ভাবনা

ভাবনা নিয়ে কি ভাবছো?

Robin: আমরা প্রতিদিন উচ্ছিষ্ট খাবার ও অন্যান্য আবর্জনা ময়লার ঝুড়িতে রাখি।এই আবর্জনা সংগ্রহকারীদের হাত ঘুরে ২-৩ দিনে দূরে কোন ময়লার ভাগাড়ে জমা পরে।ততোদিনে অন্যান্য আবর্জনা ও উচ্ছিষ্ট খাবার সবই পচে যায়।না কুকুর-বিড়াল না কাক পক্ষী খেতে পারে এদিকে কুকুর- বিড়াল নিধন করা নিষেধ।তাহলে এই কুকুর-বিড়াল কি খেয়ে বাঁচে? পথে পথে কুকুরগুলি দেখে দুঃখ হয়।বেশি দুঃখ হয় যখন দেখি কুকুরের বাচ্চাগুলি শুকিয়ে মরে।তাই উচ্ছিষ্ট খাবার ময়লার ঝুড়িতে নয় বাইরে ফেলুন, প্রাণীরা বাচুক।

*ভাবনা*

Lutfun Nessa: বিশ্বকবি রবীন্দ্রনাথের উক্তিটি আমার খুব পছন্দ হয়েছে,,, ব্যাক্তিগত জীবনে আমি সম্পূর্ণ না হলেও অনেকটা করার চেষ্টা করেছি এখনো করি এবং মৃত্যুর পূর্বমুহুর্ত পর্যন্ত করতে চাই - ইন শা আল্লাহ.... তরুণ সমাজকে অনুরোধ করব জীবনটাকে কর্মময় ও সেবামূলক করে রাখতে..

*জীবনের* *ভাবনা*

Lutfun Nessa: [বাকের-কুনোচিন্তাকরবানা]আমাদের দেশের জন্য সবার আগে প্রয়োজন- ১। সবার জন্য শিক্ষা ২। শিক্ষায় সমতা ৩। যুগোপযুগী শিক্ষা ৪। অভিন্ন পাঠ্য ৫। শিক্ষায় পর্যাপ্ত বরাদ্দ ৬। শিক্ষা অবকাঠামো উন্নয়ন ৭। বেসরকারী শিক্ষার নামে ব্যবসা বন্ধ ৮। শিক্ষা ব্যবস্থা পুরোপুরি সরকারিকরণ।

*শিক্ষা* *সবারজন্য* *ভাবনা*

সাদাত সাদ: মাঝেমধ্যে মনে হয় আমি যেন আমি যেন এ কাজ টা আগেই করেছি কিংবা কারো সাথে দেখা হলে মনে হয় সে যেন আমার আপন কেউ। কোনো কাজেকর্মে গেলে মনে হয় এই কাজের স্থান টা যেন আমার পূর্বপরিচিত। কোনো বিষয় নিয়ে ভাবতে গেলে মনেহয় এই ভাবনা টা যেন বহুকাল আগেই আমি ভেবেছিলাম। ইত্যাদি -ইত্যাদি.... এইগুলো আসলে কি কেন এমন হচ্ছে?

*আধ্যাত্মিক* *অবাক* *ভাবনা* *টেলিপ্যাথি*

আলোহীন ল্যাম্পপোস্ট: ভাবছি মন খারাপ নিয়ে একটা কবিতা লিখবো । (শয়তানিহাসি)

*ভাবনা* *কবিতা* *ইচ্ছা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

এনাদের দেখুন সবাই সাজ গোজ আর পোষাক নিয়ে ব্যাস্ত । নিজের জাতি সত্বা ভুলে হারিয়ে যাচ্ছে আধুনিকতা নামের উন্মত্ততায় । এক জনের প্রলুব্ধতায় নষ্ট হচ্ছে হাজার তরুন আর নষ্ট তরুন দের হাতেই প্রান দিতে হচ্ছে আজকের তনুদের ।
অথছ যারা পৃথিবীকে করেছে সহজতম ও আধুনিক ।


তারাই পোশাক আর দৈনন্দিন কাজ নিয়ে খুব একটা ভাবেন না । জ্বি , হ্যা তারা সব সময় একই পোষাক মানে একই ধাচের পোশাক পরেন ।

এ তালিকায় বিজ্ঞানী, প্রধান নির্বাহী থেকে শুরু করে বাদ পড়েননি রাজনীতিবিদরাও। বিকামিং মিনিমাম আ লিস্ট ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিয়মিত একই ধরনের পোশাক পরলে সিদ্ধান্ত নিতে হয় কম, সময় বাঁচে, চাপ কমে, শক্তি কম ব্যয় হয় এবং শান্তিতে থাকা যায়।

আলবার্ট আইনস্টাইন

অনেকে মনে করেন সব সময় একই রকমের স্যুট পরতেন আইনস্টাইনের। এমন দাবি ফোর্বস সাময়িকীরও। কিন্তু আইনস্টাইনকে নিয়ে গবেষণা করেছেন এমন বিশেষজ্ঞদের অনেকের মতে এই দাবি সত্য নয়।

বারাক ওবামা

হোয়াইট হাউসে হোক কিংবা ভিনদেশে, যেখানেই যাক না কেন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার নিত্যকার পোশাক হচ্ছে নীল বা ধূসর রঙের শার্ট। কখনো শার্টের ওপরে স্যুট। একই রকমের পোশাক পরা নিয়ে ওবামার বক্তব্য, ‘আমি কী খাচ্ছি বা কী পরছি এমন ছোটখাটো বিষয় নিয়ে সিদ্ধান্ত নিতে চাই না। কারণ, আমার আরও অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়। আপনার দরকার সিদ্ধান্ত গ্রহণে শক্তির ওপর জোর দেওয়া।’ তাঁর মতে নিজের জীবনকে ছকের মধ্যে বেঁধে ফেলার চেষ্টা করা উচিত। কোনো তুচ্ছ বিষয়ে ভেবে দিন নষ্ট করার প্রয়োজন নেই।

ক্যারি ডোনোভান

হারপারস বাজার, ভোগ এবং দ্য নিউইয়র্ক টাইমস ম্যাগাজিনের ফ্যাশন-বিষয়ক সাবেক সম্পাদক ক্যারি ডোনোভান। সব সময় কালো রঙের জামা, বৃহৎ চশমা ও মুক্তা পরার কারণে পরিচিতি পেয়েছিলেন তিনি।

কাজী সালাউদ্দিন

ফুটবল থেকে বিদায় নেওয়ার সঙ্গে সঙ্গে জার্সি তুলে রেখে এক রঙা শার্টকে বেছে নিয়েছেন কাজী সালাউদ্দিন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি যখন যেখানে যান সেখানে তাঁর পরনে দেখা যায় সাদা কিংবা কালো এক রঙা শার্ট।

স্টিভ জবস

অ্যাপল কম্পিউটারের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের ‘সিগনেচার আউটফিট’ ছিল কালো রঙের গলাবন্ধ শার্ট, যার প্রচলিত নাম টার্টলনেক, নীল জিনস আর মানানসই স্নিকার। স্টিভ জবসের এ পোশাক পরিচিতি পেয়েছিল আইকনিক হিসেবে। একসময় এ ধরনের পোশাক অ্যাপল কর্মীদের জন্য ইউনিফর্ম ডিজাইন করার প্রস্তাব করেছিলেন জবস। তবে অ্যাপল কর্মীরা একরকম উড়িয়েই দিয়েছিলেন জবসের প্রস্তাব।

মার্ক জাকারবার্গ

মার্ক জাকারবার্গকে না চেনে এমন মানুষ এখন খুব কমই আছে। আর যাঁরা ফেসবুকের এ সহপ্রতিষ্ঠাতাকে চেনেন, তাঁরা সবাই জাকারবার্গকে দেখেন ধূসর রঙের টি-শার্ট ও হুডি পরিহিত অবস্থায়। সব সময় একই রকম পোশাক পরার বিষয়ে জাকারবার্গ জানান, অহেতুক কাজে সময় ব্যয় করলে তিনি অনুভব করেন কাজ করছেন না। প্রতিদিন কোন পোশাক পরবেন এই বিষয়ে চিন্তা করে নিজের সময় নষ্ট করার বদলে দিনের পুরোটা সময় গুরুত্বপূর্ণ কাজে খরচ করাই শ্রেয়।

 

  • *বেশম্ভব* *পোশাক*  *ভাবনা*
*ভাবনা*

♦ মমিতা ♦: একটি বেশটুন পোস্ট করেছে

জীবনের মানেই পরাজয়, আমরা সবাই অসহায়
*অসহায়* *আমি* *ভাবনা*

অন্তু: একটি বেশটুন পোস্ট করেছে

কিশোরের ভাবনা চিন্তা
যা অভ্যাস করবেন তাই হবে টিনএজভাবনা গুলো সত্যিই অন্যরকম
*টিনএজ* *ভাবনা* *চিন্তা*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

কোথাও ফেল/অকৃতকার্য হওয়ার অর্থ এই নয় যে তোমার জন্য রাস্তা বন্ধ হয়ে গিয়েছে । নিজের শেষ গন্তব্য, নিজের স্বপ্নের জায়গায় পৌছানোর রাস্তা কখনোই একটা না। সেই রাস্তার সংখ্যা অসীম। নতুন করে আবার চেষ্টা চালিয়ে যাও .....(থাম্বসআপ)
*উপদেশ* *ভাবনা* *অকৃতকার্য*

Mahi Rudro: “ভাবনার ফুল যদি অন্ধকার থেকে পরিচ্ছন্ন আলোয় না আসে ভাবনা যদি না হয় শব্দে পরিণত, তাঁর যদি মস্তিষ্কের কোষে ক্রমাগত রাতের পোকার মত ঘোরে চতুর্দিকে, তাহ’লে বল তো কি হবে কবিতা লিখে!"...

*ভাবনা* *কবিতা*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

একটা জায়গাতে বয়ফ্রেন্ড গার্লফ্রেন্ড চুপচাপ বসে আছে.. গার্লফ্রেন্ডের ভাবনা: 1.. ও আমার সাথে কথা বলতেছেনা ক্যানো.. 2.. অন্য কোন মেয়ে কে ভাবছে নাকি.. 3.. সে কি অন্য মেয়েকে পছন্দ করা শুরু করেছে.. 4.. আজ কি আমার সাঁজ ওর পছন্দ হয়নি.. 5.. আমি কি মোটা হয়ে গেছি,এখন থেকে কম কম খেতে হবে..
বয়ফ্রেন্ডের ভাবনা.. 1.. দিন দিন পেট্রোলের দাম তো বাড়তেই আছে, সারা দিন বাইক চালামু ক্যামনে..!
*ভাবনা*

পায়েল : মনের মাঝে ভাবনাগুলো ধুলোর মতো ছোটে, যে কথাটা বলবো সেটা কাঁপতে থাকে ঠোঁটে, বলা হয় না কিছু - আকাশ যেন নামতে থাকে নিচুর থেকে নিচু, মুখ ঢেকে দেয় মুখ বলা হয় না কিছু, মস্ত বড় অন্ধকারে স্বপ্ন দিলো ডুব, বেঁচে থাকবো সুখে থাকবো সে কি কঠিন খুব ? মিলালো সংশয়......

*মন* *ভাবনা* *কথা* *কবিতা* *আকাশ* *অন্ধকার* *শঙ্খঘোষ*

Milon: *ভাবনা* ভাবনা বিষ্টি সময় ঘরে শুয়ে নানা রকম কথা ভাবতে খুব বালো লাগে গায়ে খেতা ঠান্ডা ঠান্ডা আবহা এমন সময় মনের মানুষ জদি খাকে তাহলে আরো ভালো লাগে। তখন আর ভাবনা না ?

শুভ্র মেঘ: আমি তো মেঘ হতেই চেয়েছিলাম, তোমার শুভ্র সাদা বুকে হবে আমার অবাধ বিচরণ ! আমি তো তোমার গালে পরে জ্বলে ওঠা, বিকেলের আলো হতেই চেয়েছিলাম ! তোমাকে ভালবেসে, পতঙ্গের মত প্রাণবিসর্জন দিতে চেয়েছিলাম, জ্বলন্ত কোন প্রদীপে !

*ভাবনা*
৫/৫

আমানুল্লাহ সরকার: [গ্রীষ্ম-কালবৈশাখী] ঢাকার(বৃষ্টি)আর গ্রামের বৃষ্টির(বৃষ্টি)মধ্যে অনেক প্রার্থক্য! গ্রামের বৃষ্টির রিদম টাই আলাদা(কিমজা) ঘরে শুয়ে টিনের চালে (বৃষ্টি) পড়ার শব্দ শুনলেই মন ভরে যায় কিন্তু ঢাকাতে সেই আবহ নেই(মামাকিদেখলাম)

*বৃষ্টি* *বর্ষাকাল* *ভাবনা* *বৃষ্টি-বিলাস*

অসমাপ্ত কাব্য: "আকাশ কুসুম ভাবনা তেলাপোকার পাখনা, উড়তে গেলেই তুই চোখের পাতায় শুই"

*ভাবনা*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
একসাথে সব কাজ করতে যাচ্ছি
জীবনে বড় হতে হলে কিছু ভাল বই পড়তে হয়, কিছু ভাল মুভি দেখতে হয়, কিছু ভাল মিউজিক শুনতে হয়, কিছু ভাল জায়গায় ঘুরতে হয়, কিছু ভাল মানুষের সাথে কথা বলতে হয়, কিছু ভাল কাজ করতে হয়
*ভাবনা*
৫/৫

মাসুম: মাঝে মধ্যে অকারণে পালাতে *ইচ্ছা* করে। সব কিছুই ছেড়ে *নিঝুম* কোনো *দ্বীপদেশে*। শুধু নির্ভার থেকে নিজের *মনোজগত* এ বিচরণ করতে। ঘুরেফিরে দেখতে চাই মনের ফ্লাটের কোন রুমে কি আছে! *পরিশ্রান্ত* এই আমি যখন ফ্রেশ হয়ে মোলায়েম কোনো তোয়ালে খুজব, তখনি কেউ *মায়াবী* করে *আলতো* ছোয়ায় বিন্দু বিন্দু পানির ফোটা মুছে দিবে! দুর হয়ে যাবে সব ক্লান্তি। কখনো বা *ড্রইংরুম* এ চায়ের কাপে কে ঠোট ভিজিয়ে বসে আছে। কে বা কটাক্ষে চেয়ে আছে পর্দার দিকে কোনো দরাজ কন্ঠধারীর আশে। অথবা *ডাইনিং-রুম* এ খাবার টেবিলে পছন্দের *রেসিপি* সাজিয়ে *কোমল* হাতে *হাতপাখা* নিয়ে! নতুবা শোবার ঘরে *কোলবালিশ* কে একপাশে রেখে কচি *তনু* দিয়ে এলোচুলে হাত বিলি দিয়ে ঘুমে কাতরতা বাড়াতে। আশ্চর্য এই *ভাবনা* । ভাবতে বরং ব্যাপক লাগে। জানি *বাস্তবতা* এমনতর ভাবনাকে *গুড়েবালি* দিয়েই ক্ষ্যান্ত নয়।

*ইচ্ছা* *নিঝুম* *মনোজগত* *পরিশ্রান্ত* *মায়াবী* *আলতো* *ড্রইংরুম* *ডাইনিং-রুম* *রেসিপি* *কোমল* *হাতপাখা* *কোলবালিশ* *তনু* *ভাবনা* *বাস্তবতা* *গুড়েবালি*
৫/৫

★ছায়াবতী★: [গুল্লু-কিযেপ্যারা]মানুষের জীবনে পুর্ণতা এবং অপুর্ণতার কোন সীমারেখা নেই। প্রতিটি মানুষই বোধ হয় অপুর্ণতার জালে আচ্ছন্ন। হয়তবা অব্যক্ত কান্নার অস্ফুট চাপা কস্টে নিজেকে আচ্ছন্ন করে রাখে আরো বেশী নিবিড় ভাবে। কেউ তা প্রকাশ করে জনসম্মুখে, কেউ কেউ নিজের একাকীত্বের কঠিন আবর্তে নিজেকে লুকিয়ে রাখে অত্যন্ত নিপুণ ভাবে। (মামাকিদেখলাম)(মামাকিদেখলাম)(মামাকিদেখলাম)

*চিন্তাজগত* *জীবনেরভাবনা* *ভাবনা* *হাবিজাবি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★