বৈশাখী মেলা

বৈশাখীমেলা নিয়ে কি ভাবছো?

♦ মমিতা ♦: একটি বেশটুন পোস্ট করেছে

[ভাউ-কান্না]
ছোটবেলা মেলা থেকে কত কিছু কিনতে মন চাইতো আর এখন বড় হয়ে সব ইচ্ছে যেন হারিয়ে গেছে (মনখারাপ)
*বৈশাখীমেলা* *মেলা*

♦ মমিতা ♦: একটি বেশটুন পোস্ট করেছে

বৈশাখীমেলা
সারা বছরের আনন্দ যেন বৈশাখেই ঘুরাঘুরি করার জন্য বৈশাখের জুড়ি নেই প্রতিদিনই বসবে বৈশাখীমেলা আহ কি আনন্দ।
*বৈশাখীমেলা* *আনন্দ* *মমিতা* *ঘুরাঘুরি*

পূজা: একটি বেশব্লগ লিখেছে

পয়লা বৈশাখে রাজধানী ঢাকাসহ সারা দেশই মেতে উঠবে উৎসবে। নতুন বাংলা বছর ১৪২৩ আসবে নানা আয়োজনে। রমনার বটমূলে সূর্যোদয়ের সময়টাতে ছায়ানট বরণ করে নেবে নতুন বছরকে। পয়লা বৈশাখে ঢাকার নানা জায়গায় থাকবে নানা মেলা, বিভিন্ন আয়োজন—সব মিলিয়েই হবে নববর্ষ উদ্যাপন। সে রকম কিছু আয়োজনের খোঁজখবর থাকছে এখানে।

রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ উৎসব শুরু হবে সূর্যোদয়ের সময় থেকে। ছায়ানটের শিল্পীদের পরিবেশনায় থাকবে দলীয় গান, একক গান ও আবৃত্তি। সমবেত কণ্ঠে জাতীয় সংগীত গাওয়ার মাধ্যমে শেষ হবে এ আয়োজন। সকাল আটটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সামনে থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা। বাঙালি সংস্কৃতির নানা উপকরণে সজ্জিত শোভাযাত্রাটি রূপসী বাংলা হোটেল হয়ে চারুকলার সামনে এসে শেষ হবে। ঢাকা শিশুপার্কের প্রধান ফটকের সামনে সকাল থেকেই চলবে ঋষিজ শিল্পীগোষ্ঠীর অনুষ্ঠান।

ধানমন্ডির রবীন্দ্রসরোবরে আয়োজন করা হয়েছে নানা রকম অনুষ্ঠানের। সকাল ছয়টায় শুরু হয়ে বেলা ১১টা পর্যন্ত চলবে বর্ষবরণের অনুষ্ঠান। এতে থাকবে নাচ, গান ও আবৃত্তি। সন্ধ্যা সাতটা থেকে শুরু হবে আরেক দফা সংগীতানুষ্ঠান, চলবে রাত সাড়ে ১০টা পর্যন্ত। নববর্ষের দিন সকালে বাংলা একাডেমির নজরুল মঞ্চে থাকবে আলোচনা সভা, গান ও আবৃত্তি। একাডেমি প্রাঙ্গণে আরও থাকবে কারুপণ্য প্রদর্শনী এবং বইয়ের আড়ং। 
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর খোলা মাঠে ৩০ চৈত্র বর্ষবিদায় এবং পয়লা বৈশাখ বর্ষবরণ অনুষ্ঠান হবে। থাকবে সমবেত সংগীত, একক সংগীত, নৃত্য, আবৃত্তি, বাউলগান ইত্যাদি।

কলাবাগান ক্রীড়া চক্রের মাঠে আয়োজন করা হবে বৈশাখী মেলার। ১২ এপ্রিল শুরু হয়ে মেলা শেষ হবে ১৪ এপ্রিল পয়লা বৈশাখের দিন। মেলায় লোকজ পণ্যের বিকিকিনির পাশাপাশি থাকবে পালাগান, বাউলগান, সাপ খেলা, বানর খেলা ও বায়োস্কোপ প্রদর্শনী। এ ছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের লোকজ সংগীতের আসরসহ শহরজুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানের নানা রকম অনুষ্ঠান থাকছে দিনের বিভিন্ন সময়ে।

তথ্যসূত্র: ছায়ানট, কলাবাগান ক্রীড়া চক্র, ধানমন্ডি ক্লাব, ইন্টারনেট, বাংলাদেশ শিল্পকলা একাডেমী, বাংলা একাডেমি

*বৈশাখীআয়োজন* *বৈশাখীমেলা* *পহেলাবৈশাখ* *পয়লাবৈশাখ* *নববর্ষ*

অনি: একটি বেশব্লগ লিখেছে

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার জয়রামপুর গ্রামে শত বছরের পুরোনো বটগাছের নিচে গতকাল বুধবার থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী বউ মেলা।
স্থানীয় হিন্দু ধর্মাবলম্বী লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, ৯০ বছর ধরে সোনারগাঁ পৌরসভার জয়রামপুর গ্রামে শতাব্দীপ্রাচীন বটগাছের নিচে হিন্দু ধর্মাবলম্বী বউঝিরা জড়ো হয়। গৃহবধূরা এ মেলায় অংশ নেয় বলে মেলাকে বউ মেলা নাম দেওয়া হয়েছে।
গতকাল বুধবার সকালে বউ মেলায় গিয়ে দেখা যায়, স্থানীয় বিভিন্ন গ্রাম থেকে হিন্দু ধর্মাবলম্বী নারীরা ঝুড়িতে বিভিন্ন রকমের দেশীয় মৌসুমি ফল, কবুতর ও দেবীর নামে উৎসর্গ করার জন্য পাঁঠা (ছাগল) নিয়ে শতাব্দী প্রাচীন এ বটগাছের নিচে জড়ো হয়ে পূজা-অর্চনা করছেন।
মেলা আয়োজক কমিটির সদস্য কিশোর কুমার সরকার জানান, আবহাওয়া ভালো থাকার কারণে এ বছর মেলা জমে উঠেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু নাছের ভূঁঞা জানান, বউ মেলায় অংশগ্রহণকারী নারীদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন রয়েছেন।
*বউমেলা* *বৈশাখীমেলা*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

৪/৫

বৈশাখী মেলায় রঙ ছড়িয়েছে বেলুন

ছবিটি গতকাল রাজধানীর রবীন্দ্র সরোবর থেকে তোলা।

*বৈশাখীমেলা* *পহেলাবৈশাখ*

উদয়: একটি বেশব্লগ লিখেছে

গাইবান্ধা সদর উপজেলার ঘাগোয়া ইউনিয়নের দারিয়াপুরের ইতিহাসখ্যাত মীরের বাগানের আম বাগিচায় বৈশাখের প্রথম দিন থেকে বসে জমজমাট মেলা। ধর্মীয় অনুভূতির সঙ্গে সম্পর্কিত হলেও জাতি, ধর্ম, সম্প্রদায়ের ভেদাভেদহীন এই প্রাচীন মেলার আরেক নাম ইচ্ছা বা মানত পূরণের মেলা। মেলার মেয়াদ এক মাস। এ মেলার নির্দিষ্ট এলাকায় চারু, কারু পণ্যসহ নানা পণ্যের পসরা সাজানো ছোট ছোট দোকানে ছেয়ে যায়। এর সঙ্গে রয়েছে নানা ফল, মিষ্টি, মুড়ি, জিলাপির দোকান। মেলায় শিশুদের পুতুল, রান্নাবাটি খেলনা থেকে শুরু করে খেলনা ঢেঁকি, সব ধবনের তৈজসপত্র পোশাক, সোনা রঙের অলংকার, তাৎক্ষণিক ছবি আঁকা শিল্পী, কাঠ দিয়ে ভুলো না আমায় কিংবা মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশতের মতো বাণী লিখে দেওয়া কারিগররাও রয়েছেন। আর বাহারি কাচ ও ধাতব চুড়ির তো অন্ত নেই। 
কবে থেকে মেলা শুরু এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে একেকবার মেলে একেক কথা। প্রবীণদের কারো কারো মতে, মেলার বয়স অন্তত ৫০০ বছর। খুব কম যিনি বলেন, তিনিও ২০০ থেকে ৩০০ বছর বলেন। মেলা উপভোগের পাশাপাশি বৈশাখের এই পুরো সময়টাতে অসুখবিসুখ কিংবা যেকোনো ধরনের ‘বালা-মুসিবত’ দূর করতে বহু দূর থেকে মানুষ এখানে এসে ‘মানত’ করে থাকেন। বিশেষত সন্তান ধারণে অক্ষম মহিলারা এখানে মানত করলে সন্তানসম্ভবা হবেন বলে বিশ্বাস করেন।

সূত্র: ইন্টারনেট 
*বৈশাখীমেলা* *পহেলাবৈশাখ* *নববর্ষ*
ছবি

সুপ্ত দিয়া: ফটো পোস্ট করেছে

কে কে এখানে কে জানে!!

(খিকখিক)(ভেঙ্গানো)

*নববর্ষেরঘুরাঘুরি* *বৈশাখীমেলা*

বেশতো Buzz: ধুমসে গরম পড়ছে (রোদেপোড়া) সেইসাথে ১১ দিন পর আসছে "বৈশাখ"; আনন্দের সাথে একে স্বাগত তো জানাই কিন্তু (ব্যাপকটেনশনেআসি৩) গরমে তো অবস্থা টাইট হয়ে যায়...সে যাই হোক, বৈশাখ নিয়ে আপনাদের সবার কিছু সুন্দর সুন্দর স্টারড ওয়ার্ড প্রত্যাশা করছি। এই পোস্টের কমেন্টে লিখে জানান সেসব, বেশতো টীম তার মধ্যে থেকে কয়েকটি বাছাই করে ফিচার করবে (তালি) (চরকি)

*পহেলাবৈশাখ* *বৈশাখী-ভাবনা* *পন্থা-চেতনা* *পন্থা-ইলিশ-মরিচ* *বৈশাখী-মেলা* *আমাদের-নববর্ষ* *পান্থা-চেতনা* *পান্থা-ইলিশ-মরিচ* *বাংলার-বৈশাখ* *বৈশাখ-মেলা* *হালখাতা* *পান্তা-ইলিশ* *বৈশাখিমেলা* *বৈশাখীমেলা* *কাল-বৈশাখী-ঝর* *মেলায়-যাই-রে* *বৈশাখ-ও-আমরা*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★