বয়সন্ধিকাল

বয়সন্ধিকাল নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: একটি বেশব্লগ লিখেছে

আমাদের সমাজ রক্ষণশীল৷ সে কারণেই হয়ত যৌনশিক্ষার গুরুত্ব ভারত-বাংলাদেশে অনেক বেশি৷ এক্ষেত্রে স্কুল তো বটেই, পরিবারকেও এগিয়ে আসতে হবে৷ আর ইন্টারনেট নিয়ে ভয় থাকলেও, এ মাধ্যমটির সঠিক ব্যবহারও কিন্তু উপকারে আসতে পারে৷

বয়ঃসন্ধি আমরা সকলেই পার করেছি৷ তাই আমরা জানি যে, ১০ থেকে ১৯ বছরের মধ্যে শিশু-কিশোরদের শারীরিক কিছু পরিবর্তন হয়৷ এ সময়ে নিজের শরীর ও যৌনতা নিয়ে নানা প্রশ্ন বাসা বাঁধে তাদের মনেও৷ কিন্তু এ সব নিয়ে কথা বলতে তারা লজ্জা পায়, অভিভাবকের চাইতে বন্ধু-বান্ধবের সঙ্গেই কথা বলতে পছন্দ করে তারা৷ এতে করে যৌনতা বা যৌন সম্পর্ক নিয়ে অনেক ভুল তথ্য, অনেক ভুল বোঝা থেকে যায়৷ এমনকি জন্মনিয়ন্ত্রণ, যৌনমিলন সম্পর্কে জড়তা, অস্পষ্টতা থেকে যায় বেশি বয়স পর্যন্ত ও৷ এখানে যদি স্কুল আর ‘বায়োলজি' ক্লাসের ওপর নির্ভর না করে বাবা-মায়েরা সন্তানদের বন্ধু হয়ে ওঠেন, তাহলে অনেক কিছু গল্পের ছলেই তাদের বোঝানো যায়, দেয়া যায় ‘ নিরাপত্তা 

*বয়ঃসন্ধি* *বয়ঃসন্ধিকাল* *টিনএজ*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বয়ঃসন্ধি কাল শারীরিক ও মানসিক ভাবে বেড়ে ওঠার যথা উপযুক্ত সময়। এ সময়টাতে বয়ঃসন্ধিকালীন অনেক ধরনের স্বাস্থ্য সমস্যা হতে পারে। নিচে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সমস্যা গুলো তুলে ধরা হল।

বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য সমস্যাঃ
মানসিক স্বাস্থ্যঃ

শৈশবের শেষ দিকে এবং বয়ঃসন্ধির শুরুতে নানা ধরনের মানসিক সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলির মধ্যে রয়েছে অস্থিরতা, আচরণে গণ্ডগোল, দুশ্চিন্তা, বিষণ্ণতা, খাওয়া-দাওয়ায় গোলমাল, যৌন আচরণে অসঙ্গতি, মাদক ব্যবহার ইত্যাদি। সমস্যা সমাধানে দক্ষতা, সামাজিক দক্ষতা এবং আত্মবিশ্বাস এই মানসিক সমস্যাগুলিকে কিছুটা হলেও দূরে রাখতে পারে। এই ধরনের সমস্যাগুলিকে প্রথম অবস্থায় ধরে প্রয়োজন অনুযায়ী কাউন্সিলিং ও অন্যান্য মানসিক চিকিৎসা সহায়তা দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মীদের দক্ষতার প্রয়োজন।

যৌন ও প্রজনন সংক্রান্ত স্বাস্থ্যঃ

 যৌন ও প্রজননকালীন স্বাস্থ্য সংক্রান্ত কিশোর-কিশোরীদের সচেতনতা প্রকল্প এবং এই শিক্ষাকে জীবনে প্রয়োগ করতে আগ্রহী করে তোলার কর্মসূচি যৌথ ভাবে চালানো উচিত। পাশাপাশি এর সঙ্গে প্রতিরোধ এবং চিকিৎসার সহজলভ্যতা সংক্রান্ত প্রকল্পও যুক্ত করে চালানো উচিত। কৈশোরে যৌন হেনস্থার বিরুদ্ধে বিভিন্ন পর্যায়ে লড়াই করা উচিত। এর বিরুদ্ধে করা শাস্তির ব্যবস্থা সহ আইন পাশ, তার প্রয়োগ এবং জনমত গড়ে তুলতে সক্রিয় উদ্যোগ নেওয়া প্রয়োজন। কাজের জায়গা, স্কুল এবং সমাজের অন্যান্য স্থানে নারীর যৌন হেনস্থার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা উচিত। অসময়ে গর্ভধারণ রুখতে বিয়ের ন্যূনতম বয়স সংক্রান্ত আইনগুলির প্রয়োগ প্রয়োজন। পাশাপাশি এক জন কিশোরীকে নারী হয়ে উঠতে দিতে তার পরিবার ও সমাজ যাতে তাকে যথেষ্ঠ সময় দেয় সে ব্যাপারে সচেতনতা গড়ে তুলতে হবে।

মাদকের ব্যবহারঃ
আইন করে মাদকদ্রব্য যেমন, মদ, তামাকের বিক্রি সীমাবদ্ধ রেখে সুস্থ বিকাশের পরিবেশ তৈরি করা যায়। পাশাপাশি কিশোর-কিশোরীদের মধ্যে মাদক দ্রব্যের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতা গড়ে তুলে এবং সুস্থ উপায়ে মানসিক চাপ কাটানোর ক্ষমতা বাড়িয়ে এর ব্যবহার থেকে তাদের দূরে রাখা সম্ভব।

পুষ্টিঃ
শিশু বয়সের অপুষ্টি সারা জীবন জুড়ে নানা শারীরিক এবং সামাজিক সমস্যার কারণ হতে পারে। শিশু বয়সেই এই অপুষ্টি-সমস্যার সমাধান প্রয়োজন। শিশু বয়সেই ভালো খাদ্য পাওয়ার সুযোগ তৈরি করতে পারলে বয়ঃসন্ধিকালে তা উপকারে আসবে। কিশোরীদের প্রধান অপুষ্টিগত সমস্যা হল রক্তাল্পতা। নির্দিষ্ট বয়সের আগে গর্ভধারণ এবং অপুষ্টি প্রতিরোধ করতে পারলে বাচ্চার জন্ম দেওয়ার সময় বাচ্চা এবং মায়ের মৃত্যুর হার কমানো যেতে পারে। বয়ঃসন্ধিতে সঠিক পুষ্টি এবং নিয়মিত ব্যায়াম বড় বয়সে নানা সংক্রামক রোগ প্রতিরোধ করতে পারে।

এইচআইভিঃ
বয়ঃসন্ধি যৌন আত্মপ্রকাশ সময়। এ সময়ে এইচআইভি সংক্রমণের সম্ভাবনা প্রবল। কৈশোরে যৌনসংসর্গ থেকে বিরত থাকা এবং যৌন আচরণে বিলম্ব সম্পর্কে সচেতনতা গড়ে তোলা এইচআইভি প্রতিরোধ কার্যক্রমের অন্যতম লক্ষ্য। এর পাশাপাশি অপেক্ষাকৃত যৌন সক্রিয় কিশোর-কিশোরীরা সঙ্গীর সংখ্যা কমিয়ে এনে যাতে কন্ডোম জাতীয় সর্তকতামূলক ব্যবস্থা নেয় সে ব্যাপারে প্রচার করাও এই প্রকল্পের উদ্দেশ্য। এইচআইভি আক্রান্ত কিশোর-কিশোরীদের পর্যাপ্ত চিকিৎসা, সহায়তা, ইতিবাচক প্রতিরোধ পরিষেবা প্রয়োজন। তরুণদের মধ্যে এইচআইভি সংক্রান্ত সমস্ত রকম পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা এবং ব্যবস্থায় আক্রান্ত তরুণ-তরুণীদের যুক্ত করা উচিত। (সূত্রঃ নিজ ও বিকাশপিডিয়া)
*বয়সন্ধি* *স্বাস্থ্যতথ্য* *হেলথটিপস* *টিনএজ* *বয়ঃসন্ধিকাল*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★