ভর্তি পরীক্ষা

ভর্তিপরীক্ষা নিয়ে কি ভাবছো?

উদয়: একটি বেশব্লগ লিখেছে

এই মাসের ২ তারিখ থেকে অনলাইনে প্রবেশপত্র পাওয়া যাচ্ছে। যারা এখনো প্রবেশপত্র সংগ্রহ করো নি, তারা আবেদনের সময় সরবরাহকৃত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে http://dghs.teletalk.com.bd/ এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নাও। পরীক্ষার হলে শুধু প্রবেশপত্র নিলেই হবে না, নিতে হবে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডটিও। কেন্দ্রের নাম ও কোড নম্বরও পাওয়া যাবে এসএমএসের মাধ্যমে।

পরীক্ষার পদ্ধতি:  পরীক্ষা ১০০ নম্বরের হলেও মেধা তালিকা করা হবে ৩০০ নম্বরের ভিত্তিতে। ২০০ নম্বর আসবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার জিপিএ থেকে। এসএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ১৫ গুণ (জিপিএ ৫ হলে ৭৫ নম্বর) এবং এইচএসসির জিপিএর ২৫ গুণ যুক্ত হবে ভর্তি পরীক্ষার প্রাপ্ত নম্বরের সঙ্গে। পরীক্ষা হবে ১০০ নম্বরের ওপর। এক ঘণ্টার মধ্যে ১০০টি বহুনির্বাচনী প্রশ্নে এই পরীক্ষা হবে। জীববিজ্ঞান থেকে ৩০টি প্রশ্ন, রসায়ন থেকে ২৫টি, পদার্থ বিজ্ঞান থেকে ২০টি, ইংরেজির ১৫টি ও সাধারণ জ্ঞান থেকে ১০টি। সাধারণ জ্ঞানে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি থেকে থাকবে ৬টি আর আন্তর্জাতিক বিষয় থেকে ৪টি। প্রশ্নগুলো বিষয়ভিত্তিকভাবে আলাদা করা থাকবে না; বরং সব বিষয়কে মিশিয়েই প্রশ্নপত্র সেট করা হবে। ভর্তি পরীক্ষায় ৪০ বা তার চেয়ে বেশি নম্বরপ্রাপ্ত ছাত্রদের কৃতকার্য বলে গণ্য করা হবে। এরপর প্রকাশিত হবে মেধা তালিকা।এবারের সরকারি মেডিক্যাল কলেজে তিন হাজার ২১২টি আসনে ভর্তির জন্য পরীক্ষা নেওয়া হবে। ৮৪টি আসন থাকবে কোটায়, আর তিন হাজার ১২৮টি আসন বণ্টন করা হবে সাধারণ মেধা তালিকার ভিত্তিতে।

কোটা : মুক্তিযোদ্ধা কোটায় ২ শতাংশ (৬৪টি), পার্বত্য উপজাতি কোটায় ৯টি, পার্বত্য অ-উপজাতি কোটায় ৩টি ও উপজাতি কোটায় ৮টি আসন। ২০ শতাংশ ভর্তি হবে জেলা কোটায়।

জানো নিশ্চয়, এবার ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা আলাদাভাবে অনুষ্ঠিত হবে। এমবিবিএস ডিগ্রির জন্য এই ৩০টি মেডিক্যাল কলেজের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৭ অক্টোবর, ডেন্টাল কলেজগুলোতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ নভেম্বর। এবার সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের ১২৬টি মেডিক্যাল ও ডেন্টাল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে। বেসরকারি মেডিক্যালগুলোতে আসন সংখ্যা ৫৩২৫টি। সরকারি কলেজগুলোতে ভর্তি সম্পন্ন হওয়ার পর মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থীরা এসব বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি হতে পারবে।

অপেক্ষমাণ তালিকা : সরকারি মেডিক্যাল কলেজে মেধা তালিকা অনুযায়ী ভর্তির পর আসন খালি থাকা সাপেক্ষে একটি অপেক্ষমাণ তালিকা প্রকাশ করা হয়। উল্লেখ্য, আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৪ অক্টোবর।

সূত্র : ইন্টারনেট

*মেডিক্যালভর্তি* *ভর্তিপরীক্ষা* *ভর্তিযুদ্ধ* *টিপস* *পড়াশুনা* *শিক্ষা*
খবর

আমানুল্লাহ সরকার: একটি খবর জানাচ্ছে

ভর্তি পরীক্ষায় এক সেটে প্রশ্ন কম আরেকটিতে ভুল
http://www.prothom-alo.com/bangladesh/article/991378/%E0%A6%AD%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BF-%E0%A6%AA%E0%A6%B0%E0%A7%80%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%BE%E0%A7%9F-%E0%A6%8F%E0%A6%95-%E0%A6%B8%E0%A7%87%E0%A6%9F%E0%A7%87-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%A8-%E0%A6%95%E0%A6%AE-%E0%A6%86%E0%A6%B0%E0%A7%87%E0%A6%95%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%AD%E0%A7%81%E0%A6%B2
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধীন ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় এক সেটে প্রশ্ন কম দেওয়া হয়েছে একটি। আর অপর একটি সেটে প্রশ্ন-নির্দেশনার ক্রমিক নম্বরে একাধিক ভুল পাওয়া গেছে।গতকাল শুক্রবার অনুষ্ঠিত এই পরীক্ষার প্রশ্নপত্রের একটি সেটে দেখা যায় ফিন্যান্স অংশে ২০টি... ...বিস্তারিত
*ভর্তিপরীক্ষা* *ঢাবি*
৮৩ বার দেখা হয়েছে

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে নতুন শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে উপাচার্যদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় পরিষদ’।

 

পরীক্ষার সম্ভাব্য তারিখ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২৩, ২৪ ও ৩০ সেপ্টেম্বর এবং ২১ ও ২৮ অক্টোবর

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার দিন বিকেলে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ১৯-২৭ নভেম্বর
রাজশাহী বিশ্ববিদ্যালয়: ২৩-২৭ অক্টোবর

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: ২৩-৩১ অক্টোবর

খুলনা বিশ্ববিদ্যালয়: ৩-৫ নভেম্বর

ইসলামী বিশ্ববিদ্যালয়: ১৯-২৪ নভেম্বর

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়: ২৪-২৮ নভেম্বর

বরিশাল বিশ্ববিদ্যালয়: ১৮-১৯ নভেম্বর

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়: ১৩-১৭ নভেম্বর

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস: ১৪, ১৫, ২১ ও ২২ অক্টোবর

কুমিল্লা বিশ্ববিদ্যালয়: ২, ৩ ও ৯ ডিসেম্বর

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়: ২৬ ডিসেম্বর ফাজিল সম্মান, ৮-২০ জানুয়ারি ফাজিল পাস

প্রকৌশল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট): ২২ অক্টোবর

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ৫ নভেম্বর

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ২৬ অক্টোবর

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ২৮ অক্টোবর

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়, তেজগাঁও: ১৮ নভেম্বর

কৃষি বিশ্ববিদ্যালয়

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়: ৯ ডিসেম্বর

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়: ২৯ অক্টোবর

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়: ৮ নভেম্বর

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়: ২৫ নভেম্বর

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়: ৩ ডিসেম্বর

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ২৬ নভেম্বর

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ১৮-২১ ডিসেম্বর

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ৪-৭ নভেম্বর

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ১০ ও ১১ ডিসেম্বর

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ২ ডিসেম্বর

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ১১ ও ১২ নভেম্বর

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ২৩ ডিসেম্বর

 

*বিশ্ববিদ্যালয়* *পাবলিকবিশ্ববিদ্যালয়* *ভর্তিপরীক্ষা* *শিক্ষা*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

আজ থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ রোববার থেকে শুরু হচ্ছে। পরীক্ষা চলবে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) পর্যন্ত। এবার ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ এক হাজার ৩০৮টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫৪ হাজার ২৯২ জন ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষা চলাকালীন সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম ও পরীক্ষা বন্ধ থাকবে বলে জানিয়েছেন তিনি। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(অতিরিক্ত দায়িত্ব) মোর্শেদ উল আলম রনি বলেন, প্রথম দিন কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা তিনটি শিফটে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

*ভর্তিপরীক্ষা* *বেরোবি* *চটখবর*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষা বর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষায় পাসের হার ২২ দশমিক ৩৭ ভাগ। মেধা তালিকায় সর্ব্বোচ্চ মেধাস্কোর ক ইউনিটে ১৬৯ দশমিক ৪০, খ ইউনিটে ১৫৮ দশমিক ৫০, গ ইউনিটে ১৭৭ দশমিক ৮০। ফলাফল সংক্রান্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.barisaluniv.ac.bd) পাওয়া যাবে। ৬টি অনুষদের অধীনে ১৮ বিভাগে ১ হাজার ৩শ’ আসনের বিপরীতে মোট ২৭ হাজার ৫৬৩ শিক্ষার্থী ভর্তি ফরম সংগ্রহ করেন। পরীক্ষায় অংশ নেন ১৯ হাজার ৮ শত ৯২ জন। গত শুক্র ও শনিবার বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস ও সিটি ক্যাম্পাসসহ ৭টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা নেয়া হয়।

*ভর্তিপরীক্ষা* *ফলাফল* *রেজাল্ট*
ছবি

খেলার খবর: ফটো পোস্ট করেছে

বিকেএসপিতে ভর্তি বিজ্ঞপ্তি

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) ক্রীড়া মেধা সম্পন্ন খেলোয়াড়দের সাধারন শিক্ষা সহ দীর্ঘ মেয়াদী বিজ্ঞান ভিত্তিক ক্রীড়া প্রশিক্ষন প্রদানের জন্য প্রতি বছরের ন্যায় এবছরও ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই ভর্তি প্রক্রিয়া ২৮/১২/২০১৫ থেকে ৩১/১২/২০১৫ পর্যন্ত চলবে। এই ভর্তি প্রক্রিয়াতে চতুর্থ শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত অংশগ্রহন করতে পারবে। এটি হল প্রাথমিক বাছাই প্রক্রিয়া। এই প্রাথমিক বাছাই প্রক্রিয়াতে অংশগ্রহন করতে চাইলে বিকেএসপিতে রেজিষ্ট্রেশন করতে হবে। শুধুমাত্র প্রাথমিক প্রক্রিয়ায় বাছাইকৃত ছাত্রছাত্রী চুড়ান্ত পর্যায়ে সুযোগ পাবে। বিস্তারিত: www.bksp-bd.org তে

*বিকেএসপি* *ভর্তিপরীক্ষা*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২৭ ও ২৮ নভেম্বর

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২৭ ও ২৮ নভেম্বর অনুষ্ঠিত হবে। ২৭ নভেম্বর সকাল ১০টায় ‘খ’ ইউনিট এবং বিকেল ৩টায় ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন, ২৮ নভেম্বর সকাল ১০টায় ‘ঘ’ ইউনিট এবং বিকেল ৩টায় ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদের অধীনে ১৮টি বিভাগের ১৩০০ আসনের বিপরীতে ২৭ হাজার ৫৬৩ জন শিক্ষার্থী আবেদন করেছে। প্রতিটি আসনের জন্য গড়ে ২২ জন শিক্ষার্থী প্রতিযোগিতা করবে।

*ভর্তিপরীক্ষা* *পরীক্ষা* *বরিশাল-বিশ্ববিদ্যালয়*
ছবি

নিউজ ফ্ল্যাশ: ফটো পোস্ট করেছে

রুয়েটের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে রুয়েটের প্রেস অ্যান্ড ইনফরমেশন সেকশন থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে একথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানান হয়, প্রথম বর্ষের ভর্তি কমিটি সভাপতি অধ্যাপক ড. নিরেন্দ্র নাথ মুস্তাফী স্বাক্ষরিক এক বিজ্ঞপ্তির মাধ্যমে মঙ্গলবার রাতে রুয়েটে প্রশাসনিক ভবনের নোটিশ বোর্ডে এবং ওয়েবসাইটে (http://www.ruet.ac.bd) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। ফলাফলে ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ‘ক’ গ্রুপে প্রকৌশল বিভাগ সমুহ ও বিইউআরপি বিভাগে ভর্তির জন্য ০১ থেকে ২১৩৮তম প্রার্থীর মেধাক্রম অনুযায়ী তালিকা প্রকাশ করা হয়েছে। এছাড়া ‘খ’ গ্রুপে আর্কিটেকচার বিভাগে ভর্তির জন্য ০১ থেকে ১০০তম প্রার্থীর মেধাক্রম অনুযায়ী তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর সকাল ৯টায় মেধা তালিকায় ‘ক’ গ্রুপে ১ থেকে ৮১০তম পর্যন্ত এবং ‘খ’ গ্রুপে ১ থেকে ৩০তম স্থান অর্জনকারী শিক্ষার্থীদের ভর্তি করা হবে। ভর্তির নিয়মাবলী এবং প্রয়োজনীয় ডক্যুমেন্টেসের তালিকা রুয়েট প্রশাসনিক ভবনের নোটিশ বোর্ডে এবং ওয়েবসাইটে (http://www.ruet.ac.bd) ইতোমধ্যে প্রকাশ করা হয়েছে। ভর্তির জন্য নির্ধারিত তারিখ ও অন্যান্য তথ্যাদি প্রার্থীকে নিজ দায়িত্বে জেনে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।

*রুয়েট* *ভর্তিপরীক্ষা* *ফলাফল*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★