মহান

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

সিনেমাটিতে দিল্লির সম্রাট আলাউদ্দিন খিলজির চরিত্র, ইতিহাস ও অবদান বিকৃত করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন ভারতের অগ্রণী ইতিহাসবিদ রোমিলা থাপার, ইরফান হাবিব, রুচিরা শর্মা প্রমুখ । ইতিহাসবিদ রুচিরা শর্মার দাবি, আলাউদ্দিন খিলজি ভিলেন তো নয়ই, বরং তাঁর কাছে ভারত ঋণী । তিনি ভারতের ঐক্য আনেন, পাঁচবার মোঙ্গল আক্রমন ঠেকিয়ে ভারতকে ধ্বংসের হাত থেকে বাঁচায় । মোঙ্গলদের দখলে গেলে ভারতের পরিণতি হতো পারস্যের সতো : গণহত্যা ও নগর ধ্বংস ।

আলাউদ্দিন দিল্লি কেন্দ্রিক ছোট একটি রাজ্য থেকে বিশাল সাম্রাজ্য প্রতিষ্টা করেন । সেই ঐক্যবদ্ধ ভারতই মোগলদের হাত হয়ে ব্রিটিশ ও তারপর স্বাধীন ভারত হিসেবে টিকে আছে । খিলজি নিষ্ঠুর হতে পারেন, তাঁর রাজ স্পৃহা থাকলেও তাঁর নারী স্পৃহার কথা শোনা যায় না । খিলজির বাহিনীতে বেশ কজন দাস জেনারেল ছিলেন । তার প্রশাসনে যোগ্যতার ভিত্তিতে নিম্ন শ্রেণির মানুষদের উঠিয়ে আনা হতো । এতে হিন্দু-মুসলিম অভিজাতেরা নাখোশ হয় ।

তাঁর চালু কর ব্যবস্থা বিশ শতক পর্যন্ত চালু ছিল । এই সংস্কারে মধ্যস্বত্ব ভোগীদের উচ্ছেদের ঘটনাটা রাজপুতদের খেপিয়ে তোলে । গঙ্গা-যমুনা মধ্যবর্তী দোয়াব অঞ্চলের অনেক সুফির করমুক্ত জমির অধিকারও তিনি বাতিল করেন ।সেই সুফিদেরই অনুসারী হিসেবে খিলজির উপর চটা ছিলেন পদ্মাবত-এর কবি জয়সী । আড়াইশ বছর পর পদ্মাবত কাব্যে তিনি খিলজিকে পদ্মাবত-এর প্রতি লোলুপু হিসেবে দেখান । কিন্তু খিলজির চিতোর অভিযানের সময় পদ্মাবতী বলে তো কোন রাজপুত রানি ছিলেন না ।

মেবার রাজ্যের দরবারি ইতিহাসবিদ শ্যামল দাস একবার পদ্মাবতীর কথা এনেছিলেন, তবে সেটা সম্পূর্ণ ভিন্ন প্রসঙ্গে । আলা্উদ্দিন খিলজির সঙ্গে পদ্মাবতীর কোন দিনই দেখাই হয়নি । এমন কি কবির লেখা কাহিনীন বাইরে গিয়ে খিলজির হাত থেকে বাঁচতে পদ্মাবতীকে স্বামীর চিতোই তুলছেন বলিউডি পরিচালক সঞ্জয় লীলা বানসালী । মূল কাহিনীত পদ্মাবতী খিলজির ভয়ে নয়, প্রথা অনুযায়ী স্বামীর চিতোই সতীদাহ হন ।

*পদ্ধাবত* *আলাউদ্দিন-খিলজি* *মহান* *শাসক* *ইতিহাস* *সম্রাজ্য*

সাদাত সাদ: একটি বেশটুন পোস্ট করেছে

মানুষের গুনাবলী
অত্যন্ত কষ্ট পাবার পরও যে হাসে সেই হল শান্ত কোমল মহান মানুষ
*মহান* *মানুষ*

মন্টি মনি: বিধাতা মানুষকে অনেক ভালবাসেন | কখনও কখনও কষ্ট দেন যাতে আমরা তাকে ভুলে না যাই | তিনি মানুষের মনের আশা কখনও অপূর্ণ রাখেন না | কারণ তিনিতো মহান |

*মহান* *বিধাতা* *আশা* *স্বপ্নপূরণ*

মুসলিম উদ্দিন আরজু: আল্লাহ তুমি মহান করেছ আমাদের জন্মগত মুসলমান মরনে বাঁচিও আমাদের ঈমান পরকালে ক্ষমা দিও, দিও জান্নাতে স্থান। আল্লাহ তুমি অশেষ মহান।

*আল্লাহ* *মহান* *মুসলমান* *ঈমান* *পরকাল* *ক্ষমা* *জান্নাত*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★