বৈশাখ

বৈশাখ নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: [বাঘমামা-ধইরালাইছি]ডায়রিয়া রোগীরা যেমন ল্যাট্রিনের দিকে ঘনঘন ছুটাছুটি করে, পহেলা বৈশাখে মেয়েরাও তেমনি পার্লারের দিকে ছুটাছুটি করে।

*মেয়ে* *পার্লার* *বাস্তবতা* *বৈশাখ*

আলোহীন ল্যাম্পপোস্ট: একদল মানুষ বৈশাখের আনন্দে উন্মাদ হয়ে যাবে ।হাজার টাকার ইলিশ কিনবে ,শপিং করবে , প্রেমিকা নিয়ে ঘুরে বেড়াবে ,মদ্যপপানে ব্যাস্ত থাকবে কেউ । কেউ বা লিটনের ফ্লাটে যাবে ।। আর কেউ না খেতে পেরে অনাহারে দিন কাটাবে ।। রাস্তায় পরে থাকবে ।। ডাষ্টবীনের খাবার খুজবে ।। আসুন না এই অপচয় না করে আর্ত-মানবতার সেবায় একদিনের জন্য হলেও নেমে পরি ।। পশ্চিমা কালচার ত্যাগ করি ।।

*বাস্তবতা* *ইলিশ* *বৈশাখ* *অনাহারী*

খুশি: একটি নতুন প্রশ্ন করেছে

 পহেলা বৈশাখে আপনার পরিকল্পনা কি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*পহেলা-বৈশাখ* *বৈশাখ* *১৪২৪*

খুশি: একটি নতুন প্রশ্ন করেছে

 এবার পহেলা বৈশাখী কোথায় কি হবে জানাবেন প্লিজ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*পহেলা-বৈশাখ* *বৈশাখ* *১৪২৪*

ফ্রেশ ফ্রজেন: [বৈশাখ-শোভাযাত্রা]এসো, এসো, এসো হে বৈশাখ তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে, বৎসরের আবর্জনা দূর হয়ে যাক যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি, অশ্রুবাষ্প সুদূরে মিলাক। মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা। "রবীন্দ্রনাথ ঠাকুর"

*বৈশাখ*

ঈশান রাব্বি: একটি বেশটুন পোস্ট করেছে

পহেলা বৈশাখের দিন পান্তাভাত খেয়ে ঘুমিয়েছিলাম এই মাত্র ঘুম ভাঙল (নাআআআ)
*ফালতুপোস্ট* *পহেলাবৈশাখ* *বৈশাখ*

Mahi Rudro: . প্রচণ্ড দাবদাহ নিয়ে বৈশাখ এসে গেছে, কালবোশেখীও আসবে। বৃষ্টি তো আসবেই। স্যাটেলাইট-জ্যোতিষী আকাশ দেখে বলেছে, ১৬ তারিখে বৃষ্টি হবে। . আমি অধীর অপেক্ষায় আছি, বৃষ্টি আসবে।

*বৈশাখ* *দাবদাহ* *কালবৈশাখী*

একজন 'র': কথা হল কি! যদ্দুর জানি তাতে তো বাংলা বছরের প্রথম দিন আবিষ্কার করা হয়েছিল কর আদায় করার জন্যে। কর আদায়ের দিন কিভাবে *শুভ* দিনে পরিণত হইল এইটাই এই নাদান বান্দার কপোট্রনে ক্যাচ করছে না (ব্যাপকটেনশনেআসি৩)

*নববর্ষ* *বৈশাখ* *শুভ*
খবর

পরশ পাথর: একটি খবর জানাচ্ছে

রমনায় প্রভাতী সঙ্গীতে শুরু বর্ষবরণ
http://www.amardeshonline.com/pages/details/2016/04/14/331758#.Vw7_W9R97Gg
Description for my template ...বিস্তারিত
*বৈশাখী-পরিকল্পনা* *বৈশাখে-ঘোরাঘুরি* *বৈশাখ* *শুভ-নববর্ষ* *শুভনববর্ষ* *বাঙালি* *কৃষক* *বর্ষবরণ* *১লাবৈশাখ* *শুভনববর্ষ* *১৪২৩* *খবরাখবর*
১১৩ বার দেখা হয়েছে

পরশ পাথর: [বৈশাখ-ঘুরাঘুরি]কপ্পন শেষে শুরু হলো বৈশাখ,, কেমন আছ আমার বেশতো বন্ধুরা সবাই? শুভ-নববর্ষ সবাইকে।

*বৈশাখী-পরিকল্পনা* *বৈশাখে-ঘোরাঘুরি* *বৈশাখ* *শুভ-নববর্ষ* *শুভনববর্ষ* *বাঙালি* *কৃষক* *বর্ষবরণ* *১লাবৈশাখ* *শুভনববর্ষ* *১৪২৩*

ঈশান রাব্বি: একটি বেশটুন পোস্ট করেছে

বৈশাখের প্রথম দিন বছরের প্রথম দিন এই দিনের মতোই সুন্দর কাটুক সবার জীবন (দোয়া)
*বৈশাখ*

সজিব চৌধুরী : [বৈশাখ-চরকি]মনে হয় কত দিন তোমায় দেখিনা ওহে বৈশাখ (হাসি২)

*বৈশাখ*

Mahi Rudro: [গ্রীষ্ম-কালবৈশাখী]ঐ সে মহাকাল সারথী রক্ত তড়িৎ চাবুক হানে , রনিয়ে উঠে হ্রেষার কাঁদন বজ্র-গানে ঝড় তুফানে ! ক্ষুরের দাপট তারায় লেখে উল্কা ছুটায় নীল খিলানে! গগন তলের নীল খিলানে। অন্ধকারের বন্ধ কুপে, পাষান স্তূপে ! ঐ তো রে তার আসার সময় ঐ রথ ঘর্ঘর। শোনা যায় ঐ রথ ঘর্ঘর।

*বৈশাখ* *নজরুল*

Mahi Rudro: [গ্রীষ্ম-আমাররাজত্ব]"বৈশাখে দেখেছি বিদ্যুৎ চঞ্চুবিদ্ধ দিগন্তকে ছিনিয়ে নিতে এল কালো শ্যেন পাখির মত তোমার ঝড় সমস্ত আকাশটা ডেকে উঠল যেন কেশর দোলা সিংহ; তার লেজের ঝাপটে ডালপালা আলুথালু করে হতাশ বনস্পতি ধুলায় পড়ল উপুড় হয়ে।

*বৈশাখ* *রবীন্দ্রনাথ*

দস্যু বনহুর: [বৈশাখ-স্বাগতম] ‘আমি ধূর্জটি, আমি এলোকেশে ঝড় অকাল বৈশাখীর। আমি বিদ্রোহী, আমি বিদ্রোহী সূত-বিশ্ব বিধাত্রির।’ (চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি) "বৈশাখ" শব্দটি এসেছে বিশাখা নামক নক্ষত্রের নাম থেকে। এই মাসেই বিশাখা নক্ষত্রটিকে সূর্যের কাছে দেখা যায়। বৈশাখ সাহসী, ক্ষ্যাপা, বৈরী, অশান্ত, অসীম, মারমুখো, নির্দয়। (চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি)(চরকি) সব্বাইকে "শুভ বাংলা নববর্ষ" (ঘোড়া)(ঘুড়ি)(কুলা)(চরকি)

*বাংলা_নববর্ষ* *বৈশাখ*
ছবি

বেশতো Buzz: ফটো পোস্ট করেছে

বিরাট ইলিশের হাট!!

আর বড় পাইলাম না...

*বৈশাখরঙ্গ* *ফটোরঙ্গ* *বৈশাখ*

পরশ পাথর: একটি বেশব্লগ লিখেছে

আমরা কি শুধু এক দিনের জন্য বাঙালি? কি লাভ তাতে। বাংলা নববর্ষের শুভেচ্ছা বিনিময় কিংবা বর্ষবরণ আমরা পালন করবো। গ্রাম বাংলার খাবারে ভরপুর থাকবে আমাদের খাবার টেবিল, এক টেবিলে সে খাবারের স্বাদ নিবে সকল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। রাজনৈতিক মতাদর্শের পার্থক্য থাকবে কিন্তু দেশের কল্যাণে দেশিয় সংস্কৃতির ভাগাভাগিতে পার্থক্য থাকলে সেটা আমাদের জন্য বড়ই ক্ষতিকর। এই দিনটিকে ঘিরে আমরা অনেক টাকা খরচ করি, সংস্কৃতি অনুষ্ঠান করি, পান্তা ইলিশ খাই সেটা পেলেট প্রতি ১৫০০ টাকায় হোক না কেন। মূলত যাদের মাধ্যমে এই দিনটি আবির্ভাব তাদের নিয়ে আমরা কতটুকুই বা ভাবি। অথচ কৃষকের মাথার ঘাম পায়ে ফেলে কষ্টের ফসলের সুবিধা ভোগ করছি আমরা শহরের ব্যস্তময় জীবনের লোকগুলো। আজ গ্রাম বাংলার সেই ভাওয়াইয়া, ভাটিয়ালী, রবীন্দ্র কিংবা নজরুল সংগীত একদিনের জন্য গেয়ে সারা বছর হিন্দি কিংবা অন্য সংস্কৃতি আকরে ধরে থাকি। তাহলে সত্যিকার অর্থে আমরা কি গ্রাম বাংলার ঐতিহ্য কে সম্মান করলাম নাকি গ্রাম বাংলার মাটি, মানুষের সাথে ঠাট্টা করলাম?
আমাদের গ্রাম বাংলার সংস্কৃতি একদিনের জন্য নয় বরং একটি দিন আমাদেরকে
মনে করিয়ে দিবে আমাদের ঐতিহ্য, গ্রাম বাংলার মানুষের কথা। সকল ভেদাভেদ ভোলার কথা, হানাহানি আর প্রতিহিংসার রাজনীতি থেকে দূরে থাকার কথা। এটাই তো হওয়া উচিৎ। একদিনের জন্য বাঙালি না হয়ে আমাদের উচিৎ প্রতিদিনের জন্য বাঙালি থাকা। আমাদের এই সুজলা- সুফলা, শস্য-শ্যামল ভরা বাংলাদেশ থেকে সকল অপসংস্কৃতি আর প্রতিহিংসার রাজনীতি দূর করে গড়ে তুলি একটি সোনার বাংলাদেশ। বাংলা নতুন বছরে আমরা আমাদের বিবেক দিয়ে সঠিক চিন্তা করি, নিজ থেকেই শুরু করি। হয়তো একসময় বদলে যাবে সবকিছু। শুভ নববর্ষ সবাইকে।

*বৈশাখী-পরিকল্পনা* *বৈশাখে-ঘোরাঘুরি* *বৈশাখ* *শুভ-নববর্ষ* *শুভনববর্ষ* *বাঙালি* *কৃষক*

ঈশান রাব্বি: রুই মাছ কাতলামাছ সিলভার মাছ, প্রভৃতি মাছগুলো বৈশাখ এলেই অসহায় হয়ে পড়ে। কিন্তু কেন কেন কেন?? এই সব মাছ গুলোর পক্ষ্য থেকে জাতির কাছে আমার প্রশ্ন, এই মাছ গুলো কি এমন দুষ করেছে বলুন?? সারাবছর এদের খেতে পারেন, বৈশাখে কেন নয়???

*বৈশাখ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★