বোন

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

এই একটি ছবিই জাগিয়ে তুলতে পারে বিশ্ব বিবেক। ছবিটিতে দেখা যাচ্ছে সিরিয়ায় এক ধ্বংসাত্মক রাসায়নিক গ্যাস হামলায় আহত ছোট বোনকে কোলে নিয়ে অক্সিজেন মাস্ক পড়িয়ে ধীরে ধীরে নিজেই মৃত্যুর কোলে ঢলে পড়লো বড় বোন

অক্সিজেন মাস্ক ছিল ১টি আর প্রান ছিল ২টি । বোনের চেয়ে সে নিজেই আহত ছিল বেশী ।

আর এটাই হল বর্তমান সিরিয়া, যে জায়গাটা এখন মুসলমানদের লাশের স্তূপ । প্রতিদিন মানুষ মারা যাচ্ছে। মানবতা আজ কোথায়?

কিছু বিকৃত মস্তিষ্কের মুসলমানদের জন্য আজকে এই অবস্থা । আমাদের সবার ধার্মিকের চেয়ে মানবিক হওয়ার প্রয়োজন বেশি বলে মনে হয় আমার।

*বিশ্ব* *বিবেক* *জাগ্রত* *আবেগ* *বোন* *ভালোবাসা* *মাস্ক* *মৃত্যু*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

রথমেই একটা জুকস বইলা নেই। পুরান জোকস ; তবু বলি।
এক বাচ্চা লঞ্চে থেইকা পানিতে পইরা গেছে, সবাই বলে ধরো ধরো, উডাও উডাও, কিন্তু কেউ পানিতে নামেনা। সবশেষে এক বুড়া চাচা ঝপাং করে পানিতে দিলো লাফ। নাকানি-চুবানি খায়া বাচ্চাডারে উদ্ধারের পর সবাই কইতে লাগলো-আহাহাহাহা আপনের কি সাহস। এত্তগুলা ইয়াং পুলাপান থাকতে কেউ পানিতে নামলোনা আর আপনে বুড়া মানুষ হয়ে বাচ্চাডারে বাচাইলেন। বুড়া চাচা বললো-সবই তো বুজলাম, তয় আমারে পিছন থিকা ধাক্কাডা দিছিলো কে?
১. গতকাল একটা পত্রিকা বাধা ডিংগানো নারীদের ছবি দিছে। তাদের মধ্যে অল্পবয়সের একটা বালিকা ঘোড়া দৌড়ায়। নি:সন্দেহে ঝুকিপুর্ন কাজ। তবে ওই বালিকার ঘোড়সরয়ার হওয়ার ইচ্ছা কোনোদিন ছিলোনা। নেহায়েত পেটের দায়ে পড়ে আমার বোনটা ঘোড়ায় উঠেছে। আমাদের আর্থ-সামাজিক দুরবস্থা ওই মেয়েটারে বাধ্য করেছে ঘোড়ায় উঠতে। অথচ সমাজের মুখপাত্র পত্রিকাগুলো জায়গা মতো কথা না বলে তাদের বানাচ্ছে হিরো।
২. নারী দিবসের একটা অনুষ্ঠানে ছিলাম গতকাল। এক নারী বক্তা বললেন “বাচ্চা জন্ম দিতে গিয়ে আমার ক্যারিয়ার ক্ষতিগ্রস্ত হয়েছে”।
বাচ্চা জন্মদেয়া একটা ন্যাচারাল অর্ডার। বাচ্চা জন্ম দেয়া যদি নারীদের জন্য একটা প্রবলেমের বিষয় হয় তাহলে বাচ্চা জন্ম দিবে কে?

নারীরা যে সরকারি-বেসরকারি-ধর্মীয় যে সুবিধাগুলো পায় তার কথা কখনো বলেনা-কৃতজ্ঞতা তো দুরের কথা।

*নারী* *দিবস* *বোন* *বাস্তবতা*

আলোহীন ল্যাম্পপোস্ট: কুশ মানে কি সাদা কালোর ফ্যাশন শো ?? একুশ মানে শ্রদ্ধ্বা , একুশ মানে চেতনা ।। একুশ মানে প্রভাতফেরি ,ভাই হারনোর কষ্ট একুশ মানে আবেগ,৩০ লাখ ভাই বোনের কষ্ট ।।

*একুশ* *ভাই* *বোন* *সাদা*
ছবি

ইসরাত: ফটো পোস্ট করেছে

আমরা চার্ বোন

*বোন*

মোঃ হাবিবুর রহমান (হাবীব): একটি নতুন প্রশ্ন করেছে

 দুগ্ধ সম্পর্ক কাকে বলে ? যেমনঃ দূধ মা, দূধ কন্যা, দূধ বোন, দূধ ভাতিজী, দূধ ভাগিনী, দূধ খালা এবং দূধ ফুফু ? একটু বুঝিয়ে বলবেন ?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*দুগ্ধসম্পর্ক* *কাকে* *বলে* *দূধমা* *মা* *দূধকন্যা* *কন্যা* *দূধবোন* *বোন* *দূধভাতিজী* *ভাতিজী* *দূধভাগিনী* *ভাগিনী* *দূধখালা* *খালা* *দূধফুফু* *ফুফু*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

নারী...
সে কখন ও মা, হ্যা মা । পৃথিবীর সবচেয়ে মধুর শব্দ । যে শব্দের না কোন ব্যাখ্যা হবে না কোন ব্যাখ্যার দরকার আছে । এই এক শব্দে পুরো পৃথিবী চলে আসে । যে সন্তানের জন্য নিজের জীবন কেও তুচ্ছ মনে করে । দশ মাস দশ দিন গর্ভে ধারন করেছে ।
সেই মা যিনি নারী তাকে সালাম ।
.
নারী...
সে কখন ও বোন । বোন হচ্ছে পৃথিবী মধ্যে সবচেয়ে কাছের মানুষ । যার তুলনা অপরিসিম । যার সাথে ভাগ করে নেয়া যায় সব কিছু । সেই মানুষ যার সাথে ঝগড়া আর মারামারি । তবুও যেন কখন ও নেই দূরত্ব । নেই রাগ আর অভিমান ।
সেই বোন যিনি নারী তাকে সালাম ।
.
নারী...
সে কখন ও স্ত্রী । স্ত্রী সেই মানুষ যার সাথে কাটে জীবনের প্রায় তিন ভাগ সময় । সেই মানুষ যে আমাদের সুখ দুঃখ, ভাল মন্দ সকল সময়ে পাশে থাকে । ভাগ করে নেয় । সারা জীবন বিলিয়ে দেয় নিজেকে ।
সেই স্ত্রী যিনি নারী তাকে সালাম ।
.
নারী...
সে কখন ও মেয়ে । মেয়ে হচ্ছে নারীর অন্যতম সুন্দর রূপ । মেয়েরা পরিবার কে আগলে রাখে । ছাড় দিতে দিতে বড় হয় সে । জীবনের অনেক কিছু থেকেই নিজেকে সরিয়ে নেয় । তবুও হাসি মুখেই থাকে।
সেই মেয়ে যিনি নারী তাকে সালাম ।
.
আসলে নারী সে তো খোদার অপূর্ব সৃষ্টি । সে প্রয়োজনে যেকোন রূপেই থাকতে পারে ।
আজ বিশ্ব নারী দিবসে সেই সব নারীদের সালাম ।

*নারী* *মা* *বোন* *নারীদিবস*
*মা* *বোন* *নারীদিবস*
ছবি

সাদাত সাদ: ফটো পোস্ট করেছে

ছবি

যারিন তাসনিম: ফটো পোস্ট করেছে

৫/৫

(হার্ট) Sister is the most beautiful creature of God (ভালবাসি) Who never leaves you alone (হার্ট)

(হার্ট)(হার্ট)

*বোন*
ছবি

আলোহীন ল্যাম্পপোস্ট: ফটো পোস্ট করেছে

ছোট বোন

আমার আদরের ছোট বোন।

*সম্পর্ক* *বোন*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

মধ্যযুগের খ্রিষ্টান ইহুদীদের মিলিত গোষ্ঠীরা তাদের সুন্দরী মেয়েদেরকে সরকারের কাছে তুলে দিত,সরকার তাদেরকে শাহজাদীদের মত প্রাচুর্যের মধ্যে রেখে বিভিন্ন মুসলিম দেশগুলোর শাসকদের কাছে পাঠিয়ে দিত,ইসলাম বিচ্যুত শাসক গোষ্ঠী সেসব সুন্দরীদের হাতে পেলে খ্রিষ্টানদের মিত্রতা স্বীকার করে নিত,অবশ্যই ঐসকল মেয়েরা শুধুমাত্র একটা ভোগ্য পণ্য ছাড়া কিছুই ছিলোনা....

.....আধুনিক যুগে এসে সেই সংজ্ঞা চেইঞ্জ হয়েছে,নারী স্বাধীনতার নাম করে তাদেরকে পণ্য হিসেবে নতুনভাবে ব্যবহার শুরু হয়েছে...

....পাজেরোর বিজ্ঞাপনে গাড়ির সাথে একজন সুশ্রী যুবতীর দাড়িয়ে থাকা এ প্রশ্নেরই জানান দেয় "যে ব্যক্তিটি পাজেরোর মালিক হবে সে কি ঐ সুন্দরী রমনীরও মালিক হবে??..যদি নাও হয়,তবুও এখানে কি নারীকে পণ্য হিসেবে ব্যবহার করা হয় নি??

...বিশ্বের মোটামুটি অর্ধেক দেশে মিস ওয়ার্ল্ড,ইউনিভার্স,লাক্স চ্যানেল আই সুপার স্টারের নামে সুন্দরী প্রতিযোগিতার উৎসব চলে,এসব নিকৃষ্ট প্রতিযোগিতা কি নারীদের মাঝে বিভেদ সৃষ্টি করেনা??,,এবং এগুলোও নারীদেরকে একধরনের পণ্য হিসেবে দেখায়..

....অধিকার দেয়া মানে এটা নয় যে এমন সব কাজে নারীদেরকে ব্যবহার করা যেটা তাদের সাথে যায় না,একজন নারীকে কখনোই খনিতে কাজ করতে দেয়া যাবেনা,

...যেসব কাজ সাবলীলায় করা তাদের দ্বারা সম্ভবপর শুধু সেসব কাজই করতে পারা টা তাদের অধিকার...

....অতিরিক্ত প্রগতিবাজ হওয়ার পূর্বেই ভেবে দেখা দরকার "আমরা কি নারীকে আদৌ সম্মান করছি নাকি আধুনিকতার খোলসে পণ্য হিসেবেই রেখেছি??...

....কারণ,একজন নারী হচ্ছেন একজন মা,একজন বোন...
@isratnahar  ,@lizanandy  ,@Pujarini  ,@farahim02  ,@liamoni  ,@dipty  ,@chenaPATHIK  , @Dukhomia  ,@Faheema 

*নারী* *পণ্য* *সমাজ* *মা* *বোন*
*পণ্য* *সমাজ* *মা* *বোন* *বেশতো*

দীপ মজুমদার: আজকে ভাই ফোঁটা ছিলো।ভাই বোনরা মিলে কত আনন্দ করলো।হাহ!!!!জগতের সকল ভাই বোনরা সুখে থাক।

*বেশতো* *ভাই* *বোন* *আনন্দ* *সুখ*
ছবি

মহিন আহমেদ: ফটো পোস্ট করেছে

স্টেবেরি স্টাইলিস্ট বোন আমার

(খুকখুকহাসি)

*বোন*

ফারুক ভাই: তোমার যদি দুবেলার খাবার থাকে, গায়ে কাপড় থাকে, রাত্তিরে ঘুমোবার জন্য জায়গা থাকে . . . --- বুঝবে, গোটা পৃথিবীর ৭৫% লোকের চেয়ে তুমি ধনী। . . . সাথে যদি ভালো কিছু *বন্ধু* থাকে . . . --- বুঝবে,গোটা পৃথিবীর ৯৫% লোকের চেয়ে তুমি ধনী। . . . এর সাথে যদি তোমার *মা* - *বাবা* , *ভাই* - *বোন* পাশে থাকে . . . --- বুঝবে,গোটা পৃথিবীর ৯৯% লোকের চেয়ে তুমি ধনী।

*বন্ধু* *মা* *বাবা* *ভাই* *বোন*

মোঃ আবদুল্লাহ আল মামুন: *বোন* স্নেহ, আদর, মায়া, মমতায় ঘেরা আর পৃথিবীতে ভাইদেরকে বুঝার জন্য সবচেয়ে ... সবচেয়ে কাছের কেউজন আর তা হল *বোন*...

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★