঘরের দুয়ারে পণ্য পৌঁছে দেবে। চলুন আজকের ডিলের বেশকিছু ফ্রিজ কালেকশন দেখে নেই।

ওয়ালটন

কিনতে ক্লিক করুন
আজকের ডিলের ওয়েবসাইট ঘুরে দেখে গেছে, সেখানে বিভিন্ন মডেলের ১০টি ফ্রিজের প্রায় ১০০টি রঙের বৈচিত্র্য আছে। বাইরের মার্কেটের থেকে এখানে দামের তেমন কোন প্রার্থক্য নেই। থাকছে ১৮ হাজার ৩০০ টাকা থেকে সর্বোচ্চ ৩৫ হাজার ৯৫০ টাকা। থাকছে প্রতিটি ফ্রিজে আট বছরের ওয়ারেন্টি।

হাইকো

কিনতে ক্লিক করুন
হাইকো কোম্পানির বেশ অনেকগুলো ফ্রিজ রয়েছে আজকের ডিলে। (১৫৩ লিটার ধারণক্ষমতাসম্পন্ন) থেকে সর্বোচ্চ ৩৩ হাজার ৫০০ টাকায় (২৩০ লিটার ধারণক্ষমতাসম্পন্ন)। আর ডিপ ফ্রিজ পাবেন ২১ হাজার ৯০০ (১০০ লিটার ধারণক্ষমতাসম্পন্ন) থেকে ৩৯ হাজার ৯০০ টাকার (৩৭০ লিটার ধারণক্ষমতাসম্পন্ন) মধ্যে। এই ফ্রিজটিতে ৫ বছরের ওয়ারেন্টি রয়েছে।

প্যানাসনিক

কিনতে ক্লিক করুন
প্যানাসনিক ফ্রিজ পাবেন ৪১ হাজার ৮০০ থেকে সর্বোচ্চ ৩ লাখ ৭৫ হাজার টাকায়। ডিপ ফ্রিজ মিলবে ২৫ হাজার থেকে সর্বোচ্চ ৪৭ হাজার টাকায়।

কনকা

কিনতে ক্লিক করুন
কনকা ফ্রিজের দাম ১৯ হাজার ৫০০ (৯৫ লিটার ধারণক্ষমতাসম্পন্ন) থেকে সর্বোচ্চ ৯০ হাজার টাকা (৬০০ লিটার ধারণক্ষমতাসম্পন্ন)। আর ডিপ ফ্রিজ পাবেন ২৩ হাজার থেকে ৫০ হাজার টাকার মধ্যে।

সুপার এরিস্টোন

কিনতে ক্লিক করুন
সুপার এরিস্টোনের ১৫০ লিটারের ফ্রিজ কালেকশন রয়েছে আজকের ডিলে। ফ্রিজটিতে ৫ বছরের কম্প্রেশার ওয়ারেন্টি সহ রয়েছে ১ বছরের যন্ত্রাংশের ওয়ারেন্টি। সাথে ফ্রি সির্ভিসিং তো থাকছেই।

ঘরে বসে পছন্দের ফ্রিজ কিনতে এখানে ক্লিক করুন

*ফ্রিজ* *স্মার্টশপিং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★