বেডশীড

বেডশীড নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

শোওয়ার ঘরের মূল আকর্ষণ কিন্তু বিছানা। ঘরে ঢুকেই ঝকেঝকে সুন্দর, গোছানো একটা বিছানা দেখলে চোখ জুড়িয়ে যায়ই, মনেও লাগে শান্তির পরশ। তাই বিছানাকে আরও আকর্ষণীয় করে তুলতে বেছে নিতে হবে মনের মতো রংবেরঙের চাদর। ঋতু বদলের সঙ্গে চাদরও বদলে নিতে পারলে আরও ভালো। যেমন, গরমকালে হালকা রঙের চাদরই বেছে নেওয়া হয়। শীতকালে কিন্তু তা করলে চলবে না। শীতের হাত থেকে বাঁচতে গরম পোশাকের পাশাপাশি বিছানাতেও পাততে হবে বাছাই করা কিছু চাদর। সেই চাদরের মাধ্যমেই উষ্ণতা ছড়িয়ে পড়বে।

 বেডরুমে আলাদা আবেশ আনতে হলে খেয়াল রাখতে হবে ঘরের আসবাবপত্র, কার্পেট ও পর্দার দিকেও। সেগুলির সঙ্গে মানাবে এমন বিছানার চাদর কিনুন। খেয়াল রাখতে হবে আপনি কোন ঘরের বিছানার জন্য চাদর কিনছেন। তার আয়তন কেমন। সিঙ্গল ও ডাবল বেডেড বিছানার জন্য বদলাবে চাদরের ধরন ও রং। ঘর ছোটো হলে উজ্জ্বল রঙের চাদরই ব্যবহার করা উচিত। তাতে আপনার ঘর আরও খোলামেলা মনে হবে।


 অনেকেই বেডরুমের জন্য সাদা চাদর পছন্দ করেন। কিন্তু মূলত শীতকালের জন্য বেছে নিতে পারেন উজ্জ্বল রঙের চাদর। চোখের আরামের জন্য তা বদলে নিন প্রতি সপ্তাহে। শীতকালে গাঢ় রঙের ফুল ফুল ছাপের চাদরও আপনার ঘরে এনে দেবে ভালোলাগার আলাদা স্পর্শ। তবে সিঙ্গলের চেয়ে ডবল বেডেড বিছানাতেই এই প্রিন্ট আরও বেশি করে মানাবে। বেছে নিতে পারেন বাটিক প্রিন্টের চাদরও।


বাচ্চাদের ঘরের জন্য বাছুন আদালা চাদর। সেক্ষেত্রে মজাদার কার্টুন প্রিন্ট বেশি মানাবে। কিন্তু, বাচ্চারা যেহেতু বিছানা বেশি নোংরা করে তাই গাঢ় রঙের চাদরই ব্যবহার করা উচিত। আপনার মেয়ের ঘরের জন্য কিনতে পারেন গোলাপি, কমলা ও হালকা হলুদ রঙের বিছানার চাদর। ছেলের ঘরের জন্য বাছতে পারেন বেগুনি, নীল, সবুজ ও মেরুন রঙের বিছানার চাদর।


অতিথিদের বিছানার দিকেও নজর রাখতে হবে। সেক্ষেত্রে এক রঙের চাদর রাখতে পারেন। সময়ে সময়ে তা বদলে পাততে পারেন জিওমেট্রিক্যাল প্রিন্ট বা স্ট্রাইপ আঁকা চাদর।

আর হ্যাঁ, শীতে বিছানা গরম রাখতে অবশ্যই ব্যবহার করুন সুতি বা খাদির চাদর। কখনই সিন্থেটিক কাপড়ের চাদর ব্যবহার করবেন না। কারণ, শীতকালে এই চাদরের স্পর্শে আপনার ঠান্ডা অনুভব হবে। তাই রাতে নড়াচড়া করলে চাদরের ঠান্ডা স্পর্শে ঘুমের বারোটা বেজে যেতে পারে। শীতের বিছানায় গরমের স্পর্শ পেতে কিনতে পারেন ভেলভেটের চাদরও। তা একদিকে যেমন নরম, তেমনই গরমও। তাই ওই চাদরে আপনার ঘুম হবে ভালো।

তবে যে চাদরই পাতুন না কেন, পরিষ্কার রাখার দায়িত্ব কিন্তু আপনারই। বিশেষ করে শীতকালে তো আরও বেশি পরিষ্কার রাখতে হবে। কারণ, স্নানের আগে অনেকেই বডি অয়েল ব্যবহার করেন। তা লেগে যায় বিছানার চাদরে। তেলচিটে চাদর স্যাঁতস্যাঁত করে। তাতে ঘুমের ব্যাঘাত ঘটে। তাই সবসময় বিছানায় যাতে ঝকেঝকে পরিষ্কার চাদর থাকে, সে দিকেও খেয়াল রাখা জরুরি।

কনটেন্ট সহায়তা: বাংলা.ইনাডুইন্ডিয়া

বন্ধুরা, ঘরে বসেও আপনারা এই বেডশীট গুলো কিনতে পারবেন। বেডশীটের হিউজ কালেকশন থেকে ঘুরে আসতে এখানে ক্লিক করুন। 

*বেডশীড* *গৃহসজ্জা* *স্মার্টশপিং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★