রান্না

রান্না নিয়ে কি ভাবছো?

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 গরুর মাংসের কোন অংশ দিয়ে কোন খাবার রান্না করব? কিছু রেসিপি দেন।

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*গরুরমাংস* *রেসিপি* *রান্না*

পূজা: একটি নতুন প্রশ্ন করেছে

 গ্যাস সংকটে কিভাবে প্রতিদিনের রান্নার কাজ ঝটপট সেরে নেওয়া যায়?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*গ্যাসসংকট* *রান্না* *লাইফস্টাইলটিপস*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 রান্নার সময় মাংসের কলিজা নরম ও সুস্বাদু করার উপায় কি?

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*রান্না* *রেসিপি* *মাংসেরকলিজা* *কলিজারান্নারটিপস*
ছবি

দীপ্তি: ফটো পোস্ট করেছে

রান্নায় গোলমরিচ ব্যবহার করার ক্ষেত্রে জেনে নিন কয়েকটি ঝটপট উপায়

স্টেক জাতীয় খাবার কোটিং এর সময় একটু গোলমরিচ ছিটিয়ে দিন এক্সট্রা ক্রাঞ্চের জন্য। অলিভ অয়েল, গোলমরিচ, লেবু আর এক চিমটি লবন মিশিয়ে বানাতে পারেন দারুন স্বাদের সালাদ ড্রেসিং। খাবার টেবিলেই রাখুন একটি মিনি গ্রিনডার আর খাবারে ছিটিয়ে দিন টাটকা গোলমরিচ গুঁড়ো। গোলমরিচে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেনট প্রি-ম্যাচিউর স্কিন এজিং যেমন- ফাইন লাইন, রিঙ্কল, ডার্ক স্পট প্রতিরোধ করে। শরীর থেকে অতিরিক্ত টক্সিন বের করতে সাহায্য করে গোলমরিচ। আপনার প্রতিদিনের খাবারের তালিকায় তাই একটু হলেও রাখুন গোলমরিচ।

*গোলমরিচ* *রান্না* *কুকিংটিপস* *রন্ধনটিপস*

AjkerDeal.com: একটি বেশব্লগ লিখেছে

চাকরিজীবী নারীদের রোজার মাসে অফিসের পাশাপাশি অন্য সকল কাজ চালিয়ে যাবার লক্ষ্যে অবশ্যই আগে থেকে পরিকল্পনা সাজিয়ে নিতে হবে। কেননা একজন নারীকে যখন মা হিসেবে সন্তানের নানা চাহিদা পূরণ, পরিবারের সকলের জন্য রোজার সেহেরি, ইফতারির ব্যবস্থা করার পাশাপাশি চাকরি চালিয়ে যেতে হয়- তখন তা বেশ কঠিন হয়ে পড়ে। তাই চাকরিজীবীদের ক্ষেত্রে অতিরিক্ত চাপের কথা মাথায় রেখে এ মাসে ঘর ও অফিসের কাজকে সমানভাবে ভাগ করে নিতে হবে। এর জন্য তার জীবনসঙ্গীর ভূমিকা কিন্তু মুখ্য। 

অনেক সময় সেহেরির জন্য খুব বেশি সময় বাকি থাকে না। তখন খুব ঝটপট কিছু রান্না করতে হয়। আমাদের প্রাত্যহিক জীবনে তো বটেই আমাদের জীবনধারণের অপরিহার্য্য অংশ খাবার কাজেও প্রযুক্তি আমাদের পাশে এসে দাঁড়িয়েছে পরম সুহৃদের মতো। প্রেসার কুকার তাদের মধ্যে অন্যতম। তাই রোজাদার কর্মজীবী নারীসহ যে কোনো নারীই প্রেসার কুকারে অল্প সময়ে দ্রুত ইফতার বা সেহেরির রান্না সেরে উঠতে পারেন। এতে সময় বাঁচার পাশাপাশি, বাড়ির বউ/মা/মেয়েটি রোজার মাসে ইবাদত বন্দেগী করার পাশাপাশি খানিক বিশ্রামও নিতে পারবে। রমজান মাসে সংসারের নারীর কাজটি সহজ করে দিতে তাকে উপহার দিতে পারেন প্রেসার কুকার। 

আজ থাকছে প্রেসার কুকারের সাহায্যে সহজে কিছু নিত্য নৈমিত্তিক রান্না করার টিপস 


ভাত:
প্রথমেই আসি ভাত রান্নার কথায়। ভাত ফুটাতে এমনিতে যতটা সময় লাগে তার তিন ভাগের এক ভাগ সময় নিয়ে ফুটাতে পারেন যদি প্রেসার কুকার ব্যবহার করেন। শুধু চাল আর পানির পরিমাণটা ঠিক থাকলেই হবে। সাধারণভাবে যেটুকু চাল তার দ্বিগুণ পানি নিলেই হবে। প্রেসার কুকারে তিনবার লম্বা সিটি বাজলেই ভাত সিদ্ধ হয়ে যাবে। এতে সময় নিবে পাঁচ থেকে সাত মিনিট। যদি কারও কুকারে লম্বা সিটি না বাজে, ছোট ছোট সিটি বাজে, তাহলে তিনবারের বদলে ছয়বার সিটি গুণতে হবে। আর চুলা বন্ধ করার আরও ১৫-২০ মিনিট পর কুকারের ঢাকনি খুলতে হবে। তাহলে ভাত মোটামুটি ঝরঝরে হয়ে যাবে। এর আগে ভাপ বের করে খুলে ফেললে ভাত আঠালো থাকে। আর কেউ যদি ইলেকট্রিক রাইস কুকারে ভাত ফুটান, তাহলে তো ভাতের পিছনে কোন গ্যাসই খরচ হবে না।


প্রেসার কুকার কিনতে ক্লিক করুন 

ডাল:
ভাতের পরই চলে আসে ডালের কথা। মসুরের ডাল সিদ্ধ হতে যে সময় লাগে একেও তিন ভাগের এক ভাগে কমিয়ে আনতে পারেন। শুধু একটা ছোট কাজ করতে হবে। ডাল সিদ্ধ বসানোর চার ঘন্টা আগে ডাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে। আমি যেটা করি, অফিসে যাওয়ার আগে ডাল ভিজিয়ে রেখে যাই, দুপুরে অফিস থেকে এসে রান্না করি। দশ মিনিটের মধ্যে ডাল সিদ্ধ হয়ে যায়। এরপর পেঁয়াজ-মরিচ-রসুন তেলে ভেজে বাগার দিয়ে দিলেই হল। পনের মিনিটে ডাল রান্না শেষ। মনে করে ডাল সিদ্ধ করার সময় পানি কমিয়ে দিতে হবে। নয়তো পানি শুকাতেই সময় লেগে যাবে। একেইভাবে ইফতারের পেয়াজু বানানোর জন্য প্রেসার কুকারে ডাল সিদ্ধ করে নিতে পারেন।



প্রেসার কুকার কিনতে ক্লিক করুন 

গরু/খাসীর মাংস:
গরু/খাসীর মাংসের জন্যও সেই প্রেসার কুকারই ভরসা। তবে দুইভাবে রান্না করা যায়। একটা হলো মাংস আগে প্রেসার কুকারে সিদ্ধ করে পানিটুকু ফেলে দিয়ে এরপর মশলা কষিয়ে রান্না করা যায়। অথবা আগেই মশলা দিয়ে কষিয়ে নিয়ে এরপর পানি দিয়ে প্রেসার কুকারে বসিয়ে দেয়া যায়। প্রথমটায় তেল-চর্বি কম থাকে, দ্বিতীয় পদ্ধতিতে কষানোটা ভালো হয়। প্রেসার কুকারে মাংস ভালো মত সিদ্ধ হতে কমপক্ষে বারোটা লম্বা সিটি বাজতে হবে। কেউ কেউ মুরগীর মাংসও প্রেসার কুকারে করে। আজকাল তো রাইস কুকারের মত কারি কুকারও পাওয়া যায়। এমনটা হলে গ্যাস আরও অনেকখানি সাশ্রয় করা যায়। 



প্রেসার কুকার কিনতে ক্লিক করুন 

শাক-সবজি:
এগুলো প্রেসার কুকারে সবজি ভাপিয়ে নিতে পারেন, এতে সবজি রান্না করতে সময় কম লাগবে। সিদ্ধ সবজি ফোড়ন আর মসলা দিয়ে কষিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন, এতে তাড়াতাড়ি সিদ্ধ হয়। শুধু আলুভর্তার জন্য আলু সিদ্ধ করতে প্রেসার কুকার খুব কাজে লাগে, আলুর চপের জন্য আলুও সিদ্ধ করে নিতে পারেন প্রেসার কুকারে । দুইটা লম্বা সিটিই আলু সুন্দরমত সিদ্ধ করার জন্য যথেষ্ট। 



প্রেসার কুকার কিনতে ক্লিক করুন 

পোলাও/খিচুড়ি:
প্রেসার কুকারে সাদা পোলাও করা যায়। এক্ষেত্রে চালের পরিমাণ যতটুকু, পানিও ঠিক ততটুকু নিতে হবে। আর খিচুড়ি যদি পোলাও-এর চাল দিয়ে করতে চান, তাহলে চাল-ডালের সমপরিমাণ থেকে একটু কম পানি দিতে হবে। ভাতের চাল দিয়ে খিচুড়ি করলে ডালের সমপরিমাণ পানি, আর চালের দ্বিগুণ পরিমাণ পানি যোগ করে দিলেই হবে। সবজি-খিচুড়ি করলেও একই নিয়ম, শুধু সবজীর জন্য খুব সামান্য পরিমাণ পানি যোগ করে দিতে হবে।

প্রেসার কুকারের বিশাল কালেকশন থেকে আপনার পছন্দেরটি কিনতে এখানে ্ক্লিক করুন

*প্রেসারকুকার* *রমজান* *সেহেরি* *রান্না*
ছবি

Bangla Recipe: ফটো পোস্ট করেছে

বাংলা রেসিপি

*রেসিপি* *রান্না* *কিচেন* *রান্নাঘর* *খাবার* *বাংলারেসিপি*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★