বর্ষবরণ

বর্ষবরণ নিয়ে কি ভাবছো?
খবর

পরশ পাথর: একটি খবর জানাচ্ছে

রমনায় প্রভাতী সঙ্গীতে শুরু বর্ষবরণ
http://www.amardeshonline.com/pages/details/2016/04/14/331758#.Vw7_W9R97Gg
Description for my template ...বিস্তারিত
*বৈশাখী-পরিকল্পনা* *বৈশাখে-ঘোরাঘুরি* *বৈশাখ* *শুভ-নববর্ষ* *শুভনববর্ষ* *বাঙালি* *কৃষক* *বর্ষবরণ* *১লাবৈশাখ* *শুভনববর্ষ* *১৪২৩* *খবরাখবর*
১২৭ বার দেখা হয়েছে

পরশ পাথর: [বৈশাখ-ঘুরাঘুরি]কপ্পন শেষে শুরু হলো বৈশাখ,, কেমন আছ আমার বেশতো বন্ধুরা সবাই? শুভ-নববর্ষ সবাইকে।

*বৈশাখী-পরিকল্পনা* *বৈশাখে-ঘোরাঘুরি* *বৈশাখ* *শুভ-নববর্ষ* *শুভনববর্ষ* *বাঙালি* *কৃষক* *বর্ষবরণ* *১লাবৈশাখ* *শুভনববর্ষ* *১৪২৩*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

পুরান ঢাকা একদা এই রাজধানী শহরের প্রাণকেন্দ্র ছিল। কেবল বাংলাদেশের নয়, বুড়িগঙ্গা তীরবর্তী এই প্রাচীন জনপদের সঙ্গে জড়িয়ে রয়েছে উপমহাদেশের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতির গুরুত্বপূর্ণ অংশও। দিনবদলের পরিক্রমায় পরবর্তী সময়ে জৌলুস বেড়েছে নতুন ঢাকার। পুরান ঢাকার ঐতিহ্য তাতে পুরোপুরি ম্লান না হলেও ঢাকা পড়েছে অনেকাংশে।

বর্ষবরণ আর চৈত্রসংক্রান্তি—দুই উপলক্ষেই জমে ওঠে পুরান ঢাকা। শুধু রমনা পার্ক, ঢাকা বিশ্ববিদ্যালয়, চারুকলা বা ধানমন্ডি নয়, ঘুরে দেখতে পারেন পুরান ঢাকাও। পুরান ঢাকার নানা মেলার মধ্যে চৈত্রসংক্রান্তির দিন শুরু হওয়া মেলার আবেদন অন্য রকম। আগে চকবাজার, কামরাঙ্গীরচর, ধূপখোলা মাঠ, ধোলাইখাল, শ্যামপুর, ফরিদাবাদ, শাঁখারীবাজারসহ পুরো ঢাকায় মেলা বসত। আগের মতো ততটা ব্যাপক না হলেও পুরান ঢাকাবাসীর কাছে সেই মেলার আকর্ষণ কিন্তু একটুও কমেনি। এছাড়াও শাঁখারীবাজার ও তাঁতীবাজার এলাকায় নববর্ষের দিন হালখাতা অনুষ্ঠান উপভোগ করতে পারেন।
শাঁখারীবাজারের বর্ষবরণ বা গদিসাইদ অনুষ্ঠানটিও আকর্ষণীয়।

গেন্ডারিয়া এলাকার ধূপখোলা ময়দানের মেলার একসময় খুব নামডাক ছিল। ধূপখোলা এখন কেবল নামেই আছে। তবে পুরোনো ঐতিহ্য ধরে এখানে মেলা বসে প্রতিবছর। একই কথা খাটে ধোলাইখালের বেলায়।
এখানকার মেলার আদিরূপ, সেই জৌলুশ এখন আর নেই। তবে ঐতিহ্য বলে কথা! সুতরাং, নববর্ষে এখানে মেলা বসা যেন সেই প্রাচীন রীতি। সেই রীতি মেনেই এখনো ঢাকেশ্বরী মন্দিরে প্রতিবছর আয়োজন করা হয় বর্ষবরণের মেলা।

 

*বর্ষবরণ* *পহেলাবৈশাখ* *পুরানঢাকা*

শাকিল: মাদাগাস্কারের বর্ষবরণ রীতি .... আফ্রিকার দেশ মাদাগাস্কারে নতুন বছর শুরুর সাতদিন আগে থেকে মাংস খাওয়া বন্ধ। বছরে প্রথম দিন বাড়িতে মুরগির মাংস রান্না হবে। প্রথমে তা খেতে দেয়া হয় বাবা-মাকে। তাদের দেয়া হয় মুরগির লেজের দিকের অংশটা আর ভাই-বোনেদের দেয়া হয় মুরগির পা |(খুকখুকহাসি)

*বর্ষবরণ*
ছবি

আড়াল থেকেই বলছি: ফটো পোস্ট করেছে

৪/৫

ঠিক এ ভাবেই ছিল রমনা বটমূলে ছায়ানটের নববর্ষ বরণ।

*নববর্ষ* *বর্ষবরণ* *বটমূল*
ছবি

লীনা জাম্বিল: ফটো পোস্ট করেছে

অশুভ শক্তিকে করবো জয় এ মুখোশ দিয়ে হবে মঙ্গলের আনা গুনা --সবার মাঝেই --১লা বৈশাখের আগমনের সাথে সাথে --

*বর্ষবরণ* *শোভাযাত্রা* *মুখোশ* *নববর্ষ১৪২২*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

শাড়ি বাছাইয়ের পাশাপাশি মানানসই পছন্দের ব্লাউজটি বর্ষবরণে সাজসজ্জায় নতুনত্ব নিয়ে আসে। বৈশাখ বরণে লোকজ সাজ তো আছেই। আধুনিক সাজেও একটু ব্যতিক্রম ভাব আনতে চান অনেকেই। শাড়িটা সাদামাটা হোক কিংবা জমকালো, এখন ব্লাউজটা হওয়া চাই ভিন্ন ধাঁচের।

‘ফ্যাশন-সচেতন সব নারীই এখন মনোযোগ দিচ্ছেন বৈচিত্র্যময় ও সুন্দর ব্লাউজের দিকে। এখনকার ট্রেন্ডটা হলো শাড়ির সঙ্গে কন্ট্রাস্ট ব্লাউজ পরার। যেহেতু পয়লা বৈশাখ আমাদের অন্যতম প্রধান উৎসব, এই উৎসবের জন্য প্রতীক্ষায় থাকেন অনেকেই।’ 

 বৈশাখ বরণে সুতি বা তাঁতের শাড়িই পরতে দেখা যায় বেশি। এই শাড়িগুলোর সঙ্গে কাঁথাস্টিচ, টাইডাই, প্যাচওয়ার্কের কাজ করা ব্লাউজ পরা যেতে পারে। গামছা কাপড়ের ব্লাউজও ভালো লাগবে। শাড়ির সঙ্গে মিলিয়ে পাইপিং লাগানো যেতে পারে। দিনের বেলায় গরম পড়বে বেশ, তাই সুতি কাপড় পরলেই আরাম পাবেন। রাতে দাওয়াত কিংবা কোনো অনুষ্ঠানে অ্যান্ডি সিল্ক, ধুপিয়ান বা কাতান কাপড়ে লেইস বসানো অথবা নকশা করা ব্লাউজ পরা যেতে পারে। এই সময়ে হাই নেক, বোট নেক, পেছনে কাটা, সামনে ও পেছনে ‘ভি’ আকৃতির কাটের ব্লাউজের চল দেখা যাচ্ছে। স্লিভলেস ও কনুই পর্যন্ত হাতার ব্লাউজের সঙ্গে ফুলহাতার ব্লাউজও হবে ফ্যাশনেবল।

ফুলেল নকশার ব্লাউজ এই গরমে ভালো লাগবে,বিপরীত রঙের নেটের হাতা দেওয়া ব্লাউজও পরতে পারেন,হাইনেক ব্লাউজ চলছে বেশঅনেক সময় চিন্তা থাকে, যে ব্লাউজটি নিজের জন্য নির্বাচন করছি তা কি শরীরের গঠনের সঙ্গে মানানসই হবে? বৈচিত্র্যময় ব্লাউজ পরতে গেলে প্রথমেই চিন্তা করতে হবে শারীরিক গঠনের ক্ষেত্রে। ঘাড় ও হাত মেদহীন ও লম্বা হলে স্লিভলেস ব্লাউজ পরুন অনায়াসে। পিঠে বাড়তি মেদ থাকলে ব্যাকলেস ব্লাউজ না পরাই ভালো। গলা লম্বাটে হলে হাইনেক ব্লাউজ পরুন। কিছু ফ্যাশন হাউস তৈরি ব্লাউজ বিক্রি করছে। 

আড়ংয়ে পাবেন নানা নকশার ব্লাউজ পিস। নিজেই হয়ে যেতে পারেন ডিজাইনার। পছন্দ ও রুচিমতো ব্লাউজ তৈরি করতে পারেন এই বৈশাখে। রাজধানীর গাউছিয়া মার্কেট ঘুরে জানা গেল ব্লাউজের কাপড়ের দরদাম। ব্লাউজের জন্য বেক্সিভয়েল কাপড় পাওয়া যায় ১১৫ টাকা গজে। বেক্সিজর্জেট ১৭৫ টাকা করে। কাতান কাপড়ের ব্লাউজ বানানো যেতে পারে।কাতান কাপড়ের মধ্যে রয়েছে মাদ্রাজি কাতান, ম্যাঙ্গো কাতান, অপেরা কাতান, বেনারসি কাতান ইত্যাদি। দাম পড়বে ১৫০ থেকে ১ হাজার ২০০ টাকা গজ করে। ইচ্ছা করলে বাটিক, গামছা বা জয়পুরি কাপড় দিয়েও বানানো যেতে পারে বৈশাখের ব্লাউজ। এতে খরচ পড়বে গজপ্রতি ৮০ থেকে ৩০০ টাকা।
(সংকলিত)
*বৈশাখীসাজ* *বৈশাখ* *বর্ষবরণ*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে গত রাতে বর্ষবরণ করতে গিয়ে পদদলিত হয়ে অন্তত ৩৫ জন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত আরও ৫০ জন। ঘটনাটি ঘটেছে চীনের সাংহাই প্রদেশে।

জানা গেছে, বুধবার স্থানীয় সময় রাত ১১টা ৩০ মিনিটে নতুন বছরের প্রথম দিনের প্রথম প্রহরে ইংরেজী নতুন বছরকে বরণ করতে সাংহাইয়ের হুয়াংপু নদীর পাশ্ববর্তী বুন্ড এলকার চত্বরে বিপুলসংখ্যক মানুষ সমবেত হয়। এক পর্যায়ে বর্ষবরণের উৎসবে মেতে ওঠা মানুষেরা দিগবিদিক ছোটাছুটি শুরু করলে ঘটনাস্থলেই সমাগত মানুষের পদভারে পিষ্ট হয়ে মারা যান ৩৫ ব্যক্তি। এ ঘটনায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

ঘটনার কারণ জানা না গেলেও, শিগগিরই তদন্ত করে ঘটনার কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছে দেশটির সরকার।
*বর্ষবরণ* *নিউইয়ার* *প্রাণহানি*
ছবি

শফিক ইসলাম: ফটো পোস্ট করেছে

ফিরে এলাম বেশতো তে. ব্যস্ত ছিলাম *বর্ষবরণ* নিয়ে.

যেহেতু ১লা মে সরকারী ছুটির দিন সেহেতু প্রতি বছর এই দিনটিকেই বেছে নেই সিঙ্গাপুরে বর্ষবরনের জন্য। কেমন আছেন সবাই??

*প্রবাস* *সিঙ্গাপুর* *নববর্ষ* *বর্ষবরণ*
জোকস

শফিক ইসলাম: একটি জোকস পোস্ট করেছে

শুভনববর্ষ ১৪২১
*বৈশাখী-উত্সব* *শুভনববর্ষ* *বৈশাখী-প্ল্যান* *বৈশাখী-পরিকল্পনা* *পান্তা-ইলিশ* *সমীকরণ* *বর্ষবরণ*

জিয়াউদ্দিন বাবলু: [বৈশাখ-ঘুরাঘুরি] চাঁদ উঠেনি, ফুল ফুটেনি কদমতলায় আজ, হাতি-ঘোড়া কেউ আসেনি তাঁদের বহুত কাজ। বর্ষবরণ উপলক্ষে কিছুদিন হাতি-ঘোড়ার নাচানাচি বন্ধ (তালি)

*ছড়া* *বর্ষবরণ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★