মাছের রেসিপি

মাছেররেসিপি নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 আইর মাছ কি কি ভাবে রান্না করা যেতে পারে? কিছু রেসিপি চাই।

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*আইরমাছ* *রেসিপি* *মাছেররেসিপি*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সরপুঁটি মাছ কি কি উপায়ে রান্না করা যেতে পারে?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*সরপুঁটিমাছ* *মাছেররেসিপি* *মাছেরঝোল*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

ইলিশ মাছ প্রত্যেকটা বাঙ্গালীর প্রিয় মাছ। ইলিশের মৌসুমে ইলিশ মাছকে কতই না বাহারি রান্নার মাধ্যমে আমরা খেয়ে থাকি। তার মধ্যে নারকেল দুধে তৈরী মালাই ইলিশ  অনেক বেশি জনপ্রিয়। মালাই ইলিশ ! এই নামটা শুনতেই কেমন যেন একটা মাখো মাখো স্বাদ অনুভব করা যায়, তাই না ! একটু মজা করে খেতে চাইলে ইলিশের এই রেসিপির জুড়ি মেলা ভার। গরমভাত কিংবা পোলাও বা খিচুড়ির সাথে যে কোনো রকম ভাবেই খেতে পারেন নারকেল মালাই ইলিশ। তাই এখন আপনাদের জন্য রয়েছে নারকেল মালাই ইলিশ রেসিপিটি।

 

উপকরণ : 

  • ইলিশ মাছ: ৬ পিস
  • সয়াবিন তেল: ১১/২ টেবিল-চামচ
  •  ছোট এলাচ: ৬টা (থেঁতো করা), গুঁড়ো হলে বেশি ভালো হয়
  • আদাবাটা: ১ চা-চামচ
  • নারকেলের ঘন দুধ: ১ কাপ
  • লেবুর রস: ২ চা-চামচ
  • কাঁচামরিচ: ৭-৮টি
  • ঘি: ২ টেবিল-চামচ
  • পেঁয়াজ: ২টো (বড়),
  • লবণ : স্বাদমতো
  • চিনি: ১ চা-চামচ


প্রণালী : 

• পেঁয়াজ বেটে রাখুন।
• কড়াইতে তেল ও ঘি একসঙ্গে দিন।
• গরম হলে এলাচ ফোড়ন দিন।
• সুগন্ধ বেরোলে পেঁয়াজবাটা দিয়ে নাড়াচাড়া করুন।
• আদাবাটা ও চিনি দিয়ে কষে নিন।
• মশলা ভাল করে কষা হলে নারকেলের দুধ, নুন ও মাছ দিয়ে দিন।
• মাঝারি আঁচে রেখে ঢাকা দিয়ে দিন। মাছ সিদ্ধ করার জন্যে সামান্য জল দিতে পারেন।
• মাছ সিদ্ধ হয়ে এলে লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন।
• পরিবেশন করার সময় ওপরে কাঁচামরিচ সাজিয়ে দিন।

*নারকেলইলিশ* *নারকেলমালাইইলিশ* *ইলিশরেসিপি* *রেসিপি* *মাছেররেসিপি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

কথায় আছে বাঙালি সংস্কৃতিমনা জাতি। জাতীয় ও আন্তর্জাতিক দিবসগুলো আনন্দ ফুর্তির মধ্যেই কাটাতে স্বাচ্ছন্দবোধ করেন বাঙালিরা। নানা আয়োজনের মধ্য দিয়ে পয়লা বৈশাখ যেভাবে উদযাপন করেন তেমনিভাবে ইংরেজি নববর্ষ উদযাপন করেন অনেকে।  তরুণ ও মধ্যবয়সী অনেক নারী-পুরুষ পরিবার ও বন্ধু-বান্ধবকে সঙ্গে নিয়ে পালন করে থাকেন রাতটি। আনন্দ উল্লাসের মাঝেই গ্রহণ করে নেন নতুন বছরকে। এদিন ভালো ভালো খাবারের আয়োজন করে পরিবারের সকলে ও পাড়া প্রতিবেশী মিলে আয়োজন করা হয়ে থাকে বাড়ির ছাদে বা উঠোনে পিকনিকের । সাউন্ডবক্স দিয়ে উঁচু আওয়াজে গান বাজানো হয়। সবাই মিলে খুব আনন্দ করে রাট ১২ টায়  আতশবাজি আর খাওয়া দাওয়ার পর্ব শেষ করে সবাই যার যার মতো ঘুমিয়ে পড়ে। এই হলো আমাদের থার্টি ফার্স্ট উদযাপনের রীতিনীতি। প্রতি বছরের মতো এবারও নিশ্চয়ই ঠিক একইভাবে থার্টি ফার্স্ট নাইট উদযাপন করবেন আপনি ! তবে এবার পিকনিকের খাবারের মেন্যুতে ভিন্নতা আন্তে পারেন আপনি তন্দুরি তেলাপিয়া বারবিকিউ বানিয়ে। তাই শুধু আপনার জন্য রইলো এই বিশেষ রেসিপিটি।

উপকরণ: তেলাপিয়া চাঁদা মাছ ৪টি (মাঝারি আকার)। রসুন বাটা আধা চা-চামচ। আদাবাটা আধা চা-চামচ। লালমরিচ গুঁড়া দেড় চা-চামচ। লবণ স্বাদ মতো। হলুদগুঁড়া আধা চা-চামচ। গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ। ময়দা ১ টেবিল-চামচ। লেবুর রস ১ টেবিল চামচ।

 

প্রণালী: মাছ ভালো করে পরিষ্কার করে নিন। অল্প লবণ ও হলুদ দিয়ে ধুয়ে নিন। এবার মাছের সঙ্গে লবণ, লেবুর রস, গুঁড়ামসলা, আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে মাখিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট এভাবে মেরিনেইশনের জন্য রেখে দিন। গ্যাসের চুলায় ননস্টিক প্যানে বা মাইক্রোওয়েভ ওভেনে গ্রিল্ড প্যানে দুতিন টেবিল-চামচ তেল গরম করুন। মাছগুলো তেলে ছাড়ার আগে, মাছের উপরে ময়দা ছিটিয়ে নিন, দুই পাশেই। এবার মাছগুলো গরম তেলে দিয়ে মাঝারি আঁচে দুই পিঠ লাল লাল করে ভেজে নিন। পরিবেশন পাত্রে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন  ।

*থার্টিফার্স্টনাইট* *রেসিপি* *তন্দুরিতেলাপিয়াবারবিকিউ* *মাছেররেসিপি* *তেলাপিয়া*
ছবি

উদয়: ফটো পোস্ট করেছে

নারকেল চিংড়ি পোস্ত

উপকরণ চিংড়ি – ৩০০ গ্রাম পেয়াঁজবাটা – ১ কাপ আদা বাটা – ১ টেবিল চামচ পোস্ত বাটা – ১ টেবিল চামচ নারকেল – ১/২ মালা বাটা কাঁচামরিচ – ৪ টে গরমমশলা – ১ টেবিল চামচ তেল ও লবণ পরিমান মতো প্রণালী প্রথমে কড়াতে গরম তেলে গরমমশলা ফোড়ন দিয়ে পেঁয়াজবাটা দিতে হবে, একটু ভাজা হলে তাতে চিংড়ি, কাঁচামরিচকুচি ও লবণ দিয়ে কষাতে হবে। মাছ সেদ্ধ হয়ে গেলে নারকেল ও পোস্ত বাটার মিশ্রণ দিয়ে ফোটাতে হবে। কিচ্ছুক্ষন দমে রেখে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন এবং উপর থেকে নারকেল কুড়ানো ছড়িয়ে দিন।

*মাছেররেসিপি* *চিংড়িরেসিপি* *নারকেলচিংড়ি* *চিংড়িপোস্ত* *রেসিপি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

ইলিশ মানেই মাছের রাজা, তবে বর্ষার ইলিশ খেতে মজা আর তাই বর্ষায় বৃষ্টির এক অবিচ্ছেদ্য অনুসঙ্গ হয়ে ওঠে খিচুরি-ইলিশ, গরম গরম ইলিস ভাজা। এই বর্ষা আর ইলিশের এই মিলন দেখা যায় বাংলা সাহিত্যেও - 'বর্ষার মাঝামাঝি। পদ্মায় ইলিশ মাছ ধরার মরসুম চলিয়াছে। দিবারাত্র কোন সময়েই মাছ ধরিবার কামাই নাই' --- পদ্মানদীর মাঝি  থেকে। 

ইলিশ মাছের কত রকমের পদই তো খেয়েছেন, কিন্তু রেজালা খেয়েছেন কি কখনো ! দুধ আর কাঁচা মরিচের স্বাদে খুবই অল্প মশলায় দারুণ একটি রেসিপি। দারুণ এই খাবারটি ভাত বা পোলাওর সাথে পরিবেশন করতে পারবেন খুব সহজে। ঈদে তো অনেক মাংস খাওয়া হলো, তবুও এখনো যেহেতু ঈদের আমেজ রয়েই গেছে তাই বর্ষাকালের ঈদে ঝটপট বানিয়ে ফেলুন ইলিশ মাছের শাহী রেজালা।

চলুন শিখে নেই রেসিপিটি :

প্রয়োজনীয় উপকরণ :

-ইলিশ মাছ পেটির টুকরোগুলো, বড় পিছ 
– তেল পরিমাণ মত
– পেঁয়াজ বেরেস্তা বাটা ৪ চামচ, 
– দুধ ৩ কাপ, সাথে এক কাপ টক দই ৪ চামচ চিনি দিয়ে ফেটানো
– ধনে গুঁড়ো অল্প
– জিরা গুঁড়ো অল্প
– লবণ অল্প
– কাচাঁ মরিচ কুচানো অল্প, লবন স্বাদমতো 

প্রনালী: মাছগুলো লবন দিয়ে দু পিঠ হালকা ভেজে নিন। ফ্রাই প্যানে  তেল ও সব মশলা এবং চিনি মেশানো ফেটানো টক দই দিয়ে ভাল করে কষিয়ে তাতে মাছ গুলো দিয়ে কষিয়ে নিন। অল্প জল দিয়ে ঢাকা দিন, জল কমলে তাতে দুধ দিন। কিছুক্ষণ রান্না করুন। তারপর কাচাঁ মরিচ ও বেরেস্তা দিয়ে নামিয়ে ফেলুন। ভাত অথবা পোলাওর সাথে পরিবেশন করুন।

 

*মাছেররেসিপি* *শাহীইলিশ* *ইলিশরেসিপি* *রেসিপি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

পাবদা মাছ অত্যন্ত সুস্বাদু এবং মাছের আভিজাত্যের মধ্যে অধিক জনপ্রিয় একটি মাছ l বাঙালি মানেই তো মাছে ভাতে বাঙালি। ছুটির দিন দুপুরে গরম ভাতের সাথে মগ ডাল, লেবু আর সর্ষে পাবদার ঝাল হলে বাঙালির রসনা তৃপ্তি যেন ষোলোকলাই পূর্ণ হয়। আমার নিজ হাতে বানানো সর্ষে পাবদা ঝালের রেসিপি আজ আপনাদের সাথে শেয়ার করব l রান্নাটা খুবই সিম্পল আর অল্প উপকরনেই হয়ে যায় l আর খেতে যে কি দারুন তা না খাওয়া অব্দি আপনারা বুঝতেই পারবেন না ; তাই এবার বাসায় ট্রাই করুন আর হ্যা, খেয়ে নিশ্চয়ই জানাবেন কি দারুন খেতে হয়েছিল l

 

উপকরণ :
পাবদা মাছ ২৫০ গ্রাম
কাঁচামরিচ ফালি ৩/৪টি, আদার রস সামান্য
হলুদ গুঁড়া ১ চা চামচ
মরিচ গুঁড়া আধা চা চামচ
লবণ স্বাদ অনুযায়ী
ধনেপাতা কুচি ২ টেবিল চামচ (অপশনাল)
২৫ গ্রাম সর্ষে মিহি করে ৭/৮ টি কাঁচা মরিচ সহ বাটা
পানি পরিমাণমতো, দুরকম তেল লাগবে : সয়াবিন তেল আর সর্ষের তেল
কালোজিরে ফোড়নের জন্য

 

প্রস্তুত প্রণালি :
মাছ কুটে ধুয়ে পরিষ্কার করে নিন। হালকা করে মাছ ভেজে নিন, সাবধান পাবদা মাছ খুব পাতলা, ভাজা হয়ে গেলে আস্তে করে উঠাবেন (ফ্রাই প্যানে মাছ ভাজলে উঠাতে সুবিধা হয়) l
একটি কড়াইয়ে সয়াবিন তেল গরম করে তাতে কালোজিরে ফোড়ন দিয়ে তারপর কাঁচামরিচ ভেজে সর্ষে বাটা ও গুঁড়া মসলা, স্বাদ অনুযায়ী লবণ দিয়ে সর্ষে ভালো করে কষিয়ে নিন।
তারপর মাছগুলো দিয়ে তাতে ধনেপাতা কুচি, ও সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।
মাছ হালকা সেদ্ধ হলে উপর থেকে সর্ষের তেল দিয়ে চুলার আঁচ কমিয়ে ১০ থেকে ১৫ মিনিট রাখুন l আদার রস ঝোলের চারপাশে ছড়িয়ে দিন l সর্ষের তেলের চকচকে ভাব উপরে উঠে আসলে কড়াইতে ঢাকনা দিয়ে কিছুক্ষণ দমে রাখতে হবে l
এভাবে কিছুক্ষণ চুলায় রেখে রান্না করে নামিয়ে পরিবেশন করুন সর্ষে পাবদার ঝাল।

*সর্ষেপাবদা* *পাবদা* *মাছেররেসিপি* *রেসিপি*

দীপ্তি: একটি বেশব্লগ লিখেছে

উপকরণ: চিতল মাছের পেটি ৩-৪টি, (ধনে গুড়ো  ১ চা চামচ, মৌরি ১ চামচ, জিরে ১/২ চা চামচ, কাঁচা মরিচ ১-২টি) সব একসঙ্গে বেটে নিতে হবে l 


আরো যা যা লাগবে: শুকনো মরিচ গুড়ো ১ চামচ, হলুদ গুড়ো ১ চামচ, আদা-রসুন বাটা ২ চামচ, গরম মশলা ১ চামচ, তেজপাতা ২টি, দই ১/২ কাপ, হিং ১ চিমটে, কিশমিশ ১ টেবিল চামচ, চিনি ১ চামচ, ঘি এক টেবিল চামচ, তেল পরিমান মত এবং লবন স্বাদমতো l 


প্রণালী:
মাছগুলো লবন, হলুদ মাখিয়ে ভেজে নিন l কড়াইতে তেল ও অল্প ঘি গরম হলে তেজপাতা ও হিং ফোড়ন দিন l আদা, রসুন ও চিনি দিয়ে নেড়ে বাটা মশলা দিয়ে কষতে থাকুন l গুড়ো মশলা পানিতে গুলে দিন l এবার দই ফেটিয়ে দিন l কষতে থাকুন l অল্প পানি দিন l ফুটে উঠলে মাছগুলো দিয়ে তাতে বাকি ঘি ও গরম মশলা কিশমিশ ছড়িয়ে দিন l ঢেকে খুব কম আঁচে দমে বসিয়ে রাখুন ৫-৭ মিনিট l মাখা মাখা হলে নামিয়ে নিন l
*দমচিতল* *চিতলমাছ* *মাছেররেসিপি*

খুশি: একটি নতুন প্রশ্ন করেছে

 ইলিশ মাছের ফিঙ্গার ফ্রাই কিভাবে তৈরী করবো? রেসিপিটি জানতে চাই।

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*রেসিপি* *মাছেররেসিপি* *ফিঙ্গারফ্রাই* *ইলিশমাছেররেসিপি*

সাদিয়া নূর সব্র্না: একটি নতুন প্রশ্ন করেছে

 মাছের কোফতা কিভাবে বানাবো এবং কোন মাছ দিয়ে কোফতা বেশি ভালো হয়?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

*কোফতা* *মাছেররেসিপি* *রেসিপি* *রন্ধনটিপস*

শ্রীময়ী: একটি বেশব্লগ লিখেছে

উপকরণ
বড় মাছের টুকরো – ৫০০ গ্রাম
সাদা তিল – ২ টেবিল চামচ
ধনে – ১ টেবিল চামচ
জিরা – ১/২ টেবিল চামচ
নারকেল – ১/২ খানা
শুকনো লঙ্কা – ২ টি
পেঁয়াজ – ২টি
কারিপাতা – কয়েকটা
ধনেপাতা কুচোনো – ১ টেবিল চামচ
হিং – এক চিমটে
জিরা – ১/২ চা চামচ
সাদা তেল – ৩ টেবিল চামচ
তেঁতুল – ছোটো এক ডেলা
নুন – আন্দাজমতো


প্রণালী
মাছ টুকরো করে রাখুন | তেঁতুল ১/২ কাপ গরম জলে ভিজিয়ে গোলা বার করে নিন | পেঁয়াজ ঝলসে নিয়ে খোসা ছাড়ান | তিল‚ ধনে‚ জিরা‚ লঙ্কা‚ নারকেল শুকনো খোলায় আলাদা আলাদা করে ভেজে নিন | পেঁয়াজ যেটা ভেজে রেখেছেন সেটার সঙ্গে একসঙ্গে খোলায় ভাজা মশলাগুলো বেটে নিন | তেল গরম হলে জিরা‚ কারিপাতা‚ হিং ফোড়ন দিয়ে বাটা মশলা দিন | ভাল করে কষে নিন | তেঁতুল গোলা‚ নুন দিন | ৫/৭ মিনিট ফোটার পরে মাছ দিন | মাছ সিদ্ধ হলে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিন | (ইন্টারনেট) 
*মাছেররেসিপি* *ভুনা* *হায়দ্রাবাদি* *রেসিপি*

বেশতো Buzz: [বেশবচন-ঝালআছেমামা] আজকের নির্বাচিত স্টারডওয়ার্ডগুলো হচ্ছে (নিচেদেখ) *মানুষচেনা* *গৃহসজ্জা* *জীবনসঙ্গী* *ঘুরেএলাম* *সালাদ* *ঠান্ডাজুস* *ডিমেররেসিপি* *মাছেররেসিপি* *মনেরকথা* *যান্ত্রিকজীবন* (তালি)

*মানুষচেনা* *গৃহসজ্জা* *জীবনসঙ্গী* *ঘুরেএলাম* *সালাদ* *ঠান্ডাজুস* *ডিমেররেসিপি* *মাছেররেসিপি* *মনেরকথা* *যান্ত্রিকজীবন*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★