বোধ

বিম্ববতী: একটি বেশব্লগ লিখেছে

“আগে কাননবালারা আসতো পতিতালয় থেকে আর এখন আসে বিশ্ববিদ্যালয় থেকে”- হুমায়ুন আজাদ
এই প্রবচনটি নিয়ে ৯০ দশকে প্রচুর পরিমাণে হট্টগোলের সৃষ্টি হয়; সমালোচিত; বিতর্কিত হয়।

হুমায়ুন আজাদ নিজেই ব্যাখ্যা করেছিলেন, ““কাননবালা ছিলেন এক সময়ের বিখ্যাত অভিনেত্রী; প্রখ্যাত নায়িকা। আমাদের বাঙলায় অভিনয়ের যে ইতিহাস, তাতে দেখা যায় পতিতা পল্লী থেকেই প্রথম নায়িকাদের মঞ্চে  নেয়া হয়েছে। সম্ভ্রান্ত পরিবারের মেয়েদের অভিনয় করতে দেয়া হতো না। কিন্তু আজকাল তো বিশ্ববিদ্যালয় থেকে মেয়েরা চলচিত্রে যাচ্ছে, অভিনয় করছে এবং সারা পৃথিবীতে এখন প্রায় সবাই অভিনেত্রী হওয়ার জন্য পাগল। অনেকে কাননবালা কথাটির অর্থই বোঝে নি, তারা ভেবেছে কাননবালা বলতে আমি সহরাওয়ার্দি উদ্যানের রাতের মেয়েদের বুঝিয়েছি- মুর্খদের নিয়ে এই বিপদ। কানন বালা বিষয়টি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছিল, তার অর্থ যারা বিভ্রান্ত হয়েছিলেন তারা ভুল অর্থ করেছিলেন। আমি বিস্মিত হয়ে লক্ষ্য করেছিলাম বিশ্ববিদ্যালয়ের পন্ডিতেরাও কাননবালা কথাটির অর্থ বোঝেন নি। প্রবচনটি বিশ্ববিদ্যালয়ের তরুণীদের সম্পর্কে ছিল না, ছিল তাদের সম্পর্কে যারা অভিনেত্রী হওয়াকেই মনে করে জীবনের স্বার্থকতা। এমন একটা সাংস্কৃতিক রোগ ছড়িয়ে পড়েছে চারপাশে যে অভিনেত্রী হতে না পারলে সব বৃথা। আমাদের অসুস্থ বুর্জোয়া শ্রেণীটি অর্থের মূল্যের থেকে বাহ্যিক ঝলসানোকেই বেশি দাম দেয়; মেধাবী ছাত্রীটির থেকে গুরুত্বপূর্ণ মনে করে অভিনেত্রী ছাত্রীটিকে। আমি এর বিরুদ্ধে। অভিনেত্রী হওয়ার জন্যে বিশ্ববিদ্যালয়ে পড়ার দরকার পড়ে না, যে অভিনেত্রী হতে চায় তার সরাসরি অভিনেত্রী হওয়ার চেষ্টা করাই উচিত, এতে গরীব দেশের অর্থের অপচয়ও কমে। বিশ্ববিদ্যালয় অভিনেত্রী তৈরির স্থান নয, জ্ঞানী তৈরির স্থান। অভিনেত্রী হচ্ছে পুরুষতন্ত্রের ভোগ্যপন্য, আমি চাই না আমার ছাত্রী ভোগ্যপন্য হোক। ”

--------------------------------------হুমায়ুন আজাদ'র পেইজ থেকে
ভালো থেকো ফুল, মিষ্টি বকুল, ভালো থেকো।
ভালো থেকো ধান, ভাটিয়ালি গান, ভালো থেকো।
ভালো থেকো মেঘ, মিটিমিটি তারা।
ভালো থেকো পাখি সবুজ পাতারা।
ভালো থেকো

চর, ছোট কুড়ে ঘর, ভালো থেকো।
ভালো থেকো চিল, আকাশের নীল, ভালো থেকো।
ভালো থেকো পাতা, নিশির শিশির।
ভালো থেকো জল, নদীটির তীর।
ভালো থেকো গাছ, পুকুরের মাছ, ভালো থেকো।
ভালো থেকো কাক কুহুকের ডাক, ভালো থেকো।
ভালো থেকো মাঠ, রাখালের বাশিঁ।
ভালো থেকো লাউ, কুমড়োর হাসি।
ভালো থেকো আম, ছায়া ঢাকা গ্রাম, ভালো থেকো।
ভালো থেকো ঘাস, ভোরের বাতাস, ভালো থেকো।
ভালো থেকো রোদ, মাঘের কোকিল,
ভালো থেকো বক আড়িয়ল বিল,
ভালো থেকো নাও, মধুমতি গাও,ভালো থেকো।
ভালো থেকো মেলা, লাল ছেলেবেলা, ভালো থেকো।
ভালো থেকো, ভালো থেকো, ভালো থেকো।

,,,,,,,,,,,,,,,,(বৃষ্টি),,,,,,,,,(বৃষ্টি),,,,,
ভালো থাকুন আজাদ স্যার,,,
ভালো থাকুক আপনার চিন্তা,,,,,
,,(বৃষ্টি),,,ভালো থাকুক আপনার বোধের অষ্টপ্রহর প্রহরায়,,,,,(বৃষ্টি),,,
ভালো থাকুক,,,,,(বৃষ্টি),,,
*হুমায়ুন-আজাদ* *বোধ* *নারী* *পুরুষতন্ত্র*

Mahi Rudro: [পিরিতি-আগডুমবাগডুম] স্পর্শ নয়, ভালোবাসা নয় হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়--- তারে আমি পারি না এড়াতে।

*বোধ*

দস্যু বনহুর: [বাঘমামা-ভাগো] আমরা কোন ভুল করলে *দুঃখিত* বলি অথচ, সেই ভুলটা শুধরিয়ে নেবার পর সেই *বোধ* টা ফিরিয়ে নেইনা।(ভেঙ্গানো২)

*আমারকথা* *দুঃখিত* *বোধ*
৪/৫

পায়েল : শ্রবণের দূরত্বে আছো, আছো এক নিশীথের দূরত্বে, সময়ের দূরত্বে আছো, আছো বোধেরও দূরত্বে, ও আমার কষ্ট নয়, শুধু অনুভবের নৈকট্যে আছো তাই, তোমার হাসি থেকে ঝরে পড়া বৃষ্টিরা তাই, আজও আমাকে ভাবায় কতোটা দূরত্বে আছো তুমি......

*বৃষ্টি* *ভালোবাসা* *কষ্ট* *দূরত্ব* *অনুভব* *কবিতা* *বোধ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★