বড় চুল

বড়চুল নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: একটি বেশব্লগ লিখেছে

যাবতীয় প্রশংসা আল্লাহর। দরুদ ও সালাম আল্লাহর রাসূল (সা) এর উপর। পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

হাদিস হতে আমরা দেখি রাসূলুল্লাহ (সা) এর চুল কেমন ছিল ।

# ইবনে আযিব (রা) হতে বর্নীত ,"... তাঁর মাথার চুল দুই কানের লতি পর্যন্ত প্রসারিত ছিল । .." (বুখারি: ৩২৯৯ /ইফা)

# ইবনে আব্বাস (রা) হতে বর্ণিত , " রাসূলুল্লাহ (সা) তার চুল পিছনের দিকে আঁচড়িয়ে রাখতেন আর মুশরিকগণ তাদের চুল দুভাগ করে সিতি কেটে রাখত । আহলে কিতাব তাদের চুল পিছনের দিকে আঁচড়িয়ে রাখত । নবী করীম (সা) যে কোন বিষয়ে আল্লাআহর আদেশ না পাওয়া পর্যন্ত আহলে কিতাবের অনুকরণকে ভালবাসতেন । তারপর নবী (সা) তার চুল দুভাগ করে সিঁথি কেটে রাখতে লাগলেন ।

হাদিসের বর্নণায় আমরা পাই রাসূলুল্লাহর চুল কখনো কানের লতি পর্যন্ত লম্বা । আবার কিছু বর্নণায় তা কাধ পর্যন্ত লম্বা । হজের সময় তিনি মাথা মুন্ডন করেছিলেন । হজে ব্যতীত অন্য কোন সময় মাথা সুন্ডন করেননি । উনার দেখা দেখি অন্য সাহাবীরাও চুল বড় রাখতেন । কেবল আলী (রা) চুল ছোট রাখতেন । আলী(রা)কে উনার চুল ছোট রাখার কারণ জিজ্ঞাসা করা হলে তিনি জবাব দিয়েছিলেন যে, “রাসূলুল্লাহ(সা) বলেছেন, “গোসলের সময় একটি চুলও যদি শুকনা থাকে, তাহলে গোসল শুদ্ধ হবে না। আর আমার মাথার চুল যেহেতু খুব ঘন, সেহেতু সন্দেহ থেকে বাঁচার জন্য আমি আমার চুল ছোট রাখি।”

আবার রাসূলুল্লাহ ছোট চুলকেও উত্তম বলেছেন ।
# হজরত হুজায়ল (রা:) বলেন, “আমি রসুল সল্লাল্লহু আলাইহি ওয়া সাল্লামের কাছে গেলে তিনি আমাকে দেখে বললেন, “শয়তান, দুষ্ট” অতঃপর আমি বাড়ি ফিরে আমার মাথার চুল কেটে ফেললাম এবং পরের দিন সকালে আবার গেলে তিনি বললেন, ”তোমাকে কোন অভিপ্রায় নিয়ে শয়তান বলিনি, বরং তোমার বর্তমান এ অবস্থাই উত্তম”। (আবু দাউদ )

তবে মাথার কিছু অংশে চুল রেখে কিছু অংশ সেভ করে ফেলতে নিষেধ করা হয়েছে হাদীসে । 
# আবদুল্লাহ ইবনে উমর (রা) বলেন , রাসূলুল্লাহ (সা) একবার একটি বালককে দেখলেন যে সে মাথার কিছু অংশ সেভ করেছে ও কিছু অংশ চুলে ডেকে রেখেছে । তিনি (সা) বললেন ," পুরোটা মুন্ডন কর বা পুরোটা রাখ । " ( আবু দাউদ)

মোট কথা হল , লম্বা চুল রাসূলুল্লাহর নিজস্ব পছন্দ ছিল এবং আরব দেশের আবহাওয়ায় সূর্য তাপ ও ধুলা হতে বাঁচার জন্য সহায়ক । কিন্তু পৃথিবীর সকল আবহাওয়ায় তা উপযোগী নাও হতে পারে । তাই কিভাবে চুল রাখবেন তা অবশ্য পালনীয় সুন্নতের অন্তর্ভুক্ত না কারণ এ বিষয়ে কোন আদেশ- নিষেধ নেই । কেবল বিধর্মীদের অনুকরণ ব্যতীত ।
তাই আপনি যেভাবে খুশি চুল রাখতে পারেন ।

*চুল* *বাবরিচুল* *চুলরাখারনিয়ম* *বড়চুল*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★