বগুড়ার দই

বগুড়ারদই নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

ঐতিহ্যগত কারনেই বিভিন্ন এলাকার নানা রকমের খাবার বিভিন্ন কারণে বিখ্যাত। যেমন- ময়মনসিংহের মালাইকারি, নেত্রকোনার বালিশ মিষ্টি, কুমিল্লার রসমালাই আর পোড়া সন্দেশ, পোড়াবাড়ির চমচম, নাটোরের কাঁচাগোল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চলের প্রসিদ্ধ সব খাবারের মতো বগুড়ার দই বাংলাদেশের জনপ্রিয় ও প্রসিদ্ধ একটি মিষ্টান্নত। দেশের যে কোনো প্রান্তে এক নামে যে কেউ বগুড়ার দই চেনেন। যারা খেয়েছেন তারাই বুঝেছেন, আসলে কতটা সুস্বাদু। প্রতিটি এলাকার প্রসিদ্ধ খাবারগুলোএত সুনাম অর্জনের কারণ কি তা খুঁজতে গিয়ে দেখা গেছে, ওই সব প্রসিদ্ধ খাবারের যত কাঁচামাল তা ওই জায়গায় সহজ লভ্য এবং ও জায়গাতেই ভালো হয়। বগুড়াতেও বেশ কয়েক পদের দই পাওয়া যায়। যেমন: বগুড়ার শাহী দই , বগুড়ার বিখ্যাত ক্ষিরসা দই, বগুড়ার স্পেশাল দইইত্যাদি।

যেভাবে এলো বগুড়ার দই
বাংলাদেশের অন্যান্য জেলা কিংবা অঞ্চলে উৎপাদিত হলেও কিছু বিশেষত্বের কারণে ‘বগুড়ার দই’-এর খ্যাতি দেশজুড়ে। উৎপাদন ব্যবস্থার প্রতিটি পর্যায়ে কারিগরদের (উৎপাদক) বিশেষ পদ্ধতি অনুসরণের পাশাপাশি মান নিয়ন্ত্রণের ক্ষেত্রে তারা যত্নবান হওয়ায় বগুড়ার দই স্বাদে-গুণে তুলনাহীন। প্রায় দেড়শ’ বছর আগে বগুড়ার শেরপুর উপজেলার ঘোষ পরিবারের হাত ধরে বগুড়ায় দইয়ের উৎপাদন শুরু। পরবর্তী সময়ে বগুড়ার নওয়াব আলতাফ আলী চৌধুরীর (পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মদ আলীর বাবা) পৃষ্ঠপোষকতায় শেরপুরের ঘোষ পরিবারের অন্যতম সদস্য গৌর গোপাল বগুড়া শহরে দই উৎপাদন শুরু করেন।

বগুড়ার দইয়ের সুনাম
বগুড়ার দই ও মিষ্টি স্বাদে ও গুনে অতুলনীয় হওয়ায় দেশ ও বিদেশে সকলের কাছে অতি প্রিয়। বগুড়ার দই এর স্বাদ এখন সকলের মুখে মুখে।এখন যেকোন অনুষ্ঠানাদিতে খাওয়ার শেষে বগুড়ার দই না হলে তৃপ্তি হয়না। অনেকেই আছেন যারা শুধুমাত্র বগুড়ার দই খাবার জন্য বগুড়াতে বেড়াতে যান। অনেকে আবার অর্ডার করে বগুড়া থেকে দই নিয়ে আসেন। বিদেশে বগুড়ার দইয়ের খ্যাতি সর্বপ্রথম ১৯৩৮ সালে ইংল্যান্ডে ছড়িয়ে পড়ে। ওই বছরের গোড়ার দিকে তৎকালীন বাংলার ব্রিটিশ গভর্নর স্যার জন এন্ডারসন বগুড়া নওয়াববাড়ি বেড়াতে এসে প্রথম দইয়ের স্বাদ গ্রহণ করেন। এছাড়াও বগুড়ার দই ব্রিটেনের রানী ভিক্টোরিয়া, রানী এলিজাবেথ থেকে শুরু করে মার্কিন মুল্লুকে অনেকেই খেয়েছেন যা বগুড়ার জন্য গর্বের বিষয়।

কোথায় থেকে কিনবেন
দই বাংলাদেশের সব জায়গায় পাওয়া যায়। কিন্তু বিখ্যাত বগুড়ার দই তো আর চাইলেই সব জায়গায় পাবেন না।  এজন্য আপনাকে হয় বগুড়া যেতে হবে নতুবা যার বিশ্বস্থতার সাথে দই সরবারহ করে তাদের সাথে যোগাযোগ করতে হবে। এজন্য আপনারা যারা বাড়তি কষ্ট না করে বাড়িতে বসে বগুড়ার দইয়ের স্বাদ নিতে চান তারা দেশের জনপ্রিয় অনলাইন শপ আজকের ডিলের ওয়েবসাইটে নক করতে পারেন। আমার জানা তারা সরাসরি বগুড়া থেকে দই নিয়ে ক্রেতাদের সরবারহ করে। দই কেনার সুবিধার্থে আপনার  জন্য নিচের লিংকটি শেয়ার করলাম। এখান থেকে অর্ডার করে আপনি দই কিনতে পারবেন।
*দই* *মিষ্টান্ন* *বগুড়ারদই* *কেনাকাটা* *শপিং*

নাহিয়ান সেজান: যাদের যাদের *বগুড়ারদই* লাগবে আমারে গুঁতা দিয়েন! (খিকখিক) (হাসি২) পানির দামে সাপ্লায় দিমু! (ভেঙ্গানো২) (খুশী২) অনুভুতিঃ ভাবতেছি বেশতোতে দইএর ব্যবসা শুরু করুম! (গ্যাংনাম) (লালালা)

*বগুড়ারদই* *বগুড়ারদই*

Helen Ahmed: *বগুড়ারদই* এই নাম শুনলেই জিবে পানি আসে. আমার শশুর বাড়ি বগুড়া পার হার পর. তাই বাড়িতে যাওয়ার সময় আর ঢাকায় আসার জন্য সব সময় এই দি আনতাম. অপ্রুবি স্বাদ. (খুশীতেআউলা)

মো. নজরুল ইসলাম, প্রকাশক, সৃষ্টি প্রকাশনী: *বগুড়ারদই* গ্রাম থেকে আসা শক্তিশালী গরুগুলো ঢাকাতে আসলে যেমন নিশ্তেজ হয়ে যায় তেমনি বগুড়ার দই ঢাকাতে আসলে তার আসল স্বাদ ধরে রাখতে পারেনা।

A1-Mamu9 রাসেল: *বগুড়ারদই* নাম শুনেছি & খাইছি কিন্তু এর থাকে আমার গৌরনদীর দই আমার কাছে ভালো লাগে I

IMRAN JEB: *বগুড়ারদই*

হাবিবুর রাহমান রওনক: *বগুড়ারদই* আমার অনেক পছন্দ । গ্রামের বাড়ি থেকে আসার সময় দই না আনলে কি যেন ফেলে আসেছি মনে হয় ।

প্রিয়ম সরকার: *বগুড়ারদই* বগুড়ার দই যত বিখ্যাতই হোক আমি পছন্দ করি না | কেননা অত্যধিক মিষ্টি আমার অপছন্দ |

মোস্তফা আক্তারুজ্জোহা লাবু : *বগুড়ারদই* অনেক নাম শুনেছি কিন্তু খেতে গিয়ে ধোকা খেয়েছি তবে বগুড়ার খিরশা টা অনেক মজার...... (ভেঙ্গানো২)

রিনি: *বগুড়ারদই* খেয়েছি...তবে যত ভালই হোক, আমার দাদী'র বানানো দই এর মত এত সুস্বাদু না...ইস্ট অর ওয়েস্ট, *দাদিরদই* ইজ দা বেস্ট...(গ্যাংনাম)(গ্যাংনাম)

ভিনদেশী তারা: *বগুড়ারদই* !!!!! খেতে চাই , কে খাওয়াবেন *ফ্রি অফার* এ ?

*ফ্রিঅফার*

সুমন (দুষ্ট পাখির বাবা): *চৌধুরীসাহেব* আপনি *র‍্যাগডে*র দিন *পুলিশ* দিয়া *হুমকি* দিসিলেন, আমি অহন বিদেশী দেইখা *বিদেশপ্রীতি* দেখাইয়া *বগুড়ারদই* খাওয়াইতে চান,লাভ নাই, আপনার *মলমপার্টি*র ব্যবসা আমি শেষ করে দিব........(শয়তানিহাসি)

রোমেল বড়ুয়া: [বাঘমামা-পেমেপড়ছি] অরিজিনাল *বগুড়ারদই* একবারই খেয়েছিলাম। এক বড় ভাই এনেছিলেন। অসাধারণ তার স্বাদ । (গুরু)অন্যান্য দই এর কাছে নিতান্তই দুধের শিশু(মাফচাই)

*বগুড়ারদই*

লীনা জাম্বিল: *বগুড়ারদই* খুব প্রিয় । তবে সাতমাথার(বগুড়া) দই আর বনানীর (বগুড়া) দই স্বাদে রঙে ভিন্নতা আছে । সব দোকানের *বগুড়ারদই* একরকম না ।

শফিক ইসলাম: ছোট বেলা থেকে শুনেই গেলাম *বগুড়ারদই* এর সুনাম. দোকান থেকে কিনে খাওয়াও হয়েছে কিন্তু দোকান ভেদে স্বাদ ভিন্ন হয়ে যায়. তার মানে হয়ত কোনটাই *বগুড়ারদই* *বগুড়া* যেয়ে খেয়ে আসলে বুঝা যাবে আসল স্বাদ কোনটা. বগুড়াবাসী কেউ আছেন *বেশতো* তে? থাকলে দাওয়াত দেন (শয়তানিহাসি)

ছবি

বগুড়ারদই.কম: ফটো পোস্ট করেছে

অনলাইন দইওয়ালা: http://www.bogurardoi.com/

অর্ডার পাতা: http://www.bogurardoi.com/packages.php

*ই-কমার্স* *বগুড়ারদই* *দই*

বগুড়ারদই.কম: প্রিমিয়াম স্বাদের ঐতিহ্যবাহী *বগুড়ারদই* হোম ডেলিভারি। ঢাকা, চট্টগ্রাম ও সিলেট। Click & Order: http://www.bogurardoi.com/ Customer Support: 01917164673, 01712194160

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★