বসন্তের সাজ

বসন্তেরসাজ নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

দেখতে দেখতে বছর ঘুরে চলে এলো আরেকটি বসন্ত। বসন্তকে বরণ করতে তরুণীদের মধ্যে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে নানান জল্পনা কল্পনা। ফাল্গুনের রঙের মাঝে বাসন্তী রঙের শাড়ি, খোঁপায় গোঁজা গাঁদা ফুল, হাতভর্তি চুড়ি, কপালে লাল টিপ আর হালকা মেকআপ নারীর সৌন্দর্য ফুটে ওঠে। ফাল্গুন মানেই বাসন্তী রংয়ের মেলা। হলুদ-লাল পাড়ের শাড়ি, হাত ভর্তি চুড়ি আর মাথায় গাঁদাফুল— সব মিলিয়ে পূর্ণতা পায় বসন্তের সাজ। বসন্তের প্রথম দিনে দেশীয় পোশাকের সঙ্গে হাতে থাকুক রঙিন চুড়ি।  "চুড়ি নেবেন চুড়ি, হরেক রকম চুড়ি", একসময়ের গ্রাম বাংলার ঐতিহ্যের সঙ্গী ছিলো চুড়ি। 

বাঙালি নারীর হাতে রেশমি চুড়ির রিনিঝিনি ছন্দে, মন মেতে ওঠে আনন্দে। কানে ঝুলানো দুল সঙ্গে দেয় আলাদা আবহ। তাই বসন্ত বরণে নতুন পোশাকের সঙ্গে হাতভর্তি চুড়ি বা ব্রেসলেট  আর মিলিয়ে কানের দুল চাই-ই চাই। আর কদিন বাদে পহেলা ফাল্গুন। তাই নিজের সাজগোজের সব অনুষঙ্গ ঠিকঠাক মত আরেকবার মিলিয়ে নিতে পারেন। পোশাকের রং-এর সঙ্গে মিলিয়ে চুড়ি-গয়না কিনেছেন তো? এখনো না কিনে থাকলে জেনে নিন কোথায় পাবেন মনের মতো কাঁচের চুড়ি আর কানের দুল। 

টিএসসির মোড়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ভবনের পাশে, সোহরাওয়ার্দী উদ্যান এবং ছবির হাট ও চারুকলার সামনে কাঠ, মাটির গয়না আর কাচের চুড়ির পসরা সাজিয়ে বসেছেন চুড়িওয়ালা মামারা। এছাড়া দোয়েল চত্বর, আজিজ সুপার মার্কেট, আড়ং, কলাবাগানসহ ইডেন কলেজ, নিউ মার্কেটে রাস্তার দুপাশে, গার্হস্থ্য অর্থনীতি কলেজের পাশে রয়েছে চুড়ি, দুল, গলার মালার বিশাল বাজার।

বাসন্তী সাজে অনায়াসে এসব গয়না মানিয়ে যাবে। নানা রকম ঝুনঝুনি, চুমকি, পুঁতি ব্যবহার করা মাটির গয়নাও আপনার সাজে ব্যাবহার করতে পারেন। বসন্ত সাজের বড় একটি অংশ জুড়ে থাকে ফুলের গয়না। ফুলেল সাজে নিজেকে অনন্য করে তুলতে বেছে নিতে পারেন রং-বেরঙের ফুলের গয়না। এখন প্রয়োজন আপনার রুচি আর সাধ্যের সমন্বয় করে গয়না কেনার পালা। এসব গয়না ১৫০ থেকে ৩৫০ টাকার মধ্যে অনায়াসে পেয়ে যাবেন। হাতের চুড়ি পাবেন সেট অনুযায়ী ভিন্ন দামে।

অনেকে কাঁচের চুড়ির বদলে দুই হাতে এক জোড়া বালা বা সিটিগোল্ডের চুড় পড়তে বেশি পছন্দ করেন, তাদের জন্য আজকের ডিলের রয়েছে আকর্ষণীয় বসন্তের ডিজাইনার চুড়ি কালেকশন । আজকের ডিল থেকে চুড়ি কিনতে ক্লিক করুন এখানে ও ছবিগুলোতে।

বসন্তের প্রথম সকালে বাসন্তি রঙা শাড়ি, কপালে টিপ, হাতে চুড়ি, পায়ে নূপুর, খোঁপায় গাঁদা ফুল জড়িয়ে বেরিয়ে পড়বে তরুণী-বধূরা। বসন্ত মানেই পূর্ণতা। বসন্ত মানেই নতুন প্রাণের কলরব। বসন্ত মানেই একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের এ ঋতু বাসন্তী রঙে সাজায় মনকে, মানুষকে করে আনমনা। এমনও মধুর দিনে এমন শঙ্কাও কি জাগে না অধীর প্রতিক্ষায় থাকা কোন মনে- ‘সে কি আমায় নেবে চিনে/ এই নব ফাল্গুনের দিনে- জানিনে…?’ 

*চুড়ি* *বসন্তেরসাজ* *পহেলফাল্গুন* *ফাল্গুনীসাজ* *সাজসজ্জা* *গহনা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★