বসন্তকাল

বসন্তকাল নিয়ে কি ভাবছো?

Mahi Rudro: [পিরিতি-আগডুমবাগডুম]শীতের এই বিশ্রী বিষন্নতায় স্বান্তনা একটাই, বসন্ত আসছে। (খুকখুকহাসি)

*শীতকাল* *বসন্তকাল*
ছবি

ইসরাত: ফটো পোস্ট করেছে

৪/৫

বইছে ফাগুনের হাওয়া, সঙ্গে যোগ হয়েছে আমের মুকুলের মিষ্টি ঘ্রাণ।

*বসন্তকাল*

পরশ পাথর: তোমাকে ভালবাসা যায় খুব কাছের মনে হয় তোমাকে, এসো তবে আজ হল্লা করি। আউডার আড়াল থেকে বেড়িয়ে আসছে রমণীরা সুলতার হাত ধরে, তার সম্মানে আড্ডা হবে কারণ............................এসেছে *বসন্তকাল* ॥

*বসন্ত* *ফাল্গুন* *ঋতুরাজবসন্ত* *বসন্তকাল*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

আর মাত্র কয়েক ঘন্টা পরেই প্রকৃতি রাঙাতে আগমন ঘটবে ঋতুরাজ বসন্তের। সকালের রক্তিম সূর্যটাই জানিয়ে দেবে শীত আজ তোমার বিদায়।  কবি সুভাষ মুখোপাধ্যায়ের ভাষায়—‘ফুল ফুটুক আর না ফুটুক/আজ বসন্ত...।’ তবে এবারও ফুল ফুটেছে। দখিন হাওয়ার গুঞ্জরণও লেগেছে ফাগুন আসার দু-একদিন আগে থেকেই।

বন্ধুরা, রাত পোহালেই বসন্তের প্রথম দিন—পহেলা ফাল্গুন। ফুলেল বসন্ত, মধুময় বসন্ত, যৌবনের উদ্দামতা বয়ে আনার বসন্ত আর আনন্দ, উচ্ছ্বাস ও উদ্বেলতায় মন-প্রাণ কেড়ে নেয়ার বসন্তের প্রথম দিন। ফুল ফোটানোর পুলকিত সময়। বসন্ত বাতাসে বন্ধুর বাড়ির ফুলের সুবাসে মন আনচান করার প্রথম দিন। মাতাল হাওয়া, উড়াল মৌমাছিদের গুঞ্জরণ, গাছের কচিপাতা আর কোকিলের কুহুতানে জেগে ওঠার দিন।

*বসন্তকাল* *বসন্ত*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

প্রকৃতিতে ঋতুরাজ বসন্তের হাওয়া লেগেছে। আমাদের চারপাশ ঘিরে ফুটতে শুরু করেছে হাজারও ফুল। ঋতুরাজ বসন্তে ফুটে থাকা সব ফুলগুলোর মধ্য থেকে জনপ্রিয় একটি ফুলের পরিচিতি আজ তুলে ধরব। ফুলটি আপনাদের সকলের পরিচিত.... নাম পলাশ ফুল। চলুন তাহলে পলাশ ফুল সম্পর্কে জেনে নেই।

পলাশ ফুলঃ
পলাশ ফুলের আরো একটা নাম আছে- অরণ্যের অগ্নিশিখা। এই গাছের পাতা কিন্তু সারা বছর থাকে না। শীত আসলেই সব পাতা ঝরে গিয়ে গাছটি একেবারে ন্যাড়া হয়ে যায়। কিন্তু বসন্তকাল আসতে না আসতেই গাছটি গাঢ় লাল রঙের ফুলে ভরে ওঠে। পাতা জন্মানোর আগে, যখন কেবল ফুল ফুটতে শুরু করে, তখন পলাশ গাছ একদম লাল হয়ে যায়। আর ফুলগাছ হলেও গায়ে-গতরে পলাশ গাছ বেশ বড়োই। তখন মনে হয়, বনে আগুন লেগেছে। তাই পলাশকে বলে অরণ্যের অগ্নিশিখা।  পলাশ ফুল দেখতে অনেকটা সীমফুলের মতো। ফুলের কুঁড়ি অনেকটা বাঘের নখের মতো, কিংবা বলতে পারো কাঁকড়ার পায়ের মতো দুই ভাগে বিভক্ত। পলাশও কিন্তু ঔষধি ফুল; মানে এই ফুলও নানা রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

*বসন্তেরফুল* *বসন্তকাল* *ঋতুরাজবসন্ত*

নাহিয়ান সেজান: চান্দে চান্দে তোমায় (ওইসর) খুঁজি (হার্ট) আমার (লোডশেডিং) দিয়াশেলে! (হাইতুলি) তুমি আমায় খোঁজো খালি (মাইরালা) সুখ বসন্ত কালে! (টাইমনাই) তুমি বন্ধু আমায় ছাইড়া (ভাগোওওও) নাও ভাসাইলা কোন জলে! (হার্টব্রেক) (ফুঁপিয়েকান্না) (আম্মুউউউ)

*চাঁদ* *দিয়াশেল* *বসন্তকাল* *বন্ধু* *নৌকাভ্রমণ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★