বিশ্ব সংবাদ

বিশ্বসংবাদ নিয়ে কি ভাবছো?
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ছাড়ার হিড়িক

মার্কিন যুক্তরাষ্ট্রে নাগরিকত্ব ছাড়ার হিড়িক পড়েছে৷ চলতি বছরেই প্রায় ২০০ জন মার্কিন নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন বলে খবর পাওয়া গিয়েছে৷ পরিসংখ্যান বলছে, গত বছর রেকর্ড সংখ্যক ব্যক্তি মার্কিন নাগরিকত্ব ছেড়েছেন৷ প্রায় সাড়ে চার হাজার মানুষ মার্কিন সেই দেশের নাগরিকত্ব প্রত্যাখ্যান করেছেন৷ ২০১৪ সালের তুলনায় গত বছর ২৫ শতাংশ বেশি মার্কিন নাগরিকত্ব ছাড়েছেন৷ ২০১৪ সালে কমপক্ষে সাড়ে তিন হাজার মানুষ মার্কিন মুলুক ছেড়েছে৷ ২০১৩ সালের তুলনায় ২০১৪ সালের এই সংখ্যা দাঁড়িয়েছে ৪২ শতাংশে৷ ২০১৩ সালে ১,১৩০ জন মার্কিন নাগরিকত্ব ছেড়েছিল বলে জানা গিয়েছে৷ মূলত, আমেরিকায় অর্থ-সম্পত্তি-গত বিষয়ে বাড়তি কড়াকড়ির জেরেই এই প্রত্যাখ্যান বলে জানা গিয়েছে৷ নাগরিকদের ওপর মার্কিন প্রশাসনের নজরদারি ও সম্পত্তি কর বৃদ্ধির জেরেই এই সমস্যা তৈরি হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ৷

*বিশ্বসংবাদ* *চটখবর*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলা নিহত ১৩

নাইজেরিয়ায় আত্মঘাতী হামলায় ১৩ জন নিহত হয়েছে। গুরুতর আহত কমপক্ষে ৩০ জন। নাইজেরিয়ার চিবক শহরে বুধবার হামলাটি ঘটে এবং এই শহরেরই ২০০ জন স্কুলছাত্রীকে বোকো হারাম অপহরণ করেছিল বলে পুলিশ জানায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বুধবার দুপুরে উত্তর নাইজেরিয়ার চিবক শহরে পরপর দুটি আত্মঘাতী বিস্ফোরণ ঘটে। বাজারের সামনে বিস্ফোরণ ঘটায় প্রাণ যায় নিরীহ মানুষের। চিবকের পুলিশ আধিকারিক আআয়ুবা চিবক জানান, বোর্ণোর প্রাণকেন্দ্র হল চিবক শহর। আশপাশের গ্রাম থেকে ব্যবসায়ীরা এই শহরের বাজারে দোকান বসায়। সেই বাজারের কাছেই পরপর দুটি আত্মঘাতী বিস্ফোরণ ঘটে। এদিনের বিস্ফোরণে তিনজন আত্মঘাতী বোমারু ব্যবহৃত হয়েছিল। তবে তৃতীয় বোমারুকে ধরা গিয়েছে বলে জানান আয়ুবা।

*বিশ্বসংবাদ* *বোমাহামলা*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল পাকিস্তান

প্রথমবারের মতো ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল পাকিস্তান। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি রা’দ নামের এই ক্ষেপণাস্ত্রটি বিমান থেকে ভূমিতে ও সমুদ্রে নিক্ষেপ করা যাবে। ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রযুক্তি খুবই জটিল। শুধুমাত্র বিশ্বের হাতে গোনা কয়েকটি দেশের কাছে এই প্রযুক্তি রয়েছে। ইসলামাবাদ সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানিয়েছেন, মঙ্গলবার পরীক্ষা করা রা’দ ক্ষেপণাস্ত্রের পাল্লা ৩৫০ কিলোমিটার এবং অত্যন্ত উন্নত প্রযুক্তি ব্যবহার করায় নিখুঁতভাবে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারবে। আরও জানানো হয়েছে যে, রা’দ ক্ষেপণাস্ত্র ভূপৃষ্ঠের খুব কাছ দিয়ে উড়ে যেতে পারে এবং শত্রুর রাডার ব্যবস্থা ফাঁকি দিতে সক্ষম।

*চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

ইরানের উপর থেকে অবরোধ প্রত্যাহার করলো আমেরিকা

পর পর দু’বার মার্কিন নাগরিকদের আটক করেও রাত না পোহাতেই মুক্তি দেওয়ায় সদিচ্ছার উপযুক্ত প্রতিদান পেল ইরান৷ পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে তেহরানের উপর আরোপ করা আন্তর্জাতিক অবরোধ অবশেষে প্রত্যাহার করে নেওয়া হল৷ গত বছর আমেরিকা সহ একাধিক বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তি ইরান মেনে চলছে বলেই শনিবার নিশ্চিত করে রাষ্ট্রসংঘ৷ এরপরই শনিবার থেকে চুক্তিটির শর্ত কার্যকর হয়৷ চুক্তি অনুযায়ী, ইরানের উপর থেকে আন্তর্জাতিক অর্থনৈতিক সহ যাবতীয় অবরোধ প্রত্যাহার করে নেওয়া হয়েছে৷

*চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

কোরিয়ার আকাশে মহড়া দিল পরমাণু অস্ত্রবাহী মার্কিন বোমারু বিমান!

উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার সফল বিস্ফোরণে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে কোরিয় আকাশে৷ রবিবার আমেরিকা দক্ষিণ কোরিয়ার আকাশে পরমাণু অস্ত্রবহনে সক্ষম দূরপাল্লার একটি বি-৫২ বোমারু বিমান উড়ানোয় যুদ্ধ পরিস্থিতি আরও জটিল হয়েছে৷উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর পর সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতিতে এই মহড়া দিল ওয়াশিংটন। মার্কিন বি-৫২ বোমারু বিমানটি দুই কোরিয়ার সীমান্তবর্তী একটি ঘাঁটির উপর দিয়ে খুব নীচু দিয়ে উড়ে যায়।

*চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

আন্তর্জাতিক খবর: ফটো পোস্ট করেছে

পাঠানকোটের মত হামলা হতে পারে পশ্চিমবঙ্গেও: সর্তকতা

পাঞ্জাবের পাঠানকোটের মত হামলা হতে পারে পশ্চিমবঙ্গের সেনা ঘাঁটি, ছাউনিগুলিতে। বাংলাদেশ সীমান্ত দিয়ে একটি জঙ্গির দল পশ্চিমবঙ্গে ঢুকে এই হামলা চালাতে পারে। এই সতর্কবার্তা পাওয়ার পর পশ্চিমবঙ্গে অবস্থিত সেনা ছাউনির নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি সতর্কতা অবলম্বন করা হল বাংলাদেশ সীমান্তেও। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনীর এই সতর্কবার্তা জারির পর কড়া নজরদারি রাখা হচ্ছে আসাম-বাংলাদেশ সীমান্তে। সতর্কবার্তা জারির পর নিরাপত্তা বাড়ানো হয়েছে কলকাতার ফোর্ট উইলিয়ামসহ পশ্চিমবঙ্গের ব্যারাকপুর, হাসিমারা, পানাগড়সহ বেশ কয়েকটি সেনা ছাউনির।-ইন্টারনেট

*আর্ন্তজাতিক* *বিশ্বসংবাদ* *চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে উঠল চীন! নিহত ১৩

ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে উঠল উত্তর চীনের বিশাল অংশ। উত্তর চীনের তিয়ানজিন শহরাঞ্চলের শিল্প কারখানায় বুধবার রাতে বিস্ফেরণের ঘটনা ঘটেছে। ইতিমধ্যেই ঘটনায়ট ১৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও শহরের হাসপাতালে ভিড় জমেছে শতাধিক জখম মানুষের।চীনের সংবাদ সূত্রের খবর রাত সাড়ে ১১টা নাগাদ বিস্ফোরণে কেঁপে ওঠে প্রায় গোটা শহর। বিস্ফোরণের ফলে বহু বাড়ি ও অফিস ক্ষতিগ্রস্থ হয়েছে এই বিস্ফোরণে৷।তবে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির সঠিক পরিমান জানা যায়নি।

*চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

নাইজেরিয়া নিজস্ব অস্ত্র কারখানা গড়ে তোলার ঘোষণা

আমদানিকৃত অস্ত্রের ওপর নির্ভরশীলতা কমাতে নিজস্ব অস্ত্র কারখানা গড়ে তোলার কথা ঘোষণা দিলেন নাইজেরিয়ার রাষ্ট্রপতি মুহাম্মাদু বুহারি। তিনি জানান, অস্ত্র কারখানা গড়তে এরই মধ্যে প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে আলোচনা চালানো হচ্ছে। প্রসঙ্গত, গত ছয় বছর ধরে বোকো হারাম জঙ্গিদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে নাইজেরিয়া। কিন্তু মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে নাইজেরিয়ার কাছে অস্ত্র বিক্রিতে নিমরাজি আমেরিকা। গত মাসে ওয়াশিংটন সফরকালে বুহারি বলেছিলেন, নাইজেরিয়ার কাছে অস্ত্র বিক্রির প্রস্তাব প্রত্যাখ্যানের মাধ্যমে আমেরিকা অতীতেও বোকো হারামকে ‘সহযোগিতা’ করেছে। জঙ্গি দমনে স্বয়ংসম্পূর্ণ হবে নাইজেরিয়া।

*নাইজেরিয়া* *অস্ত্রকারখানা* *বিশ্বসংবাদ* *চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

ড্রোন হামলায় মৃতের সংখ্যা ৭৫ ছাড়িয়েছে

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশে মার্কিন ড্রোন হামলায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭৫ জনে দাড়িয়েছে। স্থানীয় প্রশাসনের কর্মকর্তা জানিয়েছেন, মঙ্গলবার বেলার শেষ দিকে কয়েকটি জেলায় মোট ছয়বার ড্রোন হামলা চালানো হয়েছে। আর এতে মৃতের সংখ্যা অন্তত ৭৫ জন বলে জানিয়েছে প্রশাসন। তালিবান এবং আইএসআইএল সন্ত্রাসীদের লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে বলে দাবি করছেন প্রাদেশিক প্রশাসন। তবে তালিবান এবং আইএসআইএল এই বিষয়ে মুখ খুলতে নারাজ। ড্রোন হামলার পরে এইসব অঞ্চলে আফগান কর্মকর্তারা তদন্ত শুরু করেছেন৷

*চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

মোল্লা ওমরের ছেলেও নিহত দাবি আফগান নেতার

তালেবান নেতা মোল্লা ওমরের মৃত্যুর পর আখতার মনসুর কে নতুন নেতা নির্বাচন করায় তালেবানের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়। ওমরের মৃত্যুর কয়েকদিন পরেই নেতৃত্ব নির্বাচন নিয়ে সংঘর্ষে পশ্চিম হেরাটে ৯ জন তালিবান জঙ্গি নিহত হয়েছে। যার মধ্যে প্রক্তন নেতা মোল্লা ওমরের ছেলে ইয়াকুব খুন হয়েছে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য ইয়াকুবের খুন নিয়ে সরাসরি পাকিস্তানের দিকে আঙুল তুলেছেন আফগান পার্লামেন্টের নিম্নকক্ষের ডেপুটি স্পিকার জাহির কাদির। তবে তাঁর দাবি মানতে রাজি নয় তালিবান।

*বিশ্বসংবাদ* *তালেবান* *চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

পাকিস্তানে নাবালক খুনির ফাঁসি কার্যকর বিশ্বজুড়ে সমালোচনার ঝড়

ঘটনাটি ২০০৪ সালের। তখন শফকত হুসেন নামে ওই যুবক সাত বছরের এক নাবালককে অপহরণ করে তাকে খুন করে। শফকত নিজেও তখন চোদ্দো বছরের কিশোর। একই বছরে খুনের দায়ে তাকে গ্রেফতার করে দোষী সাব্যস্ত করে পাক সন্ত্রাসদমন আদালত। ২০১৫ সালের জানুয়ারিতেই ফাঁসি হওয়ার কথা ছিল শফকতের। কিন্তু বয়স সংক্রান্ত বিতর্কে ফাঁসি স্থগিত রাখতে বাধ্য হয় পাক প্রশাসন। পাকিস্তানের নাবালক বিচার সংক্রান্ত আইন অনুযায়ী, কেউ যদি আঠারো বছর বয়স হওয়ার আগে কোনও অপরাধ করে, তবে তাকে ফাঁসিতে ঝোলানো যাবে না। কিন্তু তারপরেও প্রবল টানাপড়েনের মধ্যেই আজ ভোরে করাচি সেন্ট্রাল জেলে ফাঁসি দেওয়া হল এক যুবককে। যার জেরে বিতর্কে উত্তাল গোটা বিশ্ব।

*ফাঁসি* *চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

বিশ্বের সবচেয়ে বড় ছাতা

বিশ্বের সবচেয়ে বড় ছাতা তৈরী করে গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লিখিয়েছে চীনের একটি কোম্পানি। ২৩ মিটার ব্যাসার্ধ এবং ১৪.৪ মিটার (৪৭ ফুট) লম্বা এই ছাতাটি বানিয়ে রেকর্ড গড়েছে দেশটির জিইয়াংঝি প্রদেশের ছাতাপ্রস্তুতকারী কোম্পানি। এর আগে ২০১০ সালে ভারত এই গিনিস রেকর্ড তৈরি করেছিল। ৫ দশমিক ৭ টন বা প্রায় ৫ হাজার ৭০০ গ্রাম ওজনের এই চীনা ছাতাটি বসছে এক প্লাজায়। ৪১৮ স্কোয়ার মিটার জায়গা জুড়ে এই ছাতাটি রয়েছে। ২০১০ সালে ভারতের ম্যাক্স নিউ ইয়র্ক লাইফ ইনসিওরেন্সের তৈরি ছাতাটি এতদিন ছিল গিনিস বুকের বিচারে বিশ্বের সবচেয়ে বড়।

*চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

তিস্তা নিয়ে দাদা দিদির বৈঠক ১১ ও ১২ আগস্ট

তিস্তা চুক্তির বিষয়ে বাংলাদেশের প্রস্তাব নিয়ে আলোচনার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ১১ ও ১২ আগস্ট একটি বৈঠকে মিলিত হবেন। দীর্ঘ ৬৮ বছরের পর বাংলাদেশ ও ভারতের মধ্যে আনুষ্ঠানিকভাবে বিনিময় হয়েছে দুই দেশের মধ্যে থাকা ১৬২টি ছিটমহল। ছিটমহলের পর এবার তিস্তা চুক্তি বিষয়ে ভালকিছুই আশা করছে বাংলাদেশ। বৈঠকের বিষয়ে নরেন্দ্র মোদি ইতিমধ্যে মমতাকে আমন্ত্রণ জানিয়েছেন। মোদি-মমতার এই বৈঠকে ছিটমহল বিনিময়ের পর নতুন নাগরিকদের পুনর্বাসনের বিষয়েও আলোচনা করা হবে।

*চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

ভারতে বন্যায় মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে

ভারতে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। গত সাতদিনের বন্যায় মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। এর মধ্যে পশ্চিমবঙ্গেই মারা গেছে ৬৯ জন। ভূমিধসে, বাজ পড়ে, জলের তোড়ে ভেসে, সাপের কামড়ে, দেয়াল চাপা পড়ে এবং বিদ্যুতের ছেড়া তারে জল বিদ্যুতায়িত হওয়ার পর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। পশ্চিমবঙ্গের উনিশটি জেলার মধ্যে বারোটিই বন্যা কবলিত হয়ে পড়েছে। তবে বীরভূম, মুর্শিদাবাদ এবং বর্ধমানসহ সাতটি জেলার অবস্থা সবচেয়ে খারাপ। বর্ধমানে পরিস্থিতি সামাল দিতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

*ভারত* *বন্যা* *দুর্যোগ* *চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

কনভয়ে হানা বড় দূর্ঘটনা থেকে বেঁচে গেলেন পাক প্রধানমন্ত্রী

বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। প্রধানমন্ত্রীর কনভয়ে ঢুকে রহস্যময় গাড়ি ঘুকে পড়ায় আতঙ্ক সৃষ্টি হয়। পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, কনভয়ে প্রবেশ করে তা প্রধানমন্ত্রীর গাড়িকে ধাক্কা মারার উপক্রম করে। বরাতজোরে বেঁচে যান শরিফ। জানা গিয়েছে, একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করে রাজধানী ইসলামাবাদে ফিরছিলেন শরিফ। গোয়েন্দাদের জেরায় প্রকাশ, ধৃত চালক পাক নৌসেনার এক অবসরপ্রাপ্ত কমোডর। গাড়িতে সওয়ার ছিলেন তাঁর পরিবার। আইন অমান্য করে প্রধানমন্ত্রীর কনভয়ে ঢুকে পড়ার জন্য ভর্ৎ‌সনার পর অবশ্য তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।

*চটখবর* *বিশ্বসংবাদ* *খবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

পরিবেশ রক্ষায় কট্টর ওবামা

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আজ নয়া পরিকল্পনা ঘোষণা করতে চলেছে হোয়াইট হাউজ। তাই 'ক্লিন পাওয়ার প্ল্যান' প্রকাশ্যে আনার আগে প্রেসিডেন্ট বারাক ওবামা সাফ জানিয়ে দিলেন, সবথেকে বড় পদক্ষেপ নিতে চলেছেন তিনি।আগামী ১৫ বছরে গ্রিন হাউজ গ্যাসের পরিমাণ অন্তত ১৫ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যেই সোমবার পথ চলা শুরু করবে ‘ক্লিন পাওয়ার প্ল্যান’। ওবামা বলেন, জলবায়ু পরিবর্তনকে মোকাবেলা করার জন্য এটিই সবচেয়ে বড় পদক্ষেপ হতে চলেছে। আজ নতুন এই নীতি ঘোষণা করবেন বারাক ওবামা। পরিকল্পনা অনুযায়ী, পনেরো বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে গ্রিনহাউজ গ্যাস পনেরো শতাংশ কমিয়ে আনতে হবে। ফলে, বায়ু আর সৌরবিদ্যুত ছাড়াও অন্য বিকল্প জ্বালানির উপর গুরুত্ব দেওয়া হয়েছে ওই পরিকল্পনায়।

*চটখবর* *বিশ্বসংবাদ*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলের আঘাত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে বিস্তীর্ণ এলাকা পুড়ে গেছে। দাবানল নিয়ন্ত্রণ কাজে নিয়োজিত এক দমকলকর্মীর মৃত্যু হয়েছে। শনিবার স্থানীয় বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। ক্যালিফোর্নিয়া দমকল বিভাগের মুখপাত্র ড্যানিয়েল বারল্যান্ট জানান, বৃহস্পতিবার রাত থেকে ‘কয়েক হাজার’ বজ্রপাত আঘাত হেনেছে। এর ফলে বেশ কয়েক`শ ছোট দাবানল সৃষ্টি হয়েছে। অঙ্গরাজ্যটিতে অন্তত ২৩টি বড় ধরনের দাবানল জ্বলছে। এগুলোর মধ্যে বেশ কয়েকটি রাজ্যটির উত্তরে অবস্থান করছে।

*চটখরব* *দাবানল* *বিশ্বসংবাদ*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

গ্রিন হাউস গ্যাসের নির্গমন ঠেকাতে নতুন নীতি

গ্রিন হাউস গ্যাস কমাতে নতুন মার্কিন নীতি করেতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সোমবার হোয়াইট হাউজে একটি নতিগত প্রস্তাব অনুমোদন করা হবে। হোয়াইট হাউজ বলছে, আগামী ১৫ বছরে গ্রিন হাউস গ্যাসের পরিমাণ অন্তত ১৫ শতাংশ কমিয়ে আনার লক্ষ্যেই সোমবারে ‘ক্লিন পাউডার প্ল্যান’ নামে তাদের নতুন পরিকল্পনা ও কার্যক্রম শুরু হতে যাচ্ছে। শুরু হতে যাওয়া এই নতুন পরিকল্পনাকে অত্যন্ত বৃহৎ আর গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বর্ণনা করেছেন আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামা।

*চটখবর* *বিশ্বসংবাদ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★