বাল্যবিবাহ

বাল্যবিবাহ নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: আজ পহেলা বসন্ত সবাইকে বসন্তের শুভেচ্ছা ।। আসুন আমরা সবাই মিলে বাল্যবিবাহ প্রতিরোধ করি ।। সবাইকে সচেতন করি ।। বসন্তের এই হোক প্রতিজ্ঞা ।।

*বসন্ত* *বাল্যবিবাহ*
খবর

NatunSomoy : একটি খবর জানাচ্ছে

চতুর্থ শ্রেণির ছাত্রীকে বিয়ে করেছেন ৪৫ বছরের শিক্ষক! (ভিডিও)
http://www.natunsomoy.com/%E0%A6%9A%E0%A6%A4%E0%A7%81%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A5-%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87%E0%A6%A3%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%9B%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%80%E0%A6%95%E0%A7%87-%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87-%E0%A6%95%E0%A6%B0%E0%A7%87%E0%A6%9B%E0%A7%87%E0%A6%A8-%E0%A7%AA%E0%A7%AB-%E0%A6%AC%E0%A6%9B%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%95-%E0%A6%AD%E0%A6%BF%E0%A6%A1%E0%A6%BF%E0%A6%93/58009
রংপুরের বদরগঞ্জ উপজেলার দলুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাহাঙ্গীর বাদশাহ (৪৫) একই বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির এক শিক্ষার্থীকে ফুসলিয়ে বিয়ে করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ৬৩ শতাংশ জমি ওই শিশুর নামে লিখে দিয়ে তিনি ওই বিয়ে করেন।  ...বিস্তারিত
*ছাত্রীকেবিয়ে* *বিয়ে* *বাল্যবিবাহ* *আড্ডা* *ভাগ্য* *সারাবাংলা*
১১৭ বার দেখা হয়েছে
ছবি

নিরাপদ নিউজ: ফটো পোস্ট করেছে

চুপিসারে লুকিয়ে রুবেল কি তবে বিয়ে করেছিলো নাবালিকা মেয়েকে!

রুবেলের স্ত্রী ইসরাত জাহান দোলা এ বছর এসএসসি পরীক্ষায় পাশ করেছেন। খোঁজ নিয়ে জানা গেছে... বিস্তারিত - http://www.nirapadnews.com/2016/05/24/news-id:156831/

*রুবেলেরস্ত্রী* *রুবেল* *সারাবাংলা* *চুপিসারেবিয়ে* *রুবেলেরবিয়ে* *বাল্যবিবাহ*

সাদাত সাদ: একটি বেশব্লগ লিখেছে

১৬ বছরের  কিশোর ছেলেটাকে প্রশ্ন করা হল আচ্ছা বিয়ের মানে কি?
সে হেসে উত্তর দিল, বিয়ে মানে একজন মেয়ে ঘরে নিয়ে আসা এবং সেই মেয়ে ঘরের দেখভাল করবে অতপর - অতপর এই আর কি। এই হলো কিশোর ছেলের উত্তর। কিশোর মন এর থেকে আর বেশি কি বা জানবে!  এর থেকে বেশি কিছু জানার এবং বোঝার বয়স তাঁর হবার ও কথা ও নয়।


১৪ বছরের শিশু মেয়েটিকে প্রশ্ন করা হলো, আচ্ছা বিয়ের মানে কি তুমি জানো?
সে মুচকি হেসে বলল,  বিয়ের মানে সাজগোজ করে নতুন জায়গায় আসা, আপন ভিটা (বাড়ী.) ছেড়ে পরের বাড়ী আসা। মেয়েটি এর বেশি কিছু বলতে পারেনি লজ্জায়। মেয়েদের লজ্জা হয়তো একটু বেশি। এছাড়া কিশোরী ছোট্ট মেয়েটি এর থেকে বেশী আর কি বলবে!!  এর থেকে বেশি কিছু বোঝার বয়স তার হলে তো।  
অল্প বয়সী কচি ফুলের মতো সুন্দর মনের কিশোর কিশোরী রা যে বয়সে হেসে খেলে বেড়ানোর কথা সেই বয়সেই তাঁরা ঝড়ে যাচ্ছে। অনেক টা ফুলের কলির মতোই ফুটার আগেই ঝরে যাচ্ছে পাপড়ি মেলার আগে। হ্যা এটা সত্য যে যৌবনের তারুণ্যে তাঁরা এই বাল্যবিবাহে রাজি হচ্ছে কিংবা কেউ নিজ ইচ্ছাতেই বিয়ে করছে। তবুও এক্ষেত্রে অভিভাবক এর কিছু ভূমিকা তো আছেই, অভিভাবকদের দায়িত্ববোধ বলতে তো কিছু থাকা চাই!  

অল্প বয়সে বিয়ের ফলে তাদের মাঝে এক ধরণের চাপ সৃষ্টি হচ্ছে।  সেই চাপের ফলে মানসিকভাবে ও ক্ষতিগ্রস্ত হচ্ছে তাঁরা। কেউ সেটা প্রকাশ করে কেউ নীরবে সহ্য করে। সবমিলিয়ে বাল্যবিবাহের ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে হাজারো কিশোর কিশোরীর জীবন।


সর্বশেষ কথা সকল অভিভাবক দের কে : দয়াকরে আপনার ছেলেমেয়েদের কে বাল্যবিবাহের অভিশাপ থেকে রক্ষা করুন। তাদের কে সুন্দর ভাবে বাঁচতে দিন। মানসিক কষ্ট নিয়ে আপনার ছেলেমেয়েরা বেঁচে থাকবে এটা নিশ্চয়ই আপনার কাম্য নয়।



_____

সাদাত সাদ
১৯-২-২০১৬ 
*বাল্যবিবাহ* *বিবাহ* *বিয়ে* *কিশোর* *কিশোরী* *কিশোরমন*

সাদাত সাদ: একটি বেশব্লগ লিখেছে

মেয়েটার ১৪ বছর পেরিয়ে গেছে তাড়াতাড়ি বিয়ে দেয়া দরকার। আমাদের দেশে  মা বাবাদের চিন্তা চেতনা এরকমই,  সেই আদিকাল থেকেই হয়তো।   ছেলেটার ২৫ বছর পেরিয়ে গেছে অনেক আগেই তবুও মা বাবার চিন্তাভাবনা হল, আরো কয়েক বছর যাক এত তাড়াতাড়ি কিসের?


যেখানে মেয়েটার ১৪ বছর হলে তাঁর বিয়ের জন্যে উঠেপড়ে লেগে যায়, সেখানে ছেলেটার জন্যে কেন নয়।  ছেলেটার ২১ বছর হলে তারও বিয়ের দরকার সেটা আমাদের অভিভাবকদের মনে আসেনা কেন?

আমার ব্যক্তিগত মতামত হলো ছেলেমেয়ে যেই হোক প্রাপ্ত বয়স হলে উভয়ের ই বিয়ে দেয়া উচিৎ। 
 বাল্যবিবাহ কারোই কাম্য নয় যদিও আমাদের দেশে মেয়েদের ক্ষেত্রে বাল্যবিবাহের হার অত্যন্ত বেশী। তবে ইদানীং সবাই কমবেশি সবাই সচেতন হচ্ছে, আগামীতে আরো সচেতন হবেন। এই প্রত্যাশা আমাদের সবার। 


.
সাদাত সাদ
৫.১২.২০১৫
*সচেতনতা* *বাল্যবিবাহ* *প্রাপ্তবয়স্ক* *বিয়ে*

★ছায়াবতী★: একটি বেশব্লগ লিখেছে

শিশুকাল বা বাল্যকাল এমন একটি সময় মানব জীবনে যা জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মূহুর্ত । এই সময় প্রত্যেক মানুষের জন্য অর্থবহ। ভবিষ্যতে যা হাসায় বা কাঁদায়। সময়ের পরিবর্তনের তা সকলের জীবনে মহামূল্যবান হয়ে উঠে। কারণ শত চেষ্টা করেও তা আর জীবনে ফিরে পাওয়া যায় না। 

বাল্যকালে করে আশা কর্ম সারাজীবন বয়ে বেড়াতে হয় সকলকে। সে সময়ে করা ভালো কাজ যেমন আমাদের ভবিষ্যৎ উজ্জ্বল করে। ঠিক তেমন সে সময়ে করে আশা অপকর্ম আমাদের ভবিষ্যৎ কে অন্ধকার করে দেয়। কোন মানুষ যদি বাল্যকালে বা জীবনের শুরু তে সঠিকভাবে লেখাপড়া করে নিজের মেধাকে কাজে লাগিয়ে বুদ্ধির বিকাশ করে থাকে তাহলে ভবিষ্যতে সে উন্নতমানের উচ্চশিক্ষায় সুশিক্ষিত হয়ে উন্নত জীবন যাপন করবে। সাথে সাথে নিজের মেধা ও জ্ঞানকে কাজে লাগিয়ে সমাজ উন্নয়নে অংশীদার হতে পারবে এবং দেশের সন্মান বৃদ্ধি করতে সক্ষম হবে। আর যদি বাল্যকাল কে অবহেলা করে শিক্ষা অর্জন বা জ্ঞান অর্জন করা থেকে বিরত থাকে অথবা গুরুজনদের ভয়ে অনিচ্ছাকৃত ভাবে নামে মাত্র শিক্ষা অর্জন করে তাহলে সে ভবিষ্যৎ জীবনে নিজের ভূল বুঝতে পেরে উচ্চশিক্ষা অর্জন করতে গিয়ে পদে পদে হোচট খেতে থাকে এবং চোখে অন্ধকার দেখে। পরবর্তীতে সে বেশী দুর এগুতে পারেনা। 

বর্তমানে সমাজে বাল্যবিবাহ বা শিশু বিবাহ এর প্রবনতা ব্যাপক হারে বৃদ্ধি পেয়ে গেছে। বিশেষ করে পাশ্চাত্য সাংস্কৃতি এর জন্য দায়ী। অশ্লীল ও কুরুচিপূর্ণ দৃশ্য শিশুদের মনের স্বাভাবিকতা নষ্ট করে দিচ্ছে। এবং তাদের দেহ ও মন এ তার প্রভাব পরছে। ফলে মাইনর (নাবালক) অবস্থায় তারা এডাল্ট (সাবালক) আচরণ প্রকাশ করছে। এতে সমাজে বিরুপ প্রভাব পরছে এবং অপরাধ (ক্রাইম) বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে নারী নির্যাতন বা ধর্ষণের মত অপরাধ সমাজে বেশী সংঘটিত হচ্ছে। পরিবারের লোকজন এই দিকে খেয়াল করে অনেক ক্ষেত্রে বাধ্য হয়েই বাল্য বিবাহ দিচ্ছেন।
আমার চোখের সামনেই বেশকিছু বাল্যবিবাহ হয়েছে। এবং তার পরিনাম ও নিজের চোখে দেখতে পাচ্ছি।

এখনো সময় আছে .... সকলে সম্মিলিতভাবে এ সমস্যার সমাধান বের করার. ... 

এ জন্য সকলকে সচেতন হয়ে সম্মিলিতভাবে কাজ করতে হবে ... ভবিষ্যৎ প্রজন্ম কে রক্ষা করতে হবে ...
*নারী* *বাল্যবিবাহ*

মন্টি মনি: বাল্য বিবাহ কীভাবে নারীর শৈশব-কৈশোর আর স্বপ্নময়তার দিনগুলোকে কেড়ে নেয়, কী অমানবিক মাপজোক করে ঠিক করে দেয় তার চোখের দৃষ্টিসীমানা, গভীর কালো এক পর্দা টেনে দেয় মনের আকাশটাতে... এই অভিশাপ থেকে মুক্তি কবে??? (মনখারাপ)(মনখারাপ)

*বাল্যবিবাহ* *বাল্যবিয়ে* *মুক্তি*

মাসুদ হাসান: *বাল্যবিবাহ* কমছে না। এটি নারীর জীবনে এক অন্ধকার অধ্যায়ের নাম। দেশের অনেক সমস্যার একটি। গ্রামে বাল্যবিবাহের হার অনেক বেশি। আমরা স্ব স্ব অবস্থান থেকে অভিভাবকদেরকে সচেতন করতে পারি।(চিন্তাকরি)

আদিত্ত আশিক: *বাল্যবিবাহ* *গ্রাম্যকালচার* , *পালিয়েবিয়ে* *মফসলকালচার* ও *এরেন্জবিয়ে* *শহুরেকালচার* আর *কুটনামি* *দেশীকালচার*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★