মনুষ্যত্ব

মনুষ্যত্ব নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: [রাজামশাই-হু]মানুষ যদি মানুষের উপকারে না এসে অপকারে আসে। তবে কি দাম আছে সেই মনুষ্যত্বের? এর চেয়ে তো বনের প্রানীরাঅনেক ভাল কেননা তারা আমাদের জ্ঞানী না তবুও তারা আমাদের মত নির্বোধ না

*মানুষ* *কানাই* *মনুষ্যত্ব* *সাদ*

মুসফিক ফাহাদ আমিন: একটি বেশব্লগ লিখেছে

গায়ে অ্যালকোহলিক পারফিউম মেখে (আঁতর তো 'চাচা'-দের প্রসাধনী), ক্লিন শেভড হয়ে (স্টাইলিশ দাঁড়ি হইলে ঠিক আছে), পায়ের গিরার নিচে কয়েক ইঞ্চি কাপড় মাটিতে ঘষে ঘষে (গিরার উপর কাপড় পড়ে 'ফকিন্নি') টুপি ছাড়া 'সাপ্তাহিক' নামাজ পড়তে যাই... ইসলামিক পাঞ্জাবি পড়াটা কি খুব বেশি দরকার!? আমি তো মাদ্রাসার স্টুডেন্ট না, হুজুরও না। আমি 'জেমস্‌'-এর মত আধুনিক মানুষ, সর্ট ও স্টাইলিশ পাঞ্জাবিতে অভ্যস্ত। আমার হাতে নামাজ পড়ার সময় অনেক কম! জুম্মার নামাজ শুরু হওয়ার পরে গিয়ে কাতারে দাঁড়াই, শেষ হওয়ার আগেই দৌড় দেই। বন্ধুদের সাথে আড্ডা দেই, সিগারেট ফুঁকি, সুন্ন্যাত নামাজের 'টাইম' নাই। আমরা ফেসবুক চালাই, "ইয়ো ইয়ো" জেনারেশান, নামাজ-কালাম সেকেলে ব্যাপার! সপ্তাহে ইচ্ছা হইলে একবার পড়ি, এইটাই তো অনেক বেশি!

'বিলুপ্তপ্রায়' মুসলিম সম্প্রদায়ে পরিণত হয়েছি... মৃত্যু ও আখিরাতের কথা ভুলে যাইনি তো? জুম্মা মুবারাক!

*নামাজ* *জুম্মা* *জীবন* *মানসিকতা* *মনুষ্যত্ব* *মুসলমান*

সুমন: একটি বেশব্লগ লিখেছে

রাজশাহী রেলওয়ে স্টেশনে ঘটে যাওয়া একটি ঘটনা। ট্রেনে কাটা পরে পা হারানো এক কুকুরের বাচ্চা কে নিয়ে আসা এক পথশিশুকে ঘিরে মাঝরাতে ভিড়। কর্তব্যরত ডাক্তার 'কিসের হইচই' দেখতে গিয়ে দেখেন এই মরণ-কান্না। অনেকে হয়তো 'রাস্তার কুকুর এনেছে এক রেল স্টেশনে রাত কাটানো এক ছেলে' দেখে অবহেলা করে হাসপাতালের গেট থেকে দুরদুর করে তাড়ায় দিবেন, কিন্তু পারা গেলো না। 'পশু হাস্পাতালে নিয়ে যাও'- এইটা বলেও 'আপদ' বিদায় করা হলো না। কর্তব্যরত ডাক্তার আর অপারেশান থিয়েটার অ্যাসিস্ট্যান্ট কাকা কে নিয়ে আহত পা ড্রেসিং করে ফেলা হলো।

কথা সেটা না। সামান্য একটা কুকুরের জন্যও যত মায়া এই ছেলের আমাদের হয়তবা এর ১০ ভাগের একভাগ ও নেই আশেপাশের মানুষের জন্য। সব স্বার্থের খেলা। ব্যাক্তি স্বার্থে রাজনীতি, দেশের স্বার্থে না, মানুষের স্বার্থে না।

এই 'রাস্তার ছেলেটার' মতন মানুষ কি আমরা হতে পারি না? মানুষ হইতে আসলেই পয়সা লাগে না, ক্ষমতাও লাগে না।

ছবি ও ঘটনাটি শেয়ার করেছেন:
ডাক্তার আযান খান, রেলওয়ে হাসপাতাল, রাজশাহী।

*মনুষ্যত্ব*

হাফিজ উল্লাহ: একটি বেশটুন পোস্ট করেছে

৫/৫
পৃথিবীতে মানুষ ঠিকই আছে! নেই শুধু মানুষের ভিতরের মনুষ্যত্ব!!
*মনুষ্যত্ব*

অমৃতা: একটি বেশব্লগ লিখেছে

পৃথিবীটা খুব বিচিত্র একটা জায়গা ।মানুষ নামক শ্রেষ্ঠ জীবের রকমারি প্রকৃতি হেতু তা আরো বেশি দৃষ্টিগোচর হয় ।কেউ 'পরের কারনে মরণেও সুখ' কথাটাকে লালন করে আবার কেউ মরীচিকাকে সুখ ভেবে এতটুকু স্বার্থ জলাঞ্জলি দিতে নারাজ ।


যারা আপন জীবনের কঠিন বাধা বিপত্তি ঝড় উপেক্ষা করে পাশের বাড়ির অসহায় বৃদ্ধ লোকটার কথা ভাবে, যারা নিজে অভুক্ত থেকেও অন্যের মুখে অন্ন তুলে দেয়, পথের ধারে বসে থাকা চলত্‍ অক্ষম ভিখারির পানে দুর থেকে চেয়ে থেকে যাদের চোখ ভিজে ওঠে, যারা এক পাহাড়সম ভারি এই ঘুনে ধরা সমাজের ভিতকে নাড়িয়ে দেবার স্বপ্ন আঁকে যদিও একার পক্ষে অসমর্থতার ব্যাপারে অবগত থাকে, দেশ নিয়ে চরম হতাশায় ভোগা যে তরুন তবুও গায় 'ও আমার দেশের মাটি তোমার পরে ঠেকায় মাথা',

যারা মূল্যবান প্রতিটি সেকেণ্ডের থেকে কিছুটা সময় নিঃস্বার্থ সেবায় ব্যয় করে মানবতার শিরকে সমুন্নত রাখার চেষ্টায় রত সেই সমস্ত বড় মনের মানুষদের জন্য ভূপেন হাজারিকার সেই গানটা উত্‍সর্গ করলাম ।

'মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য
একটু সহানুভূতি কি মানুষ পেতে পারে না ?ও বন্ধু?
মানুষ মানুষকে পণ্য করে মানুষ মানুষকে জীবিকা করে ।
পুরোনো ইতিহাস ফিরে এলে লজ্জা কি তুমি পাবে না? ও বন্ধু?

বল কি তোমার ক্ষতি?
জীবনের অথৈ নদী পার হয় তোমাকে ধরে দুর্বল মানুষ যদি?
মানুষ যদি সে না হয় মানুষ দানব কখনো হয়না মানুষ ।
যদি দানব কখনো বা হয় মানুষ লজ্জা কি তুমি পাবে না? ও বন্ধু?
মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য ।'

তোমাদের আলোয় আলোকিত হোক তমসাচ্ছন্ন চারিধার ।

*মানুষ* *মনুষ্যত্ব*

★ছায়াবতী★: একটি বেশব্লগ লিখেছে

যখন একজন বৃদ্ধ মহিলা আপনার কাছে ২ টাকা চাইলে তাকে মাফ করুন বলে, মানিব্যাগ থেকে টাকা বের করে তার সামনে দোকান থেকে সিগারেট ধরান।

যখন একজন রিক্সাওয়ালা আপনার কাছে পাচ টাকা বেশি চাইলে আপনি তাকে সজোরে চোড় মারুলেন।

যখন অনাহারী এক শিশু আপনার কাছে খাবার চাইলে..আপনি কোন এক সিঁড়ির নিচে বন্ধুদের নিয়ে চায়ের কাপে ত্রিপ্তিময় চুমুকে ব্যস্ত।

যখন ট্রাফিকজ্যামে একজন অসুস্থ্য বাবা এম্বুলেন্সে মৃতুশয্যায়, আর আপনি সরকারীদলীয় কোন এক উচ্চপদস্থ মন্ত্রী। আপনার সময়ের মুল্যতো অনেক বেশি, দেশের জনগনের সেবার জন্যে।

*সংগৃহীত*
*বিবেক* *সচেতনতা* *মনুষ্যত্ব*

★ছায়াবতী★: একটি বেশটুন পোস্ট করেছে

চারিদিকে শুধুই মানুষ আর মানুষ কিন্তু মনুষ্যত্ব কোথায়?????
*মানুষ* *মনুষ্যত্ব* *চারদিক*

পাগলী: কবে আমরা মানুষ হবো? (ব্যাপকটেনশনেআসি৩)

*মানুষ* *মনুষ্যত্ব*

মনুষ্য: আজকাল কি মনুষ্যত্বও ভার্চুয়াল হয়ে যাচ্ছে? (মনখারাপ)

*মনুষ্যত্ব*
ছবি

নাকিব ওসমান : ফটো পোস্ট করেছে

আমাদের অনুভূতিগুলো কি একদমই ভোঁতা হয়ে গেছে কিনা বুঝতে পারি না আর... (মনখারাপ)

এই *বিবেকবিবর্জিত* *ন্যাক্কারজনক* ঘটনার তীব্র প্রতিবাদ জানায় এবং জড়িত সকলের সর্বোচ্চ *শাস্তি* এর *দাবি* জানাচ্ছি (ঘৃণা)

*মানবতা* *মনুষ্যত্ব* *বাংলাবেশ* *সাম্প্রতিক* *অর্থনীতি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★