ব্যালন ডিঅর

ব্যালন-ডিঅর নিয়ে কি ভাবছো?

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বিশ্ব ফুটবলের সবচেয়ে সম্মান জনক পুরুস্কার ফিফা ব্যালন ডি’অর অ্যাওয়ার্ড। সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত রাতে এ পুরুস্কার ঘোষণা করা হয়। বেরিয়ে আসে তারকা ফুটবলার ও ফুটবল পরিচালনার সাথে জড়িত শ্রেষ্ঠ কলা-কৌশলীদের নাম। চলুন এক নজরে দেখে আসি ব্যালন ডি’অর পুরুস্কার ২০১৪।

ব্যালন ডি’অর জয়ী খেলোয়াড়ঃ
সব কিছুকে ছাপিয়ে শেষ পর্যন্ত ক্রিস্টিয়ানো রোনালদোর মুখেই শেষ হাসি ফুটল। লিওনেল মেসি ও ম্যানুয়েল নয়্যারকে হারিয়ে টানা দ্বিতীয় বারের মতো ফিফা ব্যালন ডি’অর জয়ের স্বাদ পেলেন পর্তুগিজ এই তারকা। ব্যালন ডি’অর নির্বাচনের ক্ষেত্রে ক্রিস্টিয়ানো রোনালদো ৩৭ দশমিক ৬৬ শতাংশ ভোট পেয়েছেন। লিওনেল মেসি পেয়েছেন ১৫ দশমিক ৭৬ শতাংশ। আর ম্যানুয়েল নয়্যার পেয়েছেন ১৫ দশমিক ৭২ শতাংশ ভোট।

বর্ষসেরা কোচ:
ফিফা বর্ষসেরা কোচ নির্বাচিত হয়েছেন জার্মানিকে বিশ্বকাপ জেতানো জোয়াকিম লো । এই তালিকায় তার সঙ্গে ছিলেন রিয়াল মাদ্রিদের কার্লোস আনচেলত্তি ও অ্যাটলেটিকো মাদ্রিদের কোচ দিয়াগো সিমন।

বর্ষসেরা নারী ফুটবলার:
বর্ষসেরা নারী ফুটবলার নির্বাচিত হয়েছেন জার্মানির নাদিন কেসলার। এই তালিকায় তার সঙ্গে ছিলেন ব্রাজিলের নারী ফুটবলার মার্তা ও যুক্তরাষ্ট্রের আবি ওয়ামবাচ।

বর্ষসেরা গোল:
সেরা গোলদাতার পুরস্কার, ফিফা পুসকাস অ্যাওয়ার্ড পেলেন কলম্বিয়ান সেনসেশন হামেশ রদ্রিগেজ। বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে দুর্দন্ত গোলটি করেছিলেন হামেস। এ তালিকায় তার সঙ্গে ছিলেন নেদারল্যান্ডসের রবিন ফন পার্সি ও আয়ারল্যান্ডের স্টেফানি রস।

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড:
সবাইকে অবাক করে দিয়ে বিশ্বকাপের স্বেচ্ছাসেবকরা জিতে নিয়েছেন ফেয়ার প্লে এর পুরস্কার। অন্যান্য বছর এই পুরস্কার কোনো প্রতিষ্ঠান, ব্যক্তি বা দল পায়।

বর্ষসেরা মহিলা কোচ:
বর্ষসেরা মহিলা কোচ নির্বাচিত হয়েছেন জার্মানির রালফ ক্যালেম্যান। তিনি গত বছরও তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন।

*ব্যালন-ডিঅর* *ফিফা* *ফুটবল* *খেলাধুলা* *পুরুস্কার* *ব্যালন-ডি-অর*
ছবি

রনি রহমান: ফটো পোস্ট করেছে

৫/৫

ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন জার্মানির বিশ্বকাপ জয়ী কোচ জোয়াকিম লো। এছাড়া মহিলা কোচের বর্ষসেরার পেয়েছেন উলফসবার্গের কোচ রাফ কেলারম্যান, তিনি জার্মানির জায়ান্ট উলফসবার্গের হয়ে কোচিং পদে রয়েছেন। ফিফা পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন জেমস রদ্রিগেজ। ফিফা ব্যালন ডি’অরের সোনালি ট্রফিটি পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ফিফা মহিলা বর্ষসেরার পুরস্কার পেয়েছেন জার্মানির নাদিন কেসলার।

ফিফা ব্যালন ডি’অর পুরস্কার দেওয়ার মঞ্চে ঘোষণা করা হয় বিশ্বফুটবলের সেরা একাদশ। গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের, ফরোযার্ড হিসেবে রয়েছেন লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, আরিয়েন রোবেন। মিডফিল্ডার হিসেবে আন্দ্রেস ইনিয়েস্তা, টনি ক্রুস আর ডি মারিয়ার। ডিফেন্সে থাকবেন ফিলিম লাম, ডেভিড লুইজ, থিয়েগো সিলভা আর সার্জিও রামোস। এ একাদশ খেলবে ৪-৩-৩ ফরমেশনে।

*ব্যালন-ডিঅর* *ফুটবল* *খেলাধুলা* *পুরুস্কার* *ফিফা* *ব্যালন-ডি-অর*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★