রুপালি ইলিশ

রুপালিইলিশ নিয়ে কি ভাবছো?

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

পহেলা বৈশাখ ঘিরে সারা দেশেই বেড়েছে ইলিশের চাহিদা। পহেলা বৈশাখ সামনে রেখে মাছের বাজারে ক্রেতাদের চোখ এখন ইলিশের দিকে। নগরীতে যেন পান্তা-ইলিশের প্রস্তুতি শুরু হয়ে গেছে। দরদামের পাশাপাশি হিসেব মতো হয়ে গেলে বাজারের ব্যাগে ঢুকে যাচ্ছে আস্ত ইলিশ। তবে বাঙালীর সর্বজনীন প্রিয় উৎসব বাংলা নববর্ষের আগে বাজারে এই মাছের সরবরাহ নেই বললেই চলে। কারণ অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরার ওপর এখন নিষেধাজ্ঞা চলছে। এই নিষেধাজ্ঞা বহাল থাকবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। বৈশাখকে ঘিরে ইলিশের দরদামে অতি উত্তাপ পরিলক্ষিত হয়েছে।
 
 
মাস খানেক আগেও বাজারে মাঝারি আকারের ৬০০ গ্রাম থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশের দাম ছিল ৮শ’ থেকে ১ হাজার টাকা। এখন একই ওজনের মাছ বরিশালের ইলিশ মোকামেই পাইকারি দরে বিক্রি হচ্ছে ১২ থেকে ১৩শ’ টাকায়। আর ঢাকায় এর দাম আড়াই থেকে তিন হাজার টাকা। স্থান ও ক্রেতাভেদে অবশ্য এ দাম আরও বেশি হাঁকা হচ্ছে। একইভাবে ৮০০ থেকে ১০০০ গ্রাম ওজনের মাছ খুচরা বাজারগুলোতে চার হাজার থেকে সাড়ে পাঁচ হাজার টাকায়ও বিক্রি হচ্ছে। আর ছোট আকারের ৩০০ গ্রাম থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ টাকা থেকে দেড় হাজার টাকায়। 
 
তবে আমাদের ভাবখানা এমন, ‘ইলিশের সাথে পান্তা। না হলে বাঙালিয়ানাই যেন বৃথা’! সাম্প্রতিক বছরগুলোতে পহেলা বৈশাখ এলেই এ চিত্র লক্ষ্য করা যাচ্ছে, বাঙালিদের মাঝে। তবে এটাও অস্বীকার করার উপায় নেই, ধীরে ধীরে পান্তা-ইলিশ বাঙালির বৈশাখী উৎসবে অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে দাঁড়াচ্ছে। পহেলা বৈশাখের বাকি আর মাত্র আটদিন। এরই মধ্যে ইলিশের পালে লেগেছে বৈশাখের উঞ্চ হাওয়া। হু হু করে বাড়ছে চাহিদা এবং দাম দুটোই। ফলে ধীরে ধীরে সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে চলে যাচ্ছে ইলিশ। ক্রেতাদের অভিযোগ, পান্তা-ইলিশকে উপলক্ষ করেই দাম বাড়ানো হচ্ছে। 
 
প্রতিবছর বৈশাখের আগে ইলিশের চড়া দামের আগুনের উত্তাপের মুখে পরে আর ইলিশ খাওয়া সম্ভবপর হয়ে উঠে না সাধারণ মধ্যবিত্ত জনতার l তবে এবার সকলের বাড়িতে একটা হলেও রুপালি ইলিশের ঝলকানি দেখা যাবে বৈশাখে l কারণ দেশের সবচেয়ে বড় অনলাইন শপিং মল আজকের ডিলে বৈশাখ উপলক্ষ্যে বসেছে মস্ত বড় ইলিশের হাট হুম ঠিক ধরেছেন, আজকের ডিলে পাওয়া যাচ্ছে ইলিশ এবং স্বাভাবিক দামেই, হাতের লাগামের মধ্যেই l তাই এই বৈশাখ হয়ে উঠুক ইলিশময় l আজকের ডিলে ঘুরে এসে এই লিঙ্কে নানান সাইজের ইলিশ ও ইলিশের দরদাম দেখে নিয়ে আজই অর্ডার করুন বৈশাখের পাতের বাহারি ইলিশ l 
*পহেলাবৈশাখ* *ইলিশ* *রুপালিইলিশ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★