বইমেলা ২০১৫

বইমেলা২০১৫ নিয়ে কি ভাবছো?
ছবি

জিসান: ফটো পোস্ট করেছে

৪/৫

বই মেলার শেষ দিনে কাল এই দুইটা বই কিনলাম .........

*বইমেলা২০১৫* *নতুনবই*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

ভ্রমণ মানুষের সহজাত প্রবৃত্তি। তাইতো মানুষ ঘুরে-ফিরে স্বদেশ-বিদেশ। কিন্তু পছন্দের স্থানটিতে ঘুরে সেখানকার জীবনমান সম্পর্কে ধারণা লাভ করতে হলে প্রয়োজন হয় সঠিক নির্দেশনার। ভ্রমণপিপাসু মানুষের এ চাহিদা মেটাতে এবং নিজের অনুভূতি ও অভিজ্ঞতা তুলে ধরে প্রতি বছরেই মেলায় আসে অসংখ্য ভ্রমণ বিষয়ক গ্রন্থ। এ সব গ্রন্থ যেমন নতুন স্থানের খবর দেয়, তেমনি না দেখা স্থানের বিষয়ে বই পড়ে নানা স্থান দেখার স্বাদও মেটায়। এবারের বইমেলায় অন্যান্য বইয়ের মধ্যে ভ্রমণ বিষয়ক বইয়ের রয়েছে পাঠকপ্রিয়তা। পাঠকের এ চাহিদার কথা ভেবে তাদের কাছে পছন্দের ভ্রমণ বিষয়ক গ্রন্থের জানান দিতেই আজকের এই নিবেদন।

উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে সময় থেকে এসেছে আবদুল্লাহ আবু সায়ীদের ‘ওড়াউড়ির দিন (দ্বিতীয় খণ্ড)’, শাকুর মজিদের ৩টি বই মেলায় প্রকাশিত হয়েছে। উৎস প্রকাশনী থেকে এসেছে লেখকের ‘অন্নপূর্ণায়’, অবসর থেকে এসেছে ‘প্রাগের ঠাকুরোভা লবণপুরের মোজার্ট’ এবং অন্যপ্রকাশ থেকে এসেছে ‘ক্যাডেটের ডায়েরি’। জাগৃতি প্রকাশনী থেকে এসেছে আনিসুল হকের ‘রহস্যের নাম ব্রাজিল’, শেগুফতা শারমিনের ‘ভালো থেকো কাশ্মীর’ ও শাহেদ আলীর ‘অন্যরকম আমেরিকা’, অ্যার্ডন থেকে এসেছে হাসনাত আবদুল হাইয়ের ‘ইতালিয়া’, নাদিম কাদিরের ‘মাই বিউটিফুল বাংলাদেশ’, আগামী থেকে এসেছে প্রশান্ত লাহীড়ির ‘পৃথিবীর এক ঝলক’, বাংলা প্রকাশ থেকে এসেছে হুমায়ূন কবীর ঢালীর ‘বাঙালের আমেরিকা দর্শন’, ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে এসেছে হাসান আজিজুল হকের ‘দুয়ার থেকে দূরে’, উৎস প্রকাশন থেকে এসেছে হাসান হাফিজের ‘স্মৃতি শুধুই বেদনা’, ঐতিহ্য থেকে এসেছে কর্নেল মো. ফরিদ উদ্দিনের ‘আমার দেখা আফ্রিকা’, সময় প্রকাশন থেকে এসেছে বুলবন ওসমানের ‘পিতৃ তর্পণ’, আহসান হাবীবের ‘ফিরে যাই’, ড. নূরুল নবীর ‘আমেরিকায়’, জাহানারা ইমামের ‘শেষ দিনগুলি’, পার্ল পাবলিকেশন্স থেকে এসেছে মুহাম্মদ বায়েজিদ আশরাফের ‘লন্ডনের দিনরাত্রি’, মীরা প্রকাশন থেকে এসেছে প্রদীপ ঘোষের ‘অস্ট্রেলিয়ার পথে পথে’, নালন্দা থেকে এসেছে সিরাজ উদ্দিন সাথীর ‘ইউরোপ ও আমেরিকায়’, অনিন্দ্য থেকে এসেছে লিয়াকত হোসেন খোকনের ‘বাংলাদেশ নদ-নদী ভ্রমণ’, যুক্ত প্রকাশনী থেকে এসেছে আবদুল আহাদের ‘গণচীনে চব্বিশ দিন’, প্রান্ত প্রকাশনী থেকে এসেছে গাজী মুনসুর আজিজের ‘ভুটান দার্জিলিং এবং অন্যান্য ভ্রমণ’, পারিজাত থেকে এসেছে মিতালী হোসেনের ‘ভ্রমণ সমগ্র-১’, চারুলিপি থেকে এসেছে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদেরের ‘তিন সমুদ্রের দেশে’, ঐতিহ্য থেকে এসেছে আশির আহমেদের ‘জাপান কাহিনি’, আগামী থেকে এসেছে আশরাফ আহমেদের ‘অন্যচোখে বাংলাদেশ’।
কনটেন্ট সহযোগিতাঃ দি রিপোর্ট

*বইমেলা* *ভ্রমন* *ট্রাভেল* *নতুনবই* *বইমেলা২০১৫*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

প্রখ্যাত মরমী সাধক মাতাল কবি আব্দুর রাজ্জাক দেওয়ান স্মারকগ্রন্থ প্রকাশিত হয়েছে। এবারের অমর একুশে বইমেলায় তাঁর স্মরণে এই গ্রন্থটি প্রকাশিত হয়েছে। কবির ১২তম মৃত্যুবার্ষিকীতে প্রকাশিত ২৮৪ পৃষ্ঠার এ স্মারকগ্রন্থে স্থান পেয়েছে কবির জীবনী, তার ওপর লেখা প্রবন্ধ, সাক্ষাৎকার, অনুভূতিমালা, স্মৃতিমালা (ছবি), কবির পাণ্ডুলিপির দু’পাতা ৫২টি গান ও অনুবাদসহ ৯টি গান।

স্মারকগ্রন্থে প্রবন্ধ রয়েছে— অধ্যক্ষ মুহম্মদ ছাদেক আলী, Professor Dr. Christina Nygren, বিটিভির উপ-মহাপরিচালক গোলাম শফিক, মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, কবির জ্যেষ্ঠপুত্র কাজল দেওয়ান, কবির কনিষ্ঠপুত্র সুজন দেওয়ান, বাংলা একাডেমির উপপরিচালক ড. তপন বাগচী, নাট্যকর শাকির দেওয়ান, কবির ভক্ত কামাল দেওয়ান, কবির অনুরাগী ও গবেষক মহসীন দেওয়ান লিটন, সঙ্গীতশিল্পী মতি রহমান, মুক্তিযুদ্ধ-গবেষক ইকবাল জাফর খন্দকার, Director Janet Best, প্রামাণ্য নির্মাতা ফরিদ হোসেন, সঙ্গীতশিল্পী কাজী সজীব রাফসানজানি ও প্রাবন্ধিক মোঃ জহিরুল হকের।

সাক্ষাৎকার রয়েছে— কবিপত্নি জনাবা নাসিমা দেওয়ান, বাউল শিল্পী ও অনুরাগী আলেয়া বেগম, শিষ্যা মমতাজ বেগম, শিল্পী ও অনুরাগী শিল্পী আরিফ দেওয়ান, শিল্পী ও অনুরাগী আক্কাছ দেওয়ান, শিল্পী ও অনুরাগী শাহ আলম সরকার, শিল্পী ও অনুরাগী লতিফ সরকার, বন্ধু সিদ্দিকুর রহমান, অনুরাগী তনির উদ্দীন খান এবং রিকশাচালক ও অনুরাগী দুলাল মিয়ার।

কবির সম্পর্কে অনুভূতি নেওয়া হয়েছে— কবিবন্ধু আলহাজ মোহাম্মদ ইসমাইল, কবিবন্ধু মোক্তার হোসেন (মেম্বার), জ্যেষ্ঠ বাউল শিল্পী ও অনুরাগী গণি সরকার, বন্ধু ও মুক্তিযোদ্ধা নাসির মিয়া, শিষ্য ও বাউল শিল্পী জালাল দেওয়ান, শিষ্য ও বাউল শিল্পী নীলা পাগলী, শিষ্য ও বাউল শিল্পী বিল্লাল দেওয়ান, শিষ্য ও বাউল শিল্পী খালেক দেওয়ান, শিষ্য ও বাউল শিল্পী শ্যাম দেওয়ান, প্রতিবেশী ও অনুরাগী জগদীস মণ্ডল, শিষ্য ও বাউল শিল্পী আব্দুল হাই দেওয়ান, অনুরাগী ও বাউল শিল্পী আকলিমা বেগম, ভক্ত ও ব্যবসায়ী হাবিবুল্লাহ খান, বাউল শিল্পী ও অনুরাগী চিত্ত দেওয়ান, অনুরাগী ও বাউল শিল্পী আবুল সরকার, অনুরাগী ও ব্যবসায়ী সিকদার বেনজীর আহমেদ, ভক্ত ও যন্ত্রশিল্পী (তবলা) মোঃ ফজল মিয়া ফাজিল, অনুরাগী আশিক আলী দেওয়ান, অনুরাগী ও ব্যবসায়ী মোহাম্মদ কহিনূর, অনুরাগী ফজলুল করীম, অনুরাগী ও বাউল শিল্পী তাসলিমা বেগম (মায়া রাণী), অনুরাগী ও কবির বন্ধুপুত্র আশরাফুল জলিল স্বপন, শিষ্য ও বাউল শিল্পী দ্বীপু দেওয়ান, শিষ্য ও বাউল শিল্পী লতা দেওয়ান, শিষ্য ও বাউল শিল্পী শাহীন দেওয়ান, শিষ্য ও বাউল শিল্পী নয়ন দেওয়ান, শিষ্য ও বাউল শিল্পী রীতা দেওয়ান, শিষ্যা ও অনুরাগী শিউলী দেওয়ান, অনুরাগী ও শিল্পী জামাল সরকারের কাছ থেকে।

‘স্মৃতিমালা’তে রয়েছে কবি, কবির ওস্তাদ, তাঁর ভক্ত-অনুরাগী, বন্ধু ও পরিবারের সদস্যদের ছবি। ‘বাহান্ন ফুল’-এ রয়েছে কবির বায়ান্নটি গান। এ ছাড়া রয়েছে অনুবাদসহ ৯টি গান ও কবির পাণ্ডুলিপির দু’টি গানের স্ক্যান কপি।

এই মরমী কবি সম্পর্কে উৎসাহী, ভক্ত, অনুরাগী ও গবেষকদের জন্য বইটি গুরুত্বপূর্ণ বিবেচিত হবে বলে প্রত্যাশা করা যায়।
(সংকলিত)

*বইমেলা* *নতুনবই* *বইমেলা২০১৫* *নতুনলেখক*

তিথি মনি: একটি বেশব্লগ লিখেছে

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক এর ‘ফিরে চাই অরণ্য’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচিত হয় ২০ ফেব্রুয়ারি ২০১৫, শুক্রবার। অমর একুশে গ্রন্থমেলার নজরুল মঞ্চে মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ টেলিভিশন এর পরিচালক (নিউজ) কবি নাসির আহমেদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট অভিনেতা আব্দুল আজিজ, কবি আল মুজাহিদী, কবি আলী ইমাম, কবি রেজাউদ্দিন স্টালিন, সাংবাদিক ও কবি মুহাম্মদ ইমতিয়াজ, গণ্যমান্য কবি, অতিথি, লেখক পত্নী, এইইবি’র শিক্ষক, কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

লেখক তাঁর গ্রন্থে জাতিকে এগিয়ে নেয়ার লক্ষ্যে জাগরনী সুড়সুড়ি দেয়ার চেষ্টা করেছেন। জাতিকে স্বপ্ন দেখিয়েছেন মহাকাশের সীমানা পেরিয়ে উড্ডয়নের।

সমাজের অসংগতি দূরে ঠেলে নতুন উদ্যোমে এগিয়ে চলতে আহবান জানিয়েছেন। প্রতিদিনকার ক্ষুদ্র চিন্তা, চৈতন্য, কামনা-বাসনাকে শৈল্পিক আঙ্গিকে উপস্থাপন করে জাতি গঠনের নতুন ভিত্ রচনার প্রয়াস পেয়েছেন। কাব্যগ্রন্থের অধিকাংশ কবিতা জাতীয় দৈনিকের সাহিত্য পাতা, সাহিত্য পত্রিকা ও সাময়িকিতে প্রকাশিত হয়েছে। কোলকাতা থেকেও প্রকাশিত হয়েছে। গ্রন্থটির প্রকাশক কথামালা।

 
*বইমেলা* *নতুনবই* *বইমেলা২০১৫*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

মানুষ ও মনুষত্ব এবং মাতৃভূমির ষড়ঋতুর ছন্দায়িত রূপায়ন নিয়ে একগুচ্ছ কবিতা সম্বলিত পদ্যপুঁথি “নাবুদের নাদ” নিয়ে হাজির হয়েছেন জাফর পাঠান। “নাবুদের নাদ”  পদ্যপুঁথিটি প্রকাশ করেছেন সিদ্দিকীয়া পাবলিকেশনস। অমর একুশে বইমেলা ২০১৫ এর সোহরাওয়ার্দী উদ্যানের ৩৭৩/৩৭৪ নং স্টলে বইটি পাওয়া যাবে।

পূর্বেই বলেছি লেখকের এই পদ্যপুঁথিটিতে মানুষ ও মনুষত্ব এবং মাতৃভূমির ষড়ঋতুর ছন্দায়িত রূপায়ন নিয়ে একগুচ্ছ কবিতা রয়েছে, যা চেতনা ও নিসর্গ প্রেমে মনকে সামান্য হলেও দোলা দিয়ে যাবে। কাব্যপিপাসু পাঠকরা বইটি কিনে নিতে পারেন।

*বইমেলা* *পদ্যপুঁথি* *বইমেলা২০১৫* *নতুনবই*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

একুশে বইমেলা ২০১৫ উপলক্ষে তরুণ প্রজন্মের জনপ্রিয় লেখক রেদোয়ান মাসুদ নিয়ে এসেছে চমকপ্রদ কবিতার বই "মনে পড়ে তোমাকে"। বইটি প্রকাশ করেছে বর্ণ প্রকাশনী।  অমর একুশে গ্রন্থমেলার সোহ্‌রাওয়ার্দী উদ্যানের বর্ণ প্রকাশের ২৬৬ নং স্টলে বইট পাওয়া যাবে।
*বইমেলা* *বইমেলা২০১৫* *নতুনবই* *নতুনলেখক* *কবিতারবই* *কবিতা*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

একুশে বইমেলায় প্রকাশিত হল সাংবাদিক ও লেখক আলম শামসের কবিতার বই ‘মর্ত্যের স্পর্শে’। বইটি প্রকাশ করেছে আজমাইন পাবলিকেশন্স। প্রচ্ছদশিল্পী মনিরুজ্জামান পলাশ ও দাম ১৫০ টাকা। পাওয়া যাবে মেলার ৩৫ ও ১৯০ নং স্টলে।

মূলত রোমান্টিকতা নির্ভর কবিতার সংকলন কাব্যগ্রন্থ ‘মর্ত্যের স্পর্শে’। চলমান সমাজের নানা বয়সের নারী-পুরুষের প্রেমময় আবেগ-আকাঙ্ক্ষা নিয়েই রচিত হয়েছে বইটির কবিতা।

বইয়ের ভূমিকায় কবি, কথাশিল্পী ও সাংবাদিক আল মুজাহিদী লিখেছেন, ‘আলম শামসের কবিতার মূল প্রেরণা ও বিষয়-নিশ্চয় সুন্দর ও সত্যের ওপর স্থাপিত প্রেম ও ‘প্যাট্রিওটিজম’। যে মানুষ মৃত্তিকা ও মাতৃভূমি থেকে একেবারে আপনার হয়ে ওঠে আসে সেই শুধু শিল্পী হয়ে সতত প্রাণিত হয়। ....আলম শামস সেই শক্তি ও সম্ভাবনা নিঙড়ে নিখাঁদ করে তুলতে প্রয়াসী প্রাণবন্ত এক আবেগপ্রবণ কবি। আবেগের আতিশয্যে কবিতাকে অন্তরঙ্গ করে তুলতে সচেষ্ট।’

*বইমেলা* *নতুনবই* *নতুনলেখক* *বইমেলা২০১৫*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

এবারের একুশে বইমেলায় সাংবাদিক, নাট্যকার ও পরিচালক নাসিম সাহনিকের বেশকিছু বই পাওয়া যাচ্ছে। এর মধ্যে হাওলাদার প্রকাশনীতে পাওয়া যাচ্ছে বিজ্ঞান বিষয় বই ‘মানুষের জিন মানুষের মন’ ও মূর্ধন্য প্রকাশনীতে উপন্যাস ‘নন্দিত নিসর্গে’।

এবারের বইমেলাতে তার নতুন প্রকাশিত এবং পূর্বে প্রকাশিত বইয়ের নতুন মূদ্রণসহ মোট সাতটি কল্পবিজ্ঞানের বই পাওয়া যাচ্ছে। এগুলো হচ্ছে রোদেলা প্রকাশিত ‘জেনেটিক কোড’, শুভ্র প্রকাশিত ‘মহাকাশে মহাযান’, মূর্ধন্য প্রকাশিত ‘অন্য গ্রহের গল্প’, ছায়াবিথী প্রকাশিত ‘সুন্দরবনে ত্রুটি’, রাত্রি প্রকাশিত ও অন্বেষা পরিবেশিত ‘রোবোসাইকোলজিস্ট’, রাত্রি প্রকাশিত ও অন্বেষা পরিবেশিত ‘কক্সবাজারের কচ্ছপ’ এবং কলি প্রকাশিত ‘নিউ বাংলাদেশ’।
নিউ বাংলাদেশ উপন্যাসটি লিখতে পেরে নাসিম সাহনিক বেশ উচ্ছ্বসিত। তিনি বলেন, এরকম একটি সায়েন্স ফিকশন উপন্যাস লেখার ইচ্ছা ছিল দীর্ঘদিন থেকেই। এই উপন্যাসটির সময়কাল ৩০৮২ সালের বাংলাদেশ এবং এর বিষয়বস্তু হচ্ছে বঙ্গোপসাগরে জেগে ওঠা বাংলাদেশের সমান আয়তনের নতুন একটি ভূখন্ড নিউ বাংলাদেশ নিয়ে। নিউ বাংলাদেশে বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষ , সাইবর্গ , মিউট্যান্ট , রোবোটরা মিলেমিশে বসবাস করছিলো। কিন্তু একটা এলিয়েন মহাকাশকাযান এই ভূখন্ডে আসার পর সকলের মধ্যে যুদ্ধ বেঁধে যায়। এই যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশের সমকালীন বিরোধের কিছু আভাসও পাঠক পাবেন। নিউ বাংলাদেশ গ্রন্থটি পাওয়া যাচ্ছে সোহ্রাওয়ার্দি উদ্যানে কলি প্রকাশনীর ১০ নং স্টলে।

*সায়েন্সফিকশন* *বইমেলা* *নতুনবই* *বইমেলা২০১৫*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

মুক্তিযুদ্ধ বাংলাদেশের গৌরবোজ্জ্বল এক ইতিহাসের নাম। ১৯৭১ সালের পর থেকে বাংলাদেশের ইতিহাসের এই গৌরবোজ্জ্বল অধ্যায় নিয়ে অসংখ্য বই বের হয়েছে। এবারের অমর একুশে গ্রন্থমেলাতেও এর ব্যতিক্রম হয় নি। মূলত দেশের তরুণদের মুক্তিযুদ্ধের প্রতি আগ্রহের কারনেই মুক্তিযুদ্ধ ভিক্তিক বইগুলো বেশ জনপ্রিয়। পাঠকের চাহিদা মেটাতে প্রতিবছরের মতো এবারও মেলায় এসেছে মুক্তিযুদ্ধভিত্তিক অনেক বই।

সাহিত্যমালা থেকে প্রকাশ হয়েছে মুহাম্মদ হাবীবুর রহমানের লেখা ‘মুক্তিযুদ্ধের দিনগুলো’। আহমদ পাবলিশিং হাউস প্রকাশ করেছে মেজর জেনারেল (অব) সুবিদ আলী ভূঁইয়ার লেখা ‘মুক্তিযুদ্ধের নয় মাস’, শামসুল হুদা চৌধুরীর ‘একাত্তরের রণাঙ্গন’ ও ড. খন্দকার মোশাররফ হোসেনের লেখা ‘মুক্তিযুদ্ধে বিলাত প্রবাসীদের অবদান’। অনন্যা থেকে বেরিয়েছে মুনতাসীর মামুন সম্পাদিত ‘গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ২১ ও ২২’, ইমদাদুল হক মিলনের ‘১৯৭১’, মেজর কামরুল ইসলাম ভূঁইয়ার ‘কিশোরযোদ্ধা সালাম’, ‘শিশু যোদ্ধা নূরু’, ‘বীর যোদ্ধা রমজান’, ‘বীর যোদ্ধা ইমান আলী’, এম আর আখতার মুকুল ও ড. মাহমুদ রেজার ‘একাত্তরের বর্ণমালা’। অনুপম প্রকাশনী থেকে বেরিয়েছে দ্বিজেন শর্মার লেখা ‘আমার একাত্তর ও অন্যান্য’, বেলাল মোহাম্মদের লেখা ‘স্বাধীনবাংলা বেতারকেন্দ্র’, রবার্ট পেইনের ‘সেই দুঃসময়ে’ অনুবাদ করেছেন সিদ্দিকুর রহমান।

কাকলী থেকে প্রকাশিত হয়েছে আনিসুল হকের ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ উপন্যাস’। বিদ্যাপ্রকাশ থেকে বেরিয়েছে প্রাবন্ধিক ও গবেষক মফিদুল হকের ‘জেনোসাইড নিছক গণহত্যা নয়’ ও ‘বাংলাদেশের মুক্তিসেনা’। মুক্তধারা থেকে প্রকাশিত হয়েছে সেলিনা হোসেনের ‘মুক্তিযদ্ধের কিশোর গল্প’, আহমেদ মওলার ‘মুক্তিযুদ্ধের চেতনা’। পাঠক সমাবেশ থেকে প্রকাশিত হয়েছে রইসউদ্দিন আরিফের ‘অসমাপ্ত মুক্তিযুদ্ধ-বাঙ্গালী ও বাংলাদেশ’। ইউপিএল থেকে প্রকাশিত হয়েছে আবু সাঈদ চৌধুরীর ‘প্রবাসে মুক্তিযুদ্ধের দিনগুলো’, এটিএম শামসুদ্দিন অনুদিত ‘পাকিস্তান যখন ভাঙ্গলো’, বাসন্তী গুহঠাকুরতার ‘একাত্তরের স্মৃতি’।

কথাপ্রকাশ থেকে বেরিয়েছে বদরুদ্দীন উমরের ‘মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা যুদ্ধের জয় পরাজয়’ ও আমীরুল ইসালামের ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’। দি রয়েল পাবলিশার্স থেকে বেরিয়েছে মুহম্মদ জাফর ইকবালের লেখা ‘বদনখানি মলিন হলে’। অবসর থেকে বেরিয়েছে লুৎফর রহমান রিটনের সম্পাদনায় ‘ভুলব না’, ডা. বরেন চক্রবর্তীর ‘ক্রান্তিকাল’ ও ‘তামস’।

*বইমেলা* *বইমেলা২০১৫* *নতুনবই* *মুক্তিযুদ্ধভিত্তিকবই* *মুক্তিযুদ্ধ*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

এবারের অমর একুশে গ্রন্থমেলায় ছোটদের জন্য চমৎকার দু’টি বই নিয়ে হাজির হলেন জনপ্রিয় লেখক কামাল হোসাইন। বই দু’টির মধ্যে একটি ছড়ার, অন্যটি গল্পের। বই দু’টি প্রকাশ করেছে শিশুতোষ প্রকাশনা সংস্থা ‘ছোটদের বই’।

ছড়াগল্পের বইটির নাম ‘রুমি সুমির পুতুল বিয়ে’। চাররঙা বইটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী মামুন হোসাইন আর ভেতরের ছবিগুলো এঁকেছেন আরিফ কবির। বইটি সম্পর্কে লেখকের অভিমত, ‘বইটির বিষয় আমাদের গ্রামবাংলার চিরায়ত রূপের প্রতিচ্ছবি। শিশু-কিশোরদের ছেলেবেলার প্রিয় খেলা পুতুল বিয়ের আদলে ছড়ার মাধ্যমে ছোটদের সামাজিকতা, পরস্পরের প্রতি ভালবাসা, মমতা, সৌজন্যবোধ তৈরীর পাশাপাশি বিয়েতে হাজির হওয়া বনের নানা রকমের পশু-পাখি এসে বিয়েটা জমজমাট করে তোলে। অর্থাৎ ছড়া পড়তে গিয়ে আমাদের শিশুরা সহমর্মিতার সঙ্গে সঙ্গে বনের অনেক পশু-পাখির নাম যেমন জানবে, তেমনি তাদের ছবি দেখেও মজা পাবে।’

গল্পের বইটির নাম ‘একটা ভালো বাঘ’। এটিও চাররঙা বই। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন মনিরা হাসান পায়েল। বাঘকে আমরা হিংস্রপ্রাণী হিসেবে জানলেও লেখক কামাল হোসাইন এই গল্পটিতে বদমেজাজী বাঘকে ভাল বাঘ, মানে বন্ধু বাঘ হিসেবে চিহ্নিত করেছেন। বনের সব পশু-পাখির সঙ্গে এই বাঘের গলায় গলায় ভাব।

বই দু’টি ছোটদের ভাল লাগবে বলে লেখকের দাবী। বাংলা একাডেমি চত্বরে শিশু কর্নারের ছোটদের বইয়ের ৪৮২ নম্বর স্টলে বই দু’টি পাওয়া যাচ্ছে।

*বইমেলা* *বইমেলা২০১৫* *নতুনবই* *ছড়াগ্রন্থ* *গল্পগ্রন্থ*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

অমর একুশে গ্রন্থমেলায় ছোট গল্পের বই ‘পকেট ভর্তি আনন্দ’ নিয়ে এসেছেন তরুণ লেখিকা সারমিন ইসলাম রত্না। দীর্ঘদিন ধরে তিনি দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় শিশুতোষ বিভাগে গল্প, কবিতা ও ছড়া লিখেছেন। এর আগে তার প্রথম বই ‘স্বপ্নের ডানা’ প্রকাশিত হয়েছে এবং ছোটদের কাছে বিপুলভাবে সমাদৃত হয়েছে।

পকেট ভর্তি আনন্দ বইটিতে সংকলন করা হয়েছে মোট ১২টি গল্প। এগুলো দেশের স্বনাম ধন্য পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে পকেট ভর্তি আনন্দ, টুটুলের ইচ্ছে, হ্যানসেল ও শুভ্র, নিতুর পাখি, শ্রেষ্ঠা প্রতীক ও ছবি, স্বপ্নের আঁকা বৈশাখ, ও চাকুম চুকুম আইসক্রিম বিশেষভাবে উল্লেখ্য।

বিজয়া এই বইটিতে অন্যতম গল্প। বিজয়া এই গল্পের প্রধান চরিত্র। গল্পটিতে আমাদের মহান মুক্তিযুদ্ধের ছবি আঁকা হয়েছে। শহীদ মুক্তিযোদ্ধার সন্তান বিজয়া, কিন্তু অন্যের বাড়িতে কাজ করে খায়। এক সময় ওর নামটাও বিজয়া থেকে বিজু হয়ে যায়। কিন্তু একদিন খোলা জানালার পাশে দাঁড়িয়ে সে বলে আমি বিজু না, আমি বিজয়া, বীর মুক্তিযোদ্ধা বাবার সন্তান...।

বইটির অন্যান্য গল্পগুলো বেশ চমৎকার, সহজ সরল বর্ণনা। বইটি প্রকাশ করেছে প্রচলন প্রকাশন। পরিবেশক কাকলী প্রকাশনী। মূল্য পঁচাত্তর টাকা।
(সংকলিত)

*বইমেলা* *গল্পেরবই* *নতুনবই* *বইমেলা২০১৫*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

জনপ্রিয় লেখক কবি আল মাহমুদের লেখা ‘সোনালি কাবিন ও নির্বাচিত ১০০ কবিতা’ শিরোনামে একটি নতুন গ্রন্থ এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে শিকড় প্রকাশনী।

আল মাহমুদের ‘সোনালি কাবিন ও নির্বাচিত ১০০ কবিতা’ বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

বইটি মেলার ১১৯-১২০নং স্টলে পাওয়া যাবে।
ছবিঃ সংগৃহীত

*বইমেলা* *নতুনবই* *বইমেলা২০১৫*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★