বিশুদ্ধপানি

বিশুদ্ধপানি নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

কিনতে ক্লিক করুনমধ্যবিত্ত নাগরিক জীবনে একটু স্বস্তি ও আরাম এনে দিতে আধুনিক সময়ে প্রতিনিয়ত নিত্য নতুন গ্যাজেট আমাদের গৃহস্থালীতে জায়গা করে নিচ্ছে। আমাদের জীবনে সর্বাপেক্ষা প্রয়োজনীয় বস্তু হচ্ছে বিশুদ্ধ পানি। এই বিশুদ্ধ পানির ব্যাপারে কখনোই কোন আপোষ করা চলে না। তাই উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্নবিত্ত সব পরিবারেই একটা সময় পর্যন্ত পানি ফুটিয়ে খাওয়ার প্রচলন ছিল। কিন্তু বর্তমান ব্যস্ত সময়ে হাঁড়িতে পানি ফুটিয়ে তা ঠান্ডা করে পান করার প্রক্রিয়াটি কিছুটা সময় সাপেক্ষ বলেই মনে হয়।এমতাবস্থায় আমাদের পানি বিশুদ্ধকরণের বিকল্প উপায় হিসাবে ওয়াটার ফিল্টার বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ওয়াটার ফিল্টারের মাধ্যমে শুধু পানি বিশুদ্ধকরণই নয় বরং প্রয়োজন মাফিক গরম ও ঠান্ডা পানিও পাওয়া যাচ্ছে। আজকের আলোচনা ওয়াটার পিউরিফায়ার নিয়ে।


ওয়াটার ফিল্টার:

কিনতে ক্লিক করুনকিনতে ক্লিক করুন
বর্তমান বাজারে বিভিন্ন আকৃতি ও ডিজাইনের ওয়াটার ফিল্টার রয়েছে যেখান থেকে আপনি আপনার পরিবারের আকার অনুসারে প্রয়োজনীয় ফিল্টারটি বেছে নিতে পারেন। তবে ব্যচেলর বা যাদের পকেটে টাকার পরিমান কম তারা বেছে নিতে পারেন ওয়াটার ফিল্টার কেটলি কিংবা জগ। এধরনের কেটলি বা জগে ১ থেকে দেড় লিটার পানি আপনি খুবই অল্প সময়ের মধ্যে বিশুদ্ধ করতে পারবেন। বেস্ট কোয়ালিটির ব্র্যান্ড নিউ এই ফিল্টারগুলি আপনি মাত্র ৬০০-৮০০ টাকার মধ্যে কিনে নিতে পারবেন।

কিনতে ক্লিক করুনকিনতে ক্লিক করুনফ্যামেলি বা বড় পরিবারের জন্য বেছে নিতে পারেন বড় সাইজের ওয়াটার পিউরিফায়ার।বড় গুলোর দামও খুব একটা বেশি নয়। আপনি ১৫’শ থেকে ৪ হাজার টাকার মধ্যে কিনতে পারবেন ভালমানের ওয়াটার পিউরিফায়ার। বিশুদ্ধ পানি যখন খেতেই হবে তাহলে আর দেরী করে লাভ কি? আজই কিনে ফেলুন লেটেস্ট ভার্সনের সেরা পিউরিফায়ার। 

যেখানে পাবেন:

কিনতে ক্লিক করুনকিনতে ক্লিক করুন
ওয়াটার ফিল্টার কেনার জন্য স্টেডিয়াম মার্কেট এবং বায়তুল মোকাররম এলাকায় যাওয়াটাই বুদ্ধিমানের কাজ। আর নিউমার্কেটতো বরাবরই সব পণ্যের আদর্শ প্রাপ্তিস্থান। এছাড়া ঢাকার উত্তরা, গুলশান ও বনানীর বড় শপিং মলগুলোতেও আপনি ভালো মানের ওয়াটার ফিল্টার খুজেঁ পাবেন। তাছাড়ও ঘরে বসে অনলাইনে ওয়াটার ফিল্টার কিনতে চাইলে ঘুরে আসতে পারেন দেশের সবচেয়ে বড় অনলাইন শপআজকের ডিল ডটকম থেকে। অনলাইনে ওয়াটার পিউরিফায়ার কিনতে এখানে ক্লিক করুন। 

*ওয়াটারপিউরিফায়ার* *বিশুদ্ধপানি* *স্মার্টশপিং*

সত্যজিৎ রায়ের নায়িকা: একটি নতুন প্রশ্ন করেছে

 পানি বিশুদ্ধ করার সঠিক উপায় কি? পানি ফুটিয়ে পান করা ভালো, নাকি ফিল্টার করে, নাকি দুটোই?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*পানিবিশুদ্ধিকরণ* *বিশুদ্ধপানি* *গৃহস্থালিটিপস*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

তথ্য প্রযুক্তির প্রসারের ফলে প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবন আমাদের জীবন যাপনকে আরো সহজ করে তুলেছে। এবার বিশুদ্ধ পানির সংকট নিরসনে নতুন একটি প্রযুক্তির উদ্ভাবন হয়েছে। প্রযুক্তিটির উদ্ভাবকরা বলছে দূষিত পানি বিশুদ্ধ করনে তাদের এই নতুন সিস্টেম বেশ কার্যকর। একটি নতুন জাপানি প্রযুক্তির সাহায্যে সূর্যালোক এবং ফটোক্যাটালিস্টস ব্যবহার করে দূষিত পানি বিশুদ্ধিকরণ পরীক্ষা চালু হচ্ছে আমাদের পার্শবর্তী দেশ ভারতে।

‘ফটোক্যাটালাইটিক ওয়াটার পিউরিফিকেশন টেকনোলজি’ নামক নতুন সিস্টেমের রয়েছে টাইটানিয়াম ডাইঅক্সাইড(TiO2) আবদ্ধ করার ক্ষমতা এবং ফটোক্যাটালিস্ট অতিবেগুনি রশ্মির অধীন ক্ষীণভাবে প্রতিক্রিয়া করে। টাইটানিয়াম ডাইঅক্সাইডের অসুবিধা হল যে এটি একবার জলে মিশে গেলে সংগ্রহ করা কঠিন হয়।

এই সমস্যা সমাধানে এই প্রযুক্তির নির্মাতা জাপানি কোম্পানি প্যানাসনিক ফটোক্যাটালিস্টের উভয় দিকে সক্রিয় সাইট বজায় রাখার জন্য একটি উপায় খুঁজে পেয়েছে টাইটানিয়াম ডাইঅক্সাইডকে অন্য একটি কণা জিওলাইটের সাথে মিশ্রনের মধ্য দিয়ে।

যেহেতু দুটি কণা ইলেকট্রস্ট্যাটিক বল দ্বারা একসঙ্গে আবদ্ধ করা হয় তাই এই পদ্ধতিতে কোন দপ্তরী রাসায়নিকতার প্রয়োজন হয়না। যখনই ফটোক্যাটালাইটিক কণা নাড়া হয় তখন টাইটানিয়াম ডাইঅক্সাইড জিওলাইট থেকে মুক্ত এবং জলে বিচ্ছুরিত হয়, যা টাইটানিয়াম ডাইঅক্সাইড সমস্যা সমাধানের জন্য অন্যান্য পদ্ধতির চেয়ে অনেক দ্রুত গতির প্রতিক্রিয়া সৃষ্টি করে।

প্যানাসনিক জানায় স্বল্প খরচে নির্মিত এই প্রযুক্তির উদ্দেশ্য হল ভারত ও এশিয়ার অন্যান্য দরিদ্র দেশগুলোতে পানি দূষণে মৃত্যুর হার হ্রাস করা।

*পানি* *বিশুদ্ধপানি* *তথ্যপ্রযুক্তি* *উদ্ভাবন* *আবিষ্কার*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★