শাল

দীপ্তি: একটি নতুন প্রশ্ন করেছে

 কিভাবে শালের যত্ন নিতে হয়?

উত্তর দাও (১ টি উত্তর আছে )

.
*শাল* *শালেরযত্ন*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

সারা দেশেই শীতের হিমেল হাওয়া বইছে। তবে ভারী শীতের জন্য আরও কিছুটা দিন অপেক্ষা করতে হবে। তবে আবহাওয়া পরিবর্তনের সময়টাতে ফ্যাশনেবল হওয়ার পাশাপাশি হালকা একটা শাল না হলেই নয়। তবে শালের ক্ষেত্রে ফ্যাশনটাও খুব গুরুত্বপূর্ণ। শাড়ি পরলে ধরনটা একরকম আবার জিন্স বা ফতুয়া পরলে অন্যরকম। হালকা শীতে পাতলা শাল নিয়ে আমাদের আজকের আয়োজন। চলুন দেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকেরডিলের নতুন সব শাল কালেকশন গুলো দেখে নেই। 


ছেলেমেয়ে উভয়ই এখন শীতের ফ্যাশন হিসেবে চাদর ও শাল ব্যবহার করেন। হিমেল হাওয়া বিকেলটাকে সুন্দর করতে বেছে নিতে পারেন একটি রঙিন শাল। বন্ধুদের সঙ্গে আড্ডায় মেতে উঠতে শালও আপনার সুন্দর সঙ্গী হতে পারে।

‘ইদানীং শীতের সময়টা তারুণ্যের কাছে একটা উৎসবে পরিণত হয়েছে। তাই তাদের কথা মাথায় রেখে রঙে ডিজাইন করা হচ্ছে নানারকম শীত কাপড়ের। হালকা শীতের জন্য তাদের পছন্দ পাতলা চাদর ও বাহারি শাল। এটা ছেলে কিংবা মেয়ে উভয়ই ব্যবহার করতে পারেন সমানভাবে। চাদরের ডিজাইন এমনভাবে করা হয়েছে চাইলে এটাকে মাফলার হিসেবেও ব্যবহার করতে পারেন।’

কর্মজীবী নারীরা যারা শাড়ি কিংবা থ্রিপিস পরেন তারা পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে চাদর ও শাল ব্যবহার করতে পারেন। থ্রিপিসের সঙ্গে ওড়না হিসেবে এগুলো বেশ মানানসই। ছেলেরা শার্ট, গেঞ্জি এবং পাঞ্জাবির সঙ্গে শাল পরতে পারেন।


শাল-চাদরের কদর আমাদের দেশে অনেক আগে থেকেই ছিল। কিন্তু তা নিতান্তই বয়সী মানুষের মধ্যে প্রচলিত হয়ে আসছে। কিন্তু এখন তেমনটি নেই। ইদানীং তরুণ ছেলেমেয়ের মাঝেও শাল-চাদরের চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। কারণ, শাল শুধু একটি বা দু’টি ডিজাইনের মধ্যেই সীমাবদ্ধ নেই। এর ডিজাইন ব্যাপক হারে বৃদ্ধি করা হয়েছে। এর মধ্যে মোটা শাল, পাতলা শাল; যা ফ্যাশনে পরিণত হয়েছে আর ফ্যাশনটাকে আরো বাড়াতে আমরা যত বেশি সম্ভব ডিজাইন সমৃদ্ধ করছি। তাতে থাকছে আলাদা ধাঁচের সব কাপড়। এসব কাপড় নির্বাচনের ক্ষেত্রে খুব বেশি বেগ পেতে হবে না।

এর পর বেশি শীতের জন্য প্রস্তুত রাখা হয়েছে উলেন কাপড়ের শাল। এছাড়া সুতা, চুমকি, পুঁতি, এমব্রয়ডারি, ব্লকপ্রিন্ট, টাইডাই, স্ক্রিনপ্রিন্ট, স্কেচ, কাশ্মীরি শাল এবং জরির কাজ করা শাল তো থাকছেই। আড়ংয়ের বিভিন্ন শো রুমেও দেখা যাচ্ছে বিভিন্ন ডিজাইনের শাল চাদর।

কোথায় থেকে কিনবেন?

কম দামে বৈচিত্র্যময় ডিজাইনের শাল কিনতে চাইলে চলে যেতে পারেন বঙ্গবাজার, বদরুদ্দোজা সুপার মার্কেট, নিউমার্কেটে। তাছাড়া ইচ্ছে করলে দেশের যেকোন প্রান্ত থেকে ঘরে বসেই আকর্ষণীয় শাল কিনে নিতে পারবেন। বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন শপিংমল আজকেরডিলে এসেছে নতুন নতুন শালের অস্থির সব কালেকশন। সেই সাথে সারাদেশে দ্রুত ডেলিভারী তো থাকছেই। দেশের যে কোন প্রান্ত থেকে ছবির পণ্য গুলো কিনতে চাইলে এক্ষুনি এখানে ক্লিক করুন

*শাল* *শালকালেকশন* *স্পন্সরডকনটেন্ট* *আজকেরডিল* *স্মার্টশপিং*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

চলছে জানুয়ারী মাস। পরিসংখ্যান বলছে জানুয়ারী মাসেই বাংলাদেশে সবচেয়ে বেশি শীত পড়ে। শীতের এই সময়টাতে হিম হিম বাতাসের সাথে গরম কাপড় আর গরম চা ছাড়া যেন সকালটাই জমে না। এই শীতের মৌসুম ফ্যাশন প্রিয় মানুষদের কাছে খুবই পছন্দের একটি সময়। শীতের হরেক ফ্যাশনের মধ্যে তরুণ-তরুণী সবার পছন্দের তালিকায় স্থান করে নিয়েছে শাল। এটি শুধু এখন না অনেক আগে থেকেই শালের জনপ্রিয়তা তুঙ্গে।

শাল নানা ধরনের হতে পারে। কোনোটি হালকা আবার কোনোটি ভারী। বহনে শাল যেমন সহজ তেমনই এটি শীতে আরামদায়ক। শালের ক্ষেত্রে খাদি শাল সবার পছন্দের শীর্ষে। এছাড়া শীতের শালের উপর উলের কাজ কিংবা নানা সুতার কাজ শাল এর মাঝে নিয়ে এসেছে নতুনত্ব।

শাল যে শুধু খাদির হয়ে তা কিন্তু নয়। বর্তমানের ফ্যাশন হাউজগুলো ফ্যাশন প্রিয় মানুষদের কথা চিন্তা করে তৈরি করছে সিল্ক, পশমি সুতা, মোটা সুতি ইত্যাদি কাপড়ের শাল। এসব চাদরে এখন আবার যুক্ত হয়েছে নানা নকশা। তাতে কখনো কখনো যুক্ত হচ্ছে পুঁতি, চুমকি এবং দুই রঙা কাপড়ের ব্যবহার। অফিসে, বিশ্ববিদ্যালয়ে কিংবা বাড়িতে সব জায়গাতেই ছেলেমেয়ে উভয়ের কাছেই শালের চাহিদা সমান।

শালের মধ্যে উল্লেখযোগ্য শাল হচ্ছে কাশ্মীরি শাল। দূর দূরান্ত থেকে মানুষ এই শাল সংগ্রহ করে। এই কাপড়ে রয়েছে উষ্ণতা তা শীতকে আপনার কাছে থেকে অনেক দূরে রাখে। শালের ক্ষেত্রে বাইরের শালের কদরও কম নয়। নানা রঙের আর ডিজাইনের শালের চাহিদা অনেক। বাইরের দেশের সঙ্গে সঙ্গে আমাদের দেশের শালের চাহিদাও কম নয়। মানুষ আগ্রহ নিয়ে দেশীয় পণ্যের প্রতি আকৃষ্ট হচ্ছে। দেশে তৈরি শালের মধ্য পশমিনা শাল উল্লেখযোগ্য। এ ছাড়া রয়েছে লুধিয়ানা, জয়পুরি, চায়নিজ, বার্মিজ সহ আরো অনেক শাল।

শীতের শুরু থেকেই শালের গ্রহণযোগ্যতা থাকে অনেক। হালকা শীতে আপনি বাছাই করে নিতে পারেন খাঁদি, তাঁত, গ্রামীণ চেক সহ প্রিন্ট এবং এম্ব্রয়ডারি আর হাতের কাজ করা শাল। এসব শাল আপনি ঘরে পরার পাশাপাশি কাজের ক্ষেত্রে পড়ে যেতে পারেন। তবে পার্টির ক্ষেত্রে কিছুটা ভিন্ন ধরনের শাল পছন্দ করা উচিৎ। এসব জায়গার জন্য আপনার পছন্দে রাখতে পারেন সিল্কের, ফেব্রিক্সের উপর নকশিকাঁথার সহ নানা ধরনের ভারী কাজের শাল। আরেকটু জমকালো ভাব আনতে চাইলে তাতে পুঁতি কাঁচ বসিয়ে নিতে পারেন। রঙের ক্ষেত্রে সাদা-কালো, সবুজ, বাদামী, ম্যাজেন্ডা রঙ পছন্দ করতে পারেন।

শালের ক্ষেত্রে রঙের পাশাপাশি এর কাজের প্রতিও সমানভাবে নজর দিন। অনেকে কেবল রঙ আর নকশা দেখে শাল কিনে নেয়। এ কাজটি করা ঠিক নয়। শালের ক্ষেত্রে উষ্ণতার কথা সবার আগে মাথায় রাখতে হবে। আর এই শীতের হিম শীতল বাতাসকে ঢেকে নিন শালের উষ্ণ পরশে।


বন্ধুরা, ফ্যাশনেবল এই সব শাল আপনি ঘরে বসে অনলাইনের মাধ্যমেই কিনে নিতে পারবেন। দেশের সবচেয়ে বড় অনলাইনে শপিংমল আজকের ডিলে পাওয়া যাচ্ছে হরেক রকমের ফ্যাশনেবল শাল আপনি দেশের যে কোন প্রান্ত থেকে তাদের কালেকশনগুলো দেখে অর্ডার করতে পারেন। অনলাইনে শাল কিনতে এখানে ক্লিক করুন

*শীতফ্যাশন* *শাল* *চাদর* *স্মার্টশপিং*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

অফিস আর সংসার, দুটোই নিপুণ হাতে সামলাচ্ছে আজকের কর্মজীবী নারীরা। অফিস হোক বা বাসা, সব জায়গাতেই একজন নারী চায় নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে। হয়ে উঠতে চায় ফ্যাশনেবল l শীতের পোশাক হিসেবে কর্মজীবী নারীদের প্রথম পছন্দ শাল l শীতের ফ্যাশন অনুষঙ্গ হিসেবে শাল বা চাদর যাই-ই বলুন না কেন, শীত তাড়াতে অন্য পোশাকের তুলনায় এর ব্যবহার একটু বেশীই হয়। বিশেষ করে কর্মজীবী মহিলাদের ক্ষেত্রে এর কদর খানিকটা বেশিই l কারণ কর্মজীবী মহিলারা আজকাল অন্যান্য শীতের পোশাকের চেয়ে শালেই বেশি স্বাচ্ছন্দবোধ করেন। তাই আজ কথা হবে শাল নিয়ে l চলুন শীতের ফ্যাশনেবল শাল কালেকশন গুলো দেখে নেই।  
 
শীত ফ্যাশনে বাহারি শাল
বিভিন্ন ডিজাইন ও মোটিফের শাল মিলছে আজকাল। ভারি কাজ করা দামি বিদেশি শাল থেকে শুরু করে কমদামি দেশীয় শালের কতই না রঙের বাহার। চমৎকার বুনন আর ডিজাইনে তৈরি হচ্ছে এসব নজরকাড়া চাদর বা শাল। দেশি শালের মধ্যে বাঙ্গালি মেয়েদের প্রথম পছন্দ খাদি শাল। তবে এখন যে শালটি খুব চলছে, তা হলো পশমিনা এবং কাশ্মীরি। 
 
 
 
কাশ্মীরি শালের মধ্যে পশমিনা শাল জনপ্রিয়তার শীর্ষে। দেশেও আজকাল তৈরি হচ্ছে পশমিনা শাল। হালকা এবং নিখুত ডিজাইনের জন্য কর্মজীবী নারীরা আজকাল এই শালের প্রতিই বেশি ঝুকছেন l আকর্ষনীয় ডিজাইনের এই শালগুলো পরতে খুবই আরাম এবং শীতের হাত থেকে রক্ষা করতে বেশ কার্যকর। বর্তমানে এসব শালে ফুলের নকশা বা কলকা মোটিফের চাহিদাই বেশি। তারপরও একরঙ্গা কালেকশন গুলো বেশ ভাল চলে।  
 
 
 
কর্মজীবী নারীরা পোশাকের সাথে মিলিয়ে শাল পরতে পছন্দ করেন l এক্ষেত্রে সাদা-কালো, সবুজ, বাদামি, বেগুনি, বিস্কিট-ম্যাজেনটা, আকাশি , ছাই রং রঙগুলোই বেছে নেবেন ; কন্ট্রাস্ট শেডগুলোও বেছে নিতে পারেন নির্দ্বিধায় l দুই পাশে পাড় এবং আধাআধি ভিন্ন রঙের শাল এসেছে এবারের ফ্যাশনে। 
 
কোথায় পাবেন?
রাজধানীসহ দেশের সবগুলো শপিং মলেই ভাল মানের শাল পেয়ে যাবেন। তবে আপনাদের জন্য সুখবর! দেশের অনলাইন শপিং মলগুলোতেও পাওয়া যাচ্ছে হরেক রকম রং বেরঙের শালের কালেকশন l আপনারা ঘরে বসে অনলাইন শপিং মল গুলোর ওয়েবসাইটে গিয়ে অর্ডার করে পছন্দমত শাল কিনতে পারবেন। নিচে দেশের সবচেয়ে বড় অনলাইন শপিং মল আজকের ডিল ডটকমের একটি লিংক দিয়ে দিলাম ইচ্ছে হলে এদের শাল কালেকশন গুলো দেখে নিতে পারেন।
*শাল* *শপিং* *স্মার্টশপিং* *শীতফ্যাশন*

Sagor Khan: *শাল* ভাবচি মায়ের জন্য এবার একটি শাল নিয়া বাড়ি যাব

Sagor Khan: *শাল* শাল গায়ে দিয়া শীতের সকালে অনেক মানুস কে দেখা যেত শীতের সঙ্গে পাল্লা দিয়া মাটে ঘাটে কাজ করতে এটা গ্রামের শীত কালের একটি অতি পরিচিত দৃস্স

বিম্ববতী: *শাল* হালের ফ্যাশন নিয়ে আমি কিছুই বুঝিনা,,,,শুধু বুঝি একটা শাল গায়ে দিলেই ইচ্ছে হয় একদৌড়ে খালিপায়ে কুয়াশাচ্ছন্ন সর্ষে খেত চক্কর দিয়ে আসি,,,,(খুশীতেআউলা),,,,,

আজহারুল ইসলাম সজীব: *শাল* শাল ছাড়া কি আর শীত কাটানু .. যায়.।। শাল একটা সকলের চাই ই চাই ...... শাল এনে দেয় আলাদা একটা সৌন্দর্য

অনুভূতিহীন: *শাল* অনেক অনেক স্মৃতি জড়ানো একটি শীত বস্রের নাম l

ইসরাত: *শাল* আমাদের মধ্যবিত্ত মানুষদের সাধ অনেক সাধ্য কম | গতবছর কোনো সাল কিনিনি টাকাটা শীতার্ত মানুষের কাজে লাগিয়েছি | এবার ও তাই | তবে মনের সুখের মূল্য অনেক সেটা বুঝেছি বেশ | ধন্যবাদ তাদের যাদের মধ্যে দিয়ে ইচ্ছে পূরণ হয়েছে |

রোমেল বড়ুয়া: [শীত-কেবলেশীতনাই] মানুষ বাড়ি গেলে টুকিটাকি অনেক কিছুই নিয়ে যায়। আমি এ পর্যন্ত কিছুই নিয়ে যাইনি কারো জন্য। এই শীতে বাড়ি গেলে মায়ের জন্য একটা *শাল* নিয়ে যাব ভাবছি। (চাখাই)

*শাল*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

এই শীতে আপনার বৃদ্ধ বাবার জন্য দারুণ একটি উপহার হতে পারে কাশ্মীরি শাল। মানসম্পন্ন উল ও পশম থেকে তৈরি কাশ্মীর থেকে আমদানিকৃত এই শালটি শীতের সময় খুবই আরামদায়ক হবে। 



কাশ্মিরী শাল
৩,০০০ টাকা
অরিজিনাল কাশ্মিরী শাল
কাশ্মিরী পশমিনা ফেব্রিক
ট্রাডিশনাল ডিজাইনহাই কোয়ালিটি ইম্পোর্টেড প্রোডাক্ট। কাশ্মিরী শাল কিনতে ক্লিক করুন





কাশ্মিরী শাল (ধুসর)
৩,০০০ টাকা
অরিজিনাল কাস্মিরী শাল
কাশ্মিরী পশমিনা ফেব্রিক
ট্রাডিশনাল ডিজাইন
হাই কোয়ালিটি ইম্পোর্টেড প্রোডাক্ট

আরো বিস্তারিত দেখতে ক্লিক করুন কাশ্মিরী শাল

*কাশ্মিরী-শাল* *শাল* *স্মার্টশপিং* *শীতেরপোশাক*

শপাহলিক: একটি বেশব্লগ লিখেছে

অফিস আর সংসার, দুটোই নিপুণ হাতে সামলাচ্ছে আজকের কর্মজীবী নারীরা। অফিস হোক বা বাসা, সব জায়গাতেই একজন নারী চায় নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে। হয়ে উঠতে চায় ফ্যাশনেবল l শীতের পোশাক হিসেবে কর্মজীবী নারীদের প্রথম পছন্দ শাল l শীতের ফ্যাশন অনুষঙ্গ হিসেবে শাল বা চাদর যাই-ই বলুন না কেন, শীত তাড়াতে অন্য পোশাকের তুলনায় এর ব্যবহার একটু বেশীই হয়। বিশেষ করে কর্মজীবী মহিলাদের ক্ষেত্রে এর কদর খানিকটা বেশিই l তাই আজ কথা হবে শাল নিয়ে l 



বিভিন্ন ডিজাইন ও মোটিফের শাল মিলছে আজকাল। ভারি কাজ করা দামি বিদেশি শাল থেকে শুরু করে কমদামি দেশীয় শালের কতই না রঙের বাহার। চমৎকার বুনন আর ডিজাইনে তৈরি হচ্ছে এসব নজরকাড়া চাদর বা শাল। দেশি শালের মধ্যে বাঙ্গালি মেয়েদের প্রথম পছন্দ খাদি শাল। তবে এখন যে শালটি খুব চলছে, তা হলো পশমিনা এবং কাশ্মীরি। 

কাশ্মীরি শালের মধ্যে পশমিনা শাল জনপ্রিয়তার শীর্ষে। দেশেও আজকাল তৈরি হচ্ছে পশমিনা শাল। হালকা এবং নিখুত ডিজাইনের জন্য কর্মজীবী নারীরা আজকাল এই শালের প্রতিই বেশি ঝুকছেন l এসব শালে ফুলের নকশা বা কলকা মোটিফের চাহিদাই বেশি। 

কর্মজীবী নারীরা পোশাকের সাথে মিলিয়ে শাল পরতে পছন্দ করেন l এক্ষেত্রে সাদা-কালো, সবুজ, বাদামি, বেগুনি, বিস্কিট-ম্যাজেনটা, আকাশি , ছাই রং রঙগুলোই বেছে নেবেন ; কন্ট্রাস্ট শেডগুলোও বেছে নিতে পারেন নির্দ্বিধায় l 

দুই পাশে পাড় এবং আধাআধি ভিন্ন রঙের শাল এসেছে এবারের ফ্যাশনে। দেশের বৃহত্তম অনলাইন শপিং মল আজকের ডিলে পাওয়া যাচ্ছে হরেক রকম রং বেরঙের শালের কালেকশন l চলুন দেখে আসি একবারl 
http://www.ajkerdeal.com/Category/13/222/winter-collection/shalswrappers 
*শীতেরপোশাক* *শাল* *কেনাকাটা* *শপিং* *অনলাইনশপিং* *স্মার্টশপিং*
শপিং

আমানুল্লাহ সরকার: কেনাকাটা সংক্রান্ত একটি তথ্য দিচ্ছে

৪০০ টাকা
http://www.nokkhotro.com/shopping/product/WW0023

  সাদা জমিনে কালারফুল কাজ পশমিনা শাল হালকা শীতে পরার ফ্যাশনেবল সফট শালটি শাড়ি জিন্স অথবা যেকোন টপসের সাথে মানিয়ে যাবে। ঘরে-বাইরে উভয় স্থানেই স্বাচ্ছন্দে ব্যবহার করার আইটেম। চার হাত বাই দেড় হাত মাপের এই শাল গুছিয়ে আমি মাফলার হিসেবেও জড়িয়ে নেই আরামদায়ক অনুভূতি ছড়িয়ে পরে। এই স্টাইলটি আপনিও করে দেখতে পারেন। হোলসেল রেইটে অধিক সংখ্যক ক্রয়ে আগ্রহীরা নক্ষত্র শপিং এর কাস্টোমার কেয়ারে যোগাযোগ করুন।

*শাল*
৩১০বার দেখা হয়েছে

ছবি

আড়াল থেকেই বলছি: ফটো পোস্ট করেছে

৪/৫

একটি কুয়াশাচ্ছন্ন শীতের সকালে মা ও সোনামনি

কুয়াশা ঢাকা হিমেল ভোরে সোনামণিকে স্কুলে নিয়ে যাচ্ছেন মা। নিবিড় মমতায় নিজের শালটা দিয়ে জড়িয়ে নিয়েছেন জাদুকে।

*শাল* *শিশুরযত্ন* *প্যারেন্টিং*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★