র‌্যাংকিং

র‌্যাংকিং নিয়ে কি ভাবছো?
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

দুইয়ে সাকিব, পাঁচে রোহিত

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ (৪-১) হারলেও ব্যাট হাতে ‍দারুণ ধারাবাহিক ছিলেন রোহিত শর্মা। এরই সুবাদে আইসিসির সর্বশেষ ওডিআই র‌্যাংকিংয়ে আট ধাপ এগিয়ে প্রথমবারের মতো পাঁচ নম্বরে উঠে এলেন ভারতীয় ওপেনার। অন্যদিকে, বোলারদের মধ্যে এক ধাপ টপকে দুইয়ে অবস্থান করছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সর্বশেষ র‌্যাংকিংয়ে ওয়ানডের শীর্ষ দশ ব্যাটসম্যান: এবি ডি ভিলিয়ার্স, কোহলি, হাশিম আমলা, কেন উইলিয়ামসন, রোহিত (+৮), তিলেকারাত্নে দিলশান (-১), শিখর ধাওয়ান, ম্যাক্সওয়েল (+২), মার্টিন গাপটিল ও রস টেইলর (-১)। অস্ট্রেলিয়া ও ভারতীয় ব্যাটসম্যান (শীর্ষ ৫০): ধোনি (-৭, ১৩তম স্থান), জর্জ বেইলি (+১, ১৪), স্মিথ (+৫, ১৫), অ্যারন ফিঞ্চ (-২, ১৬), ওয়ার্নার (+৫, ১৮), রাহানে (+৩, ২৫), জেমস ফকনার (অপরিবর্তিত, ৩৫) ও মিচেল মার্শ (+২১, ৪৩)। শীর্ষ দশ বোলার: বোল্ট (+১), সাকিব (+১), স্টার্ক (-২), ইমরান তাহির, ডেল স্টেইন, মরনে মরকেল, ম্যাট হেনরি, সাঈদ আজমল, জেমস অ্যান্ডারসন (+১) ও মোহাম্মদ ইরফান (+১)। অলরাউন্ডার (সেরা পাঁচ): সাকিব আল হাসান, মোহাম্মদ হাফিজ, তিলেকারাত্নে দিলশান, গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাঞ্জেলো ম্যাথিউস (+১)।

*র‌্যাংকিং* *ওয়ানডে* *ক্রিকেট*
ছবি

খেলাধুলা: ফটো পোস্ট করেছে

র‌্যাংকিংয়ে তিন ধাপ এগোলো বাংলাদেশ

সাফ ব্যর্থতার পরও ফিফা ফুটবল র‌্যাংকিংয়ে তিন ধাপ এগোল বাংলাদেশ জাতীয় দল। ফিফার সর্বশেষ র‌্যাংকিংয়ে ১৭৯ তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। তাদের পয়েন্ট এখন ৮৭। সায়ে ব্যর্থ হবার পরও র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতিতে অনেকেই অবাক হতে পারে। তবে গত এক মাসে চারটি আন্তর্জাতিক ম্যাচের দু’টি জয় পাওয়ায় পয়েন্ট বেড়ে যায় বাংলাদেশের। তাতে র‌্যাংকিং-এ উন্নতি হয় তাদের। অবশ্য অন্য দু’টি ম্যাচ হেরেছেও তারা। হারের প্রভাব র‌্যাংকিংয়ে পড়েনি বাংলাদেশের। সাফে চ্যাম্পিয়ন হয় ভারত। র‌্যাংকিংয়ে তিন ধাপ এগিয়েছে তারাও। ১৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের ১৬৩ নম্বরে আছে তারা। তবে র‌্যাংকিংয়ের শীর্ষ বিশেষ কোন পরিবর্তন হয়নি। ১৪৯৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বেলজিয়াম। ১৪৫৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে গত বিশ্বকাপের রানার আপ আর্জেন্টিনা। আর ১৩৭০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে রয়েছে সাবেক চ্যাম্পিয়ন স্পেন। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি রয়েছে চতুর্থ স্থানে। তাদের অর্জিত পয়েন্ট ১৩৪৭।

*র‌্যাংকিং* *ফুটবল*
ছবি

খেলার খবর: ফটো পোস্ট করেছে

র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থানে উঠে এল বেলজিয়াম

ইউরো কোয়ালিফায়ারে গ্রুপ ‘বি’-র ম্যাচে ইজরায়েলকে ৩-১ ব্যবধানে হারিয়ে দিল বেলজিয়াম৷ এই জয়ের সঙ্গে সঙ্গেই ফিফা র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এলেন এডেন হ্যাজার্ডরা৷বেলজিয়ামের কাছে হেরে ইউরোর আশা শেষ হয়ে গেল ইজরায়েলের৷ বেলজিয়ামের হয়ে জোড়া গোল করেন কেভিন ডি ব্রুইনে এবং অপর গোলটি করেন এডেন হ্যাজার্ড৷ ২০০৭ সালে বিশ্বে ৭১ নম্বরে থাকা বেলজিয়াম আর্জেন্তিনা ও জার্মানির মতো দেশকে পিছনে ফেলে এক নম্বরে উঠে এসেছে৷ স্বভাবতই বেলজিয়ামের কোচ থেকে খেলোয়াড় সবাই খুব খুশি৷-কলকাতা২৪

*ফুটবল* *বেলজিয়াম* *র‌্যাংকিং* *চটখবর*

খুশি: একটি বেশটুন পোস্ট করেছে

১টিতে জিতলেও ৭ নম্বরে আর না পারলে ৯ নম্বরে!
৮৮ রেটিং পয়েন্ট নিয়ে টাইগাররা এখন আছে আট নম্বরে। সমান পয়েন্ট নিয়েও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে সাতে আছে ওয়েস্ট ইন্ডিজ। আর ৮৭ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে আছে পাকিস্তান। বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯৬। ৯৫ পয়েন্ট নিয়ে আপাতত ছয়ে আছে ইংল্যান্ড।
২-১ ব্যবধানে সিরিজ জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯৩। তবে এই ফলটা উল্টো হলেও র‌্যাংকিংয়ে উন্নতি হবে বাংলাদেশের। অর্থাৎ, বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ হারলেও ওয়েস্ট ইন্ডিজের চেয়ে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে থেকে উঠে যাবে সাত নম্বরে। তবে ৩-০ ব্যবধানে হারলে ৮৬ পয়েন্ট নিয়ে বাংলাদেশ নেমে যাবে পাকিস্তানের নিচে নয় নম্বরে।
*র‌্যাংকিং* *ক্রিকেট* *খেলাধুলা*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে


জিম্বাবুয়েকে ৩-০-তে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ টেস্ট র‌্যাংকিংয়ে নয় নম্বরে উঠে এসেছে। হোয়াইওয়াশ করার পর রেটিং পয়েন্টও বেড়েছে। এদিকে দলীয় প্রাপ্তির সঙ্গে বাংলাদেশের ব্যাটসম্যান ও বোলারদের র‌্যাংকিংয়েও ব্যপক উন্নতি হয়েছে। সাকিব আল হাসান প্রথম টেস্টের পরই টেস্ট অলরাউন্ডার র‌্যাংকিংয়ে একনম্বর স্থান ফিরে পেয়েছেন। বাংলাদেশের টেস্ট বোলিং র‌্যাংকিংয়েও সেরাদের মধ্যে রয়েছেন সাকিব।

তবে র‌্যাংকিংয়ের সবচেয়ে বড় উন্নতি হয়েছে মুমিনুল হকের। দুর্দান্ত একটি সিরিজ পার করার পর এই বাঁ-হাতি ব্যাটসম্যানের র‌্যাংকিং এখন ১৯তম। বাংলাদেশ ও ভারত মিলে ব্যাটিং র‌্যাংকিংয়ে ২০-এর মধ্যে রয়েছেন মাত্র দু’জন। ভারতের চেতেশ্বর পূজারা রয়েছে ১৬ নম্বরে। মুমিনুল ১৪ ধাপ এগিয়ে ১৯ নম্বরে এসেছেন। তার রেটিং পয়েন্ট এখন ৬৪৪। ১৮ নম্বরে থাকা ইয়ান বেলের রেটিং পয়েন্ট ৬৫২। র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে তামিম ইকবালেরও। তিন ধাপ উপরে উঠে এসেছেন তিনি। তামিম রয়েছেন ৩৪তম স্থানে। ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে সাকিবের অবস্থান ৩৩। এছাড়া মুশফিকুর রহিম ৩৭ ও মাহমুদউল্লাহ ৫৩তম স্থানে রয়েছেন।

বোলিং র‌্যাংকিংয়ে চমক দেখিয়েছেন লেগ-স্পিনার জুবায়ের হোসেন। অভিষেক সিরিজেই ১১ উইকেট নিয়ে তিনি উঠেছেন ৫৮তম স্থানে। তাইজুল রয়েছেন ৪২তম স্থানে। এদিকে শ্রীলংকা ও ভারত শেষ ওয়ানডে শেষে আইসিসি র‌্যাংকিংয়ের অলরাউন্ডার তালিকায় শীর্ষে উঠে এসেছেন লংকান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউস। আইসিসি ওয়ানডেতে ব্যাটিংয়ের র‌্যাংকিংয়ে দুই নম্বরে উঠে এলেন বিরাট কোহলি। রোববার রাঁচিতে সেঞ্চুরি করে অলরাউন্ডার তালিকায় প্রথমবার শীর্ষস্থান দখল করেছেন ম্যাথিউস। ম্যাচে ১৩৯ রানের পাশাপাশি দুই উইকেটও নিয়েছেন তিনি। অলরাউন্ডার তালিকায় ৪২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন তিনি। তার পেছনে দ্বিতীয় স্থানে আছেন পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। ৩৬১ রেটিং পয়েন্ট নিয়ে তিনে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান।
*খেলাধুলা* *সাকিব* *মুশফিক* *মমিনুল* *র‌্যাংকিং* *ক্রিকেট*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★