বোলিং

বোলিং নিয়ে কি ভাবছো?
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

ফাঁস হলো সানি-তাসকিনকে নিষিদ্ধ করার গোপন রহস্য !!

লুকোচুরি আর নাটকীয়তা যাকে বলে সেটিই করল আইসিসি। সকালে সানির বিষয়ে সিদ্ধান্ত নেয় আইসিসি। তাকে নিষিদ্ধ করার বিষয়টি বিসিবিকে জানায় আইসিসি। বিসিবি কর্মকর্তারা জানান, সানিকে নিষিদ্ধ করা হয়েছে আর তাসকিনের বোলিং অ্যাকশন ঠিক আছে। বিসিবি থেকে শনিবার সকালে জানানো হয় তাসকিন আইসিসির পরীক্ষায় পাস করেছেন। কিন্তু আইসিসির অফিসিয়াল পেইজে পাওয়া যায় অবাক হওয়ার মত তথ্য। সেখানে লেখা হয়েছে আরাফাত সানি ও তাসকিন দুইজনেই নিষিদ্ধ। অস্ট্রেলিয়ার ম্যাচ রয়েছেন বাংলাদেশের। এই ম্যাচের আগে দলের দুই সেরা হাতিয়ারকে নিষিদ্ধ করেছে আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার পর ভারতের বিপক্ষে ম্যাচ রয়েছে বাংলাদেশের। অস্ট্রেলিয়া ও ভারতের দুই আম্পায়ার এই ষড়যন্ত্রের নায়ক। দেশের এই দুই টাইগারকে নিয়ে নানা ষড়যন্ত্র হয়েছে বলে আভাস পাওয়া গেছে। সকালে তাসকিনের বোলিং ঠিক আছে বলে জানান আইসিসি। কিন্তু পরে অন্য তথ্য জানায়। তাসকিনের রিপোর্ট শনিবারে দেয়ার কথাও ছিল না। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ বলেই কি এই তড়িঘড়ি সিদ্ধান্ত? অন্যদিকে ৭ দিনের মধ্যে নয় ১৪ দিনের মধ্যে পরীক্ষা অত:পর রিপোর্ট দেয়ার আইন ছিল। এই দুই টাইগার যাতে বেশি ম্যাচ না খেলতে না পারে সে জন্যই কি নতুন আইন করেছে আইসিসি? এই সব প্রশ্ন নিয়ে এখন উত্তাল টাইগার শিবির। সম্প্রতি দেখা যায়, বাংলাদেশ দলের দুই সফল বোলার তাসকিন আহমদ ও আরাফাত সানি। আর তাদের দিকেই যেন চোখ শকুনের।

*বোলিং* *নিষিদ্ধ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

তাসকিনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করতে পারে বিসিবি !

তাসকিনের আহমেদের নিষেধাজ্ঞাকে বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা তো বটেই খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) সন্দেহের চোখে দেখছে। এমনকি সংস্থাটি এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছে আপিলও করতে পারে। এমন তথ্য জানিয়েছে দৈনিক ইত্তেফাক। লিখেছে, ‘অবিচারের শিকার তাসকিন, আপিল করা হতে পারে!’ এমনকি বোর্ডের পরামর্শক ও আইনজীবি মুস্তাফিজুর রহমানও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশ্ন তুলেছেন আইসিসির পরীক্ষা ব্যবস্থা নিয়ে। জানিয়ে রাখা ভাল, বিশ্বকাপের প্রথম পর্বে ধর্মশালায় নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে আরাফাত সানির সঙ্গে তাসকিনের অ্যাকশন নিয়েও সন্দেহ তোলেন আম্পায়াররা। পরে গত ১২ মার্চ স্পিন কোচ রুয়ান কালপাগের সঙ্গে সানি ও ১৫ মার্চ পেস বোলিং কোচ হিথ স্ট্রিকের সঙ্গে তাসকিন চেন্নাইয়ে গিয়ে বোলিং অ্যাকশনের পরীক্ষা দেন। শনিবার সেগুলোরই চূড়ান্ত রিপোর্ট এসেছে। সেখানে দেখা যায়, আরাফাত সানি সব অর্থেই নিষিদ্ধ। মানে, সানির বেশির ভাগ বলেই কনুই ১৫ ডিগ্রীর বেশি বাঁকে। তবে, তাসকিনের ব্যাপারে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাসকিনের সব ডেলিভারি অবৈধ নয়।

*বোলিং* *নিষিদ্ধ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

কিউইদের বোলিং কোচ হলেন শেন জার্গেনসেন

বাংলাদেশের সাবেক কোচ শেন জার্গেনসেনকে নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলের অন্তবর্তী বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। আগামী মাস থেকে ভারতে অনুষ্ঠেয় ষষ্ঠ অাইসিসি টি-২০ ওয়ার্ল্ড কাপে ব্ল্যাক ক্যাপস'র বোলারদের প্রশিক্ষণ দেয়ার জন্যই তাকে বেছে নিলো দেশটির ক্রিকেট বোর্ড। দিমিত্রি মাসকারেনহাসের স্থলাভিষিক্ত হবেন তিনি। তার মেয়াদ সম্প্রতি শেষ হয়ে যাওয়ায় নতুন বোলিং কোচ খোঁজছিল কিউইরা। উপমহাদেশীয় ক্রিকেটে অভিজ্ঞতা থাকায় জার্গেনসেনকেই বেছে নিলো কিউই ক্রিকেট বোর্ড। চলতি বছরের শেষ দিকে জিম্বাবুয়ে এবং দক্ষিণ অাফ্রিকা ট্যুরেও কিউইদের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন সাবেক এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার । বর্তমানে ফিজি জাতীয় দলের কোচের দায়িত্বে থাকা জার্গেনসেন এর আগেও ২০০৮ থেকে ২০১০ মেয়াদে কিউইদের বোলিং কোচ ছিলেন। তাই এবার কিউইদের দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পাওয়া তার। ফিজি জাতীয় দল থেকে ছুটি নিয়েছেন তিনি।

*বোলিং* *কোচ* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

অবৈধ বোলিং সন্দেহে জিম্বাবুইয়ান ভিটোরি

বাংলাদেশে সফররত জিম্বাবুয়ের বামহাতি পেসার ব্রায়ান ভিটোরি অবৈধ বোলিং সন্দেহে পড়েছেন। টাইগারদের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিনটি ম্যাচেই খেলেছেন এ ফাস্ট বোলার। খুলনায় অনুষ্ঠিত তৃতীয় ম্যাচে বোলিংয়ের সময় ম্যাচ অফিসিয়ালরা ভিটোরির বোলিং সন্দেহ করেন। ম্যাচ শেষে ২৫ বছর বয়সী ভিটোরির বোলিং সন্দেহজনক জানিয়ে জিম্বাবুয়ের টিম ম্যানেজমেন্টের কাছে রিপোর্ট করেন ম্যাচ অফিসিয়ালরা। ফলে, আগামী ১৪ দিনের মধ্যে আইসিসির নিয়ম অনুযায়ী বোলিং টেস্ট করাতে হবে তাকে। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি ম্যাচে খেলা চালিয়ে যেতে হলে বোলিং অ্যাকশনের পরীক্ষায় পাস করতে হবে ভিটোরিকে। তবে, আইসিসির পরীক্ষার রিপোর্ট না পাওয়া পর্যন্ত খেলা চালিয়ে যেতে পারবেন ভিটোরি। প্রথম টি-টোয়েন্টিতে ভিটোরি বাংলাদেশের বিপক্ষে ৩ ওভার বল করে ২৪ রান খরচের বিনিময়ে কোনো উইকেট পাননি। দ্বিতীয় ম্যাচে ৪ ওভার হাত ঘুরিয়ে ২৯ রানের খরচায় ছিলেন উইকেটশূন্য। আর তৃতীয় ম্যাচেও কোনো উইকেট না পাওয়া ভিটোরি ৪ ওভারে খরচ করেন ৪৫ রান।

*অবৈধ* *বোলিং* *ক্রিকেট*

মাহবুবুর রহমান মাতাব্বর : একটি নতুন প্রশ্ন করেছে

 বিশ্বের কোন ক্রিকেটারকে দুসরা বলা হয় এবং কেন বলা হয়?

উত্তর দাও (৮ টি উত্তর আছে )

*দুসরা* *বোলিং* *ক্রিকেট*

জিসান: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
সৌরভ গাঙ্গুলির চোখে এ বিশ্বকাপের সেরা ওভার রুবেলের করা ৪৯ তম ওভারটি ।
*ক্রিকেট* *বোলিং* *রুবেল* *বিশ্বকাপক্রিকেট*

জিসান: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
ইংলিশদের বিরুদ্ধে প্রথম ২১ ওভারে কেনো ওয়াইড বা নো বল করেননি বাংলাদেশি বোলাররা। অর্থাৎ ১২৬ বল তারা যথাযথ স্থানেই ফেলতে সক্ষম হয়েছেন।
এ বোলিংকে ‘ইম্প্রেসিভ’ হিসেবে আখ্যা দিয়েছেন ভাষ্যকাররা। এ বিষয়ে ভাষ্যকার জেমস বলেন, ‘ইম্প্রেসিভ ডিসিপ্লেন ফ্রম দ্য বাংলাদেশি বোলার’।
*বোলিং* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

আইসিসি'র বোলিং অ্যাকশন পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন বাংলাদেশ জাতীয় দলের স্পিনার সোহাগ গাজী। এর ফলে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে তার আর কোন বাধা রইলো এই টাইগার স্পিনারের।

ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে সোহাগের বোলিং অ্যাকশন সন্দেহজনক ভাবে পর্যবেক্ষণ করে ম্যাচ অফিসিয়ালরা। পরে, নিয়ম অনুযায়ী ইংল্যান্ডের কার্ডিফের মেট্রোপলিটন ইউনিভার্সিটি ল্যাবে বোলিং অ্যাকশন পরীক্ষা করা হয়। সেখানে বোলিং অ্যাকশন প্রশ্নবিদ্ধ হলে, ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা-আইসিসি আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করে সোহাগ গাজীকে।

তবে, দিন দিন নিজেকে প্রস্তুত করে, গেলো ২৬ জানুয়ারি দ্বিতীয় দফা চেন্নাইয়ে বোলিং ল্যাবে পরীক্ষা দেয়ার পর তার বোলিং অ্যাকশনে সন্তুষ্টি প্রকাশ করে আইসিসি। এছাড়াও, পাকিস্তানের অফ-স্পিনার সাঈদ আজমলেও, বোলিং পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।
সূত্রঃ ইন্টারনেট
*সোহাগগাজী* *বোলিং* *ক্রিকেট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★