বয়স

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশটুন পোস্ট করেছে

বয়স আর আবহাওয়ার পূর্বানুমান কষ্টসাধ্য।
*বয়স* *আবহাওয়া* *রসিকতা* *বাস্তবতা*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 আপনার ত্রিশ বছর বয়সের মধ্যেই জীবনে কি কি অর্জন করতে চান? এবং কেন?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*ত্রিশবছর* *বয়স* *অর্জন* *জীবনেরভাবনা*

উদয়: একটি বেশব্লগ লিখেছে

চিকিৎসা বিজ্ঞান মতে বডি মাস ইনডেক্স বা বিএমআই নির্ণয় করে কাউকে রোগা বা মোটা বলা হয়ে থাকে। উচ্চতার সাপেক্ষে প্রতিটি মানুষের আছে একটি আদর্শ ওজন। আদর্শ ওজন নির্ণয়ের পদ্ধতিতে একজন ব্যক্তির ওজন কিলোগ্রামে মাপা হয় এবং উচ্চতা মিটারে মাপা হয়। এবার ওজনকে উচ্চতার বর্গফল দিয়ে ভাগ করা হয়। এই ভাগফলকে বলে বিএমআই। বিএমআই ১৮ থেকে ২৪-এর মধ্যে হলে স্বাভাবিক। ২৫ থেকে ৩০-এর মধ্যে হলে স্বাস্থ্যবান বা অল্প মোটা, ৩০ থেকে ৩৫-এর মধ্যে হলে বেশি মোটা। আর ৩৫-এর ওপরে হলে অত্যন্ত ও অসুস্থ পর্যায়ের মোটা বলা যেতে পারে।

অতিরিক্ত ওজন কিংবা অতি কম ওজন কারোই কাম্য নয়। আমাদের মধ্যে অনেকেই আছেন বেঁটে কিন্তু মোটা, আবার অনেকে খুব লম্বা কিন্তু যেন তালপাতার সেপাই। এরকম অবস্থা মানে উচ্চতা অনুযায়ী তাঁদের ওজন ঠিক নেই। আপনার ওজন বেশি না কম, নাকি তা ঠিকই আছে তা বুঝতে হলে জেনে নিন উচ্চতা অনুযায়ী আপনার ওজন কত -


 উচ্চতা      পুরুষ(কেজি)    নারী(কেজি)
►৪’৭” —— ৩৯-৪৯ —– ৩৬-৪৬

►৪’৮” —— ৪১-৫০ —– ৩৮-৪৮

►৪’৯” —— ৪২-৫২ —– ৩৯–৫০

►৪’১০” —— ৪৪-৫৪ —– ৪১–৫২

►৪’১১” —— ৪৫-৫৬ —– ৪২-৫৩

►৫ফিট —— ৪৭-৫৮ —– ৪৩-৫৫

►৫’১” —— ৪৮-৬০ —– ৪৫-৫৭

►৫’২” —— ৫০-৬২ —– ৪৬-৫৯

►৫’৩” —— ৫১-৬৪ —– ৪৮-৬১

►৫’৪” —— ৫৩-৬৬ —– ৪৯-৬৩

►৫’৫” —— ৫৫-৬৮ —– ৫১-৬৫

►৫’৬” —— ৫৬-৭০ —– ৫৩-৬৭

►৫’৭” —— ৫৮-৭২ —– ৫৪-৬৯

► ৫’৮” —— ৬০-৭৪ —– ৫৬-৭১

► ৫’৯” —— ৬২-৭৬ —– ৫৭-৭১

►৫’১০” —— ৬৪-৭৯ —– ৫৯-৭৫

►৫’১১” —— ৬৫-৮১ —– ৬১-৭৭

►৬ ফিট —— ৬৭-৮৩ —– ৬৩-৮০

►৬’১” —— ৬৯-৮৬ —– ৬৫-৮২

►৬’২” —— ৭১-৮৮ —– ৬৭-৮৪

শরীর অতিরিক্ত রুগ্ন হলে দেখতে খারাপ তো লাগেই, সাথে চেহারায় দ্রুত বলিরেখা পড়ে। অতি রুগ্ন মানুষ অপুষ্টির শিকার। ফলে পুষ্টি জনিত নানাবিধ রোগ, যেমন- অ্যানিমিয়া বা রক্ত শুন্যতা, শারীরিক দুর্বলতা, নানান রকম চর্মরোগ ইত্যাদি হওয়ার প্রবল সম্ভাবন থাকে। অপুষ্টির শিকার হলে চুল পড়ে যাওয়া, দাঁত নষ্ট হয়ে যাওয়া, হাড় খয়ে যাওয়া সহ নানা রকম রোগ হতে পারে।

আবার শরীরে অতিরিক্ত চর্বি জমার ফলে মানুষ মোটা হয় বা ভুঁড়ি হয়। ফ্যাট সেল বা চর্বিকোষ আয়তনে বাড়ে তখন শরীরে চর্বি জমে। পেটে, নিতম্বে, কোমরে ফ্যাট সেল বেশি থাকে। অতিরিক্ত খাওয়ার জন্য দেহে চর্বি জমে, আবার যে পরিমাণ খাওয়া হচ্ছে বা দেহ যে পরিমাণ ক্যালরি পাচ্ছে সে পরিমাণ ক্ষয় বা ক্যালরি খরচ হচ্ছে না-এ কারণেও দেহে মেদ জমতে পারে। এগুলো শোনার বা জানার পর অনেকে হয়তো বলবেন, সঠিক পরিমাণে খাদ্য গ্রহণের পরও ওজন বেশি। তাদের অভিযোগ সঠিক। বংশগত কারণেও মানুষ মোটা হতে পারে।

(সংগৃহীত)

*বয়স* *ওজন* *উচ্চতা*

Risingbd.com: বয়স যাদের বাধা হয়নি বয়সে নয়, কাজেই মানুষের পরিচয়। অল্প বয়সেই পৃথিবীতে নিজের ছাপটা স্থায়ী করে রেখে গেছেন এমন কয়েকজনের কথা শুনি আসুন.....বিস্তারিত- http://bit.ly/1TgoYFo

*প্রতিভাবান* *বয়স* *অস্তিত্ব* *অমর* *ভাগ্য* *জানাঅজানা*

খুশি: একটি বেশটুন পোস্ট করেছে

আমাদের গড় আয়ু বাড়ছে
বাংলাদেশের মানুষের গড় আয়ু এখন ৭০.৭ বছর। এর মধ্যে মহিলারা গড়ে বেঁচে থাকছেন ৭১.৬ বছর। পুরুষরা ৬৯.১ বছর। ২০১৪ সালে করা সরকারের এক সমীক্ষা থেকে দেখা যাচ্ছে, সাম্প্রতিক সময়ে বছরে বছরে আয়ু বাড়ার প্রবণতা অব্যাহত রয়েছে বাংলাদেশে(খুকখুকহাসি)
*বয়স* *গড়আয়ু*

MYandroidBD.com: একটি টিপস পোস্ট করেছে

আপনার ছবি বলবে আপনার বয়স কত! - MYandroidBD
http://myandroidbd.com/how-old-do-i-look-camera
*বয়স* *অপ্প্স* *ছবি* ...বিস্তারিত
*বয়স* *অপ্প্স* *ছবি*
১০৯ বার দেখা হয়েছে

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

আসলে প্রেম বা সম্পর্ক বিষয়টা কখন কার কীভাবে হয়ে যায় তা বোঝা যায় না। ভালোলাগা মানুষের এমন একটি অনুভূতি যা যেকোনো সময়ে যে ব্যক্তির ক্ষেত্রে হয়ে যেতে পারে। তাই এমন অবস্থাতে অনেক সময় প্রেমিক বয়সে ছোট হয়ে থাকে আবার প্রেমিকা বয়সে বড় হয়ে থাকে। এমন কোনো ধরাবাঁধা নিয়ম জগতের ইতিহাসে নেই যে ভালোলাগার মানুষটি ছোট বা বড় হতেই হবে। সমাজের হয়ত কোনো নিয়ম থাকতে পারে কিন্তু মানুষের মনের কোনো নিয়ম বা বয়স নেই।

*প্রেম* *ভালোবাসা* *বয়স* *বড়*
*ভালোবাসা* *বয়স* *বড়*

শান্তা: একটি বেশব্লগ লিখেছে

হায়াত মৌউত আল্লাহর হাতে। তারপরেও মানুষের অনুসন্ধান আর দীর্ঘদিন বেঁচে থাকার  নিরলস প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বেশ কিছু দিন আগে, রাশিয়ার বিজ্ঞানীরা মানুষের বুড়ো হয়ে যাওয়ার প্রক্রিয়া বিলম্বিত করতে পারে এমন এক পদ্ধতির খোঁজ পেয়েছেন।  ইঁদুর, মাছ এবং কুকুরের ওপর এরইমধ্যে নতুন এ প্রক্রিয়ার পরীক্ষা চালানো হয়েছে। এটি প্রয়োগ করে মানুষের আয়ু ১২০ বছর পর্যন্ত বাড়ানো সম্ভব বলে আশা করছেন রুশ বিজ্ঞানীরা।

ছোট ছোট ইট গেঁথে বিশাল ইমারত গড়ে তোলা হয়। একইভাবে ক্ষুদ্র ক্ষুদ্র কোষকলার সমন্বয়ে গড়ে উঠেছে মানুষসহ সব প্রাণীদেহ। দেহকোষের শক্তির যোগান দেয় মাইটোকন্ড্রিয়া এবং প্রাণীদেহে বয়স বাড়ার প্রক্রিয়ার সঙ্গেও জড়িত দেহ কোষের এ অংশ। মানুষের হৃদরোগ, অ্যালজাইমার বা পার্কিন্সন্স ডিজিজও দেখা দেয়া মাইটোকন্ড্রিয়ার জন্যেই।

মস্কো স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. ম্যাক্সিম সুকুলাচেভ আয়ু বাড়ানোর এ প্রকল্পের সঙ্গে জড়িত। তিনি বলেন, মানুষকে বুড়িয়ে দেয় যে সব অসুখ তার  অনেকগুলো খুবই আস্তে আস্তে দেখা দেয়।

রুশ গবেষকরা মনে করছেন তারা দেহের জারণ প্রক্রিয়া প্রতিরোধ করতে পারে এমন এক নতুন পদ্ধতির খোঁজ পেয়েছেন। এ প্রক্রিয়ায় মানুষের আয়ু বেড়ে ১২০ বছর হতে পারে বলে ধারণা করছেন তারা। ফলে আয়ু বাড়ানোর বড়ি তৈরি করা হয়ত সম্ভব হবে। ড. ম্যাক্সিম সুকুলাচেভ বলেন, মানুষের আয়ু বেড়ে ৮০০ বছর হবে না কিন্তু ১২০ বছর পর্যন্ত আয়ু বাড়ানোর চেষ্টাকে যৌক্তিক বলতে হবে।

অবশ্য, রুশ পরীক্ষায় নতুন প্রক্রিয়া ব্যবহারে আয়ু বাড়ে নি কিন্তু দেহে বুড়িয়ে যাওয়ার প্রক্রিয়া বিলম্বিত করা গেছে। এ প্রক্রিয়ায় শেষ পর্যন্ত বুড়িয়ে যাওয়াকে স্থগিত করে আয়ু বাড়ানো যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন ড. ম্যাক্সিম সুকুলাচেভ।
সূত্রঃ ইন্টারনেট


*গবেষণা* *আবিস্কার* *বয়স* *জন্মমৃত্যু*
জোকস

হাফিজ উল্লাহ: একটি জোকস পোস্ট করেছে

৪/৫
টিচার : তোমার বাবার বয়স কত ? ছাত্র : আমার সমবয়সী টিচার :সেটা কি করে সম্ভব !? . . . ছাত্র :আমি জন্মানোর পরেই তো উনি বাবা হলেন (খুশী২)
*বয়স* *বাবা* *জোকস*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
ভোম্বল দা @nishchup বস বলে কথা
একদিন ভোম্বল দার এক ছাত্রী এসে বলল আজকে আমাকে কেমন লাগছে? ভোম্বল দা - থ্রি পিচ দেখে মনে হচ্ছে তোমার বয়স ১৬ ছাত্রী - Thank you ভোম্বল দা - লিপস্টিক দেখে মনে হচ্ছে তোমার বয়স ১৪ ছাত্রী - ধন্যবাদ ভোম্বল দা - টিপ দেখে মনে হচ্ছে তোমার বয়র ১০ ছাত্রী- অনেক অনেক ধন্যবাদ
না মানে, সব মিলিয়ে মনে হচ্ছে তোমার বয়স ৪০!
*বয়স* *রসিকতা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★