মোবাইল

মোবাইল নিয়ে কি ভাবছো?

Lutfun Nessa: ১১০৭৯৯০৪০৫৬৯৬১৭১ কি ধরণের নাম্বার? আমার ইমোতে কয়দিন যাবৎ এই নাম্বারটি অনলাইন দেখাচ্ছে, কিন্তু আমি যখন কল করি বা এস এম এস দেই তখন একটি পরিচিত আইডিতে চলে যায় এবং পূর্বের সব এসএমএস দেখা যায় যে আইডিটি আমি ব্লক করে দিয়েছি! এই আইডিটা শত চেষ্টা করলেও ব্লক করতে পারিনা! কেউ দয়া করে জানালে উপকৃত হতাম:)

*কম্পিউটার* *মোবাইল* *ইন্টারনেট*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 পুরাতন মোবাইল কেনাবেচা হয় এমন কোন ওয়েবসাইট আছে বিক্রয়.কম বাদে?

উত্তর দাও (৪ টি উত্তর আছে )

.
*পুরাতনমোবাইল* *মোবাইলফোন* *মোবাইল*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 ইমারজেন্সি ব্যালেন্স নিয়ে কেউ মারা গেলে কি গুণাহ্ হবে?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*ইমারজেন্সিব্যালেন্স* *মোবাইল* *হাদিস* *ঋণ*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

সম্প্রতি মার্কিন রসায়নবিদ ও গবেষকরা এক ধরনের ‘ট্যাটুর স্টিক’ তৈরি করেছেন যা দিয়ে শারীরিক পরিশ্রম বা ট্রেনিং-এর মাত্রা পরিমাপ করা যায়৷ শুধু তাই নয়, তার পাশাপাশি তৈরি করা যায় বিদ্যুৎও৷ তাও আবার কিনা ঘাম থেকে৷বিশ্বাস না হলেও এটাই সত্যি!
ধরুণ আপনি ‘জগার’ হিসাবে দৌড়াচ্ছেন৷ সেই সঙ্গে শুনছেন এমপিথ্রি প্লেয়ারে গান। আর এই জন্য যে বিদ্যুৎশক্তির প্রয়োজন, তা প্রস্তুত করছেন আপনি নিজেই৷ শুনে অবাক লাগছে? কথাটা কিন্তু সঠিক৷ শুধু ঘামের মাধ্যমেই তৈরি হয় বিদ্যুৎ৷ ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, সান ডিয়েগোর একদল গবেষক এই মজার আইডিয়াটা বাস্তবায়িত করেন৷ তাঁরা এর নাম দিয়েছেন ‘ট্যাটু বায়োব্যাটারি’৷ ‘‘ঘামের মতো শরীর থেকে নির্গত তরল পদার্থ দ্বারা যে শক্তি উত্পাদন করা যায় তার একটা দৃষ্টান্ত এটা৷”

ল্যাকটেট মাপা হয়

ঘামের ল্যাকটেট মাপা হয় একটি সেন্সর দিয়ে৷ল্যাকটেট হল এক প্রকার অণু, যা গ্লুকোজ থেকে মেটাবলিজমের মাধ্যমে প্রস্তুত হয়৷ শারীরিক পরিশ্রমের সময় কোষে ল্যাকটেট-এর ঘনত্ব দ্রুত বৃদ্ধি পায়৷ ট্রেনিং-এর সময় শারীরিক অবস্থা কেমন হয় সেটা মাপা যায় ল্যাকটেট-এর পরিমাণ দেখে, জানিয়েছেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, সান ডিয়েগোর ডক্টরেটের গবেষক ভেনঝাউ জিয়া৷ অতিরিক্ত ল্যাকটেট তৈরি হলে দেহে চাপ পড়ে৷

এতদিন চিকিত্সকরা খেলোয়াড়দের দেহে ল্যাকটেট-এর পরিমাণ মাপার জন্য রক্ত পরীক্ষা করতেন৷ এখন তো বেশ সহজ পদ্ধতি বের হলো৷ ত্বকের ওপর ঘামেও থাকে ল্যাকটেট-এর অণু৷ একটি নতুন সেন্সর দিয়ে এটি মাপা যায়৷ অন্যান্য আধুনিক যন্ত্রপাতির চেয়ে এটা বিশদভাবে ফিটনেসের মাত্রা পরিমাপ করতে পারে৷

*বেশটেক* *মোবাইল* *চার্জ* *বিজ্ঞান*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 উইন্ডোজ মোবাইল ফোনকে কি কোন উপায়ে অ্যান্ডয়েডে রূপান্তরিত করা যাবে?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*উইন্ডোজফোন* *অ্যান্ড্রয়েডফোন* *মোবাইল* *টেকনোটিপস*

আলোহীন ল্যাম্পপোস্ট: আলহামদুলিল্লাহ !! বাবাকে অনেক অনেক ধন্যবাদ যে তিনি আমার অদ্ভুত সব আবদার রাখেন ।। স্যামস্যাং তার S9 মার্কেটে লঞ্চ করতেছেন । বাবাকে বললাম বাবা আমার S8 আপনি নিয়া নেন আমারে S9 কিনে দেন ।। অবশ্য প্রথমে রাজী হননি ব্যাস তারপর কি আমার মেইন হাতিয়ার কান্না জুড়ে দিলাম সংসদে বিল পাস হয়ে গেল ।। ব বাবা অনেক ভালোবাসি তোমায় ।। কিনে না দিলেও ভালোবাসি ।। রেকর্ড করবো এইবার ।। কিসের রেকর্ড জানতে চাহিয়া লজ্জ্বা দিবেন না এই অধমকে (শয়তানিহাসি)

*মোবাইল* *এস৯* *বাবা* *ভালোবাসা*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 নতুন অ্যান্ড্রয়েড ফোন কেনার পর কি কি বিষয়ে সতর্কতা জরুরি?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*মোবাইল* *অ্যান্ড্রয়েড*

Lutfun Nessa: একটি বেশটুন পোস্ট করেছে

সমাজের অবক্ষয়ে মোবাইলের অবদান!!!!!!
মা: মোবাইলটা মিষ্টি সুরে বেজে উঠলো. মা মোবাইলটা নিয়ে রাম থেকে বের হয়ে কথা বলে আবার রুমে আসলো . এটা তার ৬ বসরের মেয়ে দেখছে যে মা ফোন আসলে বাইরে গিয়ে কথা বলেছে ........... ফাতেমা (মেয়ে) মাকে জিজ্ঞেস করছে "মা তুমি কি প্রেম করো? মা: কেন? ফাতেমা: ঐযে তুমি ফোন আসলেই রুমের বাইরে গিয়া এক এক কথা বোলো তাই বলছি!!!
মা: ওই খাড়া, তুই বড় ট্যাটনা হইছস না!!! ফাতেমা: এক দৌড়ে ঘর থেকে বাইরে আর কে পে ওরে! ভাবছেন কৌতুক করেছি. না আসলে এটা একটা সত্য ঘটনা! তবে ওই মা লুকিয়ে প্রেম করেন এটা আমি জানি আর ও জানি কোথায় কার সাথে কথা বলছে!! আমার প্রশ্ন ৬ বসরের মেয়ে ফাতেমাও জানে মোবাইলে লুকিয়ে প্রেম করে!!!
*সামাজিকঅবক্ষয়* *মোবাইল*

তৌফিক পিয়াস: একটি নতুন প্রশ্ন করেছে

 Asus Zenfone 2 Laser রুট করবো কিভাবে?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*মোবাইল* *এন্ড্রয়েড* *রুট* *আসুস*
খবর

আদনান আকিব: একটি খবর জানাচ্ছে

অবৈধভাবে রোহিঙ্গাদের কাছে সিম বিক্রি হতে থাকলে পরবরর্তীতে কোন অনাকাঙ্খিত ঘটনা মোকাবেলা করা কঠিন হবে!
http://www.prothom-alo.com/bangladesh/article/1327656/%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%B9%E0%A6%BF%E0%A6%99%E0%A7%8D%E0%A6%97%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%85%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A7%E0%A6%BF%E0%A6%A4-%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%AE
টেকনাফ শহরের মুঠোফোনের সিম বিক্রির ধুম পড়েছে। রমরমা ব্যবসা চলছে মুঠোফোনের দোকানগুলোতে। এসব নতুন সিম কার্ড কিনছেন মিয়ানমার থেকে সীমান্ত পার হয়ে অনুপ্রবেশ করা রোহিঙ্গারা। তাঁদের অনেকেই সঙ্গে করে ফোন সেট নিয়ে এসেছেন। ...বিস্তারিত
*রোহিঙ্গা* *মোবাইল* *সিম* *কক্সবাজার* *বাংলাদেশ*
১২৪ বার দেখা হয়েছে

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 আপনার ব্যবহৃত প্রথম মোবাইল ফোন কোনটি?

উত্তর দাও (১৯ টি উত্তর আছে )

.
*প্রথমমোবাইলফোন* *মোবাইল*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

বর্তমানে বিশ্বের চতুর্থ বৃহৎ মোবাইল ফোন নির্মাতা শাওমি (Xiaomi – যাকে আমরা অনেকেই ভুলভাবে জিয়াওমি উচ্চারণ করে থাকি) অনেকের কাছে পরিচিত হলেও, বাংলাদেশে অধিকাংশের কাছে এখনো অপরিচিত। এই চাইনিজ মোবাইল ও স্মার্ট ডিভাইস নির্মাতা কোম্পানিটি ২০১০ সালের আগস্ট মাসে তাদের যাত্রা শুরু করে। মাত্র ৬ বছরেই শাওমি তার বর্তমান অবস্থানে পৌঁছে যায় এবং এর অগ্রযাত্রা অব্যাহত রয়েছে দুর্বার গতিতে। আমাদের দেশে আরও দুটি চাইনিজ মোবাইল নির্মাতা হুয়াওয়ে (১৯৮৭) ও অপ্পো (২০০১) কোম্পানি তাদের অনেক শো-রুমের কল্যাণে বেশ পরিচিতি পেলেও শাওমি আজও মোটামুটি অপরিচিতই বলা যায়। অথচ বর্তমানে পৃথিবীতে প্রায় ১৭ কোটি শাওমি অপারেটিং সিস্টেম মিইউআই (MIUI) ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে বৃহৎ অংশটি শাওমি’র মোবাইল সেট ব্যবহার করে। প্রায় ৩৪০ টি মডেলে ব্যবহৃত মিইউআই, অপারেটিং সিস্টেম হিসেবে জনপ্রিয়তার তুঙ্গে। কিন্তু শাওমি আর এর অপারেটিং সিস্টেম মিইউআই এর কথা আপনি যদি কাউকে বলেন, তাহলে তার মুখের কৌতুহলের ভ্রুকুটি বা বিদ্রুপের (চাইনিজ হবার কারণে) অভিব্যক্তি দেখে আপনার খারাপ লাগাটাই স্বাভাবিক। শাওমির জনপ্রিয়তার কারণগুলোর মধ্যে অন্যতম এর প্রোডাক্টের মূল্য। বলা হয়ে থাকে, শাওমির প্রোডাক্টগুলোর দাম হয় কস্ট-অফ-ম্যাটেরিয়ালস বা শুধুমাত্র পন্য প্রস্তুতের খরচের সবচেয়ে কাছাকাছি। ফিচার ও কনফিগারেশনের তুলনায় এর দাম অন্যন্য হাই-এন্ড ব্র্যান্ডের সমতূল্য মডেলের সেটের এক তৃতীয়াংশ বা এমনকি এক চতুর্থাংশের মত হয়। শাওমি মূলতঃ মোবাইল ফোন নির্মাতা হিসেবে নামলেও আজ তারা নানা রকমের চমকপ্রদ সব ইলেক্ট্রনিক স্মার্ট ডিভাইস ও গৃহস্থালি পন্য তৈরি করে যাচ্ছে।

তবে আজকের এই লিখাটি কিন্তু শাওমি’র গুণগান করবার জন্য নয়। বরং এর অপারেটিং সিস্টেম মিইউআই (MIUI – Mi User Interface) সম্পর্কে দু-একটি কথা বলবার জন্যই লেখা।

 

মিইউআই কি?

মিইউআই (উচ্চারণ হয়ঃ Me, You, I) মূলতঃ এন্ড্রয়েড-ভিত্তিক আফটার-মার্কেট ফার্মওয়্যার বা এক কথায় একটি কাস্টম রম। তবে, মিইউআই সমস্ত শাওমি মোবাইলে স্টক রম হিসেবে ইন্সটল করা থাকে। আমরা যারা এন্ড্রয়েডের এডভান্সড ইউজার, তাদের জন্য রম, স্টক রম, কাস্টম রম ইত্যাদি পরিচিত শব্দ হলেও আমাদের অনেকেরই কাছে এগুলো অপরিচিত হতে পারে। খুব সহজে বলতে গেলেঃ রম হল এন্ড্রয়েড মোবাইল ফোনের অপারেটিং সিস্টেম বা অপারেটিং সিস্টেমের মূল কাঠামো যেখানে ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলো বিন্যস্ত থাকে। স্টক রম হল একটি মোবাইল ফোনে ফ্যাক্টরী থেকে দেয়া রম (যেমনঃ এন্ড্রয়েড কিটক্যাট, ললিপপ, মার্শম্যালো ইত্যাদি) আর কাস্টম রম হল, মূল এন্ড্রয়েড ভার্সনের ওপেন সোর্সকে ডেভেলপ করে নির্মিত রম যেখানে অতিরিক্ত ও ভিন্ন কিছু ফিচার বা অ্যাপ্লিকেশন থাকে (যেমনঃ সায়ানোজেনমড, মিইউআই, এওএসপি ইত্যাদি)। তাই শাওমি বা অন্য কোন ব্র্যান্ডের মোবাইলে মিইউআই রম স্টক হিসেবে দেয়া হলেও এটা যেহেতু মূল এন্ড্রয়েড এর উপর নির্মান করা তাই একে একধরনের কাস্টম রমও বলা যায়। মিইউআই রম শাওমি’র সব মোবাইলের পাশাপাশি প্রায় ৩৪০ মডেলের সেটে কাস্টম রম হিসেবে ইন্সটল করা থাকে যাতে নিচের ব্র্যান্ডগুলোর বেশ কিছু মডেলও উল্লেখযোগ্যঃ

গুগল নেক্সাস
এইচ টি সি
স্যামসাং
মটোরলা
এল জি
সনি এরিকসন
জেড টি ই
অপ্পো
হুয়াওয়ে
মিডিয়াটেক
লেনোভো
ওয়ান প্লাস
টি সি এল
মাইক্রোম্যাক্স
মেইজু
জিওনি

প্রকারভেদ

মিইউআই রম মূলতঃ দুই ধরণের হয়ঃ

চায়না রমঃ এই রম প্রধানতঃ মেইনল্যান্ড চায়নার জন্য তৈরি। চীন সরকার ও গুগলের মধ্যে কিছু মতবিরোধের কারণে চায়না রমে গুগলের কোন অ্যাপ্লিকেশন প্রি-ইন্সটল করা থাকে না (এমনকি এন্ড্রয়েডের জন্য অপরিহার্য গুগলের প্লে-স্টোর অ্যাপ্লিকেশনও না)। যার কারণে এই রম ইন্সটল করলে প্রথম দিকেই আপনাকে সমস্যায় পড়তে হতে পারে, কারণ আমরা আমাদের পছন্দমত অ্যাপ্লিকেশনগুলো প্লে-স্টোর থেকেই ডাউনলোড ও ইন্সটল করে থাকি। তবে, এ সমস্যারও সমাধান আছে। আপনি GApps নামের গুগল অ্যাপ্লিকেশন প্যাক চায়না রমের উপর ইন্সটল করতে পারবেন যেখানে আপনার কাস্টম রিকভারী, রম ফ্ল্যাশিং, রুটিং ইত্যাদি সম্পর্কে কিছুটা এডভান্সড জ্ঞান থাকতে হবে। এছাড়া, চায়না রমে সাধারণতঃ চাইনিজ ভাষার স্থানীয় কিছু অ্যাপ্লিকেশন থাকে যা, চাইনিজদের জন্য উপকারী হলেও আমাদের অন্য সবার জন্য ‘ব্লোটওয়্যার’ (অপ্রয়োজনীয় সফটওয়্যার – যা জায়গা আর মেমোরী দখল করে) ছাড়া কিছু নয়। তবে, হালনাগাদ আর নতুনত্বের দিক থেকে চায়না রম সবসময়ই কিছুটা এগিয়ে থাকে।

গ্লোবাল রমঃ এই শ্রেণীর রম মূলতঃ গ্লোবাল ইউজারদের জন্য নির্মিত হয়। গ্লোবাল রমে চাইনিজ ভাষার কোন অ্যাপ্লিকেশন থাকে না এবং গুগলের অপরিহার্য প্রায় সব অ্যাপ্লিকেশনই প্রি-ইন্সটল করা থাকে (না থাকলেও চিন্তা নেই, প্লে-স্টোর যেহেতু থাকছেই!)।

পুরো লেখাটি পড়তেঃ http://lighthome24.com/miui-rom-review/

*শাওমি* *ফোন* *মোবাইল* *বেশটেক* *তথ্যপ্রযুক্তি* *রম* *বিশ্ব*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

অরিজিনাল স্মার্টফোন কালেকশন দেখুনপ্রযুক্তি বাজারে এখন ক্রেতাদের উপচে পড়া ভীড় সবচাইতে বেশি স্মার্টফোন এবং ট্যাবের শোরুমে। তথ্য প্রযুক্তি সাথে মিল রেখে স্মার্টনেস ধরে রাখতে চাই নতুন নতুন সব স্মার্ট ফোন। অনেকই হয়তবা কোন স্মার্টফোনটি কিনবেন সেটা ভাবছেন? আর যারা কিনবেন না তারা না কিনলেও, জেনে রাখতে দোষ কি? চলুন বর্তমান সময়ের জনপ্রিয় কিছু স্মার্টফোন ব্র্যান্ড সম্পর্কে জেনে নেই।

এইচটিসি:

স্মাটফোনটি কিনতে ক্লিক করুন

বাংলাদেশের বাজারে তাইওয়ানভিত্তিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান এইচটিসি দারুন দারুন সব স্মার্ট ফোন নিয়ে এসেছে। শুরুতে এইচটিসির ছয়টি মডেলের স্মার্টফোন বাজারে ছাড়া হয়েছিল। স্মার্টফোনগুলো হচ্ছে ওয়ান এম৮ আই, ডিজায়ার ৮২০এস, ডিজায়ার ৬২৬জি প্লাস, ডিজায়ার ৬২০ জি, ডিজায়ার ৫২৬জি প্লাস এবং ডিজায়ার ৩২৬জি। এদের ফোন গুলো বেশ ভাল এবং দামও তুলনামূলক ভাবে সাধ্যের মধ্যেই রয়েছে। আপনার বাজারে তাদের শোরুম এবং অনলাইন থেকেও এইচটিসি ফোন কিনতে পারবেন।

হুয়াই:

স্মাটফোনটি কিনতে ক্লিক করুন

টানা ৩ বছর ধরে বিশ্বের তৃতীয় বৃহৎ স্মার্টফোন প্রস্তুতকারী হিসেবে স্বীকৃতি পাওয়া জনপ্রিয় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াই বাংলাদেশের বাজারে বেশে কিছু নতুন মডেলের একটি স্মার্টফোন নিয়ে এসেছে। দীর্ঘ সময় চলার ক্ষমতাসম্পন্ন ব্যাটারিও রয়েছে সেটগুলোতে। মোবাইল সেট গুলোর পারফরমেন্স ও বেশ ভাল।

শাওমি:

স্মাটফোনটি কিনতে ক্লিক করুনস্মাটফোনটি কিনতে ক্লিক করুন

স্মার্টফোনের বাজারে জনপ্রিয় একটি ব্র্যান্ডের নাম শাওমি। শাওমির আকর্ষণীয় ডিজাইনের নতুন নতুন সব মডেল আর আলাদা ফিচার ব্যবহারকারীদের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে। শাওমির ফোনগুলি দেখতে যেমন স্মার্ট কাজেও সেরকম স্মার্ট। ক্যামেরাও খুব ভাল। বাংলাদেশের বাজারে তাদের বিভিন্ন শোরুম গুলোতে ফোন কিনতে পাওয়া যাচ্ছে। এছাড়া অনলাইনেও এটি কিনতে পারবেন।

অ্যাপল:

স্মাটফোনটি কিনতে ক্লিক করুন

প্রযুক্তি জগতে বিশ্বের অন্যতম জনপ্রিয় প্রতিষ্ঠিন অ্যাপল স্মার্ট ফোন তৈরী ও বিক্রিতে বর্তমানে সবাকে টেক্কা দিচ্ছে। নিত্যনতুন প্রযুক্তির সাথে তাল মিলিয়ে তারা তাদের স্মার্টফোনে নিয়ে এসেছে নানা সব পরিবর্তন। প্রতারিত না হয়ে অ্যাপলের অরিজিনাল ফোন পেলে চোখ বন্ধ করে নিয়ে নিতে পারেন। অনলাইন থেকেও আপনার পছন্দমত ফোন কিনতে পারবেন।

ফ্লাই টর্নেডো স্লিম স্মার্টফোনঃ

 

রাশিয়া থেকে আস্মাটফোনটি কিনতে ক্লিক করুনগত ফ্লাই টর্নেডো নামক বেশ আর্ষণীয় স্লিম একটি স্মার্টফোন বাংলাদেশের বাজারে পাওয়া যাচ্ছে। ফোনগুলোর আকার এবং স্লিমনেস সবার নজর কাড়তে সক্ষম হয়েছে। দামেকম এবং একই সাথে ব্যাটারি ব্যাকআপ ও ক্যামেরা ভাল হওয়ায় ফ্লাই টর্নেডো স্লিম স্মার্টফোন বেশ বিক্রি হচ্ছে। আপনি মোবাইল মার্কেট অথবা অনলইন থেকে স্মার্টফোনটি কিনতে পারবেন।

উপরের স্মার্টফোনগুলো ছাড়াও বর্তমানে দেশের বাজারে বেশি বিক্রি হচ্ছে আমাদের দেশীয়পন্য ওয়ালটন সহ আসুস, এলজি, লাভা, সিম্ফনি ও স্যামসাং এর ফোনগুলো। সবধরনের স্মার্টফোন ঘরে বসে অনলাইনে কিনতে এখানে ক্লিক করুন

*স্মার্টফোন* *মোবাইল* *স্মার্টশপিং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★