বিদায়

বিদায় নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: আমি চিরতরে দূরে চলে যাবো তবু আমারে দেবোনা ভুলিতে আমি চিরতরে দূরে চলে যাবো তবু আমারে দেবোনা ভুলিতে বাতাস হইয়া জড়াইব কেশ বাতাস হইয়া জড়াইব কেশ বেণী যাবে যবে খুলিতে আমারে দেবোনা ভুলিতে আমি চিরতরে দূরে চলে যাবো তবু আমারে দেবোনা ভুলিতে

*প্রিয়গান* *নজরুল* *বিদায়*

আলোহীন ল্যাম্পপোস্ট: চলে যাবার শক্তি আমার নেই কিন্তু আমার যে যেতেই হবে।।

*বিদায়*

আলোহীন ল্যাম্পপোস্ট: তোমার অনেক ফেলে আসা ধূসর ধুলো জমা সময়ে নীরব চেয়ে থাকা চোখের আলো ঘিরে থাকবে যেন তোমাকে

*আর্টসেল* *প্রিয়গান* *বিদায়* *তুমি*

আলোহীন ল্যাম্পপোস্ট: তোমাকে বিদায় দেয়ার মতো দু:সাহস আমার নেই।। তারপর ও বিদায় বন্ধু।।

*বিদায়* *আবেগ*

আলোহীন ল্যাম্পপোস্ট: আবেগগুলোকে ধুয়ে মুছে ফেরত দিয়ে দিলাম।। আর বিদায় নিলাম প্রিয় মানুষের মন থেকে।। বিদায় নিলাম প্রিয় লেখালেখির জায়গা থেকে।।

*বিদায়* *আবেগ*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

'বিদায়' ব্যাপার টা যতোটা বেদনাদায়ক মনে হয়, আসলে ততোটা বেদনাদায়ক না!

তুমি চলে যাও, উধাও হয়ে যাও । কয়জন তোমাকে মনে করবে? কয়জনের দম আটকে যাওয়া অবস্থার হবে তোমার জন্য?
একজন ও না!

এই যে এতো স্ লিখি, পোষ্ট করি, ক্ষুদে বার্তা আদান প্রদান করি । একদিন কিংবা খুব তাড়াতাড়ি আমি নাই হয়ে গেলে কারো কোনো সমস্যা হবে? কারো কিছু থেমে যাবে? একদম না ।

আমরা আশা করি কেউ আমাদের মিস করুক । কেউ মনে করুক, কেউ অন্তত একটু খোঁজ নিক । কারো হোমপেজে আমার স্ট্যাটাস না থাকলে কেউ একটু আইডি তে আসুক ।

এসব কখনোই হয় না! কারো মনে থাকার চেয়ে মনে না থাকা সোজা! কেউ তোমাকে মনে রাখবে না । বাস্তবতা যতো বুঝতে শিখবা ততো দেখবা লাইফ বিরক্তিকর হয়ে উঠছে! আত্মহত্যা মহাপাপ, বেঁচে থাকা টাও বড় পাপ!

একা আসছো । বড়ো হয়েও একা থাকো! যাবা ও তো একা!

'মানুষ' খারাপ জিনিস! এরা তোমার মন ভাংবে,তোমাকে একা করে দিবে, তোমাকে বিপদে ফেলবে, তোমাকে বুঝবেনা,তোমার পাশে থাকবেনা, তোমাকে কথা শুনাবে, তোমাকে যতো ভাবে পারা যায় মানষিক ভাবেও মেরে ফেলবে!

সুইসাইড করা কাউকে 'বোকা' বলাটাও বোকামি! একটা জীবন কতোটা অসহ্যকর হলে মানুষ মৃত্যুর কথা ভাবতে পারে?

*বিদায়* *ক্ষুদেবার্তা* *প্রিয়মানুষ* *একা* *বাস্তবতা*

কাজী আব্দুল মান্নান মোহাম্মদ মহসীন মান্না: এক এক করে সবাই বিদায় নেয়; কেউ মন থেকে, কেউবা পৃথিবী থেকে!!

*বিদায়*

ঈশান রাব্বি: জানি একদিন চলে যাব রেখে যাব কিছু নিরব কষ্ট বেদনা [ভাউ-কান্না]

*বিদায়* *দুনিয়া* *ফালতুপোস্ট*

তানভীর রহমান: [বাঘমামা-এইটাকিসুহইলো]বিদায় দিতে চাইনা মন তবুও বিদায় তো বলতেই হয়, বিদায় বড় কষ্টকর।

*বিদায়* *দুঃখ* *কথা*

মেঘবালক: [পিরিতি-হৃদয়েআমারআগুনজ্বলে] বিদায় সবসময়ই বেদনাদায়ক(হার্টব্রেক)

*বিদায়*

ফাহীমা: যে কখনো যায়নি ,সে কিভাবে ফিরে আসে! ফিরে আসতে হলে ছেড়ে যেতে হয়! সে যাওয়াটাই হয়ে উঠলো না এখনো!.....

*আবোল-তাবোল-নিজ* *হীমালাপ* *ফেরা* *বিদায়*

♦ মমিতা ♦: (খুশী২)(খুশী২)(শয়তানিহাসি)(শয়তানিহাসি)(খিকখিক)(তালি)(তালি)(রাগী)(রাগী)(বমি)(চিন্তাকরি)(বেইলনাই) (ফুঁপিয়েকান্না) . ...............(খুশী২)(মাইরালা২)(প্লিইইজ)(গ্যাংনাম)(লালালা)(ঘটনাটাকি)(মাইরালা২) (মাইরালা) (কুল) (গরুনিয়েযাওয়া)(গরুনিয়েযাওয়া)(আতশবাজি) (আতশবাজি)

*আবুলটিভি* *বিদায়*

আল ইমরান: [বাঘমামা-যাইগা]আজকের মত খোদা হাফেজ....... আবার দেখা হবে কোন এক সকালে............ ততক্ষন ভালো থাকা হয় যেন....................

*বিদায়*

জোবায়ের রহমান: একটি বেশব্লগ লিখেছে

*ডঃ এ পি জে আব্দুল কালামের জীবন থেকে নেয়া :
“যখন আমি ছোট ছিলাম, আমার মা আমাদের জন্য রান্না করতেন। তিনি সারাদিন প্রচুর পরিশ্রম করার পর রাতের খাবার তৈরি করতেন। এক রাতে তিনি বাবাকে এক প্লেট সবজি আর একেবারে পুড়ে যাওয়া রুটি খেতে দিলেন। আমি অপেক্ষা করছিলাম বাবার প্রতিক্রিয়া কেমন হয় সেটা দেখার জন্য। কিন্তু বাবা চুপচাপ রুটিটা খেয়ে নিলেন এবং আমাকে জিজ্ঞাসা করলেন স্কুলে আমার আজকের দিনটা কেমন গেছে।
আমার মনে নেই বাবাকে সেদিন আমি কি উত্তর দিয়েছিলাম কিন্তু এটা মনে আছে যে, মা পোড়া রুটি খেতে দেয়ার জন্য বাবার কাছে ক্ষমা চেয়েছিলেন। এর উত্তরে বাবা মা’কে যা বলেছিলেন সেটা আমি কোনদিন ভুলব না।
বাবা বললেন, ‘প্রিয়তমা, পোড়া রুটিই আমার পছন্দ।’
পরবর্তীতে সেদিন রাতে আমি যখন বাবাকে শুভরাত্রি বলে চুমু খেতে গিয়েছিলাম তখন আমি তাকে জিজ্ঞাসা করলাম যে তিনি কি আসলেই পোড়া রুটিটা পছন্দ করেছিলেন কিনা।
বাবা আমাকে দুহাতে জড়িয়ে ধরে বললেন, ‘তোমার মা আজ সারাদিন অনেক পরিশ্রম করেছেন এবং তিনি অনেক ক্লান্ত ছিলেন। তাছাড়া একটা পোড়া রুটি খেয়ে মানুষ কষ্ট পায় না বরং মানুষ কষ্ট পায় কর্কশ ও নিষ্ঠুর কথায়। জেনে রেখো, জীবন হচ্ছে ত্রুটিপূর্ণ জিনিস এবং ত্রুটিপূর্ণ মানুষের সমষ্টি। আমি কোনক্ষেত্রেই সেরা না বরং খুব কম ক্ষেত্রেই ভাল বলা যায়। আর সবার মতোই আমিও জন্মদিন এবং বিভিন্ন বার্ষিকীর তারিখ ভুলে যাই। এ জীবনে আমি যা শিখেছি সেটা হচ্ছে, আমাদের একে অপরের ভুলগুলোকে মেনে নিতে হবে এবং সম্পর্কগুলোকে উপভোগ করতে হবে। জীবন খুবই ছোট; প্রতিদিন ঘুম থেকে উঠে অনুতপ্ত বোধ করার কোন মানেই হয় না। যে মানুষগুলো তোমাকে যথার্থ মূল্যায়ন করে তাদের ভালোবাসো আর যারা তোমাকে মূল্যায়ন করে না তাদের প্রতিও সহানুভূতিশীল হও।”
*প্রিয়লেখা* *শ্রদ্ধাঞ্জলি* *বিদায়* *মহানব্যক্তিত্ব*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

এবারের ১১তম বিশ্বকাপে নতুন ক্রিকেটারদের পদচারণা যেমন ক্রিকেট বিশ্বকে ধন্য করেছে তেমনি কিংবদন্তী ক্রিকেটারদের বিদায়ের ঘোষণা মর্মাহত করেছে পুরো ক্রিকেট বিশ্বকে। মাত্র দু’দিন আগে অস্ট্রেলিয়ার মেলবোর্নে আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পর্দা নেমেছে। আর এই আসর শেষ হওয়ার মধ্যদিয়ে কিংবদন্তী কিছু তারকা ক্রিকেটার ক্রিকেটকে বিদায় জানালেন।

বিশ্ব মঞ্চে অনেক ক্রিকেটার যেমন উঠে এসেছে। ঠিক তেমনি অনেক তারা খসে পড়েছে এবারের আসর থেকে। যার মধ্যে প্রথমেই আসছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক। বিশ্বকাপের আগে, চোটের কারণে যার বিশ্বকাপে খেলা নিয়েই সংশয় ছিলো। তবে, ইনজুরি দাবিয়ে রাখতে পারেনি ক্লার্কের ইতিহাস গড়া। দলকে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়ে, অজিদের রেকর্ড ৫ম বারের মতো বিশ্বকাপ ট্রফি এনে দিয়েছেন তিনি। আর রঙ্গিন পোশাকের বিদায়টাও ক্লার্কের জন্য হয়ে থাকলো স্মরণীয় এক অধ্যায়। তার ডেপুটি ব্রেড হ্যাডিনও আনুষ্ঠানিকভাবে বিদায় জানিয়েছেন ওয়ানডে ক্রিকেটকে।

ফাইনালের মঞ্চে ক্লার্কের বিদায় সার্থক হলেও, হয়নি নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরির। আসরে ১৫ উইকেট শিকার করে দলকে রানার্সআপ করতে রাখেন অন্যতম ভূমিকা। তবে, আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও, জানা গেছে বিশ্বকাপের পর আর ওয়ানডে খেলবে না ড্যানিয়েল।

ওয়ানডে আর খেলবে না বিশ্বকাপের আগে এমন ঘোষণা দিয়েছিলেন শ্রীলংকান দুই গ্রেট সাঙ্গাকারা ও জয়াবর্ধনে। বিদায় লগ্নে অসাধারণ খেলেছেন সাঙ্গা। বিশ্বকাপ রেকর্ড ব্যাক টু ব্যাক ৪ সেঞ্চুরি করে, মাত্র ৭ ম্যাচে ৫৪১ রান করে হয়েছেন আসরের ২য় সর্বোচ্চ রান সংগ্রহক। তবে, এই ব্যাটিং জিনিয়াসের বিদায়টা মেনে নিতে পারেননি ক্রিকেট প্রেমীরা। সাঙ্গা বীরদাপটে বিদায় নিলেও, বন্ধু জয়াবর্ধনের বিদায়টা হয়েছে নীরবে।

এছাড়াও, পাকিস্তানের বুম বুম আফ্রিদি বিদায় নিচ্ছেন আক্ষেপকে সঙ্গী করে। আর ৫ উইকেট হলেই প্রথম অলরাউন্ডার হিসেবে ৮ হাজার রানের সাথে শিকার হতো চার`শ উইকেট। আক্ষেপ থাকবে অধিনায়ক মিসবাহরও। কারণ, দারুণ ব্যাটিং করা মিসবাহ কোন সেঞ্চুরি করেননি রঙ্গিন পোষাকে। এছাড়াও, বিদায় নিতে যাচ্ছেন অভিজ্ঞ ইউনুস খানও।

আর ছোট দলে বড় তারকার মতো বিদায়ের মিছিলে আছেন জিম্বাবুয়ের ব্রেন্ডন টেইলর। আসরে দুটি সেঞ্চুরি ছাড়াও করেছেন ৪৩৩ রান।

ক্রিকেট থেকে সেরারা বিদায় নিলেও, বিশ্ব ক্রিকেট ইতিহাসে তাদের কীর্তি রয়ে যাবে। তবে আক্ষেপ একটাই, এই সেরাদের ক্রিকেট ঝলক আর কখনো দেখবেনা ক্রিকেট দুনিয়া। 
ছবিঃ জাগো
*ক্রিকেট* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটার* *বিদায়*
৩/৫

এইচ,এম,মাসউদুল আলম ফয়সাল: যেতে যদি হয় হবে-- যাব, যাব, যাব তবে।। প্রাণপণে কত দিন শুধেছি কঠিন ঋণ, কখনো বা উদাসীন ভুলেছি সবে... দেওয়া-নেওয়া যাবে চুকে, বোঝা-খসে-যাওয়া বুকে যাব চলে হাসিমুখে--যাব নীরবে.... যাত্রাবেলায় রুদ্র রবে বন্ধনডোর ছিন্ন হবে-- মুক্ত আমি, রুদ্ধ দ্বারে বন্দী করে কে আমারে-- যাই চলে যাই অন্ধকারে ঘন্টা বাজায় সন্ধ্যা যবে....

*যাত্রা* *বিদায়* *দেশত্যাগ*

প্যাঁচা : যখন আসলেই বিদায়ের ঘন্টা বাজে,তখন কি মনে পড়ে বা পড়বে জানি না...তবে কার মুখখানি তখন চোখের সামনে থাকবে,আসলে কি দেখতে পাব?হাহাহাহা... https://www.youtube.com/watch?v=Xdv83MFJd7U

*রেডিও-প্যাঁচা* *বিদায়*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

আজ তোমাকে ভীষণ দেখতে ইচ্ছে করছিলো।
জানি, এখন আর তোমার আমার সাথে ঘুরতে ভালো লাগেনা।
খুব ইচ্ছে করছে সেই দিনটি তে ফিরে যেতে যে দিন বাগানে বসে তোমার চোখ দুটো বন্ধ করে নিজ হাতে তোমার পায়ে পায়েল পরিয়ে দিয়েছিলাম।
আজ যখন বলেছিলে মনটা ভীষণ খারাপ, তখন ইচ্ছে করছিলো ঠিক গতবারের মত এবারো তোমার প্রিয় খাবারটা আর ২টা মোমবাতি নিয়ে তোমার হলের সামনে হাজির হই ডিনার করতে।
তোমার মন খারাপ ভাব দূর করার জন্য অটো রিকশাতে দীর্ঘ সময় ধরে ঘুরতে।
জীবনে শুধু একটা মানুষের জন্যই শুধু উদ্ভট আর কিছু পাগলামি করেছি, আর কখনো হয়তো এমন কিছু করা হবেনা।
খুব ইচ্ছে ছিল প্রথম ও শেষ বারের মত কাউকে বলি 'ভালোবাসি' কিন্তু তা আর বলা হলো না।
তুমি কখনই আমার ছিলেনা, না কখনো আমার হবে, তারপরেও বাস্তবতা জেনেও কেনো মিছে স্বপ্ন দেখি???

*ভালবাসা* *ইচ্ছে* *পাগলামি* *বিদায়* *বন্ধু*
*ইচ্ছে* *পাগলামি* *বিদায়*

A1-Mamu9 রাসেল: [শীত-কেমনমানাচ্ছে](শয়তানিহাসি)(শুভরাত্রি)(হ্যালো)

*বিদায়* *সুপ্রভাত*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★