মস্তিষ্ক

মস্তিষ্ক নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 ছোট বাচ্চার মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করতে কি করণীয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*শিশুরযত্ন* *মস্তিষ্ক* *শিশুরবিকাশ*

দীপ্তি: আপাতদৃষ্টিতে মনে হয়, চোখ দিয়েই বিচার হয় সুন্দর আর কুৎসিতের। তবে আমার মনে হয়, চোখ বেচারা এক্ষেত্রে মিথ্যে ক্রেডিট নেয় কারণ সুন্দর - কুৎসিতের বিচার করে মস্তিষ্ক, মানুষ তার নিজের পার্সোনালিটির ভিত্তিতেই এই জটিল বিচার কাজটি করে থাকে। মানুষের এই বিচারবুদ্ধিই জানান দেয়, ঐ মানুষটির চিন্তাভাবনা সমন্ধে। চোখের কাজ হচ্ছে দেখা, আর মস্তিকের কাজ হচ্ছে সেই দেখাকে বিচার করা। আর এই দুয়ের সংমিশ্রনেই আমরা একে অপরকে সুন্দর - কুৎসিত, ভালো - মন্দ বলে থাকি।

*চোখ* *মস্তিষ্ক* *বুদ্ধিমত্তা* *চিন্তাভাবনা*

Mahi Rudro: . সবচেয়ে মারাত্মক অস্ত্র 'মানুষের মস্তিস্ক'...... যাবতীয় চিন্তা, সিদ্ধান্ত আর প্রতিক্রিয়ার আধার।

*অস্ত্র* *মস্তিষ্ক*

প্যাঁচা : ম্যান ইন ব্ল্যাক-এর কিছু কথা আমার খুবই ভাল লাগে। "Human,for the most part, don't have a clue;they don't want one,they don't NEED one niether;They r happy;They've good bead on things." "The person is smart;People r dumb,panicky,dangerous animal". আমি এগুলোর সাথে বেশ একমত,তাই সবজ্ঞান সবাইকে যদি দিয়ে দেন আপনি তাহলে বিশৃংখলাই হবে।আর এটাই জংগীবাদের ভিত্তি। আপনাকে এমন সত্য দেয়া যা আপনি হ্যান্ডেল করতে পারবেন না।বাকিটুকু আপনার মাইন্ডই করে নেবে।(শয়তানিহাসি)(হাসি২)

*সত্য* *মস্তিষ্ক* *মানসিকতা*

ঈশান রাব্বি: একটি বেশটুন পোস্ট করেছে

ব্যাপার না কিছু কষ্ট মনে জমা রাখার অপশন আছে আমিও না হয় সেই কষ্ট গুলো সেভ করে রাখব (কান্না)
*সেভ* *মস্তিষ্ক* *নাবলাকথা*

নিরাপদ নিউজ: মস্তিষ্কে আঘাত পেলে করনীয় মস্তিষ্ক যাতে হাড়ের করোটির সঙ্গে ঘর্ষণ বা সরাসরি ধাক্কা না খায় সেজন্য মেনিনজেস নামক পর্দা ও সেরোব্রেস্পাইনাল ফ্লুইড দিয়ে সুসজ্জিত থাকে। মস্তিষ্কে যে কোনো ধরনের আঘাত...বিস্তারিত- http://www.nirapadnews.com/2016/01/03/news-id:120132/

*মস্তিষ্ক* *আঘাত* *টিপস* *যান্ত্রিকজীবন* *জানাঅজানা*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

আমরা আমাদের সকল কাজই মস্তিষ্কের ওপর নির্ভরশীল। আমাদের দেহ পরিচালনার জন্য প্রথম এবং প্রধান কাজ করে থাকে আমাদের মস্তিষ্কই! মস্তিষ্ক ছাড়া কার্যত আমরা একটি জড়পদার্থ। কিন্তু আমরা আমাদের মস্তিষ্কের সুস্থতার জন্য কতটুকু কাজ করে থাকি? আমরা আসলে শারীরিক সুস্থতায় থেকে ভুলে যাই মস্তিষ্কের কথা। আমাদের দেহ আপাত দৃষ্টিতে সুস্থ থাকলেও মস্তিষ্কে বাঁধতে পারে নানা রোগ। ক্ষতি হতে পারে আমাদের মাথার। শুনলে হয়তো অবাক হবেন আমাদের কিছু বাজে ও ভুল অভ্যাসে প্রতিদিন প্রতিনিয়ত ক্ষতি হচ্ছে আমাদের মস্তিষ্কের। যেমন—-

সকালে খাওয়ার না খাওয়াঃ
অনেকেই সকালের খাওয়ার ব্যাপারে অনেক উদাসীন। কিন্তু সারারাত আমরা থেমে থাকলেও আমাদের দেহের ভেতরটা কিন্তু থেমে থাকে না। সকালে খাওয়ার না খেলে দেহে ঘাটতি হয় সুগারের, যা প্রয়োজনীয় পুষ্টি মস্তিষ্কে পৌঁছতে দেয় না। এতে মস্তিষ্ক ঠিক মতো কাজ করতে পারে না এবং মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যায়।

অনেক বেশি পরিমাণে খাওয়াঃ
আমরা অনেকেই একবেলা খাবার বাদ দিয়ে পরের বেলা একবারে বেশি খাওয়ার অভ্যাস গড়ে তুলি। এটি দেহের জন্য যতটা খারাপ, মস্তিষ্কের জন্য আরও বেশি মারাত্মক। একবারে অতিরিক্ত খাওয়ার ফলে হুট করে দেহে সুগার সহ অন্যান্য পুষ্টিউপাদান বেড়ে যায়। এবং মস্তিষ্কের শিরা-উপশিরা শক্ত করে ফেলে। ফলে মস্তিষ্ক স্বাভাবিক কর্মক্ষমতা হারায়।

ধূমপান ও মদ্যপান
ধূমপান ও মদ্যপান দুটোই মস্তিষ্কের জন্য মারাত্মক ক্ষতিকর অভ্যাস। বিশেষ করে ধূমপান মস্তিষ্কের জন্য অভিশাপের মতো। ধূমপানের ফলে মস্তিষ্কের শিরাউপশিরাগুলি সংকুচিত হয়ে আসে। এতে পুষ্টি, রক্ত, অক্সিজেন ইত্যাদির সরবরাহ সঠিক ভাবে হয় না। এতে করে স্মৃতিশক্তি লোপের মতো মারাত্মক ক্ষতির সম্মুখীন হয় মস্তিষ্ক।

অনেক বেশি মাত্রায় চিনি জাতীয় খাবার খাওয়াঃ
অনেক বেশি চিনি জাতীয় খাবার দেহের বিশেষ করে মস্তিষ্কের প্রোটিন ও পুষ্টির শোষণ ক্ষমতা একেবারেই কমিয়ে দেয়। ফলে মস্তিষ্কের নিউরন ও কোষ বৃদ্ধি বন্ধ হয়ে যায়। এবং মস্তিষ্কের উন্নতি হয় না। তাই বাচ্চাদের চিনি জাতীয় খাবার অতিরিক্ত খাওয়া থেকে দূরে রাখুন।

কম ঘুমানো বা না ঘুমানোঃ
অনেকেই কাজের ব্যস্ততায় বা ইচ্ছে করে অনেক কম ঘুমিয়ে থাকেন। এতে মস্তিষ্কের মারাত্মক ক্ষতি হয়ে থাকে। দীর্ঘদিনের এই বাজে অভ্যাসটি মস্তিষ্কের সেল ড্যামেজ করে দেয়।

ঘুমানোর সময় মাথা ঢেকে ঘুমানোঃ
মস্তিষ্কের জন্য আরেকটি মারাত্মক ক্ষতিকর বাজে অভ্যাস হচ্ছে মাথা ঢেকে ঘুমানো। মাথা ঢাকা থাকে বলে শ্বাস প্রশ্বাসের সময় অক্সিজেনের চাইতে কার্বন ডাই অক্সাইড বেশি চলে যায় দেহে। এসময় অক্সিজেনের অভাব মস্তিষ্কের টিস্যুর স্থায়ী ক্ষতি করে।

অসুস্থতায় জোর করে কাজ করাঃ
অনেক সময় কাজের চাপে পড়ে অনেকেই অসুস্থ শরীরে চাপ নিয়ে কাজ করতে থাকেন। এতে করে দেহের চাইতে বেশি ক্ষতি হয় মস্তিষ্কের। এই ধরণের কাজে ব্রেইন হ্যামারেজের মতো মারাত্মক ক্ষতি হয়ে থাকে। সেন্সলেস হয়ে যাওয়া এবং বুদ্ধিলোপ পাওয়ার মতো অসুবিধাও দেখা দেয়।
(সংকলিত)
*মস্তিষ্ক* *স্বাস্থ্যঝুঁকি*
৩/৫

মিকু: *কিশমিশ* এ আছে বোরন যা মস্তিষ্কের জন্য একটি অতি প্রয়োজনীয় উপাদান। সুতরাং মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়াতে কিশমিশ খান। (খুকখুকহাসি)

*স্বাস্থ্য_তথ্য* *কিশমিশ* *মস্তিষ্ক* *কর্মক্ষমতা* *কিশমিশ*

মারুফ: একটি বেশব্লগ লিখেছে

মানুষের ভালো মন্দ, জ্ঞান-বিজ্ঞান, কৌশল, শারীরিক যোগ্যতা, মানসিক উন্নয়ন সব কিছুরই নিয়ন্ত্রক  বা ব্রেইন। এই মস্তিষ্ক যিনি যতটা সক্ষম ও সচল রাখতে পারবেন তিনি ততটা বুদ্ধি, প্রজ্ঞা ও কৌশল দিয়ে জগত্টাকে জয় করতে পারবেন। তাই মস্তিষ্ক শক্তি কিভাবে বাড়াবেন তাই নিয়ে ১৭টি টিপস তুলে ধরা হলো:হঠাত্ করে উত্তেজিত হবেন না। পরিস্থিতি মূল্যায়নে যথেষ্ট সময় নিন। প্রয়োজনে সমমনাদের সঙ্গে আলাপ করুন, বিষয়টি সহজ হলেও সমাধানে জটিলতা নিয়ে আগে ভাবুন, সবকিছু যুক্তি দিয়ে সমাধানের চেষ্টা করুন, নিয়মিত ব্যায়াম করুন, ঘুমানোর সময় সোজা হয়ে ঘুমাতে চেষ্টা করুন, প্রচুর পরিমাণ পানি পান করুন, সবসময় হাসি-খুশি থাকুন, কাজের ভেতর থাকতে চেষ্টা করুন, পরিমিত ঘুমাতে চেষ্টা করুন, অবসরে কম সাউন্ডে খানিকটা সঙ্গীত উপভোগ করুন, কোন কিছু নিয়ে বেশি ভাববেন না, দ্রুত পড়ার অভ্যাস করুন, প্রিয় জনের নাম মনে করার চেষ্টা করুন, প্রকৃতি নিয়ে ভাবুন, বন্ধুদের সহায়তার চেষ্টা করুন, সমস্যার গভীরে যাবার চেষ্টা করুন এবং মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখুন।

লেখক: ডা. মোড়ল নজরুল ইসলাম

*ব্রেইন* *মস্তিষ্ক*

আফ্রোদিতির যুবরাজ: একটি নতুন প্রশ্ন করেছে

 মস্তিস্কের কার্যক্ষমতা বাড়ানোর কয়েকটা উপায় জানতে চাই ??

উত্তর দাও (৪ টি উত্তর আছে )

*মস্তিষ্ক* *স্মৃতিশক্তি* *স্মৃতিশক্তিবাড়ানোরটিপস*
ছবি

অনি: ফটো পোস্ট করেছে

আমাদের মস্তিষ্কের নিউরণগুলো এই ছবির মতোই পরস্পরের সাথে যুক্ত থাকে!!!

*বিজ্ঞান* *নিউরণ* *মস্তিষ্ক*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★