ব্রণ

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কফি খেলে কি ত্বকে ব্রণের সমস্যা বেশি হয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*কফি* *ত্বকেরযত্ন* *ব্রণ*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ব্রণ সারাতে টুথপেস্ট কতোটা কার্যকরী?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*ব্রণ* *টুথপেস্ট* *সৌন্দর্য্যচর্চা*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 তৈলাক্ত ত্বক ও ব্রণের সমস্যা দূর করতে কি ধরণের ফেসওয়াশ ব্যবহার করা উচিত?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*তৈলাক্তত্বক* *ব্রণেরসমস্যা* *ব্রণ* *ত্বকেরযত্ন*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 গরমে ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে কি করণীয়?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*গরম* *ব্রণ* *ব্রণেরসমস্যা* *সৌন্দর্য্যচর্চা* *বিউটিটিপস*

হাফিজ উল্লাহ: একটি টিপস পোস্ট করেছে

ব্রণের মহোঔষধ “জায়ফল”
http://bangla.rupcare.com/%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A3%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AE%E0%A6%B9%E0%A7%8B%E0%A6%94%E0%A6%B7%E0%A6%A7-%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%AB%E0%A6%B2/
জায়ফল” – রন্ধন শিল্পে যারা পারদর্শী তাদের কাছে অতিপরিচিত একটি মসলার নাম। খাবারের স্বাদ আর সুগন্ধ বৃদ্ধিতে আর মাংস নরম করতে যার কোন জুড়ি নেই। যারা রান্না করেন না তারাও নিশ্চই এর নামের সাথে পরিচিত। যাই হোক রান্নার কথা আর নয়, এবার আসি জায়ফলের একটি যুগান্তকারী গুনের কথায়। সেই গুণটি হলো মুখের ব্রণের চিকিৎসায় এর ব্যবহার। জায়ফল ইংরেজিতে নাটমেগ নামে পরিচিত, যার বৈজ্ঞানিক নাম মাইরিসটিকা ফ্রাগরেন্স । জায়ফলের মধ্যে “মেইস” নামক একটি উপাদান আছে, যা ফাংগাস এবং ব্যাকটেরিয়া প্রতিরোধী। ব্রণের মূল কারণ হলো মুখের ত্বকে ব্যাকটেরিয়া এবং ফাংগাসের আক্রমণ। সুতরাং বুঝতেই পারছেন জায়ফল কিভাবে ব্রণের বিরুদ্ধে কাজ করে। কথা না বাড়িয়ে এবার জেনে নিই ব্রণের চিকিৎসায় জায়ফলের ব্যবহার। প্রথমে একটি বাটিতে জায়ফল গুড়া, মধু এবং একটু দুধ নিন। ...বিস্তারিত
*ব্রণ*
৩৯০ বার দেখা হয়েছে

ইমরান নাজির লিপু: একটি বেশব্লগ লিখেছে

কিছু সমস্যা আছে যা, হঠাৎ করে যার সমাধান পাওয়া বেশ দুষ্কর। যেমন, হেঁচকি, মুখের দুর্গন্ধ, হঠাৎ মাথাব্যথা ইত্যাদি সাধারণ সমস্যাগুলোর সমাধান রয়েছে আমাদের ঘরেই।


স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে এমনই কিছু সমস্যার ঘরোয়া সমাধানগুলো উল্লেখ করা হয়। এই প্রতিবেদনে সমাধানগুলো তুলে ধরা হল।

নখের কোণায় ফাঙ্গাস

বর্ষার মৌসুমে নোখের কোণায় ফাঙ্গাস বেশ সাধারণ একটি সমস্যা। অনেক সময় এর ওষুধ হাতের কাছেও পাওয়া যায় না। কিন্তু এই সমস্যাটির সহজ সমাধান হতে পারে মাউথওয়াশ। প্রতিদিন দুবার যে কোনো মাউথওয়াশে পায়ের আক্রান্ত অংশ ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখলেই কিছুদিনের মধ্যেই এই সমস্যা দূর করা সম্ভব। মাউথওয়াশে থাকা অ্যান্টিসেপটিক উপাদান নখের ফাঙ্গাস দূর করতে সাহায্য করে।


 মুখের দুর্গন্ধ দূর করতে দই
চিনি বিহীন দইয়ে থাকা ব্যাক্টেরিয়া মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া দূর করতে সাহায্য করে।

একজিমা দূর করতে অলিভ অয়েল

ভিটামিন ই সমৃদ্ধ অলিভ অয়েল ত্বক নমনীয় করতে সাহায্য করে। গোসলের পর হালকা ভেজা ত্বকে এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ব্যবহার একজিমা দূর করতে সাহায্য করে।

হেচকি রোধে চিনি

হেচকি বেশ বিরক্তিকর সমস্যাই বটে। পরিত্রাণ পেতে এক চামচ চিনিই যথেষ্ট। গবেষণায় দেখা গেছে হঠাৎ জিহ্বায় মিষ্টি স্বাদ স্নায়ূ শীতল করে হেচকি দূর করতে সাহায্য করে।


 অবসাদ দূর করতে পেপারমিন্ট বা দারুচিনির গাম
গবেষণায় দেখা গেছে, পেপারমিন্ট বা দারুচিনির গাম চিবানোর ফলে ২০ শতাংশ অবসাদ দূর করা সম্ভব। গবেষণায় জানা যায়, ওই ফ্লেভার সমৃদ্ধ চুইংগাম খাওয়ার ফলে একজন মানুষের ৩০ শতাংশ সচেতনতা বৃদ্ধি পায়, অন্যদিকে তাদের দুশ্চিন্তা করার পরিমানও ২৫ শতাংশ হ্রাস পায়।

আঁচিল সরাতে ডাক্ট টেপ

অবাক হলেও সত্যি! ডাক্ট টেপ দিয়ে আঁচিল দূর করা সম্ভব। আর এর সফলতার হার শতকরা ৮৫ ভাগ।

আঁচিলের উপর ডাক্ট টেপ লাগিয়ে রাখুন এক সপ্তাহ। তারপর টেপ খুলে আক্রান্ত জায়গায় ঝামা পাথর দিয়ে ঘষে নিন। যতদিন আঁচিল না যায় ততদিন এই পদ্ধতি চালিয়ে যেতে হবে।


 মাথাব্যথা দূর করতে পেন্সিল চিবানো
মাঝে মধ্যে মুখের চোয়ালে চাপের কারণে মাথাব্যথা হয়ে থাকে। একটি পেন্সিল দাঁতর মাঝে চেপে ধরে রাখলে চোয়ালের পেশিগুলো শিথিল হয়। আর এতে মাথাব্যথা কিছুটা দূর হয়।

সি সিকনেস দূর করতে লেবু এবং জলপাই

সমুদ্র যাত্রার সময় অনেকেরই শারীরিক নানা সমস্যা হতে দেখা যায়। এক্ষেত্রে বমি হওয়া বা বমি বমিভাব হওয়ার সমস্যা দেখা দেয়। এ সমস্যা দূর করতে লেবুর রস বা জলপাই বেশ কার্যকর। লেবু এবং জলপাইয়ে আছে ট্যানিন যা বমিভাব দূর করতে সাহায্য করে।

ব্রণের প্রতিকারে টমেটো
ত্বকে ব্রণের সমস্যা হলে একটি টমেটো ছেঁচে রস ব্রণের উপর পুরো ত্বকে ছড়িয়ে এক ঘন্টা অপেক্ষা করতে হবে। দিনে এক বার করে টানা এক সপ্তাহ এই রস ব্যবহারের ফলে ব্রণের সমস্যা দূর করা সম্ভব।

টমেটোতে আছে প্রচুর ভিটামিন সি এবং এ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যাসিডিক উপাদান যা ত্বক সুস্থ করতে দারুণ উপকারী।

 মুল তথ্য : বিডিনিউজ24
*ব্রণ* *ত্বকেরযত্ন* *স্বাস্থ্যতথ্য*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★