বইমেলা

বইমেলা নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 বইমেলা ২০১৯ এ কোন বইগুলো সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*বইমেলা* *বইমেলা২০১৯*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 বইমেলা ২০১৯ থেকে কি কি নতুন বই কিনেছেন?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*বইমেলা* *বইমেলা২০১৯*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 এবারের বইমেলায় (বইমেলা ২০১৮) বেস্ট সেলার বই কোনটি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*বইমেলা* *বেস্টসেলারবই* *বইমেলা২০১৮*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ তে মোট কয়টি নতুন বই প্রকাশিত হয়েছে?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*বইমেলা* *বইমেলা২০১৮* *গ্রন্থমেলা* *নতুনবই*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

সমকালীন লেখক ও কথা সাহিত্যিক ফাহিম হাসানের চতুর্থ বই ‘বোকা ভাল্লুকের ডায়েরী- ২’ প্রকাশিত হয়েছে ভাষাচিত্র প্রকাশন থেকে। বিষয়ভিত্তিক বই এবং সুখপাঠ্য বই প্রকাশের জন্যে ইতিমধ্যে মননশীল পাঠকদের কাছে এক সুপরিচিত নাম ‘ভাষাচিত্র’।


‘বোকা ভাল্লুকের ডায়েরী-২’ বইতে রয়েছে এক মুঠো গল্প, চিঠি এবং কবিতা যা ইতিমধ্যে তরুন পাঠক, পাঠিকাদের পছন্দের তালিকায় চলে এসেছে। ১৬০ পৃষ্ঠার এই বইটি পাওয়া যাচ্ছে একুশে বই মেলায় এবং অনলাইন বুকশপ রকমারিতে। অনলাইনে রকমারি থেকে কিনতে এখানে ক্লিক করুন


বইটি সম্পর্কে পাঠক অধরা আঞ্জুমান পৃথা তার ব্যাক্তিগত অভিমত প্রকাশ করেছেন অন্তরজালে -


রিভিউ:
একটি বোকা ভাল্লুকের গল্প। ঠিক গল্প না.. ভালোবাসার শহর ছেড়ে পালিয়ে এই স্মৃতিজড়িত শহরে হাহাকার নিয়ে বেঁচে থাকা একটি বোকা ভাল্লুকের ডায়েরি। ডায়েরি নম্বর-২।


যে ভাল্লুক আজও প্রিয়ার কপালের লাল টিপ নিয়ে রঙিন স্বপ্ন দেখে, প্রিয়ার স্বপ্নের যোগান দিয়ে হৃদয় দেশে বিশাল এক অরণ্য করে ফেলেছে.... স্বপ্নেরা সবুজ হয়ে হাতছানি দিচ্ছে বোকা ভাল্লুক কে। বোকা ভাল্লুক কোনো স্বপ্নই সে মানুষটি ছাড়া পূরণ করবে না।

কিছু বিচ্ছেদের গল্প, কিছু প্রতিশোধের গল্প, কিছু ছেড়ে যাওয়ার গল্প..যা পড়ার পর মগজে সেঁটে থাকবে.. সেঁটে থাকতেই হবে!
চোখ ঝাপসা করা কিছু চিঠি। প্রিয়াকে লেখা চিঠি..যে প্রিয়ার মালিকানা অন্যকারো।

যে প্রিয়ার নাম কখনো রাজকন্যা, কখনো দুপুর, কখনো তুষারকন্যা, কখনো আচ্ছা, কখনো চশমাওয়ালি.... যেসব চিঠি সে প্রিয়া কখনও পায়না। কিছু চিঠিকে আত্ম বিসর্জন দিতে হয় এলকোহলের অনলে... বোকা ভাল্লুক চিঠি লেখার পর পুড়িয়ে তৃপ্তির ঢেঁকুর তোলেন। অবহেলার চেয়ে আগুন ভালো কিনা!

ভালোবাসার শহরের সদরদরজায় ঠাঁই দাঁড়িয়ে থেকে থেকে অবহেলার পরিক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর পাওয়া ছেলেটা রাজকন্যার জন্যে কিছু কবিতা লিখেছে.... বেলাইনের ছন্দ মেলানো কবিতা। ডায়েরি তো প্রিয় মানুষটাকে নিয়ে লেখা.. কবিতাগুলোও প্রিয় মানুষটার ভাতঘুমে উপহার দেয়ার জন্যে ডায়েরিতে রাখা..
যে কবিতা হয়তো চিরদিনই উপহারের উদ্দেশ্যে লেখা হবে। কিন্তু দেয়া হবেনা...

সবশেষে বলি,
বোকা ভাল্লুক খুব নিখুঁত করে টেলিস্কোপ বসিয়েছেন প্রতিটি পৃষ্ঠায়... প্রতিটি গল্পে, চিঠিতে, কবিতায়... তিনি নিশ্চয়ই সেই টেলিস্কোপ দিয়ে দুপুরকে খুঁজেছেন। অথবা তুষাকন্যা কে.... কে জানে। সঠিক হিসেব পাঠক করে নেবেন।

প্রেমিক হয়ে কয়েকটি শব্দে, বাক্যে কিংবা পুরো একটি বইতে ভালোবাসার মানুষকে নিয়ে লেখা সম্ভবনা। কে জানে, হয়তো সম্ভব। বোকা ভাল্লুকও এই ডায়েরির ১৬০ নম্বর পৃষ্ঠা পর্যন্ত লিখে থেমে গেছেন.. চেষ্টা করেছেন হয়তো সবটা লিখতে। কিন্তু তিনি ব্যর্থ.. তাঁকে আরও একটি সাদা কাগজের ডায়েরি হাতে তুলতে হবে..
ডায়েরি নম্বর হবে ৩।

আমি সিক্ত চোখের আগ্রহ নিয়ে পরের পাতা উল্টেছি। পৃষ্ঠা নম্বর আর দেখা যায়নি.. ডায়েরি নং ৩ এ নিশ্চয়ই এ তৃষ্ণা মিটবে।

আজকের দিনটা মন খারাপ নিয়ে কাটাতে হলো। বোকা ভাল্লুকের করা মন খারাপ...’

*বইমেলা* *নতুনবই* *বইমেলা২০১৮* *একুশেবইমেলা* *ফাহিমহাসান*

বইমেলা: একটি বেশব্লগ লিখেছে

অমর একুশে গ্রন্থমেলা ২০১৮ তে- বিশিষ্ঠ গীতিকার ও নতুন প্রজন্মের তরুণ লেখক টিম সাব্বিরের প্রথম বই 'নোটস এন্ড কফি' পাওয়া যাচ্ছে। বইটি প্রকাশ করেছে 'ভাষাচিত্র' প্রকাশনী। বইটি পাওয়া যাবে ২১ শে বইমেলার ভাষাচিত্র (BHASHACHITRA) প্রকাশনীতে, স্টল নাম্বার :৫৮৫-৮৬-৮৭। এছাড়াও রকমারি ডটকম থেকে অনলাইনে পাঠকরা অর্ডার করে বইটি কিনতে পারবেন। বইটির মূল্য ২০০ টাকা। বইটি রকমারি থেকে কিনতে এখানে ক্লিক করুন

বইটি সম্পর্কে  জানতে চাইলে লেখক তালুকদার মোহাম্মদ সাব্বির বলেন, “গুটিকতক গল্প,  অল্প কিছু ব্যাক্তিগত নোট এবং কুড়িখানেক কবিতা দিয়ে সাজানো হয়েছে বইটি। যদি জিজ্ঞেস করা হয় আমার এই লেখায় নতুনত্ব কি আছে?- তাহলে বলতে হয় তেমন কিছুই না, হয়ত গতানুগতিক ব্যাপারেরই পুনরাবৃত্তি। তারপরেও বইটি পাঠকদের ভাল লাগবে।”

লেখাগুলো গেল ৮/৯ বছরের নিজের কিছু লেখা থেকে বাছাই করা। লেখার ক্ষেত্রে ব্যাক্তিগত ভালোলাগাকে বেশি প্রাধান্য দেয়া হয়েছে, এবং কারো যদি এর কিছু অংশও ভালো লেগে থাকে সেটা হবে লেখকের জন্যে সবচেয়ে বেশী আনন্দের।

বইটির প্রচ্ছদ করেছেন রহমান আজাদ আর সার্বিক সহযোগিতায় ছিলেন ফাহিম হাসন।

বইটির প্রচ্ছদ শিল্পী রহমান আজাদ বইটি সম্পর্কে তার অনুভূতি জানিয়ে লিখেছেনঃ

“এই বইয়ের চরিত্রগুলো আমাদের আশেপাশেই দিব্যি হেসে খেলে বেড়াচ্ছে। কখনো আবার তারা নিয়ন আলোর হলুদ এই শহরে অনেক কষ্টে খুঁজে পাওয়া জোছনার আলোয় গোপন বিষাদে অবিরত পুড়ে যাচ্ছে একটা নতুন ভোরের আশায়। কেউ কেউ আবার হাল ছেড়ে পালাচ্ছে এই ইট কাঠের খাঁচা থেকে, কেউবা আবার প্রতিদিন নতুন নতুন অভিনয়ের পাঠের আড়ালে সবকিছু মেনে নিচ্ছে ভুলে যাবার ভানে। কিন্তু তাতে এই কনক্রিটের প্লাষ্টারে ঢাকা সবুজ শহরের কিছুই আসে যায় না। তারপরেও একদিন প্রচন্ড জ্যাম আর ধুলার এই অদ্ভুত শহরটাতে হয়ত খুব হঠাৎ করেই ঝুম বৃষ্টি চলে আসে,ডুবে যায় সবকিছু সব মান অভিমান, নস্টালজিক করে ফেলে নাগরিক ভোঁতা প্রেমগুলোকে যে অনুভুতির কিছু জন্ম নেয় গল্প হিসেবে, আর কিছু অনুভুতিগুলোকে আমরা জোর করে চালিয়ে দেই কবিতা নামে।


এক কাপ ধোঁয়া ওড়ানো কফির সাথে এমন কিছু শীতল অনুভুতির মিশেল হতে পারে হয়ত আপনার জোছনা দিনে বা বৃস্টিরাতের এক উপভোগ্য পাঠ্য।”

*বইমেলা* *নতুনবই* *টিএমসাব্বির* *একুশেবইমেলা* *বইমেলা২০১৮*

বেশতো Buzz: (সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ) (কিমজা)(কিমজা)বেশতো তাম্রলিপি প্রশ্নোত্তর প্রতিযোগিতার গত দুই দিনের উত্তরদাতাদের মধ্যে থেকে বেশতো মডারেটর দ্বারা নির্বাচিত ৬ জনকে বিজয়ী ঘোষণা করা হল(কিমজা)(কিমজা) আজকের প্রশ্ন: http://www.beshto.com/reward তুমিও উত্তর দাও-প্রতিদিন বিজয়ী হয়ে বই জেতো (বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)

*বইমেলা* *প্রশ্নোত্তরপ্রতিযোগিতা* *বইমেলা২০১৮*
ছবি

বিম্ববতী: ফটো পোস্ট করেছে

(প্রদীপ) হেলুসিনেট যুবক আহমেদ বাপ্পিকে অভিনন্দন (সূর্য)

(তালি) Publisher: শব্দগ্রন্থ - শব্দগ্রন্থ (ইয়েয়ে)

*বই* *বইমেলা* *কবিতা*

বেশতো Buzz: (সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ) (খুশীতেআউলা)বেশতো তাম্রলিপি প্রশ্নোত্তর প্রতিযোগিতার গত দুই দিনের উত্তরদাতাদের মধ্যে থেকে বেশতো মডারেটর দ্বারা নির্বাচিত ৬ জনকে বিজয়ী ঘোষণা করা হল(খুশীতেআউলা) আজকের প্রশ্ন: http://www.beshto.com/reward তুমিও উত্তর দাও-প্রতিদিন বিজয়ী হয়ে বই জেতো (বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)

*বইমেলা* *প্রশ্নোত্তরপ্রতিযোগিতা* *বইমেলা২০১৮*

বেশতো Buzz: (সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ)(সারপ্রাইজ) (খুকখুকহাসি)প্রশ্নোত্তর প্রতিযোগিতার গতকালকের উত্তরদাতাদের মধ্যে থেকে বেশতো মডারেটর দ্বারা নির্বাচিত ৩ জনকে বিজয়ী ঘোষণা করা হল(খুকখুকহাসি) আজকের প্রশ্ন: http://www.beshto.com/reward তুমিও উত্তর দাও-প্রতিদিন বিজয়ী হয়ে বই জেতো (বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)

*বইমেলা* *প্রশ্নোত্তরপ্রতিযোগিতা* *বইমেলা২০১৮*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 সাইক্লোন বইটি বইমেলার কোন স্টলে পাব দাম কত?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*সাইক্লোন* *বইমেলা*

বেশতো Buzz: (ভাষণ)(ভাষণ)(ভাষণ)(ভাষণ)(ভাষণ)(ভাষণ)(ভাষণ) (সারপ্রাইজ)প্রশ্নোত্তর প্রতিযোগিতার গতকালকের উত্তরদাতাদের মধ্যে থেকে বেশতো মডারেটর দ্বারা নির্বাচিত ৩ জনকে বিজয়ী ঘোষণা করা হল(সারপ্রাইজ) আজকের প্রশ্ন: http://www.beshto.com/reward তুমিও উত্তর দাও-প্রতিদিন বিজয়ী হয়ে বই জেতো (বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)

*বইমেলা* *প্রশ্নোত্তরপ্রতিযোগিতা* *বইমেলা২০১৮*

বেশতো Buzz: (ভাষণ)(ভাষণ)(ভাষণ)(ভাষণ)(ভাষণ)(ভাষণ) (খুকখুকহাসি)বেশতো তাম্রলিপি প্রশ্নোত্তর প্রতিযোগিতার গতকালকের উত্তরদাতাদের মধ্যে থেকে বেশতো মডারেটর দ্বারা নির্বাচিত ৩ জনকে বিজয়ী ঘোষণা করা হল(খুকখুকহাসি) আজকের প্রশ্ন: http://www.beshto.com/reward তুমিও উত্তর দাও-প্রতিদিন বিজয়ী হয়ে বই জেতো (বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)(বিজয়)

*বইমেলা* *প্রশ্নোত্তরপ্রতিযোগিতা* *বইমেলা২০১৮*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★