বরিশাল

বরিশাল নিয়ে কি ভাবছো?

অনুপ: কেল্লাফতে !!! (গ্যাংনাম)(গ্যাংনাম) বাপ রাজী !! কালকে ৩ ফ্রেন্ড মিলে গ্রামে যাচ্ছি !! (খুশীতেআউলা)(খুশীতেআউলা) বেশতো বাসী আপনাদের সাথে ৪-৫ দিন দেখা হবে না !! ততদিন আপনারা সবাই ভালো থাকবেন আর আমার জন্য দোয়া করবেন যেন ভালো ভাবে আপনাদের মাঝে ফিরে আসতে পারি !! (খুকখুকহাসি)

*শীতেভ্রমন* *বরিশাল*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

বিপিএলের লড়াইটা আসলে মাঠের চেয়ে ফেসবুক ট্যাগে বেশী জমে উঠেছে,
>
বরিশালের বন্ধু ট্যাগ দিয়ে কুমিল্লার বন্ধুকে স্ট্যাটাস দিচ্ছে, 'ওয়েটিং ওয়্টিং ফাইটিং ফাইটিং কখন বাজবে টিং টিং ৷'
>
চট্টগ্রামের প্রেমিকা সিলেটের প্রেমিককে ট্যাগ দিয়ে, " খুব ভালো, এমনি ও সবকিছুতে এক ধাপ এগিয়ে থাকো, এক ধাপ বেশী বুজো ! "
>
ঐ দিকে রংপুরের মামা ঢাকা'র মামীকে ট্যাগ দিয়ে ওয়াল পোস্ট দিলো, "কাটার মোস্তাফিজের মতো অনেক কাটাকাটি করছো এবার থামো ! "
>
বিপদে আছে রংপুরের বাবা, কুমিল্লার মা, সিলেটের গার্লফ্রেন্ড, চট্টগ্রামে মানুষ হওয়া, ঢাকায় চাকরি করা, বরিশালের প্রথম প্রেমের স্মৃতি নিয়ে কুদ্দস আলী, কোন দল সাপোর্ট করবে তা ই ঠিক করতে পারছে না, ঠিক করলে ও মনে মনে চেপে রাখছে ! না পারে চিৎকার করতে ! না পারে মন খারাপ করতে ! 'কিছু করতে না পারাই সব অসুখের মূল ৷' বলে স্ট্যাটাস দিয়ে বসে আছে ! তা ও ছয়জনকে ট্যাগ মেরে চুপচাপ জগড়া দেখছে !
>
ঐ দিকে বিশ্বপ্রেমিক সগীর খান ম্যাশ হারলে মুশফিকের জন্য কাঁদে, মুশফিক জিতলে তামিমের জন্য, তামিম জিতলে মাহমুদুল্লাহর জন্য, মাহমুদুল্লাহ জিতলে সাকিবের জন্য কাঁদলে আবার সাকিব জিতলে মুস্তাফিজের জন্য ৷ প্রতিটা খেলায় তার মনে বেদনা জাগিয়ে তুলে শেষ দৃশ্যপটে ! আমি রজনী গন্ধা ফুলের মত বেদনা বিলিয়ে যায়, আহা ! হাউ কিউট !
>
মিস্টার বেলাল আবার বরিশাল সাপোর্ট করে কিচ্ছু বুইচ্ছেন নি ! " বরিশালের ফেয়ারা, মেয়েদের কি চেহারা ও মামনি একটু দাড়াও না !" গানটি শুনে তার বদ্ধমূল ধারণা বরিশালে প্রতি মাসে বসে পরীর মেলা ৷ মাঝে মাঝে আপসুস করে বলে, "সুন্দরী গাছ সুন্দর বনে না জন্মে বরিশালে জন্মালেই পারত! " জীবনানন্দ বনলতা সেনের খোঁজে কেন নাটোরে গেল ! সেই সূত্র আবিষ্কার করছে বসে বসে !
>
হাজার হোক আমরা রসিক জাতি, রসিকতা নিয়ে ও আমাদের দুই চারটা রসিকতা থাকে, আছে, থাকবে ৷ দিন শেষে একটি বাংলাদেশ ! আমরা আমরাইতো !

*বিপিএল* *ক্রিকেটরঙ্গ* *বাংলাদেশ* *বরিশাল* *কুমিল্লা* *রসিকতা* *সংগৃহীত*
*ক্রিকেটরঙ্গ* *বাংলাদেশ* *বরিশাল* *কুমিল্লা* *রসিকতা* *সংগৃহীত*

আলোহীন ল্যাম্পপোস্ট: Hurraahhh!!!!!!!!!!!!!!!!!!! মোগো বরিশাল প্রথম ম্যাচে জয় পাইছে !!! কি মজা লাগতেছে রে !!!! হ্যা মুই কইয়া বুঝাইতে পারুম না !! এবারের বিপিএলে শক্তিশালী রংপুর রাইডার্স রে হারাইয়া দিছি রে ।। *বিপিএল* *ক্রিকেট* *বরিশাল* (খুশী২)

*ক্রিকেট* *বরিশাল*

Risingbd.com: শুনে নিন বরিশাল বুলসের থিম সং বিপিএলের তৃতীয় আসরের ছয়টি দলের একটি বরিশাল বুলস। অন্যান্য দলের চেয়ে তারা একধাপ এগিয়ে। সবার আগে মঙ্গলবার তারা তাদের লোগো উন্মোচন করেছে। পাশাপাশি রিলিজ করেছে থিম সং... গানটি শুনতে- http://bit.ly/1GhoLAe

*বিনোদন* *আসিফ* *কন্ঠশিল্পী* *বরিশাল* *বুলসথিমসং* *গান* *বিপিএল* *ক্রিকেট*

ট্রাভেলার: একটি বেশব্লগ লিখেছে

ইতিহাস, ঐতিহ্য আর প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা প্রাচীন চন্দ্রদ্বীপ খ্যাত বরিশাল জেলা। এ জেলার গুরুত্বপূর্ণ একটি ভ্রমন স্পট হচ্ছে রাণী দুর্গাবতীর ‘দুর্গাসাগর’। দুর্গাসাগর মূলত বিশাল বড় একটি দীঘি।  দূর্গাসাগরের বুকের  উপরে রয়েছে একটুকরো দ্বীপ। দীঘির চারপাশে সরু রাস্তা, মাঝে মধ্যে বসার জন্য বেঞ্চ, ঘন সবুজ বৃক্ষরাজি,পাখির কলকাকলি ও মাতাল হাওয়া দুর্গাসাগরের সৌন্দর্য্যকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে। প্রকৃতি প্রেমীদের জন্য বরিশালের দুর্গাসাগর হতে পারে অনাবিল প্রশান্তির অন্যতম ভ্রমন কেন্দ্র। তাই যারা বরিশাল ভ্রমনে যাবেন তারা দুর্গাসাগর না দেখে বাড়ি ফিরবেন না।

দুর্গাসাগর 
বাংলাদেশের দক্ষিণাঞ্চলের বৃহত্তম দীঘি ‘দুর্গাসাগর’। বরিশাল শহর থেকে মাত্র ১১ কিলোমিটার দূরে মাধবপাশায় অবস্থিত মনোমুগ্ধকর সৌন্দর্যে ভরপুর দুর্গা সাগর। ২ হাজার ৫’শ হেক্টর আয়তনের দুর্গাসাগর দীঘিকে সাগর হিসেবে কল্পনা করা হলে মাঝখানের টিলাটি যেন একটি দ্বীপ। বাতাসের বেগ একটু বেশি হলেই দুর্গা সাগরে ঢেউ ওঠে। আর সেসব ছোট ছোট ঢেউয়ে ভেসে ওঠে পাড়ের বৃক্ষরাজির ছায়া। মৎস্য শিকারিরাও এখানে আসতে পারেন, বিশাল আকৃতির মাছ ধরার জন্য। বছরে বারদুই টিকেট কেটে বড়শি দিয়ে মাছ ধরার সুযোগ রয়েছে এখানে।

কথিত আছে সাগর ঘেঁষা প্রাচীন চন্দ্রদ্বীপ বারবার বর্মি আর পূর্তগিজ জলদস্যুদের অবাধ লুন্ঠন ক্ষেত্রে পরিণত হওয়ায় শ্রীনগর তথা মাধবপাশায় চন্দ্রদ্বীপের রাজধানী স্থায়ীভাবে প্রতিষ্ঠা করেন চন্দ্রদ্বীপ রাজবংশের পঞ্চদশ রাজা শিবনারায়ন। রাজবাড়ির কিছুই আজ অবশিষ্ট নেই। বেশ কিছু দীঘি থাকলেও তার অধিকাংশই আজ ভরাট হয়ে গেছে। যাওবা রয়েছে তা এখন শুধু কালের সাক্ষী। রাজবংশের উত্তরসূরীরা বর্তমানে ভারতে বসবাস করছেন। শিব নারায়ণের স্ত্রী রানী দুর্গাবতী ১৭৮০ খ্রিস্টাব্দে বিশাল এ দীঘিটি খনন করান। তিনি ছিলেন বুদ্ধিমতী ও প্রজাবৎসল। প্রজাদের খাবার পানির কষ্ট লাঘবের জন্য তিনি এই দীঘি খনন করান। তার নামেই এই দীঘিটি ‘দূর্গা সাগর’ নামে পরিচিত। জনশ্রুতি আছে রানী একবারে যতোটুকু হাঁটতে পারবেন দীঘি ততোটুকু কাটা হবে। তিনি ৬১ কানি ভূমি হেঁটে যান।

সাগর দিয়ে এর বিশালত্বকে বুঝানো হয়েছে। এত বড় দীঘি বরিশাল বিভাগে আর কোথাও নেই। এটি এখন পর্যটকদের কাছে একটি আকর্ষনীয় স্থান হয়ে দাঁড়িয়েছে। ফলে প্রতিনিয়ত দর্শনার্থীরা এ দীঘির সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসেন দূর-দূরান্ত থেকে। ২৩৩ বছরের ঐতিহ্যবাহী এ দীঘিটি সর্বশেষ ১৯৭৫ সনে দীঘিটি পুনঃখনন ও সংস্কার করা হয়। দুর্গা সাগর দেখতে আসা দর্শনার্থীদের অন্যতম আকর্ষন হচ্ছে মাঝখানের দ্বীপটির সৌন্দর্য। পাড় থেকে দ্বীপটিতে যাবার অনুমতি নেই। চৈত্র মাসের অষ্টমী তিথীতে এখানে স্নান উৎসবের আয়োজন করা হয়, স্নান উৎসবের সময় এখানে বড় মেলা বসে।

বন্ধুরা, তাহলে ঘুরে আসতে পারেন বরিশালের দুর্গাসাগর থেকে। আর একটি কথা, দূর্গাসাগর ভ্রমনে গেলে আপনার ভ্রমনের খুঁটিনাটি তথ্য আমাদের সাথে শেয়ার করতে একদম ভুল করবেন না।

*ট্রাভেল* *ভ্রমন* *বরিশাল* *দুর্গাসাগর* *ভ্রমনগাইড* *ভ্রমনটিপস*

আড়াল থেকেই বলছি: একটি বেশটুন পোস্ট করেছে

*দ্বিতীয়*
বিভিন্ন জেলার বিখ্যাত খাবার ও বস্তুর নাম:: ১০) বরিশাল --আমড়া ১১) খুলনা —সুন্দরবন, সন্দেশ,নারিকেল,গলদা চিংড়ি ১২) সিলেট —কমলালেবু, চা,সাতকড়ার আচার ১৩) নোয়াখালী—নারকেল নাড়,ম্যাড়া পিঠা ১৪) রংপুর —তামাক, ইক্ষু ১৫) গাইবান্ধা —রসমঞ্জরী ১৬) চাঁপাইনবাবগঞ্জ —আম,শিবগঞ্জের চমচম,কলাইয়ের রুটি ১৭) পাবনা —ঘি, লুঙ্গি,পাগলাগারদ
*বরিশাল* *খুলনা* *সিলেট* *নোয়াখালী* *রংপুর* *গাইবান্ধা* *চাঁপাইনবাবগঞ্জ* *পাবনা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★