বিদায় বছর

বিদায়বছর নিয়ে কি ভাবছো?

শাকিল: ডামাডোল, হট্টগোল ছিল ...ছিল আশা ভঙ্গের হতাশা | সাথে ছিল কিছু প্রাপ্তি, ভ্রমণের সুন্দর কিছু মুহুর্ত | সব মিলিয়ে ভালো ই বলতে হবে ....এইতো (খুকখুকহাসি)(খুকখুকহাসি)

*বিদায়বছর*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

ছোটবেলায় থার্টিফার্স্ট নাইটের পোগ্রাম বিকেল বেলায় সেরে ফেলতাম। তখন আমি ক্লাস ফাইভ কি সিক্সে পড়ি। বাড়ির আশে পাশের আমার বসয়ী সবাই মিলে ছোটপাতিলে ভুকরি ভাত (পিকনিক) করতাম। তরকারি হিসেবে থাকত আলুর ডালের সাথে সিদ্ধ ডিমের অর্ধেক অংশ। জম্পেশ খাওয়া হত আর সন্ধ্যার পরপরই ঘুমিয়ে পড়তাম ব্যাস থার্টিফার্স্ট নাইট শেষ।


কয়েক বছর পর যখন এসএসসি পাশ করলাম ছোট ছোট পাখা গজাতে শুরু করল। তখন অবশ্য পাখা নাড়িয়ে বাড়ির বাইরে সমবয়সী কোন বন্ধুর বাড়িতে বা পাড়ার ছেলেরা মিলে খিচুড়ি আর ডিম ভাজি দিয়ে থার্টিফার্স্টের খাওয়া দাওয়া সেরা ফেলতাম। সাথে অবশ্য বক্স বাজিয়ে একটু নাচ গানেরও আয়োজন থাকত।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর পাখাটা অনেক বড় হল। বাইরে অনেক বন্ধু হল, হাতে প্রাইভেট পড়ানোর দুই চারশ টাকা থাকত। সে সময়টাতে আর বাড়িতে কিংবা পাড়ায় কোন বন্ধুদের সাথে আড্ডা দিয়ে থার্টিফার্স্ট উদযাপন হতো না। এসময় থার্টিফার্স্ট করতাম বাড়ি থেকে অনেকটা দূরে। বাড়ির পাশের বাজারে আয়োজন হত বড়। নেচে গেয়ে খাসি কেটে অথবা গরুর মাংস দিয়ে পাকানদার এনে বিশাল আয়োজনে রাত কেটে যেত।

আজকাল অনেকটাই বড় হয়ে গেছি। বিভিন্ন চাপ আর পাওয়া না পাওয়ার হতাশায় কিছুই ভাল লাগেনা। তাছাড়া ঢাকা শহরের আজব সব মানুষগুলোর আচরণ আমাকে থার্টিফার্স্ট নাইট পালনের অনুৎসাহিত করেছে। অভিজ্ঞতা অবশ্য মাত্র তিন বছরের। প্রথম বছরে ঢাকাতে আসার মাস চারেক পরই থার্টিফার্স্ট নাইট আসল। ঢাকাতে আমি একেবারে নতুন মানুষ।

সেদিন ৩১ ডিসেম্বর বাসার বড় ভাই এসে বলল আজ বড় আয়োজন হবে খাওয়া দাওয়া হবে সবাই দুই’শ করে টাকা দাও। টাকা দিলাম খাওয়া দাওয়ার বিশাল আয়োজনও হল। রাত তখন পৌনে বারটা আমি এক ভাইকে জিজ্ঞেস করলাম ভাই আপনারা কি খাইছেন? হুম খাইছি! কি বলেন এমন দিনে সবাই না এক সাথে খাওয়ার কথা। আরে সমস্যা নাই যাও খেয়ে নাও। রান্না ঘরে গেলাম গিয়ে দেখি অকৃতজ্ঞরা আগে ভাগেই সব সাবাড় করে দিয়েছে। খালি ভাত ছাড়া আর কিছুই নাই। কি আর করা একটা ডিম ভেজে সেরে ফেললাম। একটা কথা আমার দাদি বলত ‘ভাগ্যে আছে হাড় কি করবে বেটা খাজিনদার’। কথাটা মনে পড়াতে সাথে থাকা ভদ্র লোকদের আর কিছুই বললাম না ।

আজও নাকি থার্টিফার্স্ট? কি হবে আর কি করব চিন্তুায় আছি.........

*থার্টিফার্স্টনাইট* *থার্টিফার্স্ট** *বিদায়বছর*

আমানুল্লাহ সরকার: একটি বেশটুন পোস্ট করেছে

পাওয়া না পাওয়া মধ্য দিয়ে পার হয়ে গেল আরও একটি বছর। তবে জীবনের সবচেয়ে বড় পাওয়াটা ২০১৬ সালেই পেয়েছি। ধন্যবাদ সৃষ্টিকর্তাকে বড় উপহারটা দেবার জন্য। না পাওয়ার কথাগুলো নাইবা বললাম...
*বিদায়বছর* *২০১৬* *বছরশেষ*

দীপ্তি: নাই বা পেলাম সব, সুখের মাঝে না হয় দুঃখ এসে তার ভাগ বসিয়েছে........তবুও হাল ছাড়বো না l বছরের ৩৬৫ দিন কি একই যায় নাকি আসছে বছর আবার হবে......সুখ, দুঃখ সাথে রবে...এই তো জীবন! :) "এখান থেকেই চলার শুরু, এখান থেকেই স্বপ্ন দেখা এখানেই মেঘ-রোদ্দুর, আলো-ছায়া মায়ার ডোরে বাধা জীবন এখানেতেই ভোরের আকাশ এখানেই নীল স্বপ্নের রঙ" আজকের পরে ২০১৬ হয়ে যাবে *বিদায়বছর* হারিয়ে যাবে কালের অতল গর্ভে তবুও ২০১৬ সালটি অমলিন হয়ে রয়ে যাবে (খুকখুকহাসি) তোমায় হৃদ মাঝারে রাখবো (হার্ট)

*২০১৬* *বিদায়বছর* *বিদায়বছর*

ইফতেখার রহমান শান্ত: [বাঘমামা-অত্যান্তখুশী]বছর টা খুব ভালো কেটেছে (খুশী২)

*বিদায়বছর*

Mahi Rudro: সোনা আমার, মানিক আমার বাছা রে, কী পেলে তুই খুশি হবি, কী নিবি নতুন এই বছরে? . আমাকে দিও খেতে এক বাটি দুধ দিনে মাটির দুটো খেলনা দিও কিনে। . বরং এক বাক্স রং আকাশে দিও ঢেলে এবং বালাই মুছে মাটিতে দিও পেতে অফুরন্ত স্বপ্ন দেখার শান্তির পৃথিবী। . (নুতন বছরে : সুভাষ মুখোপাধ্যায়)

*বিদায়বছর* *নতুনবছর*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

যদি বিদায় বছরে আর দেখা না হয়, যদি বিদায় বছরে আর কথা না হয়, যদি বিদায় বছরে আর ..... আর ..... রসিকতা না হয়, যদি ..... যদি ..... যদি .... যদি বিদায় বছরে মন খারাপ হয়? তবে ..... একটু স্বরণ কর আমায় (ভেঙ্গানো২)
আমি আসব তোমার পাশে নতুন বছরে - দেখা হবে কথা হবে সাথে রসিকতাও হবে খালি ... খালি ... একটু পরিবর্তন হবে জাস্ট একটু ২০১৫ জায়গায় ২০১৬ হবে (হিহিহি)
*রসিকতা* *বিদায়বছর* *নতুনবছর*

দীপ্তি: নাই বা পেলাম সব, সুখের মাঝে না হয় দুঃখ এসে তার ভাগ বসিয়েছে........তবুও হাল ছাড়বো না l বছরের ৩৬৫ দিন কি একই যায় নাকি আসছে বছর আবার হবে......সুখ, দুঃখ সাথে রবে...এই তো জীবন! (খুকখুকহাসি) এখান থেকেই চলার শুরু, এখান থেকেই স্বপ্ন দেখা এখানেই মেঘ-রোদ্দুর, আলো-ছায়া মায়ার ডোরে বাধা জীবন এখানেতেই ভোরের আকাশ এখানেই নীল স্বপ্নের রঙ (খুকখুকহাসি)

*বিদায়বছর*

নিপু: *বিদায়বছর* ২০১৫ সব দিক থেকে দেখতে গেলে বেশ ভালো একটি বছর কেটে গেলো ঈশ্বরের কৃপায় ! কাছের মানুষ গুলোর দোয়ায় আর দূরের মানুষ গুলোর অভিশাপে - সময় কিভাবে পিছলে চলে গেলো বুঝতেই পারলাম না ! অনেক কিছু করতে চেয়েছিলাম বছরের শুরুতে - কিছু করতে পেরেছি এটাই ভালো

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

বিদায় বছরের সবচেয়ে বড় *গুজব* ছিল রোদেলা আপু এবং মিলন ভাইয়ের বিয়ের খবর l (ভেঙ্গানো২)
আর সবচেয়ে বড় *রসিকতা* ছিল হগ্গলেরে বিয়ের দাওয়াত দেয়াটা (হাসি২)
*বিদায়বছর* *গুজব* *রসিকতা*

আমানুল্লাহ সরকার: একটি বেশটুন পোস্ট করেছে

বিদায় নিচ্ছে ২০১৫ সাল/ আসছে নতুন একটি বছর
(খুশীতেআউলা) প্রকৃতিতে নতুনের আগমনী সুর। আর মাত্র কয়েক ঘন্টা পরেই শুরু হবে নতুন বছরের পথচলা। পুরাতন বছরের সব গ্লানি মুছে নতুন দিনের নতুন আলোয় আলোকিত হোক সকলের জীবন। শুভ কামনা রইল...
*নিউইয়ার* *শুভকামনা* *বিদায়বছর*

শাকিল: বিদায়ী বর্ষের শীতের এই শেষ সকালে বেশতো'র সকল বন্ধুদের ফুলেল শুভেচ্ছা ......(হার্ট) সামনের দিন গুলোতে ভালো কিছুর প্রত্যাশায় ......(আতশবাজি)(আতশবাজি)(আতশবাজি)

*বিদায়বছর*

সুমন (দুষ্ট পাখির বাবা): এই বছরে পাওয়া-র চেয়ে হারানোর সংখাই বেশি .... বাবা মার কাছ থেকে দুরে সরে গেলাম... অনেক চেষ্টা করেও বড় আপার রাগ ভাঙ্গতে পারলাম না... বছরের শেষের দিকে কিছুটা অর্থনৈতিক কষ্টেও পড়লাম.... একেবারে শেষ সময়ে মেয়েটাও বেশ অসুস্থ হয়ে পরেছে..... সব মিলিয়ে খুব বেশি ভালো কাটেনি ২০১৫.....

*বিদায়বছর*

বাবুই: *বিদায়বছর* ১৫ মোটামুটি এক্সপেরিমেন্টাল ছিল তবে এবার ১৬ তে এক্সপেরিয়েন্স গুলাকে কাজে ব্যবহার করব .আরও একটিবার পার্মানেন্ট পের্ফেচ্তীয়নিস্ট হবার প্লান আছে , দোআ রাখবেন এই বোকা মানুষটির জন্য . :)

রনি রহমান: আর কয়েক ঘন্টা পরেই বিদায় নেবে ইংরেজী সন ২০১৫। দেখতে দেখতে খুব দ্রুতই চলে গেল এ বছরটি। আগামী বছর সবর অনেক ভালো যাক এই শুভকামনায় *বিদায়বছর* ২০১৫ (হ্যালো)

*বিদায়বছর*

অনুপ: *বিদায়বছর* শুরুর দিক টা ভালই ছিলো (খুকখুকহাসি) কিন্তু শেষ দিকটাতে এসে কিভাবে যেন সব এলোমেলো হয়ে গেলো !! অনেককিছু আজ থেকেও নেই ! ১ জানুয়ারীতে যেমন ছিলাম আজ ৩১ ডিসেম্বরেও তেমন থাকার কথাই ছিলো ! কিন্তু এখন দৃশ্য পুরুটাই ভিন্ন ! ২০১৫ দিল কম নিল বেশি!(মনখারাপ)

জিসান জাকারিয়া: *বিদায়বছর* ২০১৫ বেশতোতে বিসমিল্লাহ্‌ । কিছু কিছু হারানো, আর অনেক কিছু পাওয়ার বছর ২০১৫ । শুভ বিদায় ২০১৫ (খুকখুকহাসি)

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★