মিউজিক

মিউজিক নিয়ে কি ভাবছো?

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কোন কোন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ডিপার্টমেন্ট অব মিউজিক চালু রয়েছে?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*প্রাইভেটইউনিভার্সিটি* *বেসরকারিবিশ্ববিদ্যালয়* *মিউজিক*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 বসন্তের গান শুনতে খুব ইচ্ছে করছে-ভালো কিছু গানের লিংক দেন?

উত্তর দাও (৩ টি উত্তর আছে )

.
*বসন্তেরগান* *গান* *ফাগুনেরগান* *মিউজিক*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ক্ল্যাসিক্যাল মিউজিক বলতে কোন ধরনের মিউজিককে বোঝায়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*মিউজিক* *ক্লাসিক্যালমিউজিক*

মারগুব: এইটা কি দেখলাম!! (মামাকিদেখলাম) https://www.youtube.com/watch?v=IvUU8joBb1Q

*মিউজিক* *ভিডিও*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

হেডফোন কিনতে ক্লিক করুনল্যাপটপ, আইপড, ডেস্কটপ, এমপি-থ্রি প্লেয়ার, ট্যাব আর সবসময়ের সঙ্গী মুঠোফোনটিতে গান শোনার জন্য দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে বিভিন্ন ধরনের হেডফোন। নতুন প্রজন্মের মিউজিক পাগল তরুণ তরুণীদের কাছে হেডফোন এক অন্যতম অনুসঙ্গ। রাস্তায়, বাসায় কিংবা গাড়িতে সব খানেই কানে একটা হেডফোন থাকা চাই-ই-চাই। হেডফোন এখন শুধু আর গান শোনার যন্ত্রই নয় এটি ফ্যাশন হিসেবেও ব্যবহৃত হচ্ছে। বর্তমান বাজারে বাহারি হেডফোন পাওয়া যাচ্ছে। আর তরুণরাই এসব বেশি ব্যবহার করে। তাই হেডফোনের নকশাতেও এসেছে তারুণ্যের পছন্দ অনুযায়ী নানা বৈচিত্র্য। এবারের আয়োজন ধুমধাম মিউজিক শোনার বাহারি হেডফোন নিয়ে। 
 
বাহারি হেডফোন
আমাদের চারপাশের বলতে গেলে সবাই এখন কানে হেডফোন দিয়ে আইপড, এমপি৩ অথবা মোবাইলে গান শুনছে। হেডফোনে গান শুনতে শুনতে প্রতিদিনের স্বাভাবিক কাজও করছে। এটা এখন ফ্যাশনে পরিণত হয়েছে। যদিও মুঠোফোনে গান শোনার জন্য ইয়ারফোনের চাহিদাই এখন সবচেয়ে বেশি। আবার কম্পিউটারে গান শোনার জন্য হেডফোনকেই এক নম্বরে রাখে তরুণেরা। কম্পিউটারে গান শোনার জন্যই শুধু নয়, আরও একটি বড় প্রয়োজনে আজকাল হেডফোনের কদর বেড়েছে। 
 
 
হেডফোন কিনতে ক্লিক করুনগান শোনার পাশাপাশি ইন্টারনেটে ইয়াহু মেসেঞ্জার, স্কাইপ, গুগলটকসহ বিভিন্ন সফটওয়্যারে বন্ধু বা আপনজনের সঙ্গে কথা বলার জন্যও ব্যবহার হচ্ছে হেডফোন। গান শোনার ক্ষেত্রে ভালো শব্দ পেতে অনেকেই আজকাল ভালো মানের হেডফোন কিনছেন। আবার ইন্টারনেটে কথা বলাটা সাবলীল রাখতেও ভালো মানের হেডফোন ব্যবহার হয়। হেডফোনের মধ্যে আবার রকমফের আছে। যারা গান শোনার সঙ্গে সঙ্গে কথা বলার জন্য হেডফোন ব্যবহার করতে চান, তারা মাইক্রোফোনসহ হেডফোন কিনতে পারেন। আবার যারা শুধুই গান শোনার জন্য হেডফোন ব্যবহার করতে চান, তাদের ক্ষেত্রে মাইক্রোফোন ছাড়া হেডফোনগুলোই ভালো।
 
হেডফোন কিনতে ক্লিক করুনঅনেক হেডফোন একাধারে কম্পিউটার, আইপড, এমপি থ্রি প্লেয়ার ও মুঠোফোনে ব্যবহার করা যায়। তবে এ ক্ষেত্রে হেডফোনের পোর্টগুলো একই হতে হয়। যেহেতু হেডফোন বা ইয়ারফোন কানে লাগিয়ে ব্যবহার করা হয়, তাই ভালো মানের পণ্য ব্যবহার করা উচিত। কেননা ভালো মানের এসব পণ্য ছাড়া কানের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। হেডফোন সঙ্গে কোমল আবরণ লাগানো থাকলে কানের ওপর চাপটা কম পড়ে ও কান গরম হয় কম। যারা অনেকক্ষণ ধরে এসব ব্যবহার করেন তাদের জন্য এই আবরণ সহায়ক।
 
ব্র্যান্ড আর বাজার দর
বাজারে গিয়েও এখন হেডফোনের চাহিদার কথা বোঝা যায়। বিভিন্ন দোকানে নানা ব্র্যান্ডের এসব পণ্য পাওয়া যাচ্ছে। এসব ব্র্যান্ডের হেডফোন দাম নির্ভর করে মান, ব্র্যান্ড ও শব্দ শোনার ধরনের ওপর। বিভিন্ন মডেলের ডিজাইন ও রকমারি রঙের এসব পণ্য বাজারে পাওয়া যায়। হেডফোনের মধ্যে কোনোটার ব্র্যান্ড চিকন, কোনোটা আবার প্রশস্ত ধরনের। আবার সাদামাটা হেডফোন যেমন দেখা যায়, তেমনি বাঁকানো হেডফোনও মিলছে। কোনো কোনো হেডফোন আবার ভাঁজ করেও রাখা যায়। ব্র্যান্ডের হেডফোনের মধ্যে ক্রিয়েটিভ,এফোরটেক , লজিটেক, ইনটেক্স, বিটস, জেনাস, সনি, এইচপি, হ্যাভিট, নোকিয়া ও মাইক্রোল্যাবের হেডফোন গুলো অন্যতম। এগুলোর বাজার দর ৩০০ টাকা থেকে শুরু করে ৬০০০ টাকা পর্যন্ত। 
 
কোথায় থেকে কিনবেন?
ঢাকার আগারগাঁওয়ের বিসিএস কম্পিউটার সিটি, এলিফ্যান্ট রোডের কম্পিউটার বাজারসহ সারা দেশের বিভিন্ন কম্পিউটার পণ্যের দোকানে হেডফোন কিনতে পাওয়া যায়।  সুখবর! তাদের জন্য যারা  ঘরে বসে অনলাইনে অর্ডার করে হেডফোন কিনতে চান। আপনারা আস্থা রাখতে পারেন দেশের সবচেয়ে বড় অনলাইন শপিং মল আজকের ডিলের উপর। কারণ আজকের ডিল আপনাকে দিচ্ছে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে হরেক রকমের হেডফোন থেকে আপনার পছন্দেরটি বেছে নেবার সুযোগ এবং সেই সাথে দুরুন্ত গতিতে ডেলিভারি সুবিধা। তাই যারা হেডফোন কিনতে চান তারা এক্ষনি আজকের ডিলের ওয়েব সাইটে গিয়ে অর্ডার করুন। অথবা এখান থেকে সরাসরি কিনতে এই লিংকটি থেকে ঘুরে আসুন
*হেডফোন* *মিউজিক* *স্মার্টশপিং*
ছবি

মিউজিক ম্যাশ: ফটো পোস্ট করেছে

তানভীর শাহিনের নুতন মিউজিক ভিডিও

‘সখিরে সখিরে..’ খ্যাত কণ্ঠশিল্পী তানভীর শাহীন নতুন একটি মিউজিক ভিডিও নিয়ে হাজির হচ্ছেন শিগগিরই। তার দ্বিতীয় একক অ্যালবাম ‘মনের ঘর’-এর ‘আমায় ছেড়ে একা একা’ গানটির মিউজিক ভিডিও’ নির্মিত হয়েছে। গত ২৩ ও ২৪ জানুয়ারি বি.এফ.ডিসি’তে গানটির শূটিং হয়েছে। মিউজিক ভিডিওটি নির্মাণ করছেন শুভব্রত সরকার। ক্যামেরায় কাজ করছেন কামরুল হাসান। ‘আমার একটাই মন’ শিরোনামে গানটি লিখেছেন ও সুর করেছেন মাহমুদ জুয়েল এবং সঙ্গীতায়োজন করেছেন জে.কে। তানভীর শাহীনের গানের মূল মডেল হিসেবে দেখা যাবে রঙ ও আরটিভি ফ্যাশন বিষয়ক রিয়েলিটি শো প্রতিযোগিতা থেকে আসা প্রথম রানার আপ সামিরা খান মাহি।

*মিউজিক*

খুশি: একটি বেশব্লগ লিখেছে

প্রতিবারের মতো এ বছরও দেশের বিভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে অসংখ্য অ্যালবাম প্রকাশিত হয়েছে। এর মধ্যে তরুণ প্রজন্মের শিল্পীদের পাশাপাশি অনেক গুণী শিল্পীও অ্যালবাম প্রকাশ করেছেন। কিন্তু খুব বেশি অ্যালবাম শ্রোতামহলে সাড়া জাগাতে পারেনি। তবে অসংখ্য অ্যালবামের মধ্যে কিছু অ্যালবাম সঙ্গীতপিপাসুদের নজর কাড়তে সক্ষম হয়েছে। এর মধ্য থেকে ২০১৫ সালের সেরা ১০টি অ্যালবামের তালিকা তুলে ধরা হলো।

১. সুবীর নন্দীর 'সুরাঞ্জনা'
বিশিষ্ট কণ্ঠশিল্পী সুবীর নন্দী পূজা উপলক্ষে 'সুরাঞ্জনা' শিরোনামে তার ২২তম একক অ্যালবাম প্রকাশ করেন। ৮টি গান দিয়ে সাজানো অ্যালবামটি সিডি চয়েস থেকে প্রকাশিত হয়েছে। এর গানগুলো লিখেছেন_ মোয়াজ্জেম হোসেন ফিরোজ। সুর-সঙ্গীত পরিচালনা করেছেন মোহাম্মদ গোলাম সারোয়ার। 'সুরাঞ্জনা'র উল্লেখযোগ্য গানগুলো হচ্ছে_ 'মেঘ বরষা', 'তুমি যদি বলে দিতে', 'আমার বাংলাদেশ', 'সুরাঞ্জনা' ও 'নীরবতা'। ইতোমধ্যে এর বেশকিছু গান শ্রোতামহলে প্রশংসিত হয়েছে।

২. কনকচাঁপার 'পদ্মপুকুর'
শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পী কনকচাঁপার 'পদ্মপুকুর' শীর্ষক অ্যালবামটি গত রোজার ঈদে প্রকাশ পায়। ১০টি গানের এ অ্যালবামটি লেজারভিশন থেকে প্রকাশিত হয়েছে। এ অ্যালবামের 'আমি নিঃস্ব হয়ে গেছি' ও 'পদ্মপুকুর' গান দুটি শ্রোতাদের দারুণভাবে মুগ্ধ করেছে।

৩. আইয়ুব বাচ্চুর 'জীবনের গল্প'
দীর্ঘ ছয় বছর পর রোজার ঈদে আইয়ুব বাচ্চুর 'জীবনের গল্প' শীর্ষক অ্যালবামটি জিপি মিউজিক থেকে প্রকাশিত হয়েছে। এ অ্যালবামে ১০টি গান রাখা হয়েছে। এর সব কটি গানের সুর-সঙ্গীত পরিচালনা করেন আইয়ুব বাচ্চু। এ অ্যালবামে আইয়ুব বাচ্চুর লেখা 'মা' এবং 'জীবনের গল্প' শীর্ষক গান দুটি শ্রোতামহলে ব্যাপক সাড়া ফেলেছে।

৪. মাইলসের 'প্রতিচ্ছবি'
রোজার ঈদে জিপি মিউজিক থেকে জনপ্রিয় ব্যান্ড মাইলস তাদের 'প্রতিচ্ছবি' শীর্ষক অ্যালবামটি প্রকাশ করে। ৮টি গান দিয়ে এ অ্যালবামটি সাজানো হয়। এরই মধ্যে 'প্রতিচ্ছবি' অ্যালবামের গানগুলো আলোচনায় চলে এসেছে। এখন সিডি আকারে এটি প্রকাশের প্রস্তুতি চলছে।

৫. ফাহমিদা নবীর 'নীল ঝিনুকের খাম'
এ বছরের ভালোবাসা দিবসে জনপ্রিয় কণ্ঠশিল্পী ফাহমিদা নবীর 'নীল ঝিনুকের খাম' শীর্ষক অ্যালবামটি প্রকাশিত হয়। এটি ফাহমিদা নবীর সঙ্গে ওপার বাংলার সঙ্গীতশিল্পী রূপঙ্কর বাগচীর প্রথম দ্বৈত অ্যালবাম। এর সব কটি গানের কথা লিখেছেন জুলফিকার রাসেল। সুর-সঙ্গীত করেছেন যথাক্রমে রূপঙ্কর বাগচী ও ইন্দ্রজিৎ দে। এ অ্যালবামটি এ বছরের শ্রোতাপ্রিয় অ্যালবামগুলোর মধ্যে অন্যতম।

৬. সামিনা চৌধুরীর 'একটা বন্ধু চাই'
চলতি বছরের রোজার ঈদে সামিনা চৌধুরীর 'একটা বন্ধু চাই' শীর্ষক অ্যালবামটি প্রকাশ পায়। এতে ১০টি গান রয়েছে। এর সব কটি গান লিখেছেন জুলফিকার রাসেল। সুর করেছেন রাঘব চট্টোপাধ্যায়। এতে সামিনা ও রাঘব ৪টি করে একক এবং ২টি করে দ্বৈত গান গেয়েছেন। এ অ্যালবামের বেশ কিছু গান ইতোমধ্যে শ্রোতামহলে আলোচিত হয়েছে।

৭. বাপ্পা মজুমদারের 'বেঁধেছি আমার প্রাণ'
জনপ্রিয় সঙ্গীতশিল্পী বাপ্পা মজুমদার চলতি বছরের শুরুর দিকে তার প্রথম রবীন্দ্রসঙ্গীতের অ্যালবাম 'বেঁধেছি আমার প্রাণ' প্রকাশ করেন। ৮টি গান দিয়ে এ অ্যালবামটি সাজানো হয়েছিল। এগুলো হলো_ 'আমার পরান যাহা চায়', 'আমি চিনি গো চিনি', 'তুমি কোন কাননের ফুল', 'ভালবেসে সখী নিভৃত যতনে', 'এমন দিনে তারে বলা যায়', 'আমি তোমার সঙ্গে বেঁধেছি আমার প্রাণ', 'পুরানো সেই দিনের কথা' এবং 'মনে কি দ্বিধা'। এর সব কটি গানই শ্রোতাপ্রিয় হয়েছে। এর সঙ্গীতায়োজন করেছেন বাপ্পা নিজেই।

৮. মিলার 'আনসেন্সরড'
গত রোজার ঈদে জিপি মিউজিক থেকে মিলার 'আনসেন্সরড' শীর্ষক অ্যালবামটি প্রকাশিত হয়েছে। এতে মিলার নিজস্ব ঢঙের গানের পাশাপাশি নিজের লেখা, সুর ও কম্পোজিশনে করা গানও রয়েছে। প্রায় অর্ধযুগ পর মিলার এ অ্যালবামটি প্রকাশিত হয়েছে। ইতোমধ্যে এর বেশকিছু গান শ্রোতামহলে ব্যাপক সাাড়া ফেলেছে।

৯. বেলাল খানের 'আরেকটিবার'
গত রোজার ঈদে বেলাল খানের দ্বিতীয় একক অ্যালবাম 'আরেকটিবার' প্রকাশিত হয়েছে। এ অ্যালবামের গানগুলো হচ্ছে_ 'মেঘলা দুপুরে', 'বাজি', 'আরেকটিবার', 'একটা বিকেল', 'দোজখ', 'যদি একটি দিন', 'নিশি করি ভোর' ও 'নাছোড়বান্দা'। ইতোমধ্যে এ অ্যালবামের 'বাজি', 'মেঘলা দুপুরে' ও 'দোজখ' গান তিনটি শ্রোতামহলে সাড়া ফেলেছে। এ অ্যালবামের সব কটি গানে কণ্ঠ দেয়ার পাশাপাশি সুর করেছেন বেলাল খান নিজেই। সঙ্গীতায়োজন করেছেন মুশফিক লিটু, জেকে ও ইমন চৌধুরী।

১০. ধ্রুব গুহর 'শুধু তোমার জন্য'
এ বছর ধ্রুব গুহ তার 'শুধু তোমার জন্য' শীর্ষক অ্যালবামের 'শুধু তোমার জন্য' ও 'যে পাখি ঘর বোঝে না' গান দুটির মিউজিক ভিডিও প্রকাশ করেন। বিশেষ করে এ অ্যালবামের টাইটেল গানটি অভাবনীয় জনপ্রিয়তা লাভ করেছে। মাত্র ৭-৮ মাসের ব্যবধানে গানটি ২০ লাখ দর্শক দেখেছে। তা ছাড়া মাত্র ৪ মাস আগে আপলোড করা এই শিল্পীর দ্বিতীয় গান 'যে পাখি ঘর বোঝে না' ১০ লাখ সঙ্গীতপ্রেমী উপভোগ করেছেন।

কনটেন্ট সহযোগিতা: যায়যায়দিন
ছবি: ইন্টারনেট
*অ্যালবাম* *মিউজিক* *প্রিয়গান*
ছবি

মিউজিক ম্যাশ: ফটো পোস্ট করেছে

প্রিন্স মাহমুদের নতুন অ্যালবাম-খেয়ালপোকা

প্রিন্স মাহমুদ শ্রোতাদের কাছে এক উন্মাদনার নাম। বাংলা সঙ্গীতে প্রিন্স মাহমুদের নতুন অ্যালবাম কবে বের হবে- এই আশাতেই অনেকে অপেক্ষা করেন। সম্প্রতি নতুন অ্যালবাম 'খেয়ালপোকা' মুক্তি পেয়েছে। নতুন এই অ্যালবামে গান রয়েছে ১০ টি। গেয়েছেন তাহসান, তপু, মাহাদী, মিনার, শামীম, কনা, এলিটা, ইসমত আরা ইভা ও নন্দিতা। শামীম ও ইসমত আরা ইভা নতুন হলেও বেশ প্রতিভাবান কণ্ঠশিল্পী। জি সিরিজের ব্যানারে 'খেয়াল পোকা' আপাতত মুক্তি দেওয়া হয়েছে রবি রেডিওতে। শ্রোতাদের গানটি শুনতে হলে রবি গ্রাহকদের ডায়াল করতে হবে ৪৮৭৮৭৭।

*মিউজিক* *অ্যালবাম*
ছবি

মিউজিক ম্যাশ: ফটো পোস্ট করেছে

লুমিনের নতুন মিউজিক ভিডিও প্রকাশ

জনপ্রিয় ব্যান্ড ফিডব্যাকের ভোকাল লুমিনের ‘হারানো দিন’ শিরোনামে নতুন একটি মিউজিক ভিডিও সম্প্রতি ইউটিউবে প্রকাশ করা হয়েছে। মিলন মাহমুদের লেখা ও সুরে গানটি কম্পোজিশন করেছেন শচি শামস। ভিডিও তৈরি করেছেন নাদিম। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর লুমিন ফিডব্যাকে যোগ দেন ২০০৩ সালে। পেশাগত জীবনে ব্যাংকার লুমিন সেই থেকে ফিডব্যাকের সব কনসার্টে অংশ নিচ্ছেন। এই প্রথমবার ব্যান্ডের বাইরে নিজের মতো করে কোনো গানের ভিডিও প্রকাশ করলেন।

*মিউজিক* *লুমিন* *চটখবর*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★