মাহমুদুল্লাহ

মাহমুদুল্লাহ নিয়ে কি ভাবছো?

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

সাল ২০১৯।
ভারত-বাংলাদেশ ওয়ার্ল্ডকাপ ম্যাচ চলছে। সেমিফাইনাল।

বাংলাদেশ ব্যাটিং। ক্রিজে মাহমুদউল্লাহ রিয়াদ।
অশ্বিন বল করলো।
বল রিয়াদের প্যাড, ব্যাট বা স্ট্যাম্প কোনোটাই স্পর্শ না করে উইকেট কিপারের হাতে।
আউটের জোরালো আবেদনে আম্পায়ার সাড়া না দিলে ইন্ডিয়া রিভিউ করলো।

থার্ড আম্পায়ার স্নিকোমিটার, ব্যারোমিটার দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে আউট দিয়ে দিল। যদিও স্নিকোমিটারে দেখাচ্ছে বল ব্যাট কিংবা স্ট্যাম্প কোনোটাই স্পর্শ করে নাই।

ইন্ডিয়ার উল্লাস।

রিয়াদ আম্পায়ারদের কাছে জানতে চাইলো সে আসলে কি ধরনের আউট হয়েছে।

আম্পায়ার- বোল্ড আউট।

রিয়াদ- কিন্তু বল স্ট্যাম্পে লাগে নাই, আর বেলও তো পড়ে নাই।

আম্পায়ার- সেটা ঠিক যে উইকেট ভাঙে নাই।
তবে থার্ড আম্পায়ার ব্যারোমিটার (বায়ুচাপ মাপার যন্ত্র) দিয়ে -নিরীক্ষা করে দেখেছে যে, স্ট্যাম্পে বাতাস লেগেছে এবং বাতাসের চাপ অনেক বেশি ছিল। গ্রাউন্ডস্ম্যানরা অনেক শক্ত করে স্ট্যাম্প পোঁতায় উইকেট ভাঙেনি।
বেনিফিট অফ ডাউটে তুমি আউট।


রিয়াদ- এ ধরনের কোনো আউটের কথা আইসিসির নিয়ম কানুনের কোথাও লেখা নাই।

আম্পায়ার- লেখা নাই, এখন লেখা হবে। তাড়াতাড়ি মাঠ ছাড়ো, না হলে জরিমানাসহ আজীবন নিষিদ্ধ করা হবে আম্পায়ারদের সাথে তর্ক করায়।

রিয়াদ- এটা অন্যায়।

আম্পায়ার- তো কি হইসে?? :D

(রিয়াদের প্রস্থান...)

স্যাড বাট ট্রু...ক্রিকেটের বর্তমান অবস্থা এর থেকেও খারাপ।

*ক্রিকেট* *বাংলাদেশ* *ভারত* *ক্রিকেটরঙ্গ* *মাহমুদুল্লাহ*
*বাংলাদেশ* *ভারত* *ক্রিকেটরঙ্গ* *মাহমুদুল্লাহ*

আমানুল্লাহ সরকার: [টাইগারস-মাহমুদুল্লাহ] ২০ বল খেলে মাত্র ৪ রান(খিকখিক)(খিকখিক)

*মাহমুদুল্লাহ*

মোঃআশিকুর রহমান: একটি বেশটুন পোস্ট করেছে

রাইলি রুশো ভালো খেলছেন আজ।সেঞ্চুরি পেতে পারেন তিনি।
পারেনাই,অরে আমি খেয়ে ফেলছি।
*মাহমুদুল্লাহ*

Mahbubul Alam: ক্রিকেট

*মাশরাফি* *মাহমুদুল্লাহ*

মারুফ: একটি বেশব্লগ লিখেছে


প্রথম আলোতে মাহমুদুল্লাহর পুরো সাক্ষাতকারে অনেক কথা বলতে বলতে ভারত ম্যাচ প্রসংগ আসলো। নিচের অংশে আসার পর আবেগ ধরে রাখতে পারিনাই।

"শোনা যাচ্ছে, এমসিজিতে তো ৮০ হাজার ভারতীয় দর্শক থাকবে...

মাহমুদউল্লাহ: কোনো অসুবিধা নাই। আমাদের দর্শকও থাকবে। আর আমরা যখনই খেলি, অনুভব করি ১৬ কোটি মানুষ আমাদের সঙ্গে আছে। তাদের দোয়া সঙ্গে আছে...এর চেয়ে ভালো আর কী হতে পারে?"

লাইনটা বেশী আবেগী নাকি আমি বেশী আবেগী বুঝলামনা :')

এমনিতে ইন্ডিয়া ম্যাচের ব্যাপারে, জয় হো দের বোলিং নিয়ে আমার আগেও তেমন কোন চিন্তা ছিল না, জিম্বাবুয়ের ব্যাটিং দেখে এখন আরো নাই।
শুধু যা বুঝলাম, শামি আর ইয়াডাব এই দুজন প্রথমে একটু সুইং করাতেই পারে, সৌম্য আর মাহমুদুল্লাহকে একটু দেখে শুনে "ওপেন" করতে হবে (বুঝেনই ত)
আবার স্লগে মোটামুটি ইয়র্কার টিয়র্কার দেয় ইয়াডাব, আর শামীর ভালো কিছু বল দেখলাম যেগুলা টেলএন্ডারদের খেলতে একটু সমস্যা হতে পারে।
মোহিত শর্মার উপরে একটা চোখ রাখা উচিত।

ষাঁড় এবং অশিন আপ্পিদের বোলিং ও দেখলাম - কিউট! সমস্যা নাই, খেয়ে দিবানে।

এখন কথা হচ্ছে ওদের ব্যাটিং নিয়ে, অতি আবেগ যদি না দেখাই, এটা আসলেই আমাদের বড় দুশ্চিন্তা টা....আমার টার্গেট ৪ জন - ধাওয়ান(যেহেতু ফর্মে), ভ্রাট কুলি, সুরেশ রায়না(যদিও বেইল নাই, কিন্তু সমস্যা করলে চেজিং এ করবে), আর ধোনী। এদের আউট করা গেলে বাকি কাজ অনেক সহজ।

ইন্ডিয়ার সাথে প্রথমে বোলিং পাওয়াটা খুব খুব খুবই ইম্পরট্যান্ট।

তবে যাই হোক, একটা গ্যারান্টি দিতে পারি - জান প্রান দিয়ে দিবে টাইগাররা। আর মাশরাফি যখন ক্যাপ্টেন, এর চে ভালো মওকা আর কিছু হতে পারেনা...
ইন্ডিয়ান জাতিটার হাজার অপমানের জবাবটা দেওয়ার সামর্থ্য আল্লাহ যেন আমাদের দেন।

----Mahdi Hasan RuMi

*মাহমুদুল্লাহ* *বাংলাদেশ-না-ভারত* *বিশ্বকাপক্রিকেট* *বিশ্বকাপ২০১৫*
ছবি

বেশতো Buzz: ফটো পোস্ট করেছে

৫/৫

ইন্ডিয়ার সাথে সেঞ্চুরির হ্যাট্রিক পূরণ করতে চায় মাহমুদুল্লাহ

এগিয়ে যাও টাইগার...... আমাদের বিশ্বাস জয় তোমাদের হবেই

*ক্রিকেটরঙ্গ* *বাংলাদেশ-না-ভারত* *মাহমুদুল্লাহ* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*
ছবি

ফাহিম মাশরুর: ফটো পোস্ট করেছে

৪/৫

দা ওয়াল . .

*রিয়াদ* *মাহমুদুল্লাহ* *টাইগারস* *বেশম্ভব*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

রানের বন্যায় ভাসালো মাহমুদুল্লাহ রিয়াদ। পরপর দুই ম্যাচে টানা সেঞ্চুরি তুলে নিল বাংলাদেশ দলের অন্যতম এই ব্যাটসম্যান। গতম্যাচে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০৩ রান করার পর আজকে আবারো নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১২৮ রান করার গৌরব অর্জন করলেন এই ব্যাটসম্যান।

বিশ্বকাপে টানা ২য় সেঞ্চুরি গড়ায় মাহমুদুল্লার প্রতি বেশতোর পক্ষ থেকে অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা রইলো। এগিয়ে যাও বাংলাদেশ এগিয়ে যাও মাহমুদুল্লাহ। সাবাশ বাংলাদেশ।
*মাহমুদুল্লাহ* *সেঞ্চুরি* *বাংলাদেশ-না-নিউজিল্যান্ড* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*
ছবি

তোফায়েল আহমদ: ফটো পোস্ট করেছে

৫/৫

অনেক অনেক অভিনন্দন বাংলাদেশী 'গ্রেট' টাইগার ব্যাটসম্যান *মাহমুদুল্লাহ* (শ্রদ্ধা-১)(শ্রদ্ধা-২)

আচ্ছা! ভাবীতো মাহমুদুল্লাহ ভাইর সাথেই আছে। তবে, এই হাওয়ায় ভাসানো অদৃশ্য চুমু কার উদ্দেশে (চিন্তাকরি)

*মাহমুদুল্লাহ* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *বাংলাদেশ-না-নিউজিল্যান্ড*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

সাবাশ মাহমুদুল্লাহ সাবাশ বাংলাদেশ। ব্যাক টু ব্যাক টানা ২য় সেঞ্চুরি তুলে নিলো মাহমুদুল্লাহ রিয়াদ। বাংলাদেশ দলের অন্যতম এই ব্যাটসম্যান ১২৩ বল খেলে ১২৮ রান সংগ্রহ করে অপরাজিত থাকেন। তার এই অসাধারণ ব্যাটিং এর উপর ভিত্তি করে নিউজিল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত সাত উইকেটে ২৮৮ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

এর আগে, শুক্রবার সকালে হ্যামিলটনের সেডন পার্কে টস জিতে প্রথমে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভাল হয়নি বাংলাদেশের। দলীয় ২৭ রানের মধ্যেই বিদায় নেন দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস।

ইনিংসের পঞ্চম ওভারে দলীয় ৪ রানে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে ফিরে যান ইমরুল কায়েস (২)। ইমরুলের অফ স্ট্যাম্প উপড়ে কয়েক হাত পেছনে ফেলেন কিউই পেসার বোল্ড। এদিন মাত্র ২ রান করেন ইমরুল। এনামুল হকের ইনজুরিতে বিশ্বকাপে সুযোগ পাওয়া এই ওপেনার আগের ম্যাচেও ২ রান করেছিলেন।

এরপর দ্বিতীয় উইকেটে সৌম্যর সঙ্গে প্রতিরোধ গড়ার চেষ্টা চালিয়ে ব্যর্থ হন তামিম। ইনিংসের দশম ওভারে ওই বোল্টের বলেই দ্বিতীয় স্লিপে কোরি অ্যান্ডারসনের হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন এই ওপেনার। এদিন তামিমের সংগ্রহ ১৩ রান। তামিম-সৌম্য জুটিতে আসে ২৩ রান।

এই ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন সাকিব আল হাসান। পায়ে চোট থাকায় বিশ্রাম দেওয়া হয়েছে মূল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। মাশরাফির বদলে এই ম্যাচে একাদশে ঢুকেছেন নাসির হোসেন। এ ছাড়া আরাফাত সানির পরিবর্তে খেলছেন তাইজুল ইসলাম।


*মাহমুদুল্লাহ* *সেঞ্চুরি* *বাংলাদেশ-না-নিউজিল্যান্ড* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*
৪/৫

আফ্রোদিতির যুবরাজ: [টাইগারস-মাহমুদুল্লাহ]বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরির পথে মাহমুদউল্লাহ।(তালি)

*বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *বাংলাদেশ-না-নিউজিল্যান্ড* *মাহমুদুল্লাহ*
ছবি

অনি: ফটো পোস্ট করেছে

৫/৫

বিশ্বকাপ লোগোতে মাহমুদুল্লাহ! ক্রিকেট বিশ্বে হইচই!

*মাহমুদুল্লাহ* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*
ছবি

দীপ্তি: ফটো পোস্ট করেছে

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

দেশের হয়ে ৫ম বিশ্বকাপে এসে প্রথম সেঞ্চুরি গড়ার গৌরব অর্জন করলেন মাহমুদুল্লাহ রিয়াদ। এই সেঞ্চুরি গড়ার মাধ্যমে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে ১ম সেঞ্চুরিয়ান হিসেবে জায়গা করে নিলেন মাহমুদুল্লাহ। ওয়ানডে ক্রিকেটেও মাহমুদুল্লাহর প্রথম সেঞ্চুরি এটি।  আজ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে শক্ত প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষে তিনি এই শতরান করার খ্যাতি অজর্ন করেন।

কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি টাইগারদের। মাত্র ৮ রানেই দুই ওপেনার তামিম আর ইমরুলকে হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। এরপরই একপ্রান্তে একাই দাঁড়িয়ে যান মাহমুদউল্লাহ  রিয়াদ।

সৌম্যকে সাথে নিয়ে তুলে নেন ক্যারিয়ারের ১৩তম হাফ সেঞ্চুরি ৬৯ বলে।  এরপর সৌম্য ৪০ রান করে আউট হলেও মুশফিকের সাথে জুটি করে বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রথম সেঞ্চুরির ইতিহাস গড়েন এই টাইগার ব্যাটসম্যান। ৭ চার আর ২ ছয়ে সেঞ্চুরি পূর্ণ করে ১০৩ রানে আউট হন তিনি।

*বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *সেঞ্চুরি* *ক্রিকেটরেকর্ড* *মাহমুদুল্লাহ*

অর্ঘ্য কাব্যিক শূন্য: একটি বেশটুন পোস্ট করেছে

৪/৫
(রাগী-৩) (রাগী-৩) (রাগী-৩)
মিঃ মাহমুদউল্লাহ্‌ ১০৩ (১৩৮) ! ! পরিস্থিতি বিবেচনায় খুব ভালো একটা ইনিংস খেলেছেন নিঃসন্দেহে ! কিন্তু এই ইনিংসটা যদি ১০০ বা এর চেয়ে কম বলে খেলতেন তবে সেটা আরও কার্যকরী হতো ! ! ক্রিকেটে ব্যক্তিস্বার্থের কোনই জায়গা নেই ! সেঞ্চুরী করার জন্য অতি সাবধানে খেলতে গিয়ে অন্তত ৩৫টা বল নষ্ট করেছেন শুধু শুধু ! অর্থাৎ কমপক্ষে ৩০-৪০টা রান কম হলো ! ! (ঘৃণা)
আশা করেছিলাম, সেঞ্চুরীর পর হয়তো গ্যাপটা পুষিয়ে দিবেন ! কিন্ত সেটাও করতে ব্যর্থ হলেন ! (রাগী২) এমন ব্যাটিং ফ্রেন্ডলি পিচে এবং তুলনামূলক ছোট মাঠে অন্তত ৩০০র বেশী রান করতে হতো জেতার ভালো সম্ভাবনা তৈরি করতে হলে ! সেটা সম্ভব হলো না আপনার অতি রক্ষণাত্মক মনোভাবের জন্য ! জিতলে আপনি হিরো, কিন্তু হারলে কাঠগড়ায় আপনাকেও দাঁড়াতে হবে ! ! ক্লিয়ার ? (রাগী-৩)
*বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *মাহমুদুল্লাহ* *সোজাকথা*
ছবি

AjkerDeal.com: ফটো পোস্ট করেছে

কইছিলাম না মাহমুদুল্লাহ সেঞ্চুরী মারবো grin emoticon সাব্বাশ টাইগারস। মুশফিক ও মারবো দেখবা ।

কইছিলাম না মাহমুদুল্লাহ সেঞ্চুরী মারবো grin emoticon সাব্বাশ টাইগারস। মুশফিক ও মারবো দেখবা । ENG vs BAN:-226/4 (ovr=43.3) Riad-100*(131) Mushfiq-72*(63)

*ক্রিকেটবিশ্বকাপ* *বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *মাহমুদুল্লাহ* *রেকর্ড* *ক্রিকেটরেকর্ড*

Mahbubul Alam: প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে সেঞ্চুরি করলেন মাহমুদউল্লাহ রিয়াদ। মাহমুদউল্লাহ রিয়াদ কে অভিনন্দন।

*বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *মাহমুদুল্লাহ* *রেকর্ড* *ক্রিকেটরেকর্ড*

রং নাম্বার: একটি বেশটুন পোস্ট করেছে

রিয়েল টাইগার
মুশফিক আর মাহমুদুল্লাহ বাংলার আসল টাইগার
*ওয়ার্ল্ডকাপক্রিকেট২০১৫* *মাহমুদুল্লাহ* *রেকর্ড* *ক্রিকেটরেকর্ড* *মুশফিক* *বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*
৩/৫

বাবুই: *মাহমুদুল্লাহ* বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রথম শত রান করার গৌরব অর্জন করলেন. অভিনন্দন তাকে (তালি)(হার্ট)

*মাহমুদুল্লাহ* *রেকর্ড* *ক্রিকেটরেকর্ড*

আফ্রোদিতির যুবরাজ: [টাইগারস-মাহমুদুল্লাহ] অভিনন্দন মাহমুদউল্লাহ, বাংলাদেশের পক্ষে বিশ্বকাপে প্রথম সেঞ্চুরীর জন্য, শুভকামনা আরো ভাল খেলার জন্য । (তালি)(তালি)(ভালো)

*শুভকামনাবাংলাদেশ* *চলোবাংলাদেশ* *ক্রিকেটরঙ্গ* *মাহমুদুল্লাহ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★