মুশফিক

মুশফিক নিয়ে কি ভাবছো?

খুশি: একটি বেশটুন পোস্ট করেছে

মুশফিক ইজ দ্যা রিয়েল হিরো ৫০*/১০৭ বল
*মুশফিক*

আমানুল্লাহ সরকার: একটি বেশটুন পোস্ট করেছে

অভিনন্দন মুশফিক
বুক চিতিয়ে সেঞ্চুরিটা তুলে নিল মুশফিক(গুরু)
*বাংলাদেশ-না-ভারত* *মুশফিক*
ছবি

আমানুল্লাহ সরকার: ফটো পোস্ট করেছে

নিরাপদ নিউজ: মুশফিক নিজেই সরে দাঁড়িয়েছেন এই দায়িত্ব থেকে! | আলোচনাটা আর খুব বেশি লম্বা হতে দিলেন না মুশফিকুর রহিম। .. বিস্তারিত আরো http://www.nirapadnews.com/2015/12/07/news-id:112638/

*অধিনায়কত্ব* *দায়িত্ব* *মুশফিক* *আলোচনা*

জাকী: [টাইগারস-মুসফিকুররহিম] ২০১৫ সালে মুশফিকুর রহিম ওয়ানডে ক্রিকেটে টাইগারদের পক্ষে সর্বোচ্চ রান করেছেন। এ বছর তিনি ম্যাচ খেলেছেন ১৮টি। ৫১.১৩ গড়ে রান করেছেন ৭৬৭। সেঞ্চুরি করেছেন ২টি এবং হাফ সেঞ্চুরি করেছেন ৪টি। উইকেট কিপার হিসেবেও বছরটি খারাপ যায়নি তার। ডিসমিসাল নিয়েছেন ২৪টি। (খুকখুকহাসি)

*মুশফিক* *টাইগার্স* *সাফল্য* *রেকর্ড* *ওয়ানডে* *ক্রিকেট*
ছবি

নাহিন: ফটো পোস্ট করেছে

আন্তর্জাতিক ক্রিকেটে ৭০০০* রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম (তালি)(তালি)

টেস্ট-২৬৫০ ওয়ানডে- ৩৮১৪* টি টুয়েন্টি- ৫৫৮ অভিনন্দন মুশফিকুর রহিম।

*মুশফিক* *ক্রিকেট* *বাংলাদেশ-না-জিম্বাবুয়ে*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

কয়েকদিন আগে ক্রিকেটার নাসির তার ছোট বোনের সাথে একটা ছবি ফেইসবুকে আপলোড দিয়েছিলেন। তারপর বাংলাদেশীরা তাদের আসল ফ্যামিলি স্ট্যাটাস সেই ছবিতে কমেন্ট করার মাধ্যমে দেখিয়ে দিয়েছে।
পরে নাসির তার এই ছবি হাইড করতে বাধ্য হন। প্রতিবাদে মাশরাফি তার ফেইসবুক পেইজ হাইড করেন। মুশফিক ফ্যানদের উদ্দেশ্য করে ভিডিও বারতা দেন।
ভাবছেন কি? তাদের এই মেসেজটা এই বাংলাদেশীরা গ্রহণ করবে?
নাহ। একজন বাংলাদেশীর মাঝে, সে বাস কন্ডাক্টর হলেও, সবসময় এক্টা ইগো কাজ করে।
"আমার মতই সাইজের একজন মানুষ, আমার মতই ২ হাত, ২ পা আছে। তাহলে আমি কেন তার কথা মেনে নেব?"
এমনকি অনেক শিক্ষিত মানুষের মাঝেও এই দৃষ্টিভংগি কাজ করে। এইখান থেকে আর আমাদের উদ্ধার হওয়া সম্ভব না।
গতকাল ইফতারে দলের মুসলিম খেলোয়ারদের সাথে সৌম্য আর লিটন দাস থাকায় সেই ফেইসবুকেই আবারো সেই বাজে মন্তব্য পেতে হল।
এই তো গেল ক্রিকেটের ২ টা উদাহরণ।
আসল কথা আমরা অনেকেই ভাল কাজের প্রশংসা করতে জানি না। ভাল মানুষের মুল্য প্রায়ই দেই না। হিসাব করলে দেখা যাবে, অনেক ট্যালেন্টেড মানুষ আছে যারা সমালোচিত হওয়ার ভয়েই শুধু সফল হতে চায় না। আর সফল হলেও এই দেশে থাকতে চায় না। কারণ রাষ্ট্র কিংবা রাষ্ট্রের মানুষ কেউ ই তাদের সঠিক মর্যাদা দেয় না। নিজ রাজনৈতিক দলের না হলে রাষ্ট্র সেই সফল মানুষ টা কে প্রচার করে না। আর বাকিরা গোত্র দেখে আরেকজনের সফলতাকে মূল্যায়ন করে।
ভাগ্য ভাল যে ভাল জিনিসের মূল্য দেওয়ার মত দেশে এখনো অনেক বিবেকবান মানুষ আছে। নইলে ওইসব নিচু শ্রেণীর মানুষদের মুখের অত্যাচারে গুণীরা মুখ লুকিয়ে ঘরে বসে থাকত।

*সেলফি* *বাঙালি* *মুশফিক* *নাসির* *জীবন* *ছবি*
*বাঙালি* *মুশফিক* *নাসির* *জীবন* *ছবি*
ছবি

খুশি: ফটো পোস্ট করেছে

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে যেকোন উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়েন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। পাকিস্তানের বিপক্ষে তারা তৃতীয় উইকেট জুটিতে  তুলেছেন ১৭৮ রান। রেকর্ড এই জুটিতে তামিমের অবদান ৯২ আর মুশফিকের ৭৯ রান।

যে কোনো উইকেট জুটিতে বাংলাদেশের আগের সর্বোচ্চ রানের রেকর্ড ছিল রাজিন সালেহ ও হাবিবুল বাশারের। ২০০৬ সালে কেনিয়ার বিপক্ষে চতুর্থ উইকেট জুটিতে ১৭৫ রান তোলেন তারা।

মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে শুক্রবার এ কীর্তি গড়ার পথে স্বাভাবিকভাবে তৃতীয় উইকেট জুটির আগের রেকর্ডও নতুন করে গড়েছেন তামিম-মুশফিক। ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খুলনার ওয়ানডেতে তৃতীয় উইকেট জুটিতে এনামুল হক ও মুশফিকুর রহিম ১৭৪ রান করেছিলেন।

ইনিংসের ২০তম ওভারের শেষ বলে মাহমুদউল্লাহর বিদায়ের পর উদ্বোধনী ব্যাটসম্যান তামিমের সঙ্গে জুটি গড়েন মুশফিক। পরের ২১.৪ ওভার পাকিস্তানের বোলারদের ওপর ছড়ি ঘোরান দুজনে।

৪২তম ওভারে ওয়াহাব রিয়াজের বলে মোহাম্মদ রিজওয়ানকে তামিম ক্যাচ দিলে ভাঙে বাংলাদেশের তৃতীয় উইকেট জুটি। আউট হওয়ার আগে দুই বছরেরও বেশি সময় ধরে শতক না পাওয়ার হতাশা ঘোচান তামিম। ১৩৫ বলে ১৩২ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তামিমের ইনিংসটি ১৫টি চার ও ৩টি ছক্কায় সাজানো। এরপর অবশ্য মতক তুলে নিতে একদম ভুল করেননি মুশফিকুর রহিম।

*তামিম* *মুশফিক* *রেকর্ড* *ক্রিকেটরেকর্ড*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বিশ্ব ক্রিকেট ইতিহাসে বাংলাদেশ নিজেদের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস গড়ে নতুন রেকর্ড গড়লো। তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের দুর্দান্ত শতকে পাকিস্তানের বিপক্ষে ৩২৯ রানের পাহাড় গড়েলো বাংলাদেশ। শুক্রবার রাজধানীর মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে ব্যাটসম্যানদের দৃঢ়তায় পাকিস্তানের বিপক্ষে নিজেদের সর্বোচ্চ রানের এ সংগ্রহ দাঁড় করিয়েছে তারা।

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে দারুণ শুরুর পর হঠাৎ দুই উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়া দলের হাল ধরে শক্ত অবস্থানের রেখে ফিরেন টাইগারদের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। এসময় ১৩৫ বলে ১৩২ রানের একটি ঝকঝকে ইনিংস খেলেন তিনি। তার দুর্দান্ত এ শতক করা পথে ১৫টি চার ও ৩টি ওভার বাউন্ডারি হাকান তামিম ইকবাল। এর আগে মুশফিকুর রহিমের সঙ্গে তৃতীয় উইকেট জুটিতে রেকর্ড ১৭৮ রান করে দলকে পৌঁছে দেন শক্ত অবস্থানে। দলকে ২৪৫ রানে পৌঁছে দিয়ে ৪১.৪ ওভারের সময় জুটি ভেঙে সাজ ঘরে ফেরেন তামিম। পরে বাংলাদেশের উইকেট রক্ষক মুশফিকুর রহিমও শতক হাকালে বড় সংগ্রহের ভিত তৈরি হয়। এই ভিতের ওপর ভর করে মুশফিকের সাকিব  ও সাব্বিরের ঝরো ব্যাটিংয়ে পাকিস্তানের বিপক্ষে ৪ উইকেটে রেকর্ড ৩২৯ রানের পাহাড় দাঁড় করায় টাইগাররা। 
*বাংলাদেশ-না-পাকিস্তান* *ক্রিকেটরেকর্ড* *রেকর্ড* *তামিম* *মুশফিক*
ছবি

নাহিন: ফটো পোস্ট করেছে

৪/৫

সত্যিই মুশফিক তার কারিশমা দেখাচ্ছে আবারো

*মুশফিক*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশ দলের ক্রিকেটারদের মধ্যে তেমন কোন দ্বন্দ্ব কখনোই দর্শক মনে লক্ষণীয় হয়নি। তারপরেও ভিন্ন ভিন্ন ফর্মেটে ভিন্ন ভিন্ন খেলোয়াড়গণ অধিনায়ক ও সহ-অধিনায়কের দ্বায়িত্ব পালন করছেন এবং ভবিষ্যতেও করবেন। কিন্তু কেন? এই প্রশ্নের উত্তর হয়তবা অনেকই জানেন না। জানার তেমন কোন দরকারও নেই অধিনায়ক যেই হোক না কেন আমরা চাই বাংলাদেশ দল ভাল খেলুক। 

যাইহোক, কয়েকদিনের মধ্যেই বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান ক্রিকেট দল। বাংলাদেশ পাকিস্তান সিরিজে বাংলাদেশ দলে অধিনায়কের দ্বায়িত পালন কবে তিনজন খেলোয়াড়। পাকিস্তানের বিপক্ষে সিরিজে টেস্ট অধিনায়ক থাকছেন মুশফিকুর রহিমই। ওয়ানডে ও টি ২০ অধিনায়ক মাশরাফি মুর্তজা।

তবে বিশ্বকাপে টানা দুই ম্যাচে স্লো ওভার রেটিংয়ের কারণে প্রথম ওয়ানডে খেলতে পারবেন না তিনি। এ কারণে প্রথম ম্যাচে নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান। সিরিজের টিম ম্যানেজার হিসেবে থাকবেন খালেদ মাহমুদ সুজন।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ১১ এপ্রিল শনিবার ঢাকার মানিক মিয়া এভিনিউতে বাংলাদেশ দলকে সংবর্ধনা দেবে বিসিবি। সাবেক ফুটবলার মোনেম মুন্নার পরিবারকে ৫ লাখ টাকা সাহায্য দেবে বিসিবি। পাকিস্তান সফরে না যাওয়ার কারণে ক্ষতিপূরণ হিসেবে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) ৩ লাখ ২৫ হাজার ডলার (প্রায় দুই কোটি ৬০ লাখ টাকা) দেবে বিসিবি। 

রোববার সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, ‘আমরা নেতৃত্বে আর পরিবর্তন আনিনি। মাশরাফি পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে নেই। মাশরাফি এক ম্যাচ নিষিদ্ধ আছে। সাকিব প্রথম ম্যাচে অধিনায়কত্ব করবে। টি ২০-তেও মাশরাফিই অধিনায়ক থাকছে।’ 
*খেলাধুলা* *ক্রিকেট* *টিমবাংলাদেশ* *অধিনায়ক* *মাশরাফি* *সাকিব* *মুশফিক*

তোফায়েল আহমদ: একটি বেশটুন পোস্ট করেছে

মুশফিকুর রহিমের সর্বশেষ ১০টি ওডিআই ইনিংসঃ-
৭২, ৩৫, ২৭, ৩৩, ৭৭, ১১, ৭১, ৩৬, ৬০ ও ৮৯ টোটাল=৫১১।
*খেলাধুলা* *ক্রিকেট* *বাংলাদেশ* *মুশফিক*

খেলার খবর: একটি বেশব্লগ লিখেছে

বাংলাদেশ দলের অন্যতম নির্ভরযোগ্য একজন ক্রিকেটারের নাম মুশফিকুর রহিম। দলের দুঃসময়ে বরাবরই নায়কের ভূমিকায় অবর্তীন হন মুশফিকুর রহিম। ছোট খাটো গড়ন হলেও সবসময় ভাল খেলেন। প্রতিটি ম্যাচেই তার অবদান থাকে অনবদ্য।

মুশফিক ৪ ম্যাচে ২৫৬ রান করে এই মুহুর্তে বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় আছে। তারপর যথাক্রমে আছে মাহমুদুল্লাহ রিয়াদ ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

এই বিশ্বকাপে বাংলাদেশ এখন পর্যন্ত ৩ ম্যাচ জয় লাভ করেছে। আর সেই ম্যাচে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মুশফিকুরের ভূমিকা ছিল অন্যতম। প্রতি ম্যাচেই তার ছিল অসাধারণ কিছু ইনিংস।

একনজরে বিশ্বকাপে মুশফিকের ইনিংস গুলো:
আফগানিস্তানের বিপক্ষে-71
শ্রীলঙ্কার বিপক্ষে- ৩৬
স্কটল্যান্ডের বিপক্ষে- ৬০
ইংল্যান্ডের বিপক্ষে- ৮৯
 
উল্লেখ্য, বিশ্বকাপে বাংলাদেশ তাদের গ্রুপ পর্বের ৫ ম্যাচ খেলে ফেলেছে। ৫ ম্যাচে অস্ট্রেলিয়ার সমান ৭ পয়েন্ট নিয়ে ৩য় স্থানে রয়েছে। বাংলাদেশ থেকে নেট রান রেটে এগিয়ে থাকায় ২য় স্থানে আছে অস্ট্রেলিয়া।

*মুশফিক* *ক্রিকেট* *খেলাধুলা* *বিশ্বকাপ* *রেকর্ড* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপক্রিকেট* *বিশ্বকাপ২০১৫*

রং নাম্বার: একটি বেশটুন পোস্ট করেছে

রিয়েল টাইগার
মুশফিক আর মাহমুদুল্লাহ বাংলার আসল টাইগার
*ওয়ার্ল্ডকাপক্রিকেট২০১৫* *মাহমুদুল্লাহ* *রেকর্ড* *ক্রিকেটরেকর্ড* *মুশফিক* *বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫*

আফ্রোদিতির যুবরাজ: [ক্রিকেটরঙ্গ-আজকোপায়খেলবাম] রানের চাকা সচল রেখে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন দুই ভায়রা ভাই মুশফিক এবং মাহমুদউল্লাহ !!! (ভালবাসি)(খুকখুকহাসি)

*ক্রিকেটরঙ্গ* *শুভকামনাবাংলাদেশ* *মুশফিক* *মাহমুদুল্লাহ*
ছবি

তোফায়েল আহমদ: ফটো পোস্ট করেছে

বাংলাদেশবাশীর পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন 'মুশি'

*বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট* *ক্রিকেটবিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *বাংলাদেশ* *খেলাধুলা* *ক্রিকেট* *মুশফিক*

অনি: একটি বেশটুন পোস্ট করেছে

অভিনন্দন! ৫০ পুরণ করার জন্য
*বাংলাদেশ-না-ইংল্যান্ড* *বিশ্বকাপ-মিশন* *বিশ্বকাপক্রিকেট*ক্রিকেটবিশ্বকাপ** *বিশ্বকাপ* *বিশ্বকাপ২০১৫* *মুশফিক*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★