বিচার

বিচার নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা তসরুপের শাস্তি যদি ৫-১০ বছরেরে সাজা হয়। হাজার হাজার কোটি টাকার খেলার বিচার কি হবে? যে কোন অন্যায়ের শাস্তি হোক। আমি ন্যায় বিচারের পক্ষে।

*বিচার* *শাস্তি* *ন্যায়* *বাস্তবতা*

Promise Animations: একটি নতুন প্রশ্ন করেছে

 পৌরসভার সালিশিতে অবিচার হলে কি করতে হয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*পৌরসভা* *সালিশ* *বিচার* *অবিচার*

সাদাত সাদ: অনেক বড় খাতায় নালিশ লিখে ভদ্রলোক বাবার কাছে আসলেন তাও আবার রাতের বেলা, বাবা কয়েদীর আসামীর মতো ওনার নালিশ শুনেই যাচ্ছেন শুনেই যাচ্ছেন নিশ্চুপ হয়ে। ভদ্রলোকের গাছের হাজারো টাকার ডাব নাকি আমিই চুরি করেছি (রাগী) অথচ ডাব ছিল মাত্র ১০ থেকে ১২ টা। এই কয়েকটা ডাবে আবার ভাগ ছিল ৪ টা আমার ভাগে মাত্র ৩টে ছিল বলে। বাবা ভদ্রলোক কে ৫০০ টাকা দিয়ে বিদেয় করে আমার পড়ার টেবিলে এসে বললেন, আমাকে বললে তোমায় হাজার টাকা এমনিতেই দিতাম, যাক যা ভাল মনে করো তাই করো...

*স্মৃতিচারণ* *স্মৃতি* *বাবা* *শৈশবকাল* *আমারকথা* *শৈশবেরস্মৃতি* *মজারঘটনা* *চুরি* *শৈশব* *নালিশ* *বিচার*

Mahi Rudro: . "নিশ্চয় বিচার হবে, যদি সত্য হয় এই ঘৃণা বৈশাখের কড়া রোদ, ঈশানে-নৈঋতে কালো মেঘ কাসেমের বেতো হাতে ঝলসে ওঠা বল্লমের ফলা পেঁচির দিদির কুষ্ঠ, আমেনার ধুলোমাখা চুল-- . ...নিশ্চয় বিচার হবে, যদি সত্য হয় কলিজার ওম।"

*বিচার*
খবর

Mahi Rudro: একটি খবর জানাচ্ছে

ব্লগার রাজীব হত্যা: ২ জনের মৃত্যুদণ্ড ৬ জনের কারাদণ্ড - Online Bangla Newspaper From Sylhet Bangladesh | Sylhettoday24.com
http://m.sylhettoday24.com/news/details/National/14263
ব্লগার ও স্থপতি আহমেদ রাজীব হায়দার হত্যা মামলায় ২ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। মামলায় অপর একজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও একজনের যাবজ্জীবন কারাদণ্ড এবং অন্যদের বিভিন্ন মেয়াদে সাজার আদেশ দিয়েছেন আদালত। হত্যাকাণ্ডের দুই বছর সাড়ে নয় মাসের মাথায় এই রায় হলো। নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্র ফয়সাল বিন নাঈম দীপ ও ফেনী জেলার দাগনভূঁইয়া উপজেলার জয়লস্করের রেদোয়ানুল আজাদ রানার মৃতুদণ্ড দেওয়া হয়েছে।  এর মধ্যে রানা প্রথম থেকেই ...বিস্তারিত
*বিচার* *রায়*
১০১ বার দেখা হয়েছে

ঈশান রাব্বি: একটি বেশটুন পোস্ট করেছে

আমরা মানুষ "'সবার ন্যায় বিচার প্রাপ্য
*বিচার* *ফাঁসি* *রসিক*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
অতীত দ্বারা আমাকে বিচার করো না, কারন এখন আর আমি ঐখানে বাস করি না।
*অতীত* *বিচার*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 বাংলাদেশ পুলিশের "ভিকটিম সাপোর্ট সেন্টার" কি ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*আইন* *বাংলাদেশ* *পুলিশ* *প্রতারনা* *শাস্তি* *বিচার*

★ছায়াবতী★: একটি বেশব্লগ লিখেছে

লঞ্চে ছিলেন নৌমন্ত্রীর তিন ভাগ্নি....
আপনজন হারালেই আপনজন হারানেরা বেদনা বুঝা যায়.....

মন্ত্রি সাহেব, আপনি আমার কাতারে নেমে আসবেন, এইরকম নিষ্ঠুর চাওয়া আমি কখনই চাইনি। সড়ক দুর্ঘটনায় আমি আমার বোন এর রক্তাত্ত শরীর রাস্তায় পরে থাকতে দেখেছি। চেয়েছি বিচার, পাইনি। যেকোনো ধরণের অপ্রত্যাশিত মৃত্যু কখনই আমার কাম্য নয়। মন্ত্রি সাহেব, আপনি যা হারিয়ে ফেলেছেন, তা আর কোনদিন ফিরে পাবেননা, কিন্তু আপনি চাইলে অনেক বাবা-মা এর কাছে তাদের সন্তানকে, অথবা একজন ভাই এর কাছে তাঁর আদরের বোনকে নিরাপদে এনে দিতে পারেন, আপনার সামান্য বিচক্ষণতার কারনে। এখনি হয়তো সফল হবেননা, চেষ্টা করুন, আমার মত অজস্র হতভাগ্য ভাইদের পাশে পাবেন কথা দিচ্ছি। 

আর লাশের মিছিল দেখতে চাইনা, শুনতে চাইনা স্বজন হারানো কান্না।। রাস্তায় দেখতে চাইনা আমার বোন এর মত কারো লাশ এর রক্ত। অনুভব করতে চাইনা ওই পদ্মা মেঘনায় হারিয়ে যাওয়া লাশ ফিরে পাওয়ার জন্য কোন স্বজনের আহাজারি।।
*বাংলাদেশ* *আতংক* *বিবেচনা* *বিতর্ক* *বিবেক* *সমালোচনা* *বাঙালি* *চিন্তা* *শিক্ষা* *মানুষ* *সচেতনতা* *সুশীলসমাজ* *দৃষ্টিকটু* *রহস্য* *অসহায়* *বিচার* *দুর্ঘটনা* *দৃষ্টিভঙ্গি* *বিরক্তিকর* *আজব* *মানবউন্নয়ন*

★ছায়াবতী★: একটি বেশব্লগ লিখেছে

  প্রতিদিন আমার দেশে কত মানুষ খুন হয়, দুর্ঘটনায় নিহত হয়, কত নারী- শিশু ধর্ষিত হয়, কত মানুষ হাজার অন্যায়- অত্যাচার- দুর্নীতির শিকার হয়, হাজার মানুষ প্রতিদিন নিষ্পেষণ এর শিকার হয়- আমরা কি সব বিষয় নিয়ে প্রতিবাদ করি?
 সব 
বিষয়  নিয়ে কি কথা বলি? এসব বিষয় এর কারণ, উৎস মুখ জানতে চাই? আমরা কি আদিবাসী বাঙালির খবর রাখি? 
এসবের কিছুই করি না আমরা। তার কারণ টা কি? খবর ই তো রাখি না যে দেশের কোন কোণায় কি হচ্ছে। আমরা কিছু নির্দিষ্ট ইস্যু নিয়ে কথা বলি, দৌড়াই, বিক্ষোভ - প্রতিবাদ করি।

আসলে
 কি এসব আমরা করি নাকি নষ্ট রাজনীতি , নষ্ট স্বার্থ পেছন থেকে কলকাঠি নাড়িয়ে আমাদের কে দিয়ে ওসব করায়? তাহলে কি বাকী হত্যা- খুন- দুর্ঘটনা- মৃত্যু- ধর্ষণ- অন্যায়- অত্যাচার- নিষ্পেষণ- দুর্নীতি কোন গুরুত্বপূর্ণ বিষয় না? সেসব কি তাহলে খুব সাধারণ স্বাভাবিক ঘটনা?

সেসব 
কি আমাদের মেনে নেয়ার মত ই সব পরিস্থিতি? আমরা কি আসলেই আহাম্মক? হয়তো তাই ই... নইলে আমরা বারবার হাল ছেড়ে দিতাম না কিংবা ক্ষণে ক্ষণে মুহূর্তের জন্য ছুড়ে দেয়া বল টা ক্যাচ করেই ক্ষ্যান্ত দিতাম না। আমরা আসলেই কি কোন সু-পরিবর্তনের জন্য কিছু করছি নাকি অন্যের হাতের পুতুল হয়েই নেচে যাচ্ছি? কেউ কেউ নিজ স্বার্থেই নেচে চলে কিন্তু বাকীরা?

 দেশের তো হাজার টা সমস্যা তাহলে সেই সমস্যা গুলো সমাধানে আমরা কি নিজেদের গুছিয়ে তৈরী করছি? আমরা কি একেক টি টীম করে দায়িত্ব ভাগ করে দেশের সমস্যা টির সমাধান এর পথে এগুচ্ছি? আমরা কি আদৌ বিশ্বাস করি যে, আমরা পারবো/ আমরা সু- পরিবর্তন আনতে পারবো? যদি আত্মবিশ্বাস ই থেকে থাকে আমাদের তাহলে আমাদের সেই কর্ম কোথায়? কোথায় সেই অবদান?

ছোটবেলায় পড়ায় ফাঁকি দেয়ার সময় বুঝতেই পারতাম না যে, আসলে নিজেকেই ফাঁকি দিচ্ছি, নিজের ই ক্ষতি করছি। আজ ও আমরা সেই ছোট ই আছি! বড় হইনি একটু ও।

আজ ও আমরা নিজেকে ফাঁকি দিয়ে, পালিয়ে পালিয়ে নিজের ই ক্ষতি করছি এবং সমূহ ক্ষতির দিকে ধাবমান হচ্ছি কিন্তু কিছুই বুঝতে পারছি না!!! আমরা সেই ছোট টি ই রয়ে গেছি। আমরা পণ করেছি, আমরা আর কোনদিন বড় হবো না!!!!
*সুশীলসমাজ* *বাঙালি* *আদিবাসী* *নীতিকথা* *দুর্ঘটনা* *ছোটবেলা* *ফাঁকিবাজি* *সচেতনতা* *বিবেক* *বিচার* *সভ্যতা* *দৃষ্টিভঙ্গি*

অসমাপ্ত কাব্য: এই পৃথিবীতে সব ধরনের অপরাধের বিচার হয়, শুধুমাত্র মন ভাঙার অপরাধের বিচার হয়না। কারন এতো বড় অপরাধের বিচার করার ক্ষমতা মানুষের নেই।

*অপরাধ* *বিচার* *মন*
ছবি

নাকিব ওসমান : ফটো পোস্ট করেছে

কবিয়াল সাদমান: সবাই আশার বাণী শুনায় , কিন্তু আশা আর বাস্তব হয় না । স্বপ্ন স্বপ্নই থেকে যায় । *কবিয়ালসাদমান* *বিচার*

TAPOS K BISWAS: বাংলাদেশ আমার বাংলাদেশ . বিচার যেন সোনার হরিন. হয়নি স্পেকট্রাম ভবন ধসের বিচার -১৩২ জন নিহত . হয়নি কোকো জাহাজ ডোবার বিচার - ৪০০ জন নিহত, হয়নি ফোনিক্ষ ভবন ধসের বিচার -৪০ জন নিহত, হয়নি তাজরীন অগ্নি কান্ডের বিচার ১৩২ নহত. হবেকি রানা প্লাজা ধসের বিচার ...

Ataullah Nadim: আমার মনে হয়, এর জন্য সরকারই দায়ী। কারন সরকার যদি কঠোর আইন করে এবং আইনের প্রয়োগ করে তাহলে এ রকম কাজগুলো যারা করে তারা ভবিষ্যতের জন্য সতর্ক হবে এবং এ ধরনের কাজগুলো করতে ভয় পাবে।

Rahman Habib: Unfàir judgement all over the COUNTRY. We accepted it easily each day.

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★