বাবুই

বাবুই নিয়ে কি ভাবছো?

বাবুই: জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বাণিজ্য মন্ত্রণালয় ১ কারওয়ান বাজার(টিসিবি ভবন-৮ম তলা), ঢাকা-১২১৫ ফোন / ফ্যাক্স: ৮৮-০২-৮১৮৯৪২৫, ৮৮-০২-৮১৮৯০৪৫ অভিযোগ কেন্দ্রঃ ০১৭৭৭৭৫৩৬৬৮ ই-মেইল: dncrp@yahoo.com http://www.dncrp.gov.bd

*বাবুই*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

বাবুই পাখির বাসা...

*বাবুই* *আমারগ্রাম*

বাবুই: একটি টিপস পোস্ট করেছে

33 Facts That Prove Alcohol Might Actually Be Good For You
http://www.scoopwhoop.com/inothernews/why-is-alcohol-good-for-me/
Good news. ...বিস্তারিত
*বাবুই*
১৯৩ বার দেখা হয়েছে
ছবি

ছঁন্নছাড়া: ফটো পোস্ট করেছে

ছবি

অসামাজিক কবি: ফটো পোস্ট করেছে

৪/৫

কাজের ফাঁকে বিশ্রামে আছে একটি বাবুই

*বাবুই*

বাবুই: একটি বেশব্লগ লিখেছে

অনেক প্রতিষ্ঠানেই অভিজ্ঞতা ছাড়া চাকরি মেলে না। চাকরির অভিজ্ঞতার বিকল্প হতে পারে ইন্টার্নশিপ। অনেক বিষয়ে বাধ্যতামূলকভাবে ইন্টার্নশিপ করতে হয়, করা যায় নিজ উদ্যোগেও।
কাদের জন্য 
স্নাতক তৃতীয় বা চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা ইন্টার্নশিপ করতে পারেন। প্রকৌশলের বিভিন্ন বিষয়, ব্যবসায় প্রশাসন, গণযোগাযোগ ও সাংবাদিকতা, ফার্মাসি, অর্থনীতি, মার্কেটিং, ম্যানেজমেন্ট, ব্যাংকিং ও ইনস্যুরেন্সসহ অনেক বিষয়ে মূল কোর্সের অংশ হিসেবে ইন্টার্নশিপ করতে হয়। বিশ্ববিদ্যালয়গুলোতে ইন্টার্নশিপ শেষে সামগ্রিক বিশ্লেষণমূলক রিপোর্ট এবং সনদ জমা দিলে তার ভিত্তিতে নম্বর যুক্ত হয়। পড়াশোনা শেষে নিজ উদ্যোগে ইন্টার্নশিপ করতে পারবেন। যে ক্ষেত্রে নিজের দক্ষতা বাড়াতে চান, সে বিভাগে ইন্টার্নশিপের সুযোগ চেয়ে আবেদন করতে হবে। ইন্টার্নের ইচ্ছা ও প্রতিষ্ঠানের চাহিদা সাপেক্ষে ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হয়। বার্জার পেইন্টস বাংলাদেশের অর্গানাইজেশন ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ রাহাত আফরোজ বলেন, ‘প্রতিষ্ঠান পরিচালন ও কর্মপদ্ধতি সম্পর্কে অবহিত করতে এবং বিভিন্ন ক্ষেত্রে অভিজ্ঞতা অর্জন ও এর মাধ্যমে চাকরি জীবনের প্রস্তুতির জন্য শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হয়।’
 
কেন করবেন?
গ্রামীণফোনের এমপ্লয়ার ব্র্যান্ডিং ম্যানেজার সৈয়দ মাসুদ মাহমুদ জানান, ‘আমাদের দেশের অনেক চাকরি প্রার্থীরই বাস্তব কর্ম অভিজ্ঞতার অভাব আছে। বিভিন্ন করপোরেট হাউসে কাজের মাধ্যমে তাঁরা এ অভিজ্ঞতা অর্জন করতে পারেন, যা তাঁদের ভবিষ্যৎ কর্মজীবনে সহায়তা করবে।’
বেক্সিমকো ফার্মার মানবসম্পদ উন্নয়ন বিভাগের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার সোহানা মমতাজ চৌধুরী বলেন, ‘অভিজ্ঞ কর্মকর্তাদের তত্ত্বাবধানে বিভিন্ন বিভাগে কাজের সুযোগ পায় শিক্ষার্থীরা। এটা তাদের দক্ষতা উন্নয়নে সাহায্য করে।’
বাংলালিংকের অর্গানাইজেশন ডেভেলপমেন্ট ক্যারিয়ার ম্যানেজার কায়সার চৌধুরী বলেন, ‘বাংলালিংকের অ্যাডভান্সড ইন্টার্নশিপ প্রোগ্রামে অংশ নিয়ে একজন শিক্ষার্থী শুধু একটি বিভাগেই নয়, বিভিন্ন বিভাগের কাজ শিখতে পারেন। ইন্টার্নশিপ শেষে এন্ট্রি লেভেল পদে আবেদনের সুযোগ থাকে।’
 
সুযোগ আছে যেখানে 
বেশির ভাগ শিক্ষার্থী বিভিন্ন ব্যাংকে ইন্টার্নশিপ করে থাকেন। এইচএসবিসি, ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড, ব্র্যাক ব্যাংকসহ প্রায় সব ব্যাংকেই ইন্টার্নশিপ করা যাবে। আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইউনিসেফ, ইউএনডিপি, ইউনেসকো, বহুজাতিক প্রতিষ্ঠান ইউনিলিভার, বার্জার তাদের বাংলাদেশ অফিসে শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সুযোগ দেয়। দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর গ্রামীণফোন, রবি, বাংলালিংক, এয়ারটেল প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন ক্ষেত্রে চাহিদা অনুসারে শিক্ষার্থীদের ইন্টার্নশিপের সুযোগ দেয়। সুযোগ দেয় গ্রামীণ ব্যাংক, আশা, ব্র্যাকসহ বেশির ভাগ বেসরকারি উন্নয়ন সংস্থাও। সেন্টার ফর পলিসি ডায়ালগ, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশসহ গবেষণাধর্মী প্রতিষ্ঠানগুলোতেও আছে ইন্টার্নশিপের সুযোগ। দেশে প্রথমবারের মতো বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইন্টার্নশিপের সুযোগ দিচ্ছে তরুণদের প্লাটফর্ম ‘ইয়ং বাংলা’। সাংবাদিকতা ও মিডিয়া বিষয়ে ইন্টার্নশিপের সুযোগ পেতে পারেন শীর্ষস্থানীয় সব প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায়।
 
আবেদনের যোগ্যতা
ইউএনডিপিতে অর্থনীতি, জনপ্রশাসন, ব্যবসায় প্রশাসন, পরিবেশ বিজ্ঞানে স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। ইউনিসেফে আবেদন করতে পারবেন শুধু স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা। ইউনিলিভারে স্নাতক অধ্যয়নরত ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা, বার্জার পেইন্টসে বিবিএ ও এমবিএ অধ্যয়নরতরা আবেদন করতে পারবেন। 
টেলিকম অপারেটর গ্রামীণফোনে স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীরা, বাংলালিংকে স্নাতক ও স্নাতকোত্তর, বিবিএ, এমবিএ শিক্ষার্থীরা, রবি ও এয়ারটেলে স্নাতক অধ্যয়নরতরা ইন্টার্নির সুযোগ পাবেন।
সিটি ব্যাংকে ইউজিসি অনুমোদিত সব শিক্ষার্থীই ইন্টার্নির সুযোগ পাবেন, সিজিপিএ ৪ স্কেলে থাকতে হবে ৩। স্ট্যান্ডার্ড চার্টাডে স্নাতকে অধ্যয়নরত শিক্ষার্থীরা ইন্টার্নশিপ করতে পারবেন। 
বেক্সিমকো ফার্মায় আবেদনকারীদের সিজিপিএ সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ৩ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ৩.৫। সাইনপুকুর সিরামিকসে আবেদনের ক্ষেত্রেও একই যোগ্যতা।
গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ইন্টার্ন হিসেবে কাজের সুযোগ পাবে। সেন্টার ফর পলিসি ডায়ালগে অর্থনীতি, জনপ্রশাসন, ব্যবসায় প্রশাসন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে মাস্টার্স ডিগ্রি বা মাস্টার্সের শিক্ষার্থীরা, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশে মাস্টার্স ডিগ্রিধারীরা আবেদন করতে পারবেন।
মন্ত্রণালয় চারটিতে ইন্টার্নশিপের জন্য আবেদনকারীকে স্নাতক উত্তীর্ণ হতে হবে। আবেদন করতে পারবেন স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীরাও। ইংরেজিতে দক্ষতা থাকতে হবে বিভিন্ন আন্তর্জাতিক ও বহুজাতিক প্রতিষ্ঠানে আবেদনকারীদের।
 
আবেদন যেভাবে
অনেক প্রতিষ্ঠান অনলাইনে ইন্টার্নশিপের আবেদনের সুযোগ দেয়। প্রয়োজনীয় তথ্য দিয়ে পূরণ করতে হয় আবেদন ফরম, সঙ্গে সংযুক্ত করতে হবে সিভি এবং সদ্য তোলা ছবি। অনেক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে আবেদন ফরমের নমুনা দেওয়া থাকে, সে অনুযায়ী আবেদন করতে হয়। যেসব বিষয়ে কোর্সের অংশ হিসেবে বাধ্যতামূলক ইন্টার্নশিপ করতে হয় তাদের ক্ষেত্রে আবেদনের সময় লাগবে শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমতিপত্র। কালের কণ্ঠ ও বাংলানিউজে ইন্টার্নিতে আগ্রহীরা শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমতিপত্রসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কার্যালয়ে আবেদন করতে হবে। আবেদনকারীদের মধ্য থেকে বাছাইকৃতদের লিখিত অনুমতিপত্রসহ চাহিদা অনুযায়ী বিভিন্ন বিভাগে কাজের সুযোগ দেওয়া হবে। বিভিন্ন প্রতিষ্ঠানের মানবসম্পদ উন্নয়ন বিভাগেও আবেদনপত্র জমা দেওয়া যাবে। কোন ক্ষেত্রে ইন্টার্নশিপ করতে আগ্রহী, ইন্টার্নশিপের অভিজ্ঞতা যে ক্ষেত্রে সহায়তা করবে, পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম ও অর্জন-এসব বর্ণনা দিয়ে সিভি তৈরি করতে হবে। যে প্রতিষ্ঠানে আবেদন করছেন, সে প্রতিষ্ঠানে কাজের আগ্রহের কারণ উল্লেখ করতে হবে কভার লেটারে।
 
প্রতিষ্ঠান ও বিষয় ভেদে মেয়াদ ভিন্ন
প্রতিষ্ঠান ও কাজের ধরনভেদে ইন্টার্নশিপের মেয়াদ বিভিন্ন হয়। গ্রামীণফোনে বছরে তিন ধাপে জানুয়ারি, মে ও সেপ্টেম্বর সেশনে তিন মাসমেয়াদি ইন্টার্নশিপ করা যায়। আরো বেশি শিক্ষার্থীকে সুযোগ দেওয়ার জন্য চালু করা রয়েছে শীত ও গ্রীষ্মকালে এক মাসমেয়াদি ইন্টার্নশিপ। বাংলালিংক ও রবিতে তিন মাস এবং এয়ারটেলে ইন্টার্নশিপের মেয়াদ এক মাস। ইউনিসেফে ছয় থেকে ১৫ সপ্তাহ, ব্র্যাকে তিন থেকে ছয় মাস, বেক্সিমকো ফার্মায় দুই সপ্তাহ থেকে তিন মাস, বার্জার পেইন্টসে জানুয়ারি ও জুন সেশনে তিন মাস, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডে সর্বোচ্চ এক বছর পর্যন্ত ইন্টার্নশিপ করা যায়। আশায় সামার, ফল ও স্প্রিং সেশনে পাঁচ থেকে আট সপ্তাহের ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু আছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ, তথ্য ও প্রযুক্তি, প্রাথমিক ও গণশিক্ষা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইন্টার্নশিপের মেয়াদ চার মাস।
 
ইন্টার্নশিপ প্রতিবেদন 
ইন্টার্নশিপ শেষে প্রতিষ্ঠানে ও বিশ্ববিদ্যালয়ে সামগ্রিক বিশ্লেষণমূলক প্রতিবেদন জমা দিতে হয়। কাজের বিভিন্নতার ওপর ভিত্তি করে প্রতিবেদনের ধরনেও ভিন্নতা থাকে। ভালো প্রতিবেদন, ইন্টার্নশিপের সুযোগ দেওয়া প্রতিষ্ঠানের ভালো মতামত বিশ্ববিদ্যালয়ে ভালো নম্বর পেতে সহায়ক হয়। ইন্টার্নশিপ প্রতিবেদন কেমন হবে তার কিছু উদাহরণ রয়েছে dspace.bracu.ac.bd/handle/10361/1, www.internshipreportbd.com, www.academia.edu    ওয়েবসাইটে। ইন্টারনেটে খোঁজ করলে আরো উদাহরণ পাওয়া যাবে।
 
মিলবে সনদ
ইন্টার্নের কাজের দক্ষতা বিশ্লেষণ করে প্রতিষ্ঠান সনদপত্র দেয়। ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সদাচরণ, কর্মস্পৃহা, প্রতিবেদন বিবেচনায় সনদপত্রে ইন্টার্ন সম্পর্কে মতামত দেওয়া হয়। সনদপত্র পরবর্তী সময়ে চাকরির আবেদনপত্রের সঙ্গেও জমা দেওয়া যেতে পারে। ইন্টার্নশিপ চলাকালে শিক্ষার্থীদের আসা-যাওয়ার খরচ, খাওয়া ও সম্মানী দিয়ে থাকে অনেক প্রতিষ্ঠান।
 
দরকারি ওয়েব ঠিকানা
 
বেশির ভাগ প্রতিষ্ঠানের ইন্টার্নশিপের তথ্য ওয়েবসাইটে উল্লেখ থাকে, অনেক ক্ষেত্রে আবেদনও করা যায় এসব লিংকে। জেনে নিন কিছু প্রতিষ্ঠানের ওয়েব লিংক-
গ্রামীণফোন :www.grameenphone.com/about/career
 রবি : career.robi.com.bd/index.php/internee  
বাংলালিংক :www.banglalink.com.bd/en/join-banglalink/meet-banglalink/advanced-internship-program   
এয়ারটেল :www.bd.airtel.com/commonpage.php?cat_id=184    
এইচএসবিসি : http://hsbc.bdjobs.com/resume_01.asp
ডাচ্-বাংলা ব্যাংক : http://www.dutchbanglabank.com/Online_Job
 ব্র্যাক ব্যাংক : http://www.bracbank.com/Internship-Guideline.php
 সিটি ব্যাংক : https://www.thecitybank.com/career/opportunities.php      
স্ট্যান্ডার্ড চাটার্ড : https://www.sc.com/en/careers/graduates/internships.html
  ইউনিসেফ :www.unicef.org/bangladesh/jobs_4885.htm
ইউএনডিপি :www.bd.undp.org/content/bangladesh/en/home/operations/Internships.html  
বার্জার :www.bergerbd.com/career
ইউনিলিভার : http://www.unilever.com.bd/careers-jobs/graduates/internships/
 এসিআই : http://www.aci-bd.com/career/intern3.php
  ইয়ং বাংলা :www.youngbangla.org/internship/
ইউনিলিভার :www.unilever.com.bd/careers-jobs/graduates/internships/index.aspx    
গ্রামীণ ব্যাংক :www.grameen.com/index.php?option=com_easyfaq&task=cat&catid=81&Itemid=200    
ব্র্যাক : brac.net/content/internship-available-internships#.VO3dzHyUeSp     
আশা :www.asa.org.bd/exposure/internship/
সেন্টার ফর পলিসি ডায়ালগ :  http://cpd.org.bd/index.php/capacity-building/internship-at-cpd/
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ : http://www.ti-bangladesh.org/beta3/index.php/en/get-involved/internship

*ইন্টার্ন* *চাকরীরপ্রস্তুতি* *ক্যারিয়ার* *বাবুই*

বাবুই বেশব্লগটি শেয়ার করেছে
"*বাবুই*"

আমরা বাঙালিরা আমাদের নিজস্ব বাংলা খাবার দাবারের পাশাপাশি অন্যান্য প্রদেশের নানান ধরনের খাবারও খেতে বেশ ভালোবাসি। সেই স্বাদ বদলের কথা মাথায় রেখে এবার অন্য প্রদেশের একটি রান্নার রেসিপি রইল আপনাদের জন্য। এটি মূলত অন্ধ্রপ্রদেশের রান্না, তবে খাদ্যরসিক বাঙালির কাছে এই পদের কদর যে হবেই তা এক প্রকার নিশ্চিত।
উপকরণঃ

হাড় ছাড়িয়ে নেওয়া সিদ্ধ চিকেন (১ কেজি), আদা বাটা (১ চা চামচ), মেথি পাতা(১ টেবিল চামচ কুচানো), পাতলা করে কাটা পেঁয়াজ(২টি), পাতলা করে কুচানো টমেটো(২টি), লঙ্কাগুড়ো(১চা চামচ), গরম মশলা গুড়ো(১চা চামচ), কুচানো ধনেপাতা(১ কাপ), লম্বা করে চেরা কাঁচা লঙ্কা (২টি), তেল পরিমান মত, নুন পরিমান মত।
প্রণালিঃ

চার টেবিল চামচ তেল গরম করুন। ওতে কুচানো পেঁয়াজ এবং আদা বাটা দিয়ে সোনালী করে ভাজুন। এবার ওতে টমেটো দিয়ে নেড়েচেড়ে শুকনো করে রান্না করুন। টমেটোর জল শুকনো হলে তাতে লঙ্কাগুড়ো, কুচানো মেথি পাতা ও গরম মশলা গুড়ো দিন।
এবার সব নেড়েচেড়ে নিয়ে ওতে চিকেন ও নুন দিয়ে ভাল করে নাড়ুন। চিকেন তেল থেকে আলাদা না হওয়া পর্যন্ত রান্না করুন। তারপর আঁচ থেকে নামিয়ে নিন। এবার লম্বা করে কাটা কাঁচালঙ্কা ও ধনে পাতা কুচানো উপরে দিয়ে পরিবেশন করুন। রুটির সঙ্গে খেতে ভাল লাগবে। (সংগ্রহিত)

বাবুই বেশব্লগটি শেয়ার করেছে

উপকরণঃ
মুরগীর গোস্ত ৫০০ গ্রাম
– সিমের বিচি ৪০০ গ্রাম
– আদা বাটা ১ টেবিল চামচ,
– রসুন বাটা ১ টেবিল চামচ,
– লাল মরিচ গুড়া ১ চা চামচ বা কম (ঝাল বুঝে)
– হলুদ গুড়া ১ চা চামচ
– জিরা গুড়ো ১ চা চামচ বা কম,
– পেঁয়াজ কুচি ১ কাপ,
– কাঁচামরিচ ৫/৬টি (ঝাল বুঝে),
– দারচিনি কয়েক টুকরা,
– এলাচ ৪/৫ টা,
– লং ৪/৫ টা,
– তেজপাতা ৩/৪ টা (আমাদের তেজপাতা ছিলনা বলে ব্যবহার করি নাই, আপনি করুন),
– লবন স্বাদ মত,
– তেল হাফ কাপ
প্রণালী ঃ
- প্রথমে সিমের বিচি শুকনো খোলায় ভেজে লাল করে ভেজে নিন।তারপর সেগুলো কিছুক্ষন পানিতে ভিজিয়ে রাখুন।
- কড়ায় চুলায় তুলে দিন। তাতে পরিমান মত তেল ঢেলে গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করে এতে পেয়াজ কুচি ছেড়ে দিন।পেয়াজ হাল্কা বাদামি রঙ হলে তাতে বাকি মসলা দিয়ে কিছুক্ষন কষিয়ে
- আবার তাতে মুরগীর মাংস দিন এবং কষাতে থাকুন।
- দুএক মিনিট কষানোর পর তাতে ভিজিয়ে রাখা সিমের বিচি দিয়ে দিন।
- বিচিগুলো সিদ্ধ হবার জন্য পরিমান মত পানি দিয়ে কিছুক্ষন অপেক্ষা করুন।সাথে স্বাদ মত লবণ দিন।
- ঝোল ঘন হয়ে আসলে ও সিমের বিচি সিদ্ধ হলে চুলা থেকে নামিয়ে রাখুন।
তৈরি হয়ে গেল মজাদার শুকনো সিমের বিচি দিয়ে মুরগীর মাংস।
 

 



*বাবুই*

বাবুই বেশব্লগটি শেয়ার করেছে

বাঙালির অত্যন্ত প্রিয় একটি খাবার হলো ভর্তা । ভর্তার কথা শুনলে জীবে জল আসেনা এরকম মানুষ খুব কম পাওয়া যাবে। তাদের জন্যই এখানে রইলো কয়েকটি ভর্তার রেসিপি।

লাউশাক ভর্তা 
উপকরণ: লাউয়ের পাতা ৬-৭টা, নারকেল কুড়ানো ৪ চা চামচ, সরিষা ২ চা চামচ, সেদ্ধ কাঁচামরিচ ২টা, প্রয়োজনমতো লবণ।
প্রণালী: লাউশাক ভালো করে ধুয়ে সেদ্ধ করুন। শাকের সাথে কাঁচামরিচও সেদ্ধ করুন। শাক সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার নারকেল কুড়ানো, সরিষা, লবণ, সেদ্ধ করা শাক ও কাঁচামরিচসহ পাটায় পানি ছাড়া বেটে ভর্তা তৈরি করুন।

মিষ্টি কুমড়ার ভর্তা
উপকরণ: মিষ্টি কুমড়া ২ কাপ, লবণ পরিমাণমতো, পানি ১ কাপ, ধনেপাতা কুঁচি, ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ৪/১ কাপ।
প্রণালী: মিষ্টি কুমড়া খোসা ছাড়িয়ে কেটে ধুয়ে পানি দিয়ে সেদ্ধ করে নিন। এবার সিদ্ধ করা মিষ্টি কুমড়ার সঙ্গে সব উপকরণ খুব ভালো করে মেখে নিন। হয়ে গেল মজাদার মিষ্টি কুমড়ার ভর্তা।

টমেটো ভর্তা
উপকরণ: ছোট টমেটো ২৫০ গ্রাম, পেঁয়াজ মিহি কুঁচি ১ টেবিল চামচ, শুকনা মরিচ ২টা, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি ১ চা চামচ, সরষের তেল ১ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ।
প্রণালী: শুকনা মরিচ তাওয়ায় টেলে বিচিসহ গুঁড়ো করে নিতে হবে। টমেটোর গায়ে তেল লাগিয়ে তাওয়ার ওপর ঢাকনা দিয়ে ঢেকে মাঝারি আঁচে চুলায় তুলে সব দিক সমানভাবে পুড়িয়ে নিতে হবে। ঠাণ্ডা হলে খোসা ছাড়িয়ে চটকে পেঁয়াজ, মরিচ, লবণ, তেল, চিনি, লেবুর রস, ধনেপাতা দিয়ে মেখে ভর্তা করতে হবে।

আলু ডিম ভর্তা
উপকরণ: ডিম ২টি, আলু ১টি (মাঝারি সাইজের), কাঁচামরিচ কুঁচি ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ১ চা চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালী:
 আলু এবং ডিম সেদ্ধ করে নিন। খোসা ছাড়িয়ে আলু এবং ডিম আলাদাভাবে চটকে নিন। এবার পেঁয়াজ কুচি, লবণ এবং আধা চা চামচ সরিষার তেল দিয়ে ডিম ও আলু ভালোভাবে মেখে ভর্তা তৈরি করুন।

কাচকি মাছ ভর্তা
উপকরণ: কাচকি মাছ এক কাপ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, কাঁচামরিচ ৪টি, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।
প্রণালী:
 কাচকি মাছ ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাচকি মাছ, পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, কাঁচামরিচ অল্প তেলে কড়াইতে হালকাভাবে ভাজুন। ভাজা হলে লবণ ও ধনেপাতা দিয়ে পাটায় বেটে ভর্তা তৈরি করুন।

কালিজিরা ভর্তা
উপকরণ: কালিজিরার আধা কাপ, রসুনের কোয়া ২ টেবিল-চামচ, কাঁচামরিচ ৮টি, পেঁয়াজ কুঁচি ৪ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো,   সরিষার তেল ২ টেবিল-চামচ।
প্রণালী: রসুন
, পেঁয়াজ, কাঁচামরিচ কাঠখোলায় টেলে নিতে হবে। তেল বাদে সব উপকরণ পাটায় বেটে তেল দিয়ে মেখে ভর্তা করুন।

বেগুন ভর্তা
উপকরণ: বড় গোলবেগুন ১টি, সরিষা বাটা ১ চা চামচ, নারকেল মিহি বাটা ২ চা চামচ, টমেটো কুঁচি১ কাপ, পেঁয়াজ কুঁচি আধা কাপ, মেথি আধা কাপ, রাধুনী সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।
প্রণালী: বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি দিন। পেঁয়াজ একটু নরম হলে টমেটো সরিষা, নারকেল, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিন।  কড়াইয়ের তলা ছেড়ে এলে এবং একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে।

করল্লার ভর্তা
প্রণালী: করল্লা ধুয়ে খুব মিহি করে কুঁচি করে নিন। এবার করল্লা কুচি চটকে নিয়ে পেঁয়াজ, কাচা মরিচ, লবন এবং তেল দিয়ে ভর্তা তৈরি করুন।

আলু ভর্তা
প্রণালী: আলু আধা কেজি সিদ্ধ করে চটকে নিন। এবার পাত্রে ২ টেবিল চামচ তেল দিয়ে শুকনা মরিচ ভেজে পেঁয়াজ কুঁচি দিন। পেঁয়াজ বাদামী রং হলে পেঁয়াজ মরিচ লবণ দিয়ে চটকে আলু দিন এবার ধনেপাতা কুঁচি দিয়ে মেখে ভর্তা বানিয়ে নিন।

ছুরি শুঁটকি ভর্তা
উপকরণ: ছুরি শুঁটকি ছোট করে কাটা আধা কাপ, পেঁয়াজ কুঁচি ২ কাপ, শুকনা মরিচের গুঁড়া ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, তেল আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, তেজপাতা ১টি, কাঁচামরিচ চার টুকরা করে কাটা ৬টি।
প্রণালী:
 শুঁটকি ভালো করে ধুয়ে সিদ্ধ করে বেটে নিতে হবে।  তেল গরম করে আদা-রসুন দিয়ে ভালো করে ভুনে শুঁটকি দিয়ে ভুনতে হবে। হলুদ, ধনে, মরিচের গুঁড়া, তেজপাতা, লবণ দিয়ে মাঝারি আঁচে ৮-১০ মিনিট ভুনে পেঁয়াজ দিয়ে ভুনতে হবে।  পেঁয়াজ নরম হয়ে এলে চিনি, লেবুর রস, কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে।

ধনেপাতার চাটনি
উপকরণ: টাটকা ধনেপাতা বড় ২ আঁটি, রসুন ২ কোয়া, তেঁতুল ১ টেবিল চামচ। কাঁচামরিচ ১টি, চিনি, লবণ স্বাদমতো।
প্রণালী:
 ধনেপাতার কচি ডগা ও পাতা বেছে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। ধনেপাতা, রসুন, কাঁচামরিচ, তেঁতুল, লবণ ও চিনি সব একসঙ্গে মিশিয়ে মিহি করে কেটে নিন। সামান্য ঝাল, মিষ্টি ও টকটক স্বাদ হবে।

মসুর ডালের ভর্তা
উপকরণ: মসুর ডাল ১ কাপ, পানি ৩ থেকে সাড়ে ৩ কাপ, রসুন কুঁচি আধা চামচ, পেঁয়াজ কুচি ১ চা চামচ, লবণ আধা চা চামচ, কাঁচামরিচ ফালি ২টি, তেল ১ চা চামচ।
প্রণালী:
 সব উপকরণ দিয়ে ডাল সিদ্ধ করতে হবে। ঘন থকথকে হলে নামাতে হবে।
এবার আরও কিছু উপকরণ যেমনঃ পেঁয়াজ গোল করে কাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ ও লবণ পরিমাণমতো, সরিষার তেল অথবা ঘি ২ টেবিল চামচ নিয়ে সেদ্ধ করা ডালের সাথে সব উপকরণ একসঙ্গে মিলিয়ে ভর্তা করতে হবে।

সরিষা ভর্তা
উপরকণ: লাল সরিষা ৪ টেবিল চামচ, কাঁচামরিচ ১টি, লবণ পরিমাণমতো।
প্রণালী:
 সরিষা ভালো করে বেছে ধুয়ে কাঁচামরিচ এবং লবণ দিয়ে শিলপাটায় বেটে নিন।

__ সূত্রঃ ইন্টারনেট

 


*বাবুই*

বাবুই: একটি বেশব্লগ লিখেছে

১. www.bdjobs.com

২. www.prothom-alojobs.com 

৩. www.jobsa1.com

৪. www.ahsaniajobs.com

৫. www.alljobsbd.com

৬. www.amarcareer.com

৭. www.cellbazaar.com/jobs

৮. www.deshijob.com

৯. www.jobpan.com

১০. www.chakri.com.bd

১১. www.bdjobstoday.com

১২. www.jobsbd.com

১৩. www.aiminlife.com

১৪. www.jobsinbd.com

১৫. www.jobstreet.com

১৬. www.jobsdiary.com

১৭. www.edengardenbd.com

১৮. www.cyberjob.com.bd

১৯. www.jeebika.com.bd

২০. www.azadijobs.com

২১. www.my.jobsdb.com/my 

*ক্যারিয়ার* *বাবুই*

বাবুই: আপনি কি কানাডা'র নতুন অভিবাসী হয়ে আসছেন? http://www.somewhereinblog.net/blog/splashk56/29706393

*বাবুই*

বাবুই: সম্পূর্ন বিনামূল্যে নিয়ে নিন আনলিমিটেড ক্লাউড স্টোরেজ সুবিধা https://beta.hive.im/welcome/

*বাবুই*

বাবুই: আপনি যে জয়গাই বসবাস করছেন সেটির পুরো ইনফর্মেশন এখন ইন্টারনেটে মাধ্যমে পাওয়া যাবে। শুধু আপনার জমির দাগ বা খতিয়ান নম্বর জানা থাকলেই হলো। http://banglarbhumi.gov.in/

*বাবুই*
ছবি

শুধু আফরিন: ফটো পোস্ট করেছে

এই ছবি টা বাবুই @BayaWeaver এর জন্য ...

(খুকখুকহাসি)(খুশী২)(শয়তানিহাসি)

*বাবুই* *হেমন্ত* *পাখি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★