মাশরাফি

মাশরাফি নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

মাশরাফি অসুস্থ দোআ করবেন সবাই! তার স্মরণে পোস্টটি  দিলাম,
.
২০০৯ সালে কৌশিক যখন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছিলেন তখন আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অর্থনীতি সেকেন্ড ইয়ারে পড়ি এমন!
.
প্রথম ম্যাচেই ইঞ্জুরিতে পড়েন কৌশিক! তারপর দেড় বছর পর আবার ফিরে এসে কৌশিক থেকে একজন সফল অধিনায়ক মাশরাফি হওয়ার গল্প পৃথিবীর ইতিহাসে আর দ্বিতীয়টি নেই!
.
বিশ্ববিদ্যালয় সেকেন্ড ইয়ারে আমি দুইটা সাপ্লি দুইটা ইমপ্রোভ খেয়ে একটুর জন্য ইয়ার ক্রাশ থেকে বেঁচে গিয়েছিলাম! বলা যায় জীবনের প্রথম হার! আমার মনে হয়েছিলো আমি জীবনে আর উঠে দাঁড়াতে পারবো না!
.
সবাই রেজাল্ট নিয়ে উল্লাস করছে! আমি ভাবছি এরপর সমাজে মুখ দেখাবো কি করে! বিশ্ববিদ্যালয় ভর্তি হয়ে অনার্স কমপ্লিট না করে বাড়ি ফিরতে হবে!
.
আমার বন্ধু শাহীন আমাকে বলেছিলো দোস্ত আজ আমার সাথে থাক কারণ বাসায় গেলে তোর অনেক খারাপ লাগবে! বন্ধুদের সাথে থাক মন ভালো থাকবে!
.
আমি বাসায় এসেছি! বলে রাখি ২০০১ সালে মাশরাফি যখন জিম্বাবুয়ের সাথে প্রথম অভিষেক হয় তখন আমি মে বি ক্লাশ সেভেনে! ক্লাশ নাইনে এসে আমি টিউশনির টাকা দিয়ে মাশরফির বিভিন্ন এঙ্গেলের একটি ক্যালেন্ডার কিনেছিলাম! তখন ম্যাক্সিমাম মানুষের পকেটে, ঘরে, টেবিলের কাঁচের নিচ থেকে শুরু করে সিলিং ফ্যানের ব্লেডে মাশরাফির ছবি থাকতো!
.
আমি সেই পুরনো ক্যালান্ডারটি বের করে তার দিকে তাকিয়ে থাকলাম! জীবনে যদি কখনো অনার্স মাস্টার্স কমপ্লিট করতে পারি তাহলে সেই ক্রেডিট মাশরাফিকে দিবো বলে! আমি মাস্টার্সে ফাস্ট ক্লাশ পেয়েছি কিন্তু অন্ধকার গর্ত থেকে উঠে আসার জন্য আমাকে অনুপ্রেরণা দিয়েছিলো একজন মাশরাফি!
.
আমি মাশরাফি খুব কাছ থেকে দেখেছি কারণ সে যখন অভিষেক হয় তখন আমি পৃথিবী বুঝতে শিখেছি মাত্র(সিক্স/সেভেন) মাত্র! আজ যখন তাকে অবসর নিয়েছে শুনি তখন পড়ালেখা শেষ করে চাকরিও বয়সও একবছর হয়ে গেছে!
.
দেখেছি এগার বার চোট পেয়ে মাঠের বাহিরে থাকার পর ক্যারিয়ারে আবার ফিরে আসা সম্ভব!
.
শুনেছি একজন সৌরভ গাঙ্গুলি যে কিনা ভারতের আইডল এন্ড আইকন ক্রিকেটার সে বলছে, 'ইশ!! আমাদের যদি একটি মাশরাফি থাকতো!'
.
কেনো বলবে না? যে ক্রিকেটার ইনজুরি নিয়েও বলতে পারে, 'ফ্যাকচার যেহেতু নেই তাই পেইন কিলার নিয়ে খেলতে নামবো কোন অসুবিধা হবে না কারণ গত ম্যাচও তো পেইন কিলার ঔষুধ খেয়ে খেলেছি!'
.
আমাকে পৃথিবীর বুকে এমন আরেকজন খেলোয়ার দেখাতে পারবেন যে প্রতি ম্যাচ খেলার পর থ্যারাপি নিতে হয়? তাহলে আমি লেখাটি ডিলিট করে দিবো!
.
বুকে হাত দিয়ে কোন খেলোয়ার কি মাশরাফির মতো বলতে পারবে, আমার পায়ে হাজারটা অস্ত্রোপচার হোক তবুও আমি এই দৌড় থামাতে চাই না!
.
আমি বিশ্বাস করি আমাদের মাশরাফি প্রজন্ম কখনো হারবে না একদিন না একদিন সফল হবেই! আমাদের সফল হওয়ার জন্য আব্রাহাম লিংকনের জীবন কাহিনী লাগবে না একজন মাশরাফির জীবন কাহিনীই যথেষ্ট! বিলিভ মি এন্ড ট্রাস্ট মি!
.
ম্যাশের অবসর নিয়ে আমি শুধু একটি কথায় বলবো,
হুইল চেয়ার নিয়ে দ্রুত বেগে আসছেন মাশরাফি বল ছুড়ে মারলেন ঠিক অফ স্টাম্পের উপর দিয়ে! ব্যাটসম্যান আবেগে অলতো করে ক্যাচ উঠিয়ে দিয়ে চোখ মুচতে মুচতে প্যাভলিয়নে ফিরে গেলেন!
.
এমন দৃশ্য আমি অন্তত দেখতে চাই না! আমি ছোট থেকে আজ বুড়ো হয়ে যাচ্ছি সে এখনো খুঁড়িয়ে খুঁড়িয়ে খেলে যাচ্ছে! আমি খেলা চাই না আমি মাশরাফিকে চাই! আমি তাকে পঙ্গু দেখতে চাই না!
.
আপনারা কি তাকে পঙ্গু করে মেরে ফেলবেন? আসেন তাকে জোর করে অবসরে নিয়ে যায় না হলে এই ক্রিকেট পাগলা একদিন খেলতে খেলতে মাঠেই মারা যাবে!
.
কেউ কেউ খেলতে নামে না বরং যুদ্ধে নামে!

*মাশরাফি* *ক্রিকেট* *হৃদয়* *ভালোবাসা* *দোয়া* *অসুস্থ* *বীর*

তৌফিক পিয়াস: একটি নতুন প্রশ্ন করেছে

 মাশরাফির বর্ণাঢ্য ক্যারিয়ার নিয়ে কোন ডকুমেন্টারি হয়েছে কখনো?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*মাশরাফি* *ক্রিকেট* *ডকুমেন্টারি*

দস্যু বনহুর: [স্বাধীনতা-এইদেশআমার] ক্রিকেট থেকে মাশরাফির বিদায় আমার মত একজন শক্ত মানুষের চোখেও যখন পানি চলে আসে তখন আম জনতার মন আর চোখের অবস্থা কি তা ভালই অনুমান করতে পারছি। !! আচ্ছা এইসব পাপন-ফাপনদের ফাঁপড় দিয়ে কাপন ধরিয়ে দাফন করিয়ে দেয়া যায়না!!!

*মাশরাফি* *বাংলাদেশক্রিকেট*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

আর কিছু দিন থেকে গেলে হতো না..
ওহ্ তোমাকে তো আবার প্রতিটা মুহুর্ত' ই নিজের সাথে যুদ্ধ করতেহয় !
জানো ! আমি নজরুল জসীমউদ্দীন নই নয়তো তোমাকে নিয়ে নতুন করে জাতীয় সঙ্গীত লিখতাম !
আমি এস এম সুলতাম জয়নুল আবেদীন নই নয়তো রঙ তুলিতে সাজিয়ে তোমাকে সব সময় জীবন্ত করে রাখতাম !
আমার সেই ক্ষমতা নেই নয়তো আমার রক্তের কালি দিয়ে হলেও লিখে নিতাম " আট শ্রেষ্ঠ বীর "জানো খুব ছোট্ট থাকতে ইচ্ছে করতো যদি বীরশ্রেষ্ঠ দের যুদ্ধ দেখতে পারতাম !
তুমি কি জানো আমার এ ইচ্ছেটা ও যে পূরণ হয়ে গেছে !
আমি বীরশ্রেষ্ঠ দেখিনি তবে আমি একজন যোদ্ধা কে দেখেছি যে সাত/ আট টা বুলেটের আঘাত বুকে নিয়ে ও যুদ্ধ করে!জানো তুমি যখন প্রতিটা বল করার পর তোমার পা'এ হাত রাখো তখন না চোখ দিয়ে পানি চলে আসে......
জানো এখন বড় হয়েছি কষ্ট পেলে ও নাহ্ মানিয়ে নেই কান্না আসেনা! কিন্তু যখন'ই ভাবি তুমি বিদায় নিয়েছো তখন না বাচ্চাদের মতো করে কান্না চলে আসে...
ভালো থেকো তুমি !এ দেশে হয়তো আরো অনেক সাকিব-তামীম আসবে কিন্তু কোনদিন'ই না পৃথিবীতে আরো একটা "মাশরাফি" আসবে নাহ্ !কারণ শুধু ভালো খেলেই মাশরাফি হওয়া যায় না!
মাশরাফি হতে হলে কলিজা লাগে ! কলিজা !হুম আমি গর্বিত কারণ আমি মাশরাফির দেশে বাস করি !
ভালো থেকো ভীষণ ভালো !
অনেক দিয়েছো এর বেশি সত্যি'ই দেয়া যায় না !

*মাশরাফি* *ক্রিকেট* *বাংলাদেশ*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

৫ অক্টোবর ১৯৮৩, নড়াইল জেলায় জন্মগ্রহণ করেন ১৬ কোটি মানুষের প্রিয় মাশরাফি। ছোটবেলা থেকে মাশরাফি ছিলেন দুরন্ত। বাবা মায়ের আদর করে তাকে ডাকেন কৌশিক।

লেখাপড়া ভালোভাবে মনোযোগ না দিয়ে বাবা গোলাম মর্তুজার বাধা ডিঙিয়ে ফুটবল, ব্যাডমিন্টন নিয়ে পড়ে থাকতেন। পাশাপাশি বাড়ির পাশে চিত্রা নদীতে সাঁতার কাটাই ছিলো তার আসল কাজ।

বন্ধুদের সাথে ঘুরাঘুরি করা, নারিকেল গাছে উঠে ডাব খাওয়া, নড়াইলের ফেরিঘাটে গিয়ে আড্ডা মারা ছিলো তার অন্যতম কাজ। এখনও সময় পেলে গ্রামের বাড়ি নড়াইলে গিয়ে বাইক নিয়ে চিত্রা ব্রিজের উপর আড্ডা দিয়ে সময় পার করেন মাশরাফি।

বয়স তখন মাত্র ১৮ বছর। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ। ডাক পেলেন কৌশিক।একই বছর ২৩শে নভেম্বর ওয়ানডে ক্রিকেটে মাশরাফির অভিষেক হয় ফাহিম মুনতাসির ও তুষার ইমরান এর সাথে।

তবে অনুর্ধ ১৯ দলের হয় খেলার সময় কৌশিকের গতিময় ও আক্রমনাত্বক বোলিংয়ের জন্য নজর কাড়েন তৎকালীন অস্থায়ী কোচ ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার এন্ডি রবার্টসের।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ থেকে অধিনায়কের দায়িত্ব কাধেঁ ওঠে ম্যাশের। ভাগ্যের কি নির্মম পরিহাস, প্রথম ম্যাচেই মারাত্বক ইঞ্জুরীতে পড়েন তিনি। কিন্তু দেড় বছর পর আবার স্বরুপে ফিরে আসার ইঙ্গিত নিয়ে ইউরোপ সফরে যান দলের সাথে। ইংলান্ডকে প্রথম বারের মত বাংলাদেশ পরাজিত করে মাশরাফির অধিনায়কত্বে। কিন্তু এরপর আবার ইঞ্জুরীতে, যার কারনে খেলা হয়নি ঘরের মাঠের ২০১১ বিশ্বকাপেও!

 

 

একদিন মাশরাফি বলেছিলেন ” জীবনে যে টাকা আমি আয় করেছি সে টাকা দিয়ে আমার ছেলেমেয়েরাও পর্যন্ত বসে খেতে পারবে, আমি দেশের জন্য ক্রিকেট খেলি, আমি আরো অনেক দিন ক্রিকেট খেলতে চাই দেশের স্বার্থে “

সৌরভ গাঙ্গুলী বলেছিলেন “ইশ! আমাদের যদি একটি মাশরাফি থাকতো।

তার দুপায়ের উপর দিয়ে গেছে কয়েকবার অপারেশন টেবিলের ছুরি। এরপরও তাকে কেউ রুখতে পারে নি। অপারেশনের পরও খেলে যাচ্ছেন বাংলাদেশের হয়ে। ইঞ্জুরিতে পড়ে অনেক বড় বড় খেলোয়ার অবসর নিয়েছে। ইঞ্জুরিতে পড়ার পর ব্রেটলি, শেন ভন, এন্ড্রু ফ্লিনটপের মত প্লেয়াররা ক্রিকেটে ফিরতে পারেন নি। কিন্তু মাশরাফি এরকম ইঞ্জুরি নিয়েও খেলে যাচ্ছেন। কারন তিনি মনে করেন বাংলাদেশের জন্য তার এই জীবন, ১৯৭১ সালের মুক্তিযোদ্ধারা যেমন জীবন দিয়ে বাংলাদেশ স্বাধীন করেছেন ঠিক তেমনি তার জীবন দিয়ে খেলে বাংলাদেশকে জয় এনে দিতে চান।

চোটের সঙ্গে লড়তে লড়তে ক্লান্ত হননি, ভেঙে পড়েননি; সংশপ্তকের মতো উঠে দাঁড়িয়েছেন বারবার। নতুন উদ্যমে ফিরেছেন মাঠে। দেখিয়েছেন সর্বোচ্চ পারফরম্যান্স। হাঁটুর চোটের কারণে নি-ক্যাপ পরে মাঠে নামেন।

 একজন মাশরাফির বিকল্প পাওয়া শুধু কঠিন নয়, প্রায় অসম্ভব। মনে রাখতে হবে, ক্রিকেটকে আজকের অবস্থানে এনেছেন ক্রিকেটাররা-মাশরাফিরা। নিশ্চিত করেই বলা যায়, মাশরাফি ছাড়াও বাংলাদেশের ক্রিকেট এগিয়ে যাবে। এভাবে না হলেও, মাশরাফিকে বিদায় নিতেই হতো। কিন্তু মানসিক কষ্ট বা আঘাত দিয়ে মাশরাফিকে বিদায় করার কোনও অধিকার আপনার নেই মি. পাপন। আপনাকে কেউ মনে রাখবে না, মাশরাফিকে কেউ ভুলবে না- কোনও দিন ভুলবে

*মাশরাফি* *বস* *পাগলা* *ক্রিকেটরঙ্গ* *বাংলাদেশ* *জাতী* *অভীমান*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

আমার এক বন্ধু শুনেছি সিরিজ চলাকালীন বউকে লিপ কিস ও দেয়না ! একদিন নাকি লিপ কিস দিতে গিয়ে দেখে সাকিব আউট ! তারপর আরেকটি দিয়ে দেখে মুশফিকও আউট ! অতপর হঠাৎ লিপ কিস করার পর চোখ খুলে দেখে মাশরফিও আউট ! সেই থেকে........!
.
রেগে মেগে বউকে বললো তোমাকে ক্রিকেট সিরিজ চলার সময় আর কখনো ভুলেও কিস করবো না ! সেই কি রাগ....!
.
বউ তো অপমানে তেলে বেগুনে জ্বলে উঠে ফায়ার ! ওদের কথা কি বলবো ! তুমিও তো কিস করলে আউট হয়ে যাও ! তোমরা সবাই এক রকম ! ধৈর্য নেই !

 

 

বিঃদ্রঃ বাংলাদেশ জীতার কারনে একটু ১৮+ পোষ্ট ।। ক্ষমা করবেন ।।

*আউট* *ধৈর্য* *সাকিব* *মাশরাফি* *বাংলাদেশ* *ক্রিকেট* *রসিকতা* *বৌ*

আমানুল্লাহ সরকার: একটি বেশটুন পোস্ট করেছে

মাশরাফি ছক্কা মারছে এতটুকুতেই সান্ত্বনা
*মাশরাফি*
ছবি

ফাহিম মাশরুর: ফটো পোস্ট করেছে

ম্যাশের ভালোবাসা

*মাশরাফি*
ছবি

রামিম অচিন: ফটো পোস্ট করেছে

ক্যাপ্টেন মাশের বেস্ট বোলিং

*মাশরাফি*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

সদা নির্ভয়

সদা জাগ্রত বাংলার টাইগার বাহিনী।

*ফটোরঙ্গ* *বেশম্ভব* *মাশরাফি*

আমানুল্লাহ সরকার: (গুরু) টি২০ বিশ্বকাপ এ খারাপ করলেও বসের নেতৃত্ব বাংলাদেশ ক্রিকেটকে দিয়েছে ১টি সোনালী সম্ভাবনা আর বেশ কিছু সফল অর্জন।।।। বাঘের গর্জন দেখেছে বিশ্ব।।।।।

*মাশরাফি* *ক্রিকেট*
খবর

বিম্ববতী খবরটি শেয়ার করেছে
""আমরা লক্ষ্য না করতে পারি যে ধীরে ধীরে আমলা-পুলিশ নির্ভর এক অদ্ভুত দৈত্য রাষ্ট্র বানিয়ে ফেলা হয়ে গেছে।",,,,আসুন সব খেলা দেখতে ই থাকি শুধু,,ক্রিকেট থেকে শুরু করে রাজনৈতিক খেলা,,খেলে যাও খেলারাম,,,হাঃ হাঃ হাঃ ,,,,,"

মাশরাফির অনায়াস আলাপ আর প্রপাগান্ডা-সংস্কৃতি
http://www.banglatribune.com/columns/opinion/75579/%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%B6%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AB%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%85%E0%A6%A8%E0%A6%BE%E0%A7%9F%E0%A6%BE%E0%A6%B8-%E0%A6%86%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%AA-%E0%A6%86%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%97%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A1%E0%A6%BE-%E0%A6%B8%E0%A6%82%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%95%E0%A7%83%E0%A6%A4%E0%A6%BF
মাশরাফি বিন মর্তুজাকে ক্রিকেটার হিসেবে পছন্দ করতে শুরু করার আগেই আমি তাঁর অনায়াস ভঙ্গির একজন গুণগ্রাহী হয়ে পড়েছিলাম। মাঠে তাঁর হাঁটবার ভঙ্গি খোঁচা-খোঁচা দাড়ি পুরস্কার নিতে যাওয়ার সময়ের দেহভাষা মুখের হাসি এসবই আমার অতীব মনোহর লাগত। বলাই বাহুল্য এসবের দেখা মিলত টেলিভিশনেই। মাশরাফিকে... ...বিস্তারিত
*ক্রিকেট* *রাজনীতি* *মাশরাফি* *সংস্কৃতি* *রাষ্ট্র* *সরকার-ব্যবস্থা* *পুলিশ*
১৫৬ বার দেখা হয়েছে

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশ ক্রিকেট দলে সর্বকালের সর্বসেরা অধিনায়ক, নড়াইল এক্সপ্রেস ও ক্যাপ্টেন ম্যাশ খ্যাত কিংবদন্তী ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার উপর বই লেখা হয়েছে। বাংলাদেশ জাতীয় দলের এই অধিনায়কের জীবন কাহিনী নিয়ে ক্রীড়া বিষয়ক সাংবাদিক ‘দেবব্রত মুখোপাধ্যয়’ বইটি লিখেছেন। বইটির নাম দিয়েছেন ‘মাশরাফি’  বইটি প্রকাশ করেছে বিসিএসএ প্রকাশনী। বইটির বর্নাঢ্য উদ্বোধন হয়ে গেলো খুলনার সিটি ইন হোটেলে। সাকিব-তামিম-কোচ হাথুরুসিংহেসহ জাতীয় দলের সকল ক্রিকেটার এবং কর্মকতারা উপস্থিত ছিলেন ‘মাশরাফি’ প্রকাশ অনুষ্ঠানে।  

মাশরাফি
ছোট বেলাটা কেটেছে তার হই-হুল্লোড় আর বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে। বর্তমান বাংলাদেশ ক্রিকেটের মধ্যমনি হলেও এক সময় ব্যাডমিন্টন খেলাটাকে সবচেয়ে বেশি পছন্দ তার। সুযোগ পেলেই বন্ধুদের সঙ্গে দল বেধে চিতা নদীতে সাঁতার কাটা ছাড়াও বই হাতে স্কুল পালাতে বেশি পছন্দ তার। বলছি ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মাশরিাফ বিন মর্তুজার কথা। যোগ্য নেতৃত্ব আর সর্তীথদের ভালোবাসায় তিনি এখন লাখো কোটি ভক্তের হৃদয়ের স্পন্দন ।

মাশরাফিকে পাওয়া যাচ্ছে আজকের ডিলে
বইটি বাজারে আসার আগেই বেশ সাড়া ফেলেছে। মাশরাফি ভক্তরা জানতে চান, কোথায় পাওয়া যাবে এই বইটি। ভক্তদের প্রত্যাশার কথা বিবেচনা করে বেশ কয়েকটি মাধ্যমে ‘মাশরাফি’ বইটি বিক্রির উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট এর ওয়ান ডে এবং T-20 দলের সর্বকালের সফলতম ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকেরডিল ডট কম এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর। এ জন্য আজকের ডিল থেকে বই কিনলে থাকছে থাকছে ২৬% ছাড়! এছাড়াও ২১শে বইমেলায় প্রকাশনী সংস্থা ঐতিহ্য’র স্টলে পাওয়া যাবে বইটি। 

*মাশরাফি* *বই* *নতুনবই* *বইকেনা* *স্মার্টশপিং* *আজকেরডিল*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশ ক্রিকেট দলে সর্বকালের সর্বসেরা অধিনায়ক, নড়াইল এক্সপ্রেস ও ক্যাপ্টেন ম্যাশ খ্যাত কিংবদন্তী ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজার উপর বই লেখা হয়েছে। বাংলাদেশ জাতীয় দলের এই অধিনায়কদের জীবন কাহিনী নিয়ে ক্রীড়া বিষয়ক সাংবাদিক ‘দেবব্রত মুখোপাধ্যয়’ লেখেছেন মাশরাফি নামে এক গ্রন্থ। বইটির প্রকাশনায় ছিলেন বিসিএসএ প্রকাশনী। জানা যায় এটি তাদের প্রথম প্রকাশনা।  বইটি আজকের ডিল থেকে কিনলে থাকছে ২৬% ছাড়!  থাকছে অটোগ্রাফ ও পুরস্কার জেতার সুযোগ। 

মাশরাফি
ছোট বেলাটা কেটেছে তার হই-হুল্লোড় আর বন্ধুদের সঙ্গে আড্ডা দিয়ে। বর্তমান বাংলাদেশ ক্রিকেটের মধ্যমনি হলেও এক সময় ব্যাডমিন্টন খেলাটাকে সবচেয়ে বেশি পছন্দ তার। সুযোগ পেলেই বন্ধুদের সঙ্গে দল বেধে চিতা নদীতে সাঁতার কাটা ছাড়াও বই হাতে স্কুল পালাতে বেশি পছন্দ তার। বলছি ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মাশরিাফ বিন মর্তুজার কথা। যোগ্য নেতৃত্ব আর সর্তীথদের ভালোবাসায় তিনি এখন লাখো কোটি ভক্তের হৃদয়ের স্পন্দন ।


বইটি কিনলে যত ছাড়!
বাংলাদেশ জাতীয় ক্রিকেট এর ওয়ান ডে এবং T-20 দলের সর্বকালের সফলতম ক্যাপ্টেন মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকেরডিল ডট কম এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর। এ জন্য আজকের ডিল থেকে বই কিনলে থাকছে বিশেষ ছাড়!
*প্রখ্যাত ক্রীড়া সাংবাদিক দেবব্রত মুখোপাধ্যায় এর  লেখা মাশরাফির এই জীবনীমূলক গ্রন্থপ্রি-বুকিং করে জিতে নিন মাশরাফি বিন মর্তুজার সাথে দেখা করে অটোগ্রাফ নেয়া ও ছবি তোলার সুবর্ণ সুযোগ। 
*প্রি-বুকিংকারীদের মধ্য থেকে লটারির দ্বারা নির্বাচিত ৩ জন বিজয়ীকে আমন্ত্রণ জানানো হবে খুলনায় অনুষ্ঠিতব্য মোড়ক উন্মোচন অনুষ্ঠানে।
* থাকছে ২৬% মূল্যছাড়!! শুধুমাত্র আজকেরডিল ডট কম - এ
বিঃ দ্রঃ # ১৮ জানুয়ারী, ২০১৬ ইং তারিখে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের পর বই ডেলিভারি দেয়া হবে।
*মাশরাফি* *বই* *নতুনবই* *কেনাকাটা* *বইকেনা* *স্মার্টশপিং*

Risingbd.com: গেইলবিহীন বরিশালকে মাশরাফির সমীহ অবশ্যই তারা অনেক শক্তিশালী দল। আর শক্তিশালী দল বলেই তারা ফাইনাল খেলছে। হ্যাঁ তাদের হয়ে গেইল খেলছে না। কিন্তু ......বিস্তারিত- http://bit.ly/1Nmhzmh

*মাশরাফি* *খেলা* *ক্রিকেট* *খেলাধুলা* *আড্ডা*

সাদাত সাদ: একটি বেশটুন পোস্ট করেছে

কে জিতবে এবারের BPL কুমিল্লা নাকি বরিশাল?
১৫ ডিসেম্বর বাংলাদেশ প্রিমিয়ার লীগ BPL এর ফাইনালে মুখোমুখি হচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স এবং বরিশাল বুলস। শেষ হাসি কে হাসবে সেটা নির্ধারিত হবে ১৫ তারিখেই। তবে ব্যক্তিগত ভাবে চাচ্ছি সেই হাসিটা যেন মাশ এর মুখেই থাকে। হাসি তার মুখেই সুন্দর, অনেক অনেক শ্রদ্ধা এবং আগাম শুভেচ্ছা মাশরাফি ভাইয়ার জন্যে (খুকখুকহাসি)
*BPL* *বিপিএল-২০১৫* *মাশরাফি* *ক্রিকেট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★