লেখক

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 লেখকেরা ছদ্মনামে কেন লেখেন?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

*লেখক* *ছদ্মনাম*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 লেখক হতে চান কারা কারা? একজন ভালো লেখক হতে হলে কি কি গুণাবলী থাকা প্রয়োজন বলে মনে করেন?

উত্তর দাও (৮ টি উত্তর আছে )

.
*লেখক* *ভালোলেখক* *জনপ্রিয়লেখক* *ভাললেখকহবারউপায়*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 আপনার প্রিয় লেখক কে এবং কেন? তাঁর কোন লেখা আপনার মন কেড়েছে?

উত্তর দাও (৭৬ টি উত্তর আছে )

.
*প্রিয়লেখক* *বইমেলা* *লেখক*

Mishu Halder: একটি নতুন প্রশ্ন করেছে

 চেতন ভগতের বই পড়তে চাই>>> কোনটা দিয়ে শুরু করলে ভাল হবে???

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*চেতনভগত* *লেখক* *ভারতীয়লেখক* *বই*

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 সংক্ষিপ্ত পরিসরে সৈয়দ শামসুল হকের জীবনী সমন্ধে কেউ জানাতে পারেন কি?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

.
*সৈয়দশামসুলহক* *লেখক* *জীবনী* *ব্যক্তিত্ব*

বিডি আইডল: একটি নতুন প্রশ্ন করেছে

 ইংরেজি সাহিত্যের বিভিন্ন লেখক/সাহিত্যক/কবিদের কার কি উপাধি জানতে চাই।

উত্তর দাও (০ টি উত্তর আছে )

*ইংরেজি-সাহিত্য* *লেখক* *সাহিত্যিক* *কবি*

ইমরান নাজির লিপু: একটি নতুন প্রশ্ন করেছে

 কবি সিকান্দার আবু জাফরের জীবন ও সাহিত্যকর্ম সম্পর্কে জানতে চাই।

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*কবি* *সিকান্দার-আবু-জাফর* *লেখক* *জীবনী*

ফারহানা ইয়াছমীন নীপা: একটি নতুন প্রশ্ন করেছে

 ভালো লেখক হতে গেলে কি কি যোগ্যতা থাকতে হবে?

উত্তর দাও (৬ টি উত্তর আছে )

.
*বই* *লেখক* *সাহিত্য*

টেক টনিক: একটি বেশব্লগ লিখেছে

আপনি সুন্দর ও মানসম্মত  SEO Content কিভাবে লিখতে পারেন সঙ্গে সার্চ ইঞ্জিনের রাঙ্কিং এ কিভাবে আনবেন সেই স্মমন্ধে পূর্ণাজ্ঞ  ধারনা দিতে এই পোস্ট। কিছু গুরুত্বপূর্ণ নিয়ম অনুসরণ ছাড়া সার্চ ইঞ্জিনে আপনার Content ভাল অবস্থানে আনা আপনার জন্য খুবই কষ্টসাধ্য হবে । আপনি যদি কনটেন্ট সাজানোর সময় কিছু নিয়ম অনুসরণ করেন, তাহলে আপনার কনটেন্টটি হতে পারে গুগলের সর্বশ্রেষ্ঠ কনটেন্ট । 

সবার মনে এখন একটিই প্রশ্ন জাগতে পারে যে  আদো কি এমন কোন নিয়ম আছে? আসলেই কি সম্ভব? এমন প্রশ্ন যদি কেউ করে থাকে তাহলে আমার উত্তর একটাই হবে তা হল “এমনটা আসলেই সম্ভব” । এটি একমাত্র কনটেন্ট অপটিমাইজেশন দ্বারাই সম্ভব যা শুধু মাত্র  On-Page Optimization এ ই করা হয়ে থাকে । আপনার কনটেন্টটি সুন্দর করে সার্চ ইঞ্জিন এর কাছে উপস্থাপন করতে পারলেই আপনি পেতে পারেন আপনার টার্গেট ভিজিটর এবং সর্বোচ্চ পেজ রেঙ্কিং ।


সঠিক পেজ টাইটেল নির্বাচন যেভাবে করবেন :
 এটা খুবই গুরত্বপূর্ন একটা ওয়েব পেজের জন্য যা ইউজার এবং সার্চ ইঞ্জিন উভয়কে বলে দেয় যে সেই পেজের মধ্যে কি আছে অর্থ্যাৎ একটা টাইটেল একটা পেজের সরাংশ অথবা এর বিষয়বস্তু । আপনার পেজের টাইটেল হতে হবে এমন যাতে এটা আপনার এবং অন্যের সাইটের অথবা অন্য কোন পেজের টাইটেলের সাথে মিলে না যায় অর্থ্যাৎ সম্পূর্ণ ইউনিক এবং অবশ্যই নির্ভূল ।

কোন ব্যবহারকারী অথবা ইউজার যখন যে কিওয়ার্ড দিয়ে সার্চ  ইঞ্জিনে সার্চ করবে এবং সেই নির্দিষ্ট কিওয়ার্ডটি  যদি সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে বোল্ড আঁকারে দেখায় এবং  তা যদি আবার পেইজের সম্পূর্ণ টাইটেলটি হয়  তাহলে আপনি সহজেই ভেবে নিতে পারেন আপনার সাইটের ট্রাফিক বহুগুন বেড়ে যাবে । পেইজের টাইটেল ট্যাগ সবসময় এমনভাবে দিতে হবে যেটার সাথে  আপনার  পেজের কনটেন্টের অনেকটাই  মিল রয়েছে। 
বেশী লম্বা টাইটেল ট্যাগ দেওয়া মোটেও উচিৎ নয় কারন এতে অনেক অপ্রয়োজনীয় শব্দ টাইটেলে চলে আসে । যার ফলে আপনার সার্চকৃত টাইটেল  সার্চ ইঞ্জিনে সম্পূর্ন দেখায় না বরং তার কিছু অংশ সার্চ রেজাল্টে দেখায় সেহেতু বেশী গুরুত্বপূর্ণ হল পেইজ টাইটেল ছোট প্রাসঙ্গিক এবং তথ্যবহুল করা ।
কনটেন্ট এর সাথে সম্পর্ক বজায় রেখে কিওয়ার্ড নির্বাচন :
SEO আসলে এমন একটি বিষয় যেখানে আপনাকে সবসময় আপডেটেড থাকতে যেমন আপনার প্রিয় মানুষটির সব খোঁজ কবর রাখেন । কথায় গেল কেন গেল এখন কি করছে ? তেমনি আপনিও এসইও এর বিষয় সম্পর্কে খোঁজ কবর নিবেন । সার্চ ইঞ্জিন এর নতুন নতুন আপডেট সর্ম্পকে জানতে চেষ্টা করুন এবং সেই অনুযায়ী কাজ করতে থাকুন।তাইলেই তো এসইও আপনার প্রেমে পরবে। শুধু একারণেই আপনাকে খুবই সতর্ক ভাবে কিওয়ার্ড নির্বাচন করতে হবে । কোনভাবেই ভুল তথ্য এর পিছনে সময় এবং শ্রম নষ্ট করা যাবে না । আপনি সেরা Keyword Research এর জন্য কিছু টুলস ব্যবহার করতে পারেন । 

আমার মতে সেরা Keyword Research টুলস হচ্ছে Google Ad words: Keyword Planner, webmaster Tool । এখানে আপনি সবচেয়ে ভাল Keyword এর পরামর্শ পেতে পারেন ।জানতে পারেন ট্রাফিক বিবরণ এবং আর অনেক কিছু । আপনি Google এ Search দিয়ে আরও অনেক Keyword Research টুলস পাবেন । 


তথ্যসুত্র : জেনেসিস ব্লগ
*কনটেন্টরাইটিং* *ক্যারিয়ার* *লেখালেখি* *ফ্রিল্যান্সিং* *লেখক*

শান্তা: একটি বেশব্লগ লিখেছে

অন্যের লেখা গল্পকে অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা যাদের কাজ তারা যে সুন্দর করে লিখতেও পারে তা হয়তবা অনেকেরই অজানা। জানাবো তেমনি একজনের কথা যিনি জনপ্রিয় একজন অভিনেতা, নাট্য ব্যক্তিত্ব ও সুনামধন্য লেখক। তিনি আর অন্য কেউ নয় তিনি আমাদের প্রিয় মানুষ অভিনেতা আবুল হায়াত।

অভিনয়ের পাশাপাশি লেখক হিসেবেও সমান দক্ষ বিশিষ্ট অভিনেতা আবুল হায়াত। এ বছর অমর একুশে বইমেলায় তার একটি গল্পের বই প্রকাশিত হবে। ‘চোখ গেলো পাখি’ শিরোনামের এ বইয়ে মোট তিনটি গল্প স্থান পেয়েছে। গল্পগুলোর শিরোনাম হচ্ছে ‘রসিয়া’, ‘খুনি’ এবং ‘চোখ গেলো পাখ’`। তার এ বইটি শব্দশিল্প প্রকাশনী থেকে প্রকাশিত হবে।

গল্পের বই প্রসঙ্গে আবুল হায়াত বলেন, `অভিনয়ের পাশাপাশি দীর্ঘদিন ধরেই আমার লেখালেখির অভ্যাস রয়েছে। বিগত কয়েক বছর ধরেই প্রতি বইমেলায় অন্তত একটি করে হলেও বই পাঠকদের উপহার দেয়ার চেষ্টা করছি। আশা করছি, আমার ভক্ত-পাঠকরা আসছে বইমেলা থেকে আমার গল্পের বইটি সংগ্রহ করবেন। আমিও শুটিংয়ের ফাঁকে কয়েকবার মেলায় যাওয়ার পরিকল্পনা করেছি।` তিনি আরো বলেন, `অভিনয়ের চাপে এখন আর আগের মতো লেখালেখি করতে পারছি না। তবে মাঝে মধ্যে কয়েকটি জাতীয় দৈনিকে সমসাময়িক বিষয়ের ওপর লিখছি।`

উল্লেখ্য, গত বছরের বইমেলায় প্রকাশিত হয়েছিল আবুল হায়াতের গল্পের বই ‘শোধ’। এ পর্যন্ত আবুল হায়াতের ২৩টি বই প্রকাশিত হয়েছে।

*গল্পেরবই* *লেখক* *বইমেলা* *অভিনেতা*

আমানুল্লাহ সরকার: একটি বেশব্লগ লিখেছে

ভাল লেখক হিসেবে সফল হওয়া কোনো সহজ বিষয় নয়। সম্প্রতি বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় হাভার্ড-এর মনোবিদ স্টিভেন পিংকার ভাল লেখক হওয়ার জন্য ছয়টি গুরুত্বপূর্ণ পরামর্শ তুলে ধরেছেন। আমরা আজ স্টিভেন পিংকারের দেওয়া ভাল লেখক হওয়ার পরামর্শ গুলো তুলে ধরছি, যা সঠিকভাবে ব্যবহার করে ভালো লেখক হওয়া সম্ভব।

স্টিভেন পিংকার আধুনিক বিশ্বের সেরা ১০০ মনোবিদের একজন। বিজনেস ইনসাইডার অবলম্বনে এ লেখায় থাকছে ভালো লেখক হওয়ার জন্য তার ছয়টি পরামর্শ-

১. দৃশ্যমান ও আলোচনাপূর্ণ হোন
মানুষের মস্তিষ্কের এক-তৃতীয়াংশ দৃশ্যের জন্য পৃথক করা। আর তাই আপনার লেখার মাধ্যমে পাঠক যেন ‘দেখতে পায়’, এটা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো ‘আলোচনা’। আপনার আলোচনার মাধ্যমে কোনো বিষয়কে আকর্ষণীয়ভাবে তুলে ধরা সম্ভব। বহু মানুষই অন্যকে আকর্ষণ করার জন্য এ পদ্ধতি ব্যবহারের চেষ্টা করে।

২. জ্ঞানের অপকারিতা থেকে সতর্ক থাকুন
আপনার মস্তিষ্ক কোনো বিষয় পরিষ্কারভাবে তুলে ধরতে ব্যর্থ হতে পারে। এটা মানুষের স্বাভাবিক প্রবণতা। আপনি কোনো বিষয় জানেন। এক্ষেত্রে আপনার ধারণা হতে পারে, অন্যরাও তা জানে। আর এর ফলে আপনার লেখার মান খারাপ হয়ে যেতে পারে। এক্ষেত্রে সহজ একটি সমাধান হতে পারে, আপনার লেখার সম্ভাব্য কোনো পাঠকের কথা চিন্তা করা। কাউকে পড়তে দিন আপনার লেখাটি। এতে তার যেখানে যেখানে প্রশ্ন তৈরি হবে, তা চিহ্নিত করুন এবং সে অনুযায়ী ব্যবস্থা নিন। এ কারণে পেশাদার লেখকরা লেখা সম্পাদনা করার জন্য ভিন্ন মানুষকে নিয়োগ করেন।

৩. শিরোনাম কবর দেবেন না
সাংবাদিকতার জন্যও একটি গুরুত্বপূর্ণ বাক্য এটি। শিরোনামের পর মূল লেখা শুরু করতে দেরি করা উচিত নয়। বাড়তি কথা বাদ দিন। লেখার শুরুতেই সরাসরি আপনার বিষয়বস্তুতে চলে যান। অন্যথায় আপনার লেখা থেকে মুখ ফিরিয়ে নেবে পাঠক। আপনি কোন বিষয়টি নিয়ে আলোচনা করছেন, তা আগে বুঝতে দিন। অন্যথায় এ বিষয়ে উত্তেজনা তৈরির চেষ্টা করলেও তা কার্যকর হবে না।

৪. নিয়ম ভাঙার আগে তা জেনে নিন
ভাষার কিছু সাধারণ নিয়ম রয়েছে। এ নিয়মগুলো শিখে নিন। সরাসরি নিয়ম ভাঙা শুরু করলে তা ভালো ফল বয়ে আনে না। সবার আগে প্রয়োজন নিয়ম রক্ষা করা।

৫. পড়া, পড়া আর পড়া
বহু সফল লেখকই কোনো নিয়ম শিখে বড় লেখক হননি। তাহলে তারা কিভাবে হলেন? তারা একটা কাজ করতেন তা হলো- অসংখ্য বই পড়া। পড়ার কোনো বিকল্প নেই। যত পড়বেন, আপনার দক্ষতা ততই বাড়বে।

৬. ভালো লেখা মানে ‘সংশোধিত লেখা’
কোনো লেখাই প্রথমে ভালো লেখা থাকে না। প্রথমে একটি খসড়া লিখতে হয়। এরপর সে লেখাকে নানা সংশোধনের মধ্য দিয়ে ঠিক করা হয়। প্রচুর সময় ব্যয় করে এ কাজটি করতে হয়। ভালোভাবে সংশোধন না করে কোনো লেখা প্রকাশ করা মানে, নিজের পায়ে নিজেই কুড়াল মারা। আর তাই সতর্ক হোন। একবার লেখার পর তা বারবার পড়ে দেখুন। প্রয়োজনমতো সংশোধন করুন।
সূত্রঃ কালেরকণ্ঠ
*লেখক* *সাংবাদিক* *কলামিস্ট* *পরামর্শ*

মো: মোস্তাফিজুর রহমান: একটি নতুন প্রশ্ন করেছে

 নীললোহিত কোন লেখকের ছদ্দনাম ?

উত্তর দাও (২ টি উত্তর আছে )

*ছদ্মনাম* *লেখক*

ফারুক ভাই: *কবি* *এবং* লেখকদের মনে হয় খেয়ে-দেয়ে কোনো *কাজ* নেই . . . *তাই* . . .

*লেখক* *কবি* *এবং* *কাজ*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★