বাগান

বাগান নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 শখ করে ঘরে কি কি ইনডোর প্ল্যান্টস লাগনো যেতে পারে?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*শখেরবাগান* *ইনডোরপ্ল্যান্ট* *বাগান* *গৃহসজ্জা*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 বাসায় ক্যাকটাস লাগাতে চাই, জানতে চাই ক্যাকটাসের যত্ন-আত্তি সমন্ধে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*ক্যাকটাস* *শখেরবাগান* *বাগান* *গৃহস্থালিটিপস*

ঈশান রাব্বি: একটি বেশব্লগ লিখেছে

জেন পার্সিকে ১৯৯৫ সাল থেকে নোর্থামবারল্যান্ডের পাতিহংসী বলা হয়। এটি একটি বংশপরম্পরায় পাওয়া একটি হাস্যকর টাইটেল। সে বসবাস করে হ্যারি পটার মুভির হোগওয়ার্ট স্কুলের মতো একটি ক্যাসেলে। সেই ক্যাসেলের পেছনেই রয়েছে একটি বিষাক্ত বাগান। বিষাক্ত এবং নিষিদ্ধ গাছগাছালিতে পরিপূর্ণ এই বিশাল বাগানটি।

কয়েক বছর আগে জেন পার্সি স্কটল্যান্ডের মধ্যযুগীয় একটি স্কটিশ হাসপাতালে ভ্রমণ করেন। সেখানে অ্যালনিয়াক দুর্গের ভেতর একটি নিষিদ্ধ বাগান দেখেন। সেই বাগানটিও বিষাক্ত গাছে পূর্ন ছিল এবং তার বাইরে স্মিথসোনিয়ান জাদুঘর কর্তৃপক্ষের লেভেল দেয়া ছিল ‘বিশ্বের সবচেয়ে বিপদজনক বাগান’।

এরপর তিনি চিন্তা করেন যে, তিনি এ রকম একটি বাগান তৈরি করবেন তার বাড়িতে। জেন পার্সি তার এই বাগান সম্পর্কে বলেন, আমি মনে করি এটি বাচ্চাদের জানতে এবং বুঝতে চেষ্টা করবে যে, কিছু গাছ তোমাকে মেরে ফেলতে পারে আবার কিছু গাছ তোমার জীবন রক্ষা করতে পারে।

জেন পার্সির এই বাগানের সামনের গেইটে একটি ক্রসবোন মাথার খুলির বিপদজনক চিহ্ন দেয়া রয়েছে এবং সেখানে লেখা আছে ‘এই গাছগুলো তোমাকে মেরে ফেলতে পারে’। জেন পার্সির এই বাগানে রয়েছে প্রায় ১০০ প্রজাতির বিষাক্ত গাছ তারমধ্যে রয়েছে হেমলক, পপি, ফক্সগ্লোভ এবং ক্যাস্টর অয়েলসহ আরো অনেক বিষাক্ত গাছ।

গাছগুলোর মধ্যে জেন পার্সির একটি প্রিয় গাছ হলো অ্যাঞ্জেল ট্রাম্পেট। এই গাছটির সৌন্দর্য আপনাকে এমনভাবে বিমোহিত করবে যে আপনি তার গন্ধ নিতে এগিয়ে যাবেন আর সেই গন্ধই আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিবে।

জেন পার্সি স্মিথসোয়ানের কাছে একটি বিশেষ লাইসেন্স চেয়েছেন এই গাছগুলোর দেখাশোনার জন্য কেননা তার এই বাগানে ক্যানাবি আর কোকেইনের মতো নিষিদ্ধ গাছও রয়েছে। দর্শনার্থীদের এই গাছগুলো ধরা, গন্ধ নেয়া নিষেধ।

উল্লেখ্য, ইতিমধ্যে সাতজন ব্যক্তি এই বাগানের ভেতর দিয়ে হেঁটে যাওয়ার পর মস্তিস্কজনিত সমস্যায় গুরুতর আক্রান্ত হয়েছেন

*গাছ* *বাগান* *বিষাক্ত* *ঈশানরাব্বী*

মোঃ হাবিবুর রহমান (হাবীব): একটি নতুন প্রশ্ন করেছে

 আমি বাসার আঙ্গিনায় একটি ফুলের বাগান তৈরি করেছি । সবার কাছ থেকে বেশ কিছু ভালো-সুন্দর ফুলের চারার নাম জানতে চাই ! আমার ফুলের বাগানে কী কী চারা রোপণ করতে পারি ?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*ফুলেরবাগান* *ফুলেরচারা* *ফুলগাছ* *বাসার* *আঙ্গিনায়* *ফুলের* *বাগান* *ভালো* *সুন্দর* *চারা* *রোপণ*

জিসান জাকারিয়া: একটি নতুন প্রশ্ন করেছে

 বারান্দার গ্রীলকে পেঁচিয়ে উঠবে এমন কোন গাছ লাগাতে চাই , কি গাছ লাগানো যায় ?

উত্তর দাও (৪ টি উত্তর আছে )

.
*বারান্দায়শখেরবাগান* *শখেরবাগান* *লতানোগাছ* *গৃহস্থালিটিপস* *বাগান*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
আপনার মন একটি বাগানের মতো; আর আপনার চিন্তা চেতনা হলো বীজের মতো, আপনার চিন্তার উপর নির্ভর করে সেই বাগানে ফুলও ফুটতে পারে, আবার আগাছাও জন্মাতে পারে। আগাছাগুলো আপনার বাগান তথা মনটাকে নষ্ট করে দেয়, তাই সৎ চিন্তা করুন, মনটাকে সুন্দর রাখুন l
*মন* *বাগান*
৪/৫

পায়েল : আমার কিছু স্বপ্ন ছিল, আমার কিছু প্রাপ্য ছিল, একখানা ঘর সবার মতো আপন করে পাবার, একখানা ঘর বিবাহিত, স্বপ্ন ছিল রোজ সকালে, একমুঠো ভাত লঙ্কা মেখে খাবার, সামনে বাগান, উঠোন চাইনি, চেয়েছিলাম একজোড়া হাঁস, একজোড়া চোখ অপেক্ষমাণ, এই তো আমি চেয়েছিলাম, চেয়েছিলাম একখানি মুখ আলিঙ্গনে রাখার, এক জোড়া চোখ, কোথায় ? তুমি কোথায় ?

*স্বপ্ন* *কবিতা* *সকাল* *চোখ* *বাগান* *নির্মলেন্দুগুণ*
ছবি

লিজা : ফটো পোস্ট করেছে

৪/৫

দুবাই মিরাকেল গার্ডেন

বিশ্বের বৃহত্তম ফুলের বাগান

*বাগান*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★