বিস্ময় বালক

বিস্ময়বালক নিয়ে কি ভাবছো?

ঈশান রাব্বি: একটি বেশব্লগ লিখেছে

মাত্র চার বছর বয়সে একটি স্কুলের অনূর্ধ্ব-১২ দলের ক্রিকেট টিমে ঢুকে পড়েছে শায়ান জামাল নামে দিল্লীর এক শিশু।

অবিশ্বাস্য এই ঘটনার সৃষ্টিকারী শায়ান জামালের তিন বছর বয়স থেকেই ক্রিকেটের প্রতি ঝোঁক। টিভির পর্দায় ক্রিকেট চললে মন্ত্রমুগ্ধের মতো সামনে বসে পড়ে ঘণ্টার পর ঘন্টা এই খেলা দেখতো। তাই ক’দিন বাদে ব্যাট-বল হাতে মাঠেই শুরু করে দেয় ক্রিকেট চর্চা। ফলাফল, বছর না ঘুরতেই স্কুলের অনূর্ধ্ব-১২ দলে কেজির ছাত্র শায়ান।

যে বয়সে প্রমাণ সাইজের একটা ক্রিকেট ব্যাটই শারীরিক উচ্চতার চেয়ে বড় হওয়ার কথা, সে বয়সে শায়ান প্রতিনিধিত্ব করবে তাঁর স্কুল দলের। কাভার ড্রাইভ, ডিফেন্সিভ শট কিংবা অফ স্ট্যাম্পের বাইরের বল ছেড়ে দেয়ার নমুনা দেখে বোঝা দায় বয়সটা তার মাত্র চার।

ক্লাব পর্যায়ের সাবেক ক্রিকেটার বাবা আরশাদ জামালের কণ্ঠে স্বাভাবিক মুগ্ধতা, “খেলাটা বেশ ভালো বোঝে। মুখিয়ে থাকে খেলার জন্য। এক-দু’দিন বাদ গেলেই পাগল করে ফেলে আমাকে। ওঁর খেলাটা এখনও সহজাত, আমি সেটাকেই একটু ঘষেমেজে দেয়ার চেষ্টা করছি।”

তিনি আরো বলেন, “খোদা ওকে অন্যরকম প্রতিভা দিয়ে পাঠিয়েছেন। আমি সেখানে অবিচার করার কে?”

বাবা নিশ্চিত, উপরওয়ালাই পথ দেখাবেন তাঁর ছেলেকে। ক্রিকেটের প্রতি এ আগ্রহ লম্বা সময় থাকবে কিনা সেটা বলবে সময়ই। তবে ছোট্ট শায়ান স্বপ্ন দেখে বিরাট কোহলি হওয়ার, “একদন ভারতের হয়ে খেলতে চাই, বিরাট কোহলির মতো…

*বিস্ময়বালক*
ছবি

উদ্ভট কিন্তু সত্যি: ফটো পোস্ট করেছে

নিজের অাবিস্কৃত ‘গ্যালাক্সি বাইক’ বাজারজাতে প্রত্যাশী বিস্ময় বালক মুন্না (কিলক্ষ্মী)(জোস)(কিমজা)(তালি)

নিজের আবিষ্কৃত জ্বালানি সাশ্রয়ী ‘গ্যালাক্সি বাইক’ বাজারজাতকরণে সুযোগ চান খুদে বিজ্ঞানী মনোয়ারুল ইসলাম মুন্না। মুন্না চট্টগ্রামের সীতাকুন্ড ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের মেধাবী ছাত্র। বিভিন্ন কিছু আবিষ্কারের জন্য তার কলেজ ও এলাকায় তিনি ‘বিস্ময় বালক’ হিসেবে পরিচিত। মুন্নার দাবি, বৈদ্যুতিক চার্জে চালিত তার অাবিষ্কৃত গ্যালাক্সি বাইকে কিলোমিটার প্রতি খরচ হবে মাত্র ৩৫ পয়সা। আধুনিক প্রযুক্তি ব্যবহার করা গেলে খরচ হতো ২ পয়সা।

*আবিস্কার* *চটখবর* *মুন্না* *বিস্ময়বালক* *গ্যালাক্সীবাইক*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★