বাংলাদেশ না অস্ট্রেলিয়া

বাংলাদেশ-না-অস্ট্রেলিয়া নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশের মত ক্রিকেট পাগল জাতির জন্য অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বাংলাদেশ সফরে না আসার ঘোষণা সত্যিই দুঃখজনক। আর যাই থাক খেলাধুলার মাঝে কোন জঙ্গিবাদের স্থান বাংলাদেশে নেই। শুনে হতবাক হয়ে গেছি আমরা নাকি জঙ্গিবাদ করি। আমরা নাকি টিম অস্ট্রেলিয়াকে নিরাপত্তা দিতে পারবনা?

অথচ, নিরাপত্তাহীনতার আশঙ্কায় অস্ট্রেলিয়ার ক্রিকেট টিম বাংলাদেশ সফর স্থগিত করার একদিন পরই অস্ট্রেলিয়ার সিডনি শহরে পুলিশের সদর দফতরের সামনে বন্দুকবাজের গুলিতে দুই জনের মৃত্যু হয়েছে। সিডনির পশ্চিমাঞ্চলে নিউ সাউথ ওয়েলসে চার্লস স্ট্রিটে পুলিশের সদর দফতরের সামনে বন্দুকবাজরা এলোপাথাড়ি গুলি ছুঁড়তে শুরু করে। একজন সাধারণ নাগরিককে লক্ষ্য করে গুলি চালাতে দেখে ওই দুষ্কৃতীকে লক্ষ্য করে গুলি চালায় পুলিশ। গুলির লড়াইয়ে মৃত্যু হয় দু’জনের। প্রশ্ন হলো অস্ট্রেলিয়া কতটুকু নিরাপদ? 

আমরা যতটুকু জানি, বাংলাদেশের মত ক্রিকেট প্লেয়িং ফিল্ডে এসে কোন দল নিরাপত্তাহীনতার আশঙ্কায় ভুগেছে এমনটি আগে কখনো ঘটেনি। আশারাখি ভবিষ্যতে কোন দল এধরনের সমস্যার সম্মুখীন হবে না। আমরা মনে করি, অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত একান্তই মনগড়া। এধরনেরে অভিযোগের বাস্তবিক কোন ভিত্তি আছে কিনা তা বাংলাদেশ সরকারের পক্ষ থেকে খুব শিগগিরই খতিয়ে দেখা দরকার। 

উল্লেখ্য, ঢাকায় অজ্ঞাতপরিচয় কিছু ব্যক্তির হামলায় এক ইতালি নাগরিকের মৃত্যুর পরই বাংলাদেশ সফর স্থগিত করার কথা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে অস্ট্রেলিয়া।
*খেলাধুলা* *ক্রিকেট* *বাংলাদেশ-না-অস্ট্রেলিয়া* *অস্ট্রেলিয়া* *নিরাপত্তা*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

সাইক্লোন মার্সিয়ার আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড সমুদ্র উপকূল। ঝড়ো হাওয়া আর ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে শনিবারও। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেনে বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ হবে কি না এ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

তবে ম্যাচ না হলে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া সমান ভাবে পয়েন্ট ভাগাভাগি করে নিতে পারবে? মাশরাফিরা অবশ্য ম্যাচ হওয়ার পক্ষে। ম্যাচ অনুষ্ঠিত হলে সেরা খেলাটাই উপহার দিতে চান বাংলার টাইগাররা।
*ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপক্রিকেট* *টাইগারস* *বাংলাদেশ-না-অস্ট্রেলিয়া*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বৃষ্টি বাগড়া না দিলে ২১ ফেব্রুয়ারি বিশ্বকাপে বাংলাদেশ তাদের ২য় ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়ার। পরিসংখ্যানে বাংলাদেশের চাইতে অস্ট্রেলিয়ার পাল্লাটা অনেক বেশি ভারী।

এই পর্যন্ত দুই দল ১৯ বার মুখোমুখি হয়েছে যার মধ্যে অস্ট্রেলিয়া ১৮ বার এবং বাংলাদেশ জয় পায় শুধু ১ বার কোন ম্যাচ ড্র অথবা পরিত্যক্ত হয় নি। আর বাংলাদেশের এই ১ বার জয় আসে ২০০৫ সালে ট্রাই নেশন সিরিজে। সে সিরিজে আশরাফুলের সেঞ্চুরির উপর ভর করে বাংলাদেশ অস্ট্রেলিয়াকে ৫ উইকেটের ব্যবধানে হারায়। আর এইটাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বাংলাদেশের একমাত্র জয়।

বাংলাদেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ইনিংসে সর্বচ্চ রান করেছে ২৯৫ রান ৬ উইকেটে এবং এক ইনিংসে সর্বনিম্ন রান রয়েছে ৭৪ রান। বাংলাদেশের পক্ষে হাবিবুল বাশার ১১ ম্যাচ খেলে ২৮৯ রান করে। এক ইনিংসে সর্বচ্চ রান করে মোহাম্মদ আশরাফুল ১০০(১০১)। বাংলাদেশের হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেরা বোলিং ফিগার হল বাহাতি স্পিনার আব্দুর রাজ্জাকের ৩/৩৬।

অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার এক ইনিংসের সর্বচ্চ রান ৩৬১/৮ এবং সর্বনিম্ন রান হল ১৯৮/৫ রান। অস্ট্রেলিয়ার পক্ষে এডাম গিলক্রিস্ট ১১ ম্যাচ খেলে করে ৪৪৪ রান করেন। এক ইনিংসে সর্বচ্চ রান করেন শেন ওয়াটসন ১৮৫*(৯৬)। এক ইনিংসের সেরা বোলিং ফিগার হল এন্ড্রু সাইমন্সের ৫/১৮।

কোন পরিসংখ্যানই বাংলাদেশের পক্ষে নেই তবুও পরিসংখ্যান যাই হক আগামীকালের ম্যাচে বাংলাদেশ চাইবে ভাল খেলে জয় ছিনিয়ে আনতে। সেজন্য বাংলাদেশকে সব বিভাগেই জ্বলে উঠতে হবে।

*ক্রিকেটরেকর্ড* *বিশ্বকাপরেকর্ড* *বিশ্বকাপক্রিকেট* *বাংলাদেশ-না-অস্ট্রেলিয়া*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★