শিক্ষক

শিক্ষক নিয়ে কি ভাবছো?

সাদাত সাদ: স্যার বলেছিলেন, পথে নামলে তবেই পথ চেনা যায়। স্যারের কথার মানে খুব সহজ ছিল, তবে আমার বুঝতে অনেক দেরি হয়ে গিয়েছিল এখন আমি সব পথ চিনি, (যতটুকু প্রয়োজন) আজ হঠাৎ স্যারের কথা বলছি কারণ স্যার চলে গেছেন না ফেরার দেশে। তাও আবার সুন্দর একটা দিনে। স্যার ওপারে ভাল থাকুন শুভকামনা রইল

*স্যার* *শিক্ষক* *প্রিয়শিক্ষক*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

বিশ্বের শীর্ষ ৫০ জন শিক্ষকের একজন হিসেবে পুরস্কার নিয়েছেন বাংলাদেশের শাহনাজ পারভিন। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত ‘৫ম গ্লোবাল এডুকেশন ও স্কিলস ফোরাম’ সম্মেলনের দ্বিতীয় দিনে গতকাল ‘গ্লোবাল টিচার্স প্রাইজ’ শীর্ষক এ পুরস্কার বিশ্বসেরা এই শিক্ষকদের হাতে তুলে দেওয়া হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ সময় উপস্থিত ছিলেন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে কানাডার শিক্ষক ম্যাগী ম্যাকডোনাল্ড শীর্ষস্থান লাভ করেন। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। দুই দিনব্যাপী এ সম্মেলনে শিক্ষামন্ত্রী বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সচিব মনজুর হোসেন, দুবাইয়ে বাংলাদেশের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান এবং কমার্শিয়াল কাউন্সেলর ড. রফিক আহমেদ। আগামী ২০৩০ সালের মধ্যে শিক্ষাক্ষেত্রে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা এবারের সম্মেলনের মূল লক্ষ্য ছিল। বিশ্বের বিভিন্ন দেশের ৪০ জন শিক্ষামন্ত্রী এ সম্মেলনে অংশ নেন। এ ছাড়া ১৪০টি দেশের সরকারি ও বেসরকারি খাতের শিক্ষাবিদ, পরিকল্পনাবিদ, শিক্ষক এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা গুরুত্বপূর্ণ এ সম্মেলনে অংশ নেন। এ বছর সম্মেলনে ৫০ জন শিক্ষককে গ্লোবাল টিচার্স প্রাইজ দেওয়া হয়। এই ৫০ জনের তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষকদের সঙ্গে বাংলাদেশের বগুড়ার শেরপুর উপজেলা সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা শাহনাজ পারভিনও ছিলেন। শিশুদের ঝরে পড়া রোধে কার্যকর ভূমিকা রাখেন তিনি। প্রাথমিক শিক্ষা নিতে শিশুদের ব্যর্থ হওয়ার কারণ নিয়ে তিনি গবেষণা করেছেন। এর আগে ২০১০ সালে বগুড়ার শেরপুর উপজেলার সেরা শিক্ষকের পুরস্কারও পেয়েছিলেন তিনি।

*শিক্ষক* *বাংলাদেশ*

NatunSomoy : অনন্য শিক্ষকের উদাহরণ তিনি _ স্কুলে যেতে ইংলিশ চ্যানেল পাড়ি শিক্ষকের! (ভিডিও) সঠিক সময়ে স্কুলে পৌঁছতে বিকল্প পথ থাকা সত্ত্বেও এই রাস্তা বেছে নিয়েছেন তিনি। ওই শিক্ষকের নাম এ টি আব্দুল মালিক। ১৯৯২...বিস্তারিত দেখুন আর পড়ুন -http://bit.ly/22Guq9E

*শিক্ষক* *নদী_সাতরে_পাঠ্য_দান* *ভাগ্য* *বেশম্ভব* *আড্ডা* *রুটিন* *যান্ত্রিকজীবন* *পাঠ্যদান*

মোঃ হাবিবুর রহমান (হাবীব): অবশেষে বেশতো'তে নিজের প্রোফাইল পিকচার দিতে পারলাম । (খুকখুকহাসি) (খুকখুকহাসি) (খুকখুকহাসি) - অনেক অনেক ধন্যবাদ, *প্রিয়* স্যারকে (মোঃ ফারুক হোসেন, *আইটি* *কর্ণার*)।

*বেশতো* *আইটি* *প্রিয়* *শিক্ষক* *আমি* *প্রোফাইল* *পিকচার* *নতুন* *উপকার* *সেরা* *প্রিয়* *আইটি*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশটুন পোস্ট করেছে

আমাদের দেশের ছাএদের অবস্থা এমনই
স্যার : বলোতো, বিদ্যুৎ চলে গেলে আমরা কী দেখতে পাই..? ছাত্র : আমাদের ভবিষ্যৎ। স্যার : কীইইই..? বিদ্যুৎ গেলে আমাদের ভবিষ্যৎ কিভাবে দেখা যায়..? ছাএ : কেন স্যার, আপনি তো বলেন, . . . আমাদের ভবিষ্যৎ অন্ধকার।
*ছাত্র* *শিক্ষক* *জোকস* *রসিকতা* *ভবিষ্যৎ*
জোকস

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি জোকস পোস্ট করেছে

স্যার : বলোতো, বিদ্যুৎ চলে গেলে আমরা কী দেখতে পাই..? ছাত্র : আমাদের ভবিষ্যৎ। স্যার : কীইইই..? বিদ্যুৎ গেলে আমাদের ভবিষ্যৎ কিভাবে দেখা যায়..? ছাএ : কেন স্যার, আপনি তো বলেন, . . . আমাদের ভবিষ্যৎ অন্ধকার।
*ছাত্র* *শিক্ষক* *ভবিষ্যত* *জোকস* *রসিকতা*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

জগন্নাথ হলের সদা হাস্যোজ্জল ও পরিচিত মুখ উচিং লয়েন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে আগামী আগস্ট মাস থেকে যোগদান করছেন। তিনি ব্যবসায় অনুষদের ট্যুরিজম এ্যান্ড হসপিতালিটি ম্যানেজমেন্ট বিভাগে শিক্ষকতা করবেন। ১ জুলাই তিনি নিয়োগপত্র হাতে পান। রাখাইন আদিবাসী জাতিগোষ্ঠীর মধ্য থেকে তিনিই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার গৌরব অর্জন করলেন।
loyen

উচিং লয়েন

তাঁর গ্রামের বাড়ি বরগুনা জেলার তালতলী উপজেলার ছাতনপাড়ায়। তালতলী মাধ্যমিক বিদ্যালয় ও তালতলী কলেজ থেকে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষাতেই জিপিএ পাঁচ পেয়ে উত্তীর্ণ হন। এরপর ২০০৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থান করে নিয়ে ট্যুরিজম এ্যান্ড হসপিতালিটি ম্যানেজমেন্ট বিভাগে ভর্তি হন। এখানেও স্নাতক এবং স্নাতকোত্তর কৃতিত্বের সাথে সম্পন্ন করেন। ৩৪তম বিসিএসের ভাইভায় অবতীর্ণ হয়েছেন ইতো:মধ্যেই। বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হলে কোনটাকে বাছাই করা হবে প্রশ্ন করা হলে তিনি জানান যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতাকেই তিনি প্রাধান্য দেবেন।


*ঢাকাবিশ্ববিদ্যালয়* *শিক্ষক*

*শিক্ষক*

আমানুল্লাহ সরকার: একটি নতুন প্রশ্ন করেছে

 যে সকল ছাত্র ছাত্রীরা ক্লাশে ঘুমায় তাদের সম্পর্কে শিক্ষকেরা কি ভাবেন?

উত্তর দাও (৭ টি উত্তর আছে )

.
*পড়াশুনা* *ঘুম* *শিক্ষা* *শিক্ষক*
জোকস

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি জোকস পোস্ট করেছে

৫/৫
শিক্ষকঃ তোমরা ওয়াদা কর যে,কখনোও সিগারেট পান করবে না। ছাত্ররাঃ ওকে স্যার পান করবো না। শিক্ষকঃ মেয়েদের পিছে পিছে ঘুরবেনা। ছাত্ররাঃ ওকে স্যার ঘুরবো না। শিক্ষকঃ ওদের কখনোও ডিস্টার্ব করবে না। ছাত্ররাঃ ওকে স্যার,ডিস্টার্ব করবো না। শিক্ষকঃ দেশের জন্য জীবন কোরবান করবে। . . . ছাত্ররাঃঅবশ্যই স্যার,এই রকম জীবন দিয়ে আর করবই বা কি!!!
*জোকস* *ছাত্র* *শিক্ষক* *বেশম্ভব*

আলোহীন ল্যাম্পপোস্ট: একটি বেশব্লগ লিখেছে

পশ্চিম দিকে পা দিয়ে শুলে
যে মানুষটা চিৎকার চেচামেচি করে
অথচ সে মানুষটাই প্রতিনিয়ত বাদ দিচ্ছে
নামাযের মত গুরুত্বপূর্ণ রুকন ।
এমন ভাব
যেন নামায বাদ দিলে সমস্যা নেই
কিন্তু পশ্চিম দিকে পা দিলে সমস্যার অন্ত নাই
মূল কারনে দর্শিত হয়
নামাযের গুরুত্ব সম্পর্কে অজ্ঞতা বা উদাসীনতা
যারা তথাকথিত বিদ্যায় পিছিয়ে
তাদেরকে বুঝাতে চাইলে
মনোযোগের সহিত বুঝার চেষ্টায় থাকে
কিন্তু যারা তথাকথিত বিদ্যায় বিদ্বান
তাদেরকে কিছু বলতে গেলে
তারা আগেই বলে উঠে - '' চুপ ''
আর কৌশলে বুঝাতে চাইলেও তারা কৌশল বুঝে ফেলে
কেননা তারা বিদ্বান
আর মনে মনে বলে
'' বুঝে ফেলেছি বাছাধন
তুমি আমাকে কি বুঝাতে চাও !
তুমি যতই চেষ্টা করো
আমি বুঝবো না
আমি তোমার কথায় সাড়া দিব না
দেখি করতে পারো কি ! ''
উদাহরণঃ টিচার অমনোযোগী দুই ভাইকে কৌশলে অংক শিখানোর চেষ্টা করছে এভাবে যে -বাগানে গিয়ে টিচার তাদেরকে জিজ্ঞেস করছে- বলোতো এই গাছে কয়টা আম আছে আর ঐ গাছে কয়টা ? দুই গাছ মিলিয়ে মোট কয়টা ? এই জাতীয় প্রশ্ন করায় এক ভাই আরেক ভাইকে বলে - ভাইরে স্যার কিন্তু অংক শিখায় ফেলতেছে !
বিঃদ্রঃ আমাদের বিদ্বান মুসলিমদের অবস্থাও ঠিক এমন ।
*ইসলাম* *অংক* *শিক্ষক* *ছাত্র*
*অংক* *শিক্ষক* *ছাত্র*

বেশতো সাইট টিতে কোনো কন্টেন্ট-এর জন্য বেশতো কর্তৃপক্ষ দায়ী নয়।

কনটেন্ট -এর পুরো দায় যে ব্যক্তি কন্টেন্ট লিখেছে তার।

...বিস্তারিত

QA

★ ঘুরে আসুন প্রশ্নোত্তরের দুনিয়ায় ★