বিসিএল

বিসিএল নিয়ে কি ভাবছো?
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

প্রথমবার ফ্রাঞ্চাইজিভিত্তিক ফুটবল লিগ ‘বিএসএল’ ? বিপিএলের পর এবার ফুটবলের ‘বিসিএল’ |

ক্রিকেটের মতো ফুটবলেও লাগতে চলেছে ফ্র্যাঞ্চাইজির হাওয়া। বাংলাদেশ প্রিমিয়ার লিগের(বিপিএল) মতো, ফুটবলে শুরু হচ্ছে বাংলাদেশ সুপার লিগ(বিসিএল)। চলতি বছরেই ফুটবলের সঙ্গে যুক্ত হতে চলেছে বিসিএল। ধারনা করা হচ্ছে, দেশের প্রতিটি বিভাগের নামে একটি করে দল খেলবে এই লিগে। মঙ্গলবার দুপুরে গুলশানের একটি হোটেলে বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে) এবং সাইফ পাওয়ারটেকের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। সাইফ পাওয়ারটেক ১৫ বছরের জন্য এ লিগ আয়োজনের স্বত্ব পাচ্ছে। প্রতিষ্ঠানটি এই সময়ে বাফুফেকে ৩৫ কোটি টাকা দেবে। এসময় সাইফ পাওয়ারটেকের কর্ণধার তরফদার রুহুল আমিন তালুকদার বলেছেন, ‘লাভ-ক্ষতি যা কিছু আমাদের।’ অন্যদিকে, অর্থের চেয়ে বাংলাদেশের ফুটবলের অর্জনকেই বেশি গুরুত্ব দিচ্ছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। বলেছেন, ‘কতো টাকা পাচ্ছি? আসলে অর্থ ফ্যাক্টর না, এখানে আমরা ফুটবলের স্বার্থটাকে বড় করে দেখছি। আসলে টাকাও ফ্যাক্টর। পেশাদার লিগ নিয়ে অনেক চেষ্টা করে আমরা সফল হতে পারি নাই।’ পেশাদার লিগ চলবে, শুরু হবে ফ্রাঞ্চাইজি ফুটবলও। অক্টোবরে চট্টগ্রাম আবাহনী শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করবে। সে জন্য নভেম্বরে পিএসএল মাঠে গড়াতে চায় আয়োজক প্রতিষ্ঠানটি। তার আগে আগামী মাসেই লিগটির পূর্ণাঙ্গ পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ক্রীড়া প্রতিমন্ত্রী বিরেন শিকদার, ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী।

*বিসিএল* *ফুটবল*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

আগামী কাল থেকে প্রথমবারের মত মাঠে গড়াবে বিসিএলের ওয়ানডে ক্রিকেট টুর্নামেন্ট। চার দলের এই টুর্নামেন্টে লীগ পদ্ধতিতে ৩টি রাউন্ডে প্রত্যেক দল খেলবে ৩টি করে ম্যাচ। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। আগামী ১১ই এপ্রিল ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

আগামীকাল দুপুর দেড়টায় ফতুল্লায় নিজেদের প্রথম ম্যাচ খেলতে মাঠে নামবে ওয়ালটন সেন্ট্রাল জোন। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান রিয়াদের দল সেন্ট্রাল জোনের প্রতিপক্ষ মুশফিকের বিসিবি নর্থ জোন।  শামসুর-রিয়াদ-রনিকে  নিয়ে গড়ে উঠা সেন্ট্রাল জোনের ব্যাটিং লাইন-আপ বেশ শক্তিশালী।তবে মুশফিকুর রহিম, নাঈম ইসলাম ও তাইজুলদের সাথে জয় পেতে সেন্ট্রাল জোনের ঘাম ঝরাতে হবে।

এছাড়া ঢাকায় একই সময়ে অনুষ্ঠিত হবে আরো একটি ম্যাচ। ইসলামী ব্যাংক ইস্ট জোনের বিরুদ্ধে খেলবে প্রাইম ব্যাংক সাউথ জোন। টাইগার অধিনায়ক মাশরাফির সাথে সাউথ জোন দলে আছেন রুবেল হোসেন আল-আমিন হোসেন ও সৌম্য সরকার। সাউথ জোনের জন্য এই লড়াই মোটেও সহজ হবে না। কেননা, প্রতিপক্ষ দলেও রয়েছে বেশ কিছু প্রতিভাবান ক্রিকেটার। ব্যাটিংয়ে লিটন দাস, তামিম ইকবাল ও মমিনুল হক জ্বলে উঠলে জয় অনেকটাই সহজ হয়ে যাবে ইস্ট জোনের। বল হাতে ইস্ট জোনের মূল ভরসা জুবায়ের-শফিউল-আরাফাত।

আইপিএল খেলতে ভারত যাওয়ায় চার দলের এই ওয়ান-ডে টুর্নামেন্টে থাকছেন না সাকিব আল হাসান। তবে পাকিস্তানের সাথে আন্তর্জাতিক ম্যাচ থাকায় মাত্র ২টি ম্যাচ খেলেই দেশে ফিরবেন এই বাঁহাতি অলরাউন্ডার। বরাবরের মত এবারো সাকিব খেলবেন কলকাতা নাইট রাইডার্সের হয়।

কিছুদিন পরই টাইগারদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসছে পাকিস্তান। এমন গুরুত্বপূর্ণ একটি সিরিজের আগে নিজেদেরকে ঝালিয়ে নেবার সুযোগ পেল ক্রিকেটাররা। তরুণ ক্রিকেটাররা সুযোগ পেল নিজেদের মেল ধরার।
(সংকলিত)
*বিসিএল* *ক্রিকেট* *খেলাধুলা*
ছবি

ঝিঁঝিপোকা: ফটো পোস্ট করেছে

৪/৫

বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)- ম্যাচ ফিক্সচার

(থাম্বসআপ)

*বিসিএল* *ক্রিকেট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★