বুদ্ধ

বুদ্ধ নিয়ে কি ভাবছো?

বিম্ববতী: একটি বেশটুন পোস্ট করেছে

,,,,,আত্মা,,,,,,,(বৃষ্টি),,,,,,,,,,,,soul,,,,,,,,
vacchagotta comes to the Buddha and asks: 'venerable Gotama, is there an Atman? ,,,,(বৃষ্টি),,,,the Buddha is silent,,,,,,(বৃষ্টি),,,,,
'then venerable Gotama, is there no Atman? ,,,,(বৃষ্টি),,,again the Buddha is silent,,,,,,(বৃষ্টি),,, vacchagotta gets up and goes away.
*বুদ্ধ* *বুদ্ধদেব* *আত্মা* *নিরবতা* *দর্শন*

বিম্ববতী: একটি বেশটুন পোস্ট করেছে

প্রতি পূর্নিমার মধ্যরাতে একবার আকাশের দিকে তাকাই গৃহত্যাগী হবার মত জ্যোৎস্না কি উঠেছে ?,,,,,,,,,,,(বৃষ্টি),,,,
বালিকা ভুলানো জ্যোৎস্না নয়। যে জ্যোৎস্নায় বালিকারা ছাদের রেলিং ধরে ছুটাছুটি করতে করতে বলবে- ও মাগো, কি সুন্দর চাঁদ ! নবদম্পতির জ্যোৎস্নাও নয়। যে জ্যোৎস্না দেখে স্বামী গাঢ় স্বরে স্ত্রীকে বলবেন- দেখ দেখ নীতু চাঁদটা তোমার মুখের মতই সুন্দর ! কাজলা দিদির স্যাঁতস্যাতে জ্যোৎস্না নয়। যে জ্যোৎস্না বাসি স্মৃতিপূর্ন ডাস্টবিন উল্টে দেয় আকাশে।
কবির জ্যোৎস্না নয়। যে জ্যোৎস্না দেখে কবি বলবেন- কি আশ্চর্য রূপার থালার মত চাঁদ ! ,,,, আমি সিদ্ধার্থের মত গৃহত্যাগী জ্যোৎস্নার জন্য বসে আছি। যে জ্যোৎস্না দেখামাত্র গৃহের সমস্ত দরজা খুলে যাবে- ঘরের ভেতরে ঢুকে পরবে বিস্তৃত প্রান্তর। প্রান্তরে হাঁটব, হাঁটব আর হাঁটব- পূর্নিমার চাঁদ স্থির হয়ে থাকবে মধ্য আকাশে। চারদিক থেকে বিবিধ কন্ঠ ডাকবে- আয় আয় আয়।
*গৃহত্যাগ* *জল-ডুব* *হুমায়ূন-আহমেদ* *জোছনা* *জ্যোৎস্না* *বুদ্ধ* *বুদ্ধদেব* *গৃহত্যাগী* *কবিতা*

বিম্ববতী: be in the wOrld _ but dOn't be Of it ,,,,,,,,(বৃষ্টি),,,, be in the wOrld _ but dOn't let the wOrld be in u ,,,,,,,,,,(বৃষ্টি),,,,,,,, ----OshO

*অশো* *বুদ্ধ* *গৌতম-বুদ্ধ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★